Bengali Traditional Sweets  

(Search results - 6)
  • <p>Kalakand</p>

    Food13, Oct 2020, 3:49 PM

    দোকানের স্বাদের নরম রসালো কালাকান্দ, পুজোয় এবার তৈরি হবে বাড়িতেই, দেখে নিন সহজ রেসিপি

    সামনেই দুর্গা পুজো। আর পুজো মানেই মিষ্টি মুখ। সারা বিশ্বে অত্যন্ত জনপ্রিয় বাঙালির মিষ্টি খাওয়ার কথা। আর লোভনীয় পদ যদি বাড়িতেই বানিয়ে নেওয়া যায় তাহলে তো আর কথাই নেই । কারণ মহামারী আবহে সুস্থ থাকতে বাড়িতেই তৈরি খাবার খাওয়া উচিত। তাই গোটা লকডাউনে বাঙালির রান্নাঘরে কিন্তু কোনও প্রভাব পড়েনি। উল্টে খাওয়ার চাহিদা ও নতুন নতুন রান্না করার চাহিদা বেড়ে গিয়েছে কয়েকগুণ।
     

  • <p>Chom Chom</p>

    Food13, Sep 2020, 5:35 PM

    চোখের পলকে তৈরি হবে দোকানের মত রসালো চমচম, রইল তৈরির সহজ উপায়

    সারা বিশ্বে অত্যন্ত জনপ্রিয় বাঙালির মিষ্টি খাওয়ার কথা। আর লোভনীয় পদ যদি বাড়িতেই বানিয়ে নেওয়া যায় তাহলে তো আর কথাই নেই ।  নেট দুনিয়ার দৌলতে এমন বহু রেসিপি সামনে এসেছে যার ফলে এই লকডাউনে বাড়িতে তৈরি হচ্ছে জিলিপি থেকে ডালগোনা। বাঙালি মানেই যে ভোজনরসিক তা আর আলাদা করে বলার বাকি রাখে না। করোনা ভাইরাস হোক বা লকডাউন বাঙালি খাওয়ার পেলে আর কারও ধার ধারে না। 

  • <p>Rakhi special Recipe</p>

    Food2, Aug 2020, 4:05 PM

    রাখি স্পেশাল রেসিপি, দোকানের স্বাদের ৬টি লোভনীয় মিষ্টি কয়েক মিনিটে তৈরি হবে বাড়িতেই

    রাখিবন্ধন উৎসবে দিদি বা বোনেরা তাদের ভাই বা দাদার হাতে একটি পবিত্র সুতো বেঁধে দেয়। পরিবর্তে ভাই বোনকে উপহার দেয় এবং সারাজীবন তাকে রক্ষা করার শপথ নেয়। এরপর ভাই-বোন পরস্পরকে মিষ্টি খাওয়ায়। উত্তর ভারতের বিভিন্ন সম্প্রদায়ে সহোদর ভাইবোন ছাড়াও জ্ঞাতি ভাইবোন এবং অন্যান্য আত্মীয়দের মধ্যেও রাখিবন্ধন উৎসব প্রচলিত।

  • <p>Bundia</p>

    Food25, Jul 2020, 5:12 PM

    মাত্র ১ কাপ বেসন, পলকে তৈরি হবে দোকানের মত ঝরঝরে ও রসালো বুন্দিয়া

    বাঙালি মানেই যে ভোজনরসিক তা আর আলাদা করে বলার বাকি রাখে না। করোনা ভাইরাস হোক বা লকডাউন বাঙালি খাওয়ার পেলে আর কারও ধার ধারে না। অনেক দিন ধরেই ঘরবন্দি সকলে। এমন অবস্থায় মাঝে মধ্যেই ভালোমন্দ খাওয়ার মন করছে। তবে মন চাইলেই তো আর হবে না। ঘরের বাইরে যাওয়া একেবারে নিষেধ। এমন পরিস্থিতিতে দোকান খোলা না থাকলে কি হবে বাড়িতেই তৈরি হচ্ছে যাবতীয় মন পসন্দ খানা। 

  • <p>Gulab Jamun</p>

    Food7, May 2020, 2:32 PM

    লকডাউনে চলবে মিষ্টিমুখ, চোখের পলকে ঘরোয়া উপকরণে তৈরি হবে গুলাবজামুন

    অনেক দিন ধরেই ঘরবন্দি সকলে। এমন অবস্থায় মাঝে মধ্যেই ভালোমন্দ খাওয়ার মন করছে। তবে মন চাইলেই তো আর হবে না। ঘরের বাইরে যাওয়া একেবারে নিষেধ। আর বাঙালি মানেই যে ভোজনরসিক তা আর আলাদা করে বলার বাকি রাখে না। করোনা ভাইরাস হোক বা লকডাউন বাঙালি খাওয়ার পেলে আর কারও ধার ধারে না। এমন পরিস্থিতিতে দোকান খোলা না থাকলে কি হবে বাড়িতেই তৈরি হচ্ছে যাবতীয় মন পসন্দ খানা। নেট দুনিয়ার দৌলতে এমন বহু রেসিপি সামনে এসেছে যার ফলে এই লকডাউনে বাড়িতে জিলিপি থেকে ডালগোনা সব হিট। 

  • ভোজের শেষ পাত জমবে, বাড়ির তৈরি নলেন গুড়ের রসগোল্লা দিয়ে

    Life Style19, Nov 2019, 2:49 PM

    ভোজের শেষ পাত জমবে, বাড়ির তৈরি নলেন গুড়ের রসগোল্লা দিয়ে

    অনেক দিন ধরেই পশ্চিমবঙ্গ ও ওড়িশার মধ্যে চলছিল রসগোল্লা নিয়ে বিরোধ। অবশেষে রসগোল্লা আসে বাংলার ঝুলিতেই। সারা বিশ্বে অত্যন্ত জনপ্রিয় এই মিষ্টি। রইল ধাপে ধাপে বাড়িতে নলেন গুড়ের রসগোল্লা বানানোর রেসিপি