Biryani  

(Search results - 13)
  • <p>Chicken Biryani</p>

    Food20, Oct 2020, 4:08 PM

    পুজোর ভোজে বিরিয়ানি থাকবে না, রইল সবচেয়ে কম সময়ে বিরিয়ানি তৈরির সহজ কৌশল

    বিরিয়ানি নামটা শুনলেই খিদেটা দ্বিগুণ হয়ে যায়। বিরিয়ানির প্রতি টান নেই এমন মানুষ হাতে গোনা। আর পুজোর সময় বিরিয়ানি হবে না, তাও আবার হয়! মতভেদে ধারনা কলকাতায় প্রথম বিরিয়ানি আসে অওয়ধের শেষ নবাব ওয়াজিদ আলি শাহ-এর হাত ধরে।  সেই শুরু তারপর আর বিরিয়ানির জনপ্রিয় হওয়া ঠেকায় কে! বিতর্ক থাকলেও কলকাতার বিরিয়ানির স্বাদের তুলনা নেই। ঠিক একই ভাবে নানান স্থানভেদে নিজস্ব রুচি অনুযায়ী স্বাদ বদলেছে বিরিয়ানির।

  • undefined

    India 11, Oct 2020, 4:23 PM

    করোনা-কালেও বিরিয়ানির প্রতি প্রেম, ক্রেতার লাইন দেখেই চক্ষু উঠবে চড়কগাছে

    করোনাভাইসের সংক্রমণ বাড়ছে ধীরে ধীরে আনলক ৫ এর দিকে পা রাখতে চলেছে ভারত। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে একের পর খুলতে শুরু করেছে দোকানপাট, হোটেল রেস্তুরেন্ট। তাতেই সামনে আসছে নতুন ছবি। যেখানে দেখা যাচ্ছে বিরিয়ানি প্রেমীরা এক প্লেট বিরিয়ানির জন্য প্রায় দেড় কিলোমিটার পর্যন্ত লাইন দিয়ে দাঁড়িয়ে রয়েছেন। বেশ কয়েক দিন ধরেই বেঙ্গালুরু ভোজন রসিকদের কাছ থেকে এমনই ছবি দেখতে পাওয়া যাচ্ছে। হোসকোট নামের একটি বিখ্যাত রেস্তোঁরার সামনে বহু মানুষই সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে রয়েছেন।

  • <p>Fish Biryani</p>

    Food19, Sep 2020, 4:41 PM

    একঘেয়ে চিকেন বা মটন নয়, চেখে দেখুন লোভনীয় স্বাদের ফিস বিরিয়ানি, রইল সহজ রেসিপি

    বিরিয়ানি নামটা শুনলেই খিদেটা দ্বিগুণ হয়ে যায়। বিরিয়ানির প্রতি টান নেই এমন মানুষ হাতে গোনা। তবে আগেকার দিনে বিশেষ কোনও অনুষ্ঠানেই এর চল ছিল। এখন শহরের অলিতে-গলিতে, আনাচে-কানাচে বিরিয়ানির দোকান রয়েছে। ইতিহাস অনুসারে, ১৮৫৬ সালে অওয়ধ ছেড়ে কলকাতায় এসেছিলেন ওয়াজিদ আলি শাহ। আর তার পর থেকেই কলকাতাতেই জীবনের বাকি দিন গুলি কাটিয়ে দেন। মতভেদে ধারনা কলকাতায় প্রথম বিরিয়ানি আসে অওয়ধের শেষ নবাব ওয়াজিদ আলি শাহ-এর হাত ধরে।  তিনি ছিলেন অত্যন্ত ভোজন রসিক। তাঁর সুবাদেই কলকাতায় আসে বিরিয়ানি। তবে এই বিষয়ে বিতর্কও রয়েছে। 

  • <p>Sindhi Biryani</p>

    Food23, Aug 2020, 4:19 PM

    চেখে দেখুন এই লোভনীয় পদ, রইল সিন্ধি বিরিয়ানি তৈরির সহজ কৌশল

    ইতিহাস অনুসারে, ১৮৫৬ সালে অওয়ধ ছেড়ে কলকাতায় এসেছিলেন ওয়াজিদ আলি শাহ। আর তার পর থেকেই কলকাতাতেই জীবনের বাকি দিন গুলি কাটিয়ে দেন। মতভেদে ধারনা কলকাতায় প্রথম বিরিয়ানি আসে অওয়ধের শেষ নবাব ওয়াজিদ আলি শাহ-এর হাত ধরে।  তিনি ছিলেন অত্যন্ত ভোজন রসিক। তাঁর সুবাদেই কলকাতায় আসে বিরিয়ানি। তবে এই বিষয়ে বিতর্কও রয়েছে। তবে বিতর্ক থাকলেও কলকাতার বিরিয়ানির স্বাদের তুলনা নেই। ঠিক একই ভাবে নানান স্থানভেদে নিজস্ব রুচি অনুযায়ী স্বাদ বদলেছে বিরিয়ানির।

  • <p>Oudh 1590</p>

    Food11, Aug 2020, 3:25 PM

    এক ফোনেই মিলবে লোভনীয় পদ, স্বাধীনতা দিবসের স্পেশাল মেনু নিয়ে হাজির অউধ ১৯৫০

    কলকাতায় লকডাউন এখনও চলছে তবে তা শিথিল হয়েছে অনেকটাই। শিথিল হলেও এখনও বন্ধ রয়েছে বহু দোকান, রেস্তোরাঁ। এদিকে করোনার ভয় জাঁকিয়ে বসার কারণেই অনেকেই বাড়িতে তৈরির খাবারই বেশি স্বচ্ছন্দ্য বোধ করছেন। করোনার জেরে এমন এক পরিস্থিতির সৃষ্টি হয়েছে, এর ফলে বাইরে খাওয়াই প্রায় বন্ধ হয়ে গিয়েছে। আর এর ফলেই বন্ধ হয়ে গিয়েছে মনের মতন খাবার খাওয়া। তাই এমন এক পরিস্থিতিতে ঘরে বসেই যাতে বিশেষ দিনগুলো পালন করা যায় তাঁর জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে কলকাতার জনপ্রিয় স্বনামধণ্য রেস্তোরাঁ।

  • Biryani

    Food1, Aug 2020, 4:48 PM

    বাড়িতে তৈরি হবে ইদ স্পেশাল মটন বিরিয়ানি, রইল সহজে বিরিয়ানি তৈরির রেসিপি

    বিরিয়ানি নামটা শুনলেই খিদেটা দ্বিগুণ হয়ে যায়। বিরিয়ানির প্রতি টান যেন বরাবরই ছিল বাঙালির। তবে আগেকার দিনে এই বিষয়টা এত দৌরাত্ম ছিল না। বিশেষ কোনও অনুষ্ঠানেই এর চল ছিল। এখন শহরের অলিতে-গলিতে, আনাচে-কানাচে বিরিয়ানির দোকান রয়েছে। আর তাও আবার সাধ্যের মধ্যেই সাধপূরণ। তবে বর্তমানে নিজের নাগালের মধ্যে থাকলেও করোনার দাপটে উপায় নেই সেই সাধ পূরণের। বিরিয়ানির দোকানের পাশ দিয়ে যাবার সময় পা-ও যেন আটকে যায়, তাকে উপেক্ষা করার সাধ্য কার আছে।

  • <p>Galouti Kebab</p>

    Food6, Jul 2020, 5:19 PM

    বর্ষায় রসনা তৃপ্তিতে পাতে থাক স্বাদে ভরপুর গলৌটি কবাব, রইল সহজ রেসিপি

    মধ্যপ্রাচ্য, এশিয়ার অন্যান্য অঞ্চল এবং মুসলিম বিশ্বের ভাষায়, কাবাব হল বিভিন্ন ধরনের পোড়ানো মাংসের খাবারগুলির মধ্যে একটি। কাবাব পদ তৈরি হয় কাটা বা পেষাই করা মাংস দিয়ে। কখনও কখনও নির্দিষ্ট রন্ধন প্রণালী অনুসারে এর সঙ্গে ফল, শাকসবজি এবং অন্যান্য বিভিন্ন অনুষঙ্গ ব্যবহার হয়। যদিও কাবাব প্রায়শই আগুনের উপরে লোহার শিকে গেঁথে রান্না করা হয়। অথবা আগুনের উপর একটি পাত্রে রেখে বেক করে বা ভাপে সিদ্ধ করেও প্রস্তুত করা কর।

  • <p>Oudh 1590</p>

    Food27, May 2020, 4:24 PM

    লকডাউনে এক ফোনেই মিলবে লোভনীয় পদ, জামাই ষষ্ঠী স্পেশাল মেনু নিয়ে হাজির শহরের জনপ্রিয় এই রেস্তোরাঁ

    লকডাউনের ফলে বন্ধ দোকান পাট থেকে সমস্ত রেস্তোরাঁ। তাই ঘরবন্দিতে অনেকেরই ঘরের খাবার আর মুখে রুচছেনা। করোনার জেরে এমন এক পরিস্থিতির সৃষ্টি হয়েছে এর ফলে বাইরে যাওয়াতো বন্ধই আর সেই সঙ্গে বন্ধ হয়ে গিয়েছে মনের মতন খাবার খাওয়াও। তবে এমন চরম সঙ্কটের দিনে ঘরে বসেই পালন করতে হচ্ছে যাবতীয় উৎসব। তাই ভোজন রসিক জামাইদের আদর করে জামাইষষ্ঠীতে খাওয়াতে সুখবর নিয়ে এল শহরের এক স্বনামধন্য এবং জনপ্রিয় রেস্তোরাঁ। লকডাউন পরিস্থিতিতেও এক ফোনে বাড়িতে বসেই পেয়ে যাবেন অউধ ১৯৫০ রোস্তোরাঁর রাজকীয় পঞ্চব্যঞ্জন।

  • एक और पोस्ट वायरल हुआ, जिसमें लहसुन के पानी से कोरोना वायरस के ठीक होने का दावा किया गया। लेकिन ये भी गलत जानकारी थी।

    India 8, Mar 2020, 4:56 PM

    বিরিয়ানি আর মায়ের আদরেই জব্দ 'করোনা', নিজের অভিজ্ঞতা জানালেন ভারতের প্রথম রোগী

    কেরলের ত্রিশুরে এই ডাক্তারির ছাত্রীই ভারতের প্রথম করোনাভাইরাস রোগী। এখন তিনি সম্পূর্ণ সুস্থ। তাঁর দাবি বিরিয়ানি খাওয়া আর মায়ের সমর্থনেই তিনি দ্রুত সুস্থ হয়েছেন। চিন থেকে করোনা নিয়ে ফেরা এবং সুস্খ হওয়ার গল্প শোনালেন তিনি।

     

  • বিরিয়ানির ছবি

    Life Style8, Dec 2019, 10:05 AM

    কার হাত ধরে কলকাতায় প্রথম বিরিয়ানি আসে, জানেন কি

    বিরিয়ানি নামটা শুনলেই খিদেটা যেন দ্বিগুণ বেড়ে যায়। কিছুদিন আগে পর্যন্ত বিশেষ কোনও অনুষ্ঠানেই এটির চল ছিল। কার হাত ধরে কলকাতায় প্রথম বিরিয়ানি আসে। লখনউয়ের নবাব ওয়াজিদ আলি শাহ-র হাত ধরে  কলকাতায় বিরিয়ানির আগমন ঘটেছিল।

  • biriyani

    India 5, Sep 2019, 8:36 PM

    হিন্দুদের বিরিয়ানি খাওয়ানোয় বিজেপির রোষে ২৩ মুসলিম, জোর করে করানো হল অভিযোগ

    হিন্দুদের না জানিয়ে বিরিয়ানি পরিবেশনের অভিযোগে এফআইআর ২৩ জন মুসলিম যুবকের বিরুদ্ধে। উত্তরপ্রদেশের মাহোবা থানা এলাকার ঘটনা। উরস উৎসবের ভোজে এই নিয়ে ঝামেলা হলেও মিটে গিয়েছিল। গ্রামবাসীদের দিয়ে জোর করে অভিযোগ করালেন বিজেপি বিধায়ক।

     

  • undefined

    India 12, Jul 2019, 1:27 PM

    সুস্বাদু বিরিয়ানি বানিয়ে অনলাইনে বিক্রি করছেন বন্দিরা, দাম জানলে অর্ডার করবেন আপনিও

    সংশোধনাগারে বন্দিদের জন্য খুলে গেল এক নতুন দিশা। সংশোধনাগারে থেকে নিজেদের চেষ্টায় উপার্জন করার এক অভিনব উপায় খুঁজে পেয়েছেন কয়েদিরা। নিজেরা রান্না করে সেই খাবার অনলাইনে বিক্রি করে উপার্জনের এক নতুন উপায় খুঁজে পেয়েছেন কেরলের ভিউর সেন্ট্রাল জেলের বন্দিরা। 

  • undefined

    Life Style19, Jun 2019, 3:46 PM

    বিরিয়ানির হাঁড়ি লাল কাপড়ে ঢাকা থাকে কেন! ভেবে দেখেছেন কখনও

    বিরিয়ানি, নাম শুনলেই যেন স্বাদকোরকরা জেগে ওঠে। খিদের পেটে এক প্লেট গরম গরম বিরিয়ানি খেতে কেমন লাগবে তা কল্পনা করলেই যেন অর্ধেক রসাস্বাদন হয়ে যায়। তাই মুঘল খাবার হলেও  বিরিয়ানির সঙ্গে বাঙালির অন্য আবেগ জড়িয়ে রয়েছে। কিন্তু এ কথা কি কখনও ভেবে দেখেছেন কেন রেস্তোরাঁয়, রাস্তা ঘাটে বিরিয়ানির হাঁড়ি লাল কাপড়ে ঢাকা থাকে।