Coronavirus Vaccien  

(Search results - 13)
  • undefined

    CoronavirusApr 8, 2021, 10:02 AM IST

    আলাপ করুন দুই নার্সের সঙ্গে, যাঁরা করোনাভাইরাসের টিকা দিলেন প্রধানমন্ত্রীকে

    নির্ধারিত সময় করোনাভাইরাসের দ্বিতীয় ডোজটি নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার সকালে দিল্লি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সে (AIIMS) এ গিয়ে টিকা নিয়েছেন তিনি। এদিন তাঁকে টিকা দিয়েছেন পঞ্জাবের সিস্টার নিশা শর্মা তাঁকে প্রথম ডোজটি দিয়েছিলেন পদুচেরির বাসিন্দা নিবেদাও। এদিন তিনিও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টিকাকরণের সময়। গতমাসে করোনাভাইরাসের প্রথম ডোসটি নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময় পদুচেরির নিবেদদাও-এর সঙ্গে উপস্থিত ছিলেন কেরলের সিস্টার রোসম্মা অনিল।

  • undefined

    India Apr 7, 2021, 8:06 PM IST

    দায়িত্ব পালন না করেই বিভ্রান্তি ছড়াচ্ছে কতগুলি রাজ্য, করোনা মহামারি ও টিকা ইস্যুতে বললেন হর্ষ বর্ধন

    দিল্লি, পঞ্জাব ও মহারাষ্ট্র সরকার এখনই সকলের জন্য করোনা টিকা প্রদানের দাবি তুলেছে। আর এই ঘটনায় সংশ্লিষ্ট রাজ্যগুলি টিকা কর্মসূচি নিয়ে নিজেদের ব্যর্থতা ঢাকে জনগণের দৃষ্টি অন্যদিকে ঘোরাতে চাইছে বলেই সরব হয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন। বুধবার কেন্দ্রীয় সংবাদ সংস্থা পিআইবির মাধ্যমে জারি করা একটি নির্দেশিকায় হর্ষ বর্ধন দাবি করেছেন, করোন-মহামারির প্রসঙ্গে কয়েকটি রাজ্যের দায়িত্বজ্ঞানহীন বক্তব্য তিনি রীতিমত হতাশ হয়েছেন। সংশ্লিষ্ট রাজ্যগুলি জনগণের মধ্যে আতঙ্ক ও বিভ্রান্ত ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই এই পদক্ষেপ গ্রহণ করেছে বলেও মন্তব্য করেন তিনি। 

  • undefined

    India Apr 7, 2021, 4:17 PM IST

    করোনা টিকা নিয়ে সতর্কতা, জেনে নিন কাদের কাদের টিকা দেওয়া হচ্ছে না

    করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ প্রতিহত করার জন্য দ্রুততার সঙ্গে দেশের সমস্ত নাগরিককে টিকা দেওয়ার দাবি তুলেছেন একদল বিশেষজ্ঞ চিকিৎসক ও রাজনীতিবিদরা। কিন্তু কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছে সরবরাহ ও চাহিদার ওপর ভিত্তি করেই টিকাকরণের রোডম্যাপ তৈরি হয়েছে। আর সেই অনুযায়ী ধাপে ধাপে টিকাকরণের কাজ চলবে। এখনই দেশের সমস্ত নাগরিকে টিকা দেওয়ার দাবিও খারিজ করে দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। 

  • undefined

    India Mar 4, 2021, 5:01 PM IST

    সাবধান, করোনা টিকা নেওয়ার আগে ও পরে এই কাজগুলি ভুলেও করবেন না, মেনে চলুন সতর্কতা

    বিশ্ব সবথেকে বড় টিকা প্রদান কর্মসূচি চলছে দেশজুড়ে। ইতিমধ্যেই এক কোটি ৬৩ লক্ষ নাগরিকদের টিকা প্রদান করা হয়েছে। ১৬ জানুয়ারি প্রথম পর্বে করোনা যোদ্ধা ও ফ্রন্ট লাইন কর্মীদেরও টিকা প্রদান করা হয়েছে। ১ মার্চ থেকে শুরু হয়ছে দ্বিতীয় পর্বে টিকাকর্মসূচি চলছে দেশজুড়ে। এই পর্বে সাধারণ নারগিকদেরও টিকা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। এই পর্বে দেশের বয়স্ক ও অসুস্থ নাগরিকদেরও মূলত টিকা দেওয়া হবে। তবে এবার আপনার জেনে নেওয়া উচিৎ টিকা নিতে গেলে আপনি কী কী করবেন আর কী কী করবেন না। 

  • <p><strong>&nbsp;प्राइवेट अस्पतालों में &nbsp;250 रुपये देने होंगे</strong><br />
बता दें कि कोरोना वैक्सीनेशन का दूसरा फेज में सरकार ने प्राइवेट अस्पतालों में वैक्सीन की कीमत 250 रुपया प्रति खुराक तय की है, जिसमें 100 रुपया सर्विस चार्ज है। टीकाकरण का दूसरा चरण अगले 6 हफ्तों तक चलेगा। वहीं मंत्रालय ने कहा कि सरकारी टीकाकरण केंद्रों में नि:शुल्क लगाया जाएगा।<br />
&nbsp;</p>

    India Mar 4, 2021, 1:26 PM IST

    সঠিক মূল্য ভরসাযোগ্য করোনা টিকা , টিকাকর্মসূচিতে সাফল্য যেন রূপকথা তৈরি করছে ভারত

    দেশে জোর কদমে চলেছ টিকাকরণ কর্মসূচি। প্রথম পর্বের টিকা প্রদান শুরু হয়েছে গত ১৬জানুয়ারি থেকে। আর দ্বিতীয় পর্বের টিকা প্রদান শুরু হয়েছে গত সোমবার অর্থাৎ সোমবার থেকে। এরই মধ্যে সামনে এসেছে দেশীয় প্রযুক্তিতে তৈরি হওয়া কোভ্যাক্সিনের তৃতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালেন রিপোর্টও সামনে এসেছে। ভারত বায়োটেকের পক্ষ থেকে জানান হয়েছে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য ভারত বায়োটেকের সাফল্যের হার ৮১ শতাংশ। এটি কোভিড ১৯-এর পরিবর্তিত ব্রিটিশ জিনের বিরুদ্ধেও লড়াই করতে সক্ষম। 
     

  • <p>মোদীকে টিকা দিয়েছিলেন সিস্টার পি নিবেদিতা। তিনি জানিয়েছেন ভারত বায়োটেকের করোনা টিকা কোভ্যাক্সিন দেওয়া হয়েছে মোদীকে। ২৮ দিন পরে দ্বিতীয় ডোজটি দেওয়া হবে তাঁকে।&nbsp;</p>

    India Mar 3, 2021, 6:26 PM IST

    কোভ্যাক্সিনের তৃতীয় পর্বের রিপোর্ট প্রকাশ করল ভারত বায়োটেক, জেনে নিন এটি কতটা কার্যকর করোনার বিরুদ্ধে

    দেশ জুড়ে টিকাকরণ চলছে ১৬ জানুয়ারি থেকে। সোমবার থেকে দেশে শুরু হয়েছে দ্বিতীয় পর্বের টিকাপ্রদান কর্মসূচি। এই অবস্থায় সামনে এল ভারত বায়োটেকের তৃতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালের ফল। ভারত বায়োটেকের পক্ষ থেকে জানান হয়েছে সমস্ত ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে কোভ্যাক্সিন করোনাভাইরাসের বিরুদ্ধে ৮১ শতাংশ কার্যকর। ভারত বায়োটেকের পক্ষ থেকে দ্বিতীয় ডোজ নেওয়ারর পরে  কোভিড-১৯ প্রতিরোধে ৮১ শতাংশ অন্তবর্তীকালীন কার্যকারিতা দেখিয়েছে। 

  • <p>ఈ నేపథ్యంలో.. కౌన్సిల్ ఆఫ్ సైంటిఫిక్ అండ్ ఇండస్ట్రీయల్ రీసెర్చ్(సీఎస్ఐఆర్) సంస్థ తాజాగా ఓ పరిశోధన చేసింది. కరోనా వైరస్ పై జరిపిన ఆ పరిశోధనలో షాకింగ్ విషయాలు తెలిసాయి.</p>

    BritainFeb 4, 2021, 11:20 PM IST

    বিশ্বজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাসের ৪০০০ রূপ, নতুন রূপ নিয়ে সতর্ক করল ব্রিটেন

    দুটি নয়। বিশ্বজুড়ে প্রায় ৪০০০ রকমের করোনাভাইরাসের জীবাণু ঘুরে বেড়াচ্ছে। সতর্ক করেছে ব্রিটেন। পাশাপাশি উন্নততর করোনা-টিকা প্রস্তুতের জন্য সক্রয় হয়েছে এই দেশটি। বৃহস্পতিবার সে দেশের মন্ত্রী নাদিম জাহাউ জানিয়েছেন করোনাভআইরাসের বিভিন্ন রূপগুলি মোকাবিলার জন্য আরও কার্যকরী ও সুসংহত টিকা তৈরির প্রয়োজন। আর সেই কারণে ফাইজার, অ্যাস্টোজেনেকার মত টিকা প্রস্তুতকারী সংস্থাগুলির সঙ্গে যৌথ উদ্যোগে পথ চলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। 

  • <p><strong>ভিআইনএর তথ্য অনুযায়ী দেশে ৭০০-র বেশি জেলায় ২৭ হাজার প্রতিষেধক স্টোরেজ সেন্টার রয়েছে। আর প্রতিষেধক সরবরাহের জন্য কমপক্ষে ৪০ হাজার ফ্রন্ট লাইন লজিস্টিক কর্মী প্রয়োজন।&nbsp;</strong></p>

    India Nov 22, 2020, 2:34 PM IST

    কোভ্যাক্সিন আসার দিনক্ষণ জানালেন ভারত বায়োটেক কর্তা,করোনা প্রতিষেধকের কার্যকারিতা নিয়েও আশা প্রকাশ

    দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনাভাইরাসের প্রতিষেধক ৬০ শতাংশ কার্যকর। আগামী বছর দ্বিতীয় কোয়ার্টার অর্থাৎ এপ্রিল মে মাসেই সাধারণের ব্যবহারের জন্য এই প্রতিষেধকটি চালু করা যেতে পারে। করোনা-কালে তেমনই আশারবানী শোনালেন ভারতর বায়োটেকের কোয়ালিটি অপারেশনেপ দায়িত্বপ্রাপ্ত সিই ডি প্রসাদ। তিনি বলেন, এখনও পর্যন্ত হাতে পাওয়া রিপোর্ট অনুযায়ী দেখা যাচ্ছে তাঁদের তৈরি প্রতিষেধকটি ৬০ শতাংশ কার্যকারিতা দেখাতে পেরেছে। 

  • <p><strong>&nbsp;অক্সফোর্ডের প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে ভারতে। দায়িত্বে রয়েছে পুনের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। কিন্তু এই সংস্থাটি ট্রায়াল বন্ধ করেনি।&nbsp;</strong></p>

    India Nov 6, 2020, 12:38 PM IST

    কোভ্যাক্সিনের আগেই আসছে কোভিশিল্ড, মহামারির বিশ্বে সুখবর দিলেন আদার পুনেওয়ালা

    আগামী বছরেই রুখে দেওয়া যাবে করোনাভাইরাসের মহামারি। তেমনই আশা দেখাচ্ছে প্রতিষেধকগুলি। কারণ বৃহস্পতিবারই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের তরফে জানান হয়েছে আগামী বছর ফেব্রুয়ারি মাসেই দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। আর শুক্রবারই সেরাম ইনস্টিটিউটের প্রধান আদার পুনেওয়ালা জানিয়েছেন দেশীয় সংস্থাগুলির প্রয়োজনীয় অনুমোদন পাওয়া গেলে আগামী বছর জানুয়ারির মধ্যেই ভারত করোনাভাইরাসের প্রতিষেধক হাতে পাবে। এখন থেকেই অ্যাস্ট্রোজেনেকা জানিয়ে তাদের সংস্থার বিকাশ করা প্রতিষেধক হিমায়িত আকারে সংরক্ষিত রাখা হয়েছে। 

  • <p>ರಷ್ಯಾದ ಸಾವರಿನ್ ಹೆಲ್ತ್ ಫಂಡ್ ಭಾರತದ &nbsp;ಕಂಪನಿಯೊಂದಕ್ಕೆ ಸ್ಪುಟ್ನಿಕ್ V ಲಸಿಕೆಯ 100 ಮಿಲಿಯನ್ ಡೋಸ್‌ಗಳನ್ನು ನೀಡುವುದಾಗಿ ತಿಳಿಸಿದೆ.&nbsp;</p>

    BritainOct 26, 2020, 3:07 PM IST

    নভেম্বর থেকেই করোনাভাইরাসের প্রতিষেধক পাওয়া যাবে, তেমনই ইঙ্গিত দিয়েছে একটি প্রতিবেদন

    মহামারির বিরুদ্ধে লড়াইয়ের কাউন্টডাউন শুরু করে দিতেই পারেন। বিশ্বের প্রথম সারির দৈনিক দ্যা সান একটি প্রতিবেদনে জানিয়েছে নভেম্বর মাস থেকেই মিলতে পারে করোনাভাইরাসের প্রতিষেধক। অক্টফোর্ড বিশ্ব বিদ্যালয় ও অ্যাস্টোজেনেকা পিএলসি দ্বারা তৈরি প্রতিষেধকের প্রথম ব্যাচটি হাতে আসতে পারে আগামী মাসের প্রথম সপ্তাহে।  দ্যা সান-এর প্রতিবেদন অনুযায়ী লন্ডনের একটি বড় হাসপাতালের ট্রাস্টের কর্মীদের তৈরি থাকতে বলা হয়েছে। পাশাপাশি জানিয়ে দেওয়া হয়েছে আগামী মাসের প্রথম সপ্তাহ থেকেই তাদের করোনাভাইরাসের প্রতিষেধক গ্রহণ করতে হতে পারে। 
     

  • <p><strong>এখনও পর্যন্ত করোনাভাইরাস সংক্রান্ত গবেষণায় দেখা যাচ্ছে যে কো-মর্বিডিটি বা অন্যকোনও গুরুতর অসুখ না থাকলে আক্রান্ত হয়ে মৃত্যুর সম্ভাবন অনেকটাই কম। আর সেই ক্ষেত্রেও মৃত্যুর হার কমাতে রীতিমত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছে স্টেরয়েড।</strong></p>

    InternationalOct 26, 2020, 1:09 PM IST

    প্রতিষেধকের জাতীয়তাবাদ করোনাভাইরাসের আয়ু বাড়াবে, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

    করোনাভাইরাসের সংক্রমণ ক্রমশই বাড়ছে বিশ্বে। চলতি বছর প্রথম থেকেই এই করোনা মহামারির বিরুদ্ধে লড়াই করতে শুরু করেছিল বিশ্ব। ১০ মাস পরেও তা অব্যাহত রয়েছে। এই পরিস্থিতিতে গোটা বিশ্বেই প্রতিষেধকের অপেক্ষায় রয়েছে। বেশ কয়েকটি প্রতিষেধক একের পর এক ট্রায়াল রান সম্পন্ন করেছে। বিশেষজ্ঞদের মতে সবকিছু ঠিক থাকলে আগামী বছর গোড়ার দিকে প্রতিষেধক হাতে পাওয়া যাবে বলেই দাবি করছে বিশেষজ্ঞরা। আর ঠিক এক সময়ই বিশ্ববাসীকে সচেতন করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস  অ্যাধনান ঘেব্রেইয়েসাস।  একটি অনুষ্ঠানে তিনি বলেন, করোনাভাইরাসের প্রতিষেধককে যদি জাতীয়তাবাদের কবলে ফেলা হয় তাহলে বাধা পাবে মহামারির বিরুদ্ধে লড়াই। আর সেক্ষত্রে মহামারির আয়ু আরও দীর্ঘ হবে। 

  • undefined

    India Oct 22, 2020, 5:51 PM IST

    প্রত্যেককে ২টো করে করোনার ইনজেকশন, প্রতিষেধক বিলিতে ভারতের বরাদ্দ কত জানেন কি

    করোনাভাইরাসের প্রতিষেধক যাতে দ্রুত দেশের সকল মানুষের মধ্যে বন্টন করা যায় সেদিকে যথেষ্ট তৎপর কেন্দ্রীয় সরকার। একটি সূত্র জানাচ্ছে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশের মানুষের টিকা করণের জন্য কেন্দ্রীয় সরকার ৫০০ বিলিয়ন অর্থাৎ ৫০ হাজার কোটি  টাকা ধার্য করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশাসন ১৩০ কোটি ভারতীয় টিকা করণের জন্য দেশের প্রতিটি মানুষ পিছু ৬-৭ ডলার ব্যায় করার সিদ্ধান্ত নিয়েছে। আর সেইমত অর্থ বরাদ্দ করেছে। একটি সূত্র বলছে চলতি  আর্থিক বর্ষ অর্থা ৩১ মার্চ পর্যন্ত এই অর্থ বরাদ্দ করা হয়েছে। আগামী দিনে প্রতিষেধক বন্টনে আর্থিক সমস্যা বাধা হয়ে দাঁড়াবে না বলেও জানান হয়েছে।