Daily Diet  

(Search results - 16)
  • thyroid

    Health19, Aug 2020, 5:08 PM

    থাইরয়েড-এর মোক্ষম দাওয়াই, ৫ যোগেই নিয়ন্ত্রণে থাকবে এই সমস্যা

    থাইরয়েডের সমস্যায় অনেকের মধ্যেই বর্তমানে লক্ষ্য করা যায়। নির্দিষ্টি পরিমানের তুলনায় কম বা বেশি পরিমানে হরমোন নিঃসৃত হলেই শুরু হয় থাইরয়েডের সমস্যা। থাইওয়েড গ্রন্থি বা থাইরয়েড হল অন্তঃক্ষরা গ্রন্থি যার অবস্থান গলায়। পুরুষের এডাম'স এপলের ঠিক নিচে এর অবস্থান। থাইরয়েড গ্রন্থি থেকে থাইরয়েড হরমোন নিঃসৃত হয়। এই হরমোনগুলো মেটাবলিক রেট ও প্রোটিন সিন্থেসিসকে প্রভাবিত করে। 
     

  • <p>Probiotic Foods</p>

    Health8, Aug 2020, 3:26 PM

    প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে পাতে রাখুন এই খাবার, জেনে নিন প্রোবায়োটিক খাদ্য সম্পর্কিত এই তথ্যগুলি

    আমাদের পাকস্থলীতে রয়েছে কয়েক কোটি ব্যাকটিরিয়ার বাস। যার মধ্যে রয়েছে বেশ কিছু উপকারী ও অপকারী ব্যাকটেরিয়াও। পাকস্থলিতে বসবাসরত এই ভালো ব্যাকটেরিয়াগুলোকে বলা হয় কমেনসাল অর্গানিজম। শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে এগুলি। শিশুরা জন্মের সময় মায়ের থেকেই এই ভালো ব্যাকটেরিয়াগুলো পেয়ে থাকে। ২০ শতকের শুরুর দিকে রাশিয়ার বিজ্ঞানী এলি মেচনিকফ অত্যন্ত দরিদ্র মানুষের সুস্থ থাকার বিষয় পর্যবেক্ষণের জন্য তাঁদের জীবনযাত্রার মানের উপর গবেষণা করছিলেন। সেই থেকেই আধুনিক প্রোবায়োটিক নিয়ে চর্চার যাত্রা শুরু।

  • protein

    Health27, Jul 2020, 4:19 PM

    শক্তি এবং প্রতিরোধ ক্ষমতা দুই বাড়াবে প্রোটিন, তাই প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি

    প্রোটিন আমাদের দেহে অনেকগুলি কার্য সম্পাদন করে এবং শক্তি সরবরাহ করতে সহায়তা করে। কোষের রক্ষণাবেক্ষণর, হরমোন উৎপাদন, রোগ প্রতিরোধ ব্যবস্থার কার্যক্ষমতায়, এনজাইমগুলি ক্রিয়া, হিমোগ্লোবিনের মাধ্যমে দেহে অক্সিজেন বহন করার ক্ষেত্রে প্রোটিনগুলি প্রয়োজনীয় এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ নেয়। এছাড়াও, প্রোটিন প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করতেও সহায়ক বলে মনে করা হয়।  সংক্রমণ দূরে রেখে প্রতিরোধ ব্যবস্থা সুস্থ রাখতে সহায়তা করে প্রোটিন। প্রোটিনের অভাবে শরীরে বার বার সংক্রমণের সমস্যা দেখা দিতে পারে।

  • Watermelon

    Health1, Jun 2020, 4:21 PM

    শরীর সতেজ ও হাইড্রেটেড রাখতে, প্রতিদিনের ডায়েটে রাখুন এই ফলগুলি

    হাজার ব্যস্ততায় বা কাজের ফাঁকে প্রায়ই আমরা জল পান করার কথা ভুলে যাই। একটি সমীক্ষায় দেখা গিয়েছে ২৫ শতাংশ মানুষ সারাদিনে জল পান করার কথা ভুলে যান। স্কুলে বা কলেজের পড়ুয়াদের মধ্যেও এই  একই সমস্যা দেখা গিয়েছে। গরম বাড়লে বা শুষ্ক আবহাওয়ার প্রায়ই শরীর ডিহাইড্রেটেড হতে যায়। শরীর ডিহাইড্রেটেড হলে ত্বক নিষ্প্রভ হয়ে পড়ে। এর পাশাপাশি মানসিক চাপ বাড়তে থাকে, হজমে সমস্যা হয়, মুখে ব্রণ দেখা দিতে পারে এবং চুল ওঠার কারণও হতে পারে। তাই ডিহাইড্রেটডকে অবহেলা করা উচিত নয়।

  • dates

    Health26, May 2020, 6:03 PM

    রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে সহজেই, প্রতিদিনের ডায়েটে রাখুন সহজলভ্য খেজুর

    ফ্রুকটোজ এবং গ্লাইসেমিক সমৃদ্ধ অতি পরিচিত ও সহজলভ্য ফল খেজুর। আর সহজলভ্য বলেই এর উপকারীতা সম্পর্কে আমরা হয়তো অনেকেই জানি না। কারণে বেশিরভাগ সময়েই দেখা যায় যে জিনিস সহজেই পাওয়া যায় তার থেকে যা দুর্মূল্য বা দামী তার পুষ্টিগুণ বা চাহিদা তুলনামূলক অনেক বেশি থাকে। এটা রক্তে শর্করার পরিমাণ বাড়ায়। খেজুর ফলকে চিনির বিকল্প হিসেবে ধরা হয়ে থাকে। খেজুর শক্তি বা এ্যানার্জীর একটি ভালো উৎস। তাই খেজুর খাওয়ার সঙ্গে সঙ্গেই শরীরের ক্লান্তিভাব দূর হয়। আছে প্রচুর ভিটামিন বি। যা ভিটামিন বিসিক্স মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সহায়ক। জেনে নেওয়া যাক এই ফলের পুষ্টিগুণ সম্বন্ধে।

  • paneer

    Food8, Apr 2020, 4:01 PM

    লকডাউনে বাড়িতেই বানিয়ে নিন পনির, চটপট রেঁধে ফেলুন এই স্বাস্থ্য়কর পদ

    করোনা আতঙ্কের জেরে কার্যত স্তব্ধ বিশ্বের বেশিরভাগ দেশের জন জীবন। এমন অবস্থায় আতঙ্কিত না হয়ে সচেতনতার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। এমন অবস্থায় বাড়িতে থেকেই যত্ন নিতে হবে শরীরের। এদিকে প্রতিদিন পর পর তাপমাত্র বেড়েই চলেছে। এমন সময় বাইরের কেনা খাবার খাওয়া যত বন্ধ রাখা যায় ততই তা উপকারী। আর যেহেতু বাড়িতে আটকে থাকতে হচ্ছে ফলে হাতের সময় কাজে লাগান বাড়িতেই বানিয়ে ফেলুন নরম তুলতুলে পনির। এরপর দোকান থেকে পনির কেনা বন্ধ করে দেবেন।

  • raita

    Food7, Apr 2020, 5:09 PM

    লকডাউন ও গরম দুইয়ের সঙ্গেই লড়তে প্রতিদিন পাতে রাখুন এই পদ

    যাদের ওজন কম তারাও খাবার পাতে রাখতে পারেন রায়তা। এতে যেমন আপনার শরীর সুস্থ থাকবে পাশাপাশি বারতি ওজন কমাতেও সাহায্য করবে। এটি নিয়ম করে পাতে রাখলে শরীর ঠান্ডা থাকে এবং ত্বকের রুক্ষভাবও দূর করে।

  • Doi Potol

    Food2, Apr 2020, 3:12 PM

    সস্তায় পুষ্টিকর খাদ্য, সুস্থ থাকতে পাতে রাখুন পটল রইল দই পটলের সুস্বাদু রেসিপি

    বাজারে বা রান্নাঘরে সবচেয়ে সহজলভ্য সবজি হল পটল। নানা রকম পটলের পদ এই সময় রেঁধেই থাকি আমরা। এতে প্রচুর পরিমাণে শর্করা, ভিটামিন এ ও সি আছে। এছাড়া এতে স্বল্প পরিমাণে ম্যাগনেসিয়াম, তামা, পটাসিয়াম, গন্ধক ও ক্লোরিন আছে। তাজা পটল হজমশক্তি বাড়ায়। কাশি, জ্বর, রক্তদুষ্টি ভাল করে । হার্টের শক্তি বৃদ্ধি, পিত্তজ্বর, কৃমিনাশ এবং শরীর ঠান্ডা রাখে। সস্তায় বলে অবহেলা নয় পুষ্টিগুণে ঠাসা এই সবজি। 

  • Life Style17, Mar 2020, 4:49 PM

    অল্প বয়সেই সমস্ত চুল পেকে যাচ্ছে, আজ থেকেই বদলে ফেলুন খাওয়ার অভ্যাস

    অকালে চুল পেকে যাওয়ার সমস্যা দিনে দিনে বাড়তে থাকলে অবশ্যই ব্যবস্থা নিন। এই সমস্যার সমাধান করতে প্রথমেই ব্যয়বহুল চিকিৎসায় না গিয়ে শুধুমাত্র বদল আনুন খাওয়ার অভ্যাসের। দীর্ঘদিন ধরে চলতে থাকা হজমের সমস্যা, খাওয়ারের অনিয়ম, লিভারের সমস্যা থাকলে এই সমস্যা দেখা দেয়। এই অবস্থা যাদের আছে তারাই জানে এর সমস্যা। 

  • peanuts

    Life Style20, Jan 2020, 12:37 PM

    শরীরের অতিরিক্ত চর্বি কমাতে, প্রতিদিন এক মুঠো করে চিনাবাদাম খান

    চিনাবাদামে প্রচুর পরিমাণে ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট, কার্বো হাইড্রেট এবং প্রোটিন থাকে। চিনাবাদাম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। চিনাবাদামে রয়েছে ভিটামিন বি ৩ যা মস্তিষ্ককে সুগঠিত করে। বাদাম শরীরের অতিরিক্ত চর্বি কমাতেও সাহায্য করে।

  • thyroid

    Life Style30, Dec 2019, 1:45 PM

    থাইরয়েডের সমস্যা রয়েছে, মুক্তি পেতে মাথায় রাখুন এই বিষয়গুলি

    থাইওয়েড গ্রন্থি বা থাইরয়েড হল অন্তঃক্ষরা গ্রন্থি যার অবস্থান গলায়। পুরুষের এডাম'স এপলের ঠিক নিচে এর অবস্থান। থাইরয়েড গ্রন্থি থেকে থাইরয়েড হরমোন নিঃসৃত হয়। এই হরমোনগুলো মেটাবলিক রেট ও প্রোটিন সিন্থেসিসকে প্রভাবিত করে।

  • ঠাণ্ডায় শরীর সুস্থ রাখতে, পাতে রাখুন এই পাঁচ উপাদান

    Life Style29, Dec 2019, 1:29 PM

    ঠান্ডায় শরীর সুস্থ রাখতে, পাতে রাখুন এই পাঁচ উপাদান

    সারা দেশে জাঁকিয়ে পড়েছে শীত। ক্রমশ নীচে নামছে তাপমাত্রা। এই সময় শরীর সুস্থ না রাখলে, দেখা দিতে পারে নানান সমস্যা। এই ঠাণ্ডায় রক্ত সঞ্চালন সঠিক যদি না হয়,হতে পারে হৃদরোগ সম্পর্কিত সমস্যাও। সেই সঙ্গে রক্ত তঞ্চনেও সমস্যা দেখা দেয়।

  • পুরুষের ছবি

    Life Style8, Dec 2019, 7:57 PM

    উৎসবের মরশুমে কী করে শরীর ঠিক রাখবেন, জেনে নিন

     শরীরচর্চা করার মাধ্য়মে,ওজন নিয়ন্ত্রণে রাখুন। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত মাছ রাখুন ডায়েটে। দিনে ৭ ঘণ্টা ঘুম সুস্থ থাকার জন্য খুব জরুরি। রক্তে শর্করার মাত্রা ঠিক রাখা খুবই দরকার। 
     

  • অকালে চুল পেকে যাচ্ছে, শুধু বদল আনুন খাবার পাতে

    Life Style27, Oct 2019, 4:56 PM

    অকালে চুল পেকে যাচ্ছে, শুধু বদল আনুন খাবার পাতে

    অকালে চুল পেকে যাওয়ার সমস্যা দিনে দিনে বাড়তে থাকলে অবশ্যই ব্যবস্থা নিন। প্রথমেই ব্যয়বহুল চিকিৎসায় না গিয়ে শুধু মাত্র বদল আনুন খাওয়ার অভ্যাসে। হজমের সমস্যা, খাওয়ারের অনিয়ম, লিভারের রোগ থাকলে এই সমস্যা দেখা দেয়। বর্তমানে অল্প বয়সেই চুল পেকে যাওয়ার সমস্যা বেড়ে চলেছে।

  • probiotics

    Life Style10, Aug 2019, 11:49 AM

    সুস্থ থাকতে পাতে রাখুন প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার, দেখে নিন

    পাকস্থলীতে রয়েছে হাজার হাজার কোটি ব্যাকটিরিয়া। এগুলি হজমশক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর ফলে সুস্থ থাকে আমাদের শরীর। অনিয়মিত জীবনযাপনের জন্য এই ব্যাকটিরিয়ার ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে।