Budget 2020  

(Search results - 52)
  • <p>Budget 2021</p>

    Budget 2021Jan 26, 2021, 2:14 PM IST

    বাজেট ২০২১-এ কোন কোন পণ্যের কমতে পারে দাম, কোন ক্ষেত্রে কমতে পারে শুল্ক

    ভারত সরকারের দ্বারা উপস্থাপিত সাধারণ বাজেটে (Budget 2021) বেশ কিছু পণ্যের ক্ষেত্রে কর মুক্ত হতে পারে বলে জানা গিয়েছে। যার মধ্যে থাকতে পারে আসবাবপত্র তৈরির কাঁচামাল, তামার স্ক্য়াপ, বেশ কিছু রাসায়নিক দ্রব্য, টেলিকমের যন্ত্রপাতি এবং রবার পণ্য। সূত্রের খবর অনুসারে, পালিশ করা হিরে, রাবারের পণ্য, চামড়ার পোশাক, টেলিকমের যন্ত্রপাতি এবং কার্পেটের মতো ২০ টিরও বেশি পণ্যতে আমদানি শুল্ক হ্রাস পেতে পারে। এ ছাড়া আসবাব তৈরিতে ব্যবহৃত কিছু কাঠ এবং হার্ডবোর্ড ইত্যাদির উপর শুল্ক মুকুব হতে পারে ।

  • ১ এপ্রিল থেকেই কার্যকর হবে দুই ধরণের আয়কর ব্যবস্থা, রইল বিস্তারিত

    Life StyleApr 1, 2020, 9:07 AM IST

    ১ এপ্রিল থেকেই কার্যকর হচ্ছে দুই ধরণের আয়কর ব্যবস্থা, রইল বিস্তারিত

    ১ এপ্রিল (আইএনএএস) ২০২০-২১ বাজেটে কেন্দ্রীয় সরকার ঘোষিত বেশ কয়েকটি পদক্ষেপ ১ এপ্রিল থেকে কার্যকর হবে। আয়কর প্রদানের পদ্ধতি সহ এই বছর থেকে কিছু উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে। প্রত্যক্ষ ও অপ্রত্যক্ষ উভয় কারণই সাধারণ জনগণকে প্রভাবিত করে বুধবারের মধ্যে দেশব্যাপী প্রয়োগ করা হবে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, ১ এপ্রিল থেকে ১০টি রাষ্ট্র পরিচালিত ব্যাঙ্ক একীকরণের প্রকল্পগুলি কার্যকর হচ্ছে। 

  • মমতা বন্দ্য়োপাধ্য়ায় ও অরবিন্দ কেজরিবাল

    KolkataFeb 12, 2020, 3:40 PM IST

    কেজরিওয়ালের পথ ধরেই কি বিধানসভার বৈতরণী পার হতে চাইছেন মমতা

    ২০১৯-এ দাঁড়িয়ে কেজরিবালের লক্ষ্য় ছিল ২০২০-র বিধানসভা নির্বাচন জেতা যে কারণে গত বছর তিনি ২০০ ইউনিট পর্যন্ত বিদ্য়ুৎ ব্য়বহারে ছাড় দিয়েছিলেন ছাড় বলতে পুরোটাই ছাড় দিল্লিবাসীদের আর ২০০ ইউনিট বিদ্য়ুৎ ব্য়বহারে কোনও বিল দিতে হবে না,  সাফ জানিয়ে দিয়েছিলেন কেজরিবাল গত বছর যার ফল তিনি হাতেনাতে পেয়েছেন এ-বছর 

  • ২০-র বাজেটে নজরে ২১, জনমুখী প্রকল্পে দরাজ অমিত

    KolkataFeb 10, 2020, 5:38 PM IST

    ২০-র বাজেটে নজরে ২১, জনমুখী প্রকল্পে দরাজ অমিত

    বিধানসভা ভোটের আগে শেষ বাজেট। একাধিক নতুন প্রকল্প ঘোষণা অমিত মিত্রের। বেকার জন্য চালু হচ্ছে কর্মসাথী প্রকল্প।  দুটি প্রকল্পে বার্ধক্যভাতা চালুর সিদ্ধান্ত সরকারের।
     

  • undefined

    KolkataFeb 7, 2020, 5:10 PM IST

    রাজ্যের বয়ানেই বাজেট বিবৃতি পাঠ ধনখড়ের, সংঘাত এড়িয়ে এনআরসি-র সমালোচনা

    যদিও, রাজ্যপালের ভাষণের সময় এ দিনও এনআরসি এবং এনপিআর- এর বিরোধিতা করে বিক্ষোভ দেখান তৃণমূল বিধায়করা। তবে বিষয়টি নিয়ে কোনও প্রতিক্রিয়া দেননি রাজ্যপাল। 

  • এলআইসি-র 'শেয়ার বিক্রির' প্রতিবাদ,  পুরুলিয়ায় বিক্ষোভে নামল এজেন্টরা

    West BengalFeb 4, 2020, 6:32 PM IST

    এলআইসি-র 'শেয়ার বিক্রির' প্রতিবাদ, পুরুলিয়ায় বিক্ষোভে নামল এজেন্টরা

    এলআইসি-র শেয়ার বিক্রি নিয়ে তোলপাড় গোটা দেশ। আর সেই আঁচ এবার পড়লো পুরুলিয়ায়। মঙ্গলবার এলআইসি শেয়ার বিক্রির প্রতিবাদে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে এক ঘণ্টা  প্রতীকী ধর্মঘটের মধ্য দিয়ে অবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করল পুরুলিয়ার  সংগঠিত এলআইসি কর্মচারী ও এজেন্টরা।

  • undefined

    India Feb 3, 2020, 11:06 AM IST

    এলআইসি-র বিলগ্নিকরণের সিদ্ধান্ত সরকারের, পলিসি হোল্ডার- দের লাভ না ক্ষতি

    এলআইসি নিয়ে সরকারের এই সিদ্ধান্তের পরেই কিছুটা অনিশ্চয়তার মধ্যে পড়েছেন সংস্থার পলিসি হোল্ডার-রা। সবার মনেই প্রশ্ন, এলআইসি-তে বিনিয়োগ করা অর্থ নিরাপদ থাকল তো?

  • যষ্ঠী কিংবা সপ্তমী, হালকা সাজে সকালবেলা নজর কাড়তে সঙ্গে রাখুন এই ধরনের দুল। চলতি বছরে এই ধরনের দুলেই ট্রেন্ড সেট করে ফেলুন আপনার।

     EntertainmentFeb 2, 2020, 12:23 PM IST

    একই ফ্রেমে তিন দলের তিন তারকা, রাজনৈতিক রং ভুলে পার্লামেন্টে পোজ মিমির

    শনিবার প্রকাশ্যে এল ২০২০ বাজেট। সেই বাজেটের আসরেই উপস্থিত ছিলেন তৃণমুল সাংসদ মিমি চক্রবর্তী। এদিন বেলা বারোটা থেকে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেট পেশ করেন। এই বাজেট নিয়েই প্রহর গুণছিলেন সকলেই।

  • মেয়েদের বিয়ের উপযুক্ত বয়স বৃদ্ধির সিন্ধান্ত কেন্দ্রের, প্রস্তাব নির্মলা সীতারমনের

    India Feb 2, 2020, 10:32 AM IST

    মেয়েদের বিয়ের উপযুক্ত বয়স বৃদ্ধির সিন্ধান্ত কেন্দ্রের, প্রস্তাব নির্মলা সীতারমনের

    শনিবার ২০২০-র কেন্দ্রীয় বাজেটে মেয়েদের বিয়ের বয়স বাড়ানোর প্রস্তাব রাখা হয়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেট পেশ করার সময় জানান, ১৯৭৮ পর্যন্ত মেয়েদের বিয়ের গড় বয়স ছিল ১৫ বছর।

  • সংসদে গরহাজির, সোশ্যাল মিডিয়ায় বাজেটের সমালোচনা নুসরতের

     EntertainmentFeb 2, 2020, 2:19 AM IST

    সংসদে গরহাজির, সোশ্যাল মিডিয়ায় বাজেটের সমালোচনা নুসরতের

    সংসদে নেই, সোশ্যাল মিডিয়ায় আছেন তিনি। বাজেট নিয়ে টুইট তৃণমূল সাংসদ নুসরত জাহানের। সংসদে বিরোধী দলের সাংসদের সঙ্গে সেলফি মিমি-র। বাজেট নিয়ে নীরব যাদবপুরের সাংসদ।

  • हालांकि जिस चीज ने लोगों का सबसे अधिक ध्यान खींचा वह उनका बस्ते में बजट दस्तावेजों को रखकर लाना रहा। इसकी तुलना परंपरागत भारतीय बही खातों के बस्ते से की गई।

    India Feb 2, 2020, 12:05 AM IST

    'মন কি বাত' শুনলেন অর্থমন্ত্রী, বাজেটে ৩০ হাজার কোটি পেল কাশ্মীর

    কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলুপ্তির পর বাজেটের দিকে তাকিয়ে ছিল উপত্যকা। ভূস্বর্গের জন্য় মোদী সরকার কী করে, তা জানতে সকাল থেকেই টিভিতে নজরে রেখেছিল জম্মু কাশ্মীরের বাসিন্দারা। তাদের নিরাস করলেন না  অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেটে জম্মু-কাশ্মীরের জন্য় ৩০,৭৫৭ কোটি এবং লাদাখের জন্য ৫,৯৫৮ কোটি টাকা বরাদ্দ করেছে মোদী সরকার।

  • undefined

    India Feb 1, 2020, 8:19 PM IST

    মদ থেকে টুনা মাছ - বাজেট ২০২০'তে কোন কোন জিনিসের দাম কমল, দেখে নিন তালিকা


    শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ২০২০-২১ আর্থিক বছরের জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করলেন। ব্যক্তিগত করের হার অনেকটা কমানো হয়েছে। তবে বাজেটে সবারই আগ্রহ থাকে কোন কোন জিনিসের দাম বাড়ল ও কোন কোনও জিনিসের দাম কমল তা নিয়ে। প্রতিবারের মতোই এইবারও বাজেটে বেড়েছে সিগারেটের দাম। তবে বেশ কিছু জিনিসের দাম কমেওছে। দেখে নিন এক নজরে -

  • undefined

    India Feb 1, 2020, 7:37 PM IST

    সিগারেট থেকে ওয়ালফ্যান - বাজেট ২০২০'তে কোন কোন জিনিসের দাম বাড়ল, দেখে নিন তালিকা

    শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ২০২০-২১ আর্থিক বছরের জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করলেন। ব্যক্তিগত করের হার অনেকটা কমানো হয়েছে। তবে বাজেটে সবারই আগ্রহ থাকে কোন কোন জিনিসের দাম বাড়ল ও কোন কোনও জিনিসের দাম কমল তা নিয়ে। প্রতিবারের মতোই এইবারও বাজেটে সিগারেট ও অন্যান্য তামাকজাত পণ্যের দাম বাড়ানো হয়েছে। এছাড়া আর কোনও কোন পণ্যের দাম বাড়ল? দেখে নিন এক নজরে -

  • বিনিয়োগের সঙ্গে বাড়বে ক্রয়ক্ষমতাও, বাজেটকে কী আর সার্টিফিকেট দিলেন মোদী

    India Feb 1, 2020, 7:01 PM IST

    বিনিয়োগের সঙ্গে বাড়বে ক্রয়ক্ষমতাও, বাজেটকে কী আর সার্টিফিকেট দিলেন মোদী


    বিরোধীদের সমালোচনাকে আমল দিতে রাজি নন। কেন্দ্রীয় বাজেটকে দরাজ সার্টিফিকেট প্রধানমন্ত্রীর। দেশের অর্থনৈতিক ব্যবস্থা শক্তিশালী হবে। মন্তব্য নরেন্দ্র মোদীর।

  • প্রণব মুখোপাধ্য়ায়, মনমোহন সিং, বিশ্বনাথ প্রতাপ সিং

    India Feb 1, 2020, 6:48 PM IST

    নির্মলা সীতারামন কি পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন, কী বলছে ট্রেন্ড

    দেশের অন্তত এমন ৬জন অর্থমন্ত্রী ছিলেন, যাঁরা পরবর্তীকালে হয় প্রধানমন্ত্রী নয় তো রাষ্ট্রপতি হয়েছিলেন তবে অর্থমন্ত্রী পদের সঙ্গে প্রধানমন্ত্রী পদের রাজ-যোগই  বেশি দেখা গিয়েছে এছাড়া,  জওহরলাল নেহেরু থেকে ইন্দিরা গান্ধি হয়ে রাজীব গান্ধি, প্রত্য়েকেই প্রধানমন্ত্রী থাকাকালীন একবার-না-একবার বাজেট পেশ করেছিলেন