Date And Time  

(Search results - 48)
  • Know the date and time of Vishwakarma Puja with the significance according to Hindu Shastra

    Astrology 2020Sep 16, 2021, 7:01 PM IST

    বিশ্বকর্মা পুজোর মাহেন্দ্র ক্ষণ কোনটা, কতক্ষণই বা থাকছে পুজোর সময়, জানুন সবখুটিনাটি তথ্য

    কথিত আছে ব্রহ্মা বিশ্ব জগতের দায়িত্ব বিশ্বকর্মার হাতে অর্পণ করেছিলেন। এই কারণে তিনি দেবশিল্পী নামে পরিচিত। পুরান মতে প্রাচীনকালে দেব-দেবতা থেকে শুরু করে রাজ-রাজা এবং বড় বড় ধনবানদের যে রাজপ্রাসাদ এবং অট্টালিকা নির্মাণ হত তার সবই করতেন বিশ্বকর্মা। 

  • never do this work in aja ekadashi 2021 know the date and time and many more BRD

     AstrologySep 3, 2021, 1:03 PM IST

    ভাদ্র মাসের 'অজা একাদশী'র দিন ভুলেও করবেন না এই কাজ, ভয়ঙ্কর দুর্দশা নেমে আসবে জীবনে

    হিন্দু ধর্ম মতে একাদশীর বিশেষ গুরুত্ব রয়েছে। ভাদ্র মাসের কৃষ্ণ পক্ষের একাদশী তিথিতে পালিত হয় অজা একাদশী। ৩ রা সেপ্টেম্বর পালিত হবে অজা একাদশী। এই অজা একাদশীর দিন উপবাস রাখলে জীবনের সমস্ত দুঃখ-কষ্ট ও সঙ্কট দূর হয় এবং মনোস্কামনা পূর্ণ হয়। শুধু তাই নয়, এই অজা একাদশীতে উপবাস রাখলে অশ্বমেধ যজ্ঞের সমান ফল লাভ হয়। তবে জানেন কি অজা একাদশীর দিন এই ভুলগুলি করলেই জীবনে নেমে আসবে চরম দুর্দশা।

  • Akshay Tritiya 2021 Know about the actual date and time BDD

     AstrologyApr 28, 2021, 12:59 PM IST

    বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি, জেনে নিন অক্ষয় তৃতীয়ার নির্ঘন্ট

    পঞ্জিকা অনুসারে, শুক্রবার ১৪ মে ২০২১ বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি। এই তৃতীয়া তিথিকে অক্ষয় তৃতীয়া বলা হয়। অক্ষয় তৃতীয়াকে শুভ কাজ সম্পাদন করা শুভ বলে মনে করা হয়। এই তারিখে করা কাজের ফলাফলটি অক্ষয় হিসাবে বিবেচিত হয়। এই কারণে শুভ কাজের জন্য অক্ষয় তৃতীয়াকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। অক্ষয় তৃতীয়াকে বিবাহ, বাড়িতে প্রবেশ, নতুন ব্যবসা, যানবাহন, জমি, বিল্ডিং, নতুন ব্যবসা শুরু করার জন্য খুব শুভ বলে মনে করা হয়। জ্যোতিষ অনুসারে অক্ষয় তৃতীয়ায়, সূর্য ও চাঁদ তাদের সর্বোচ্চ রাশির চিহ্নে বাস করে। এই কারণে, এই তারিখটি শুভ হিসাবে বিবেচিত হয়। অক্ষয় তৃতীয়ায়, এই বিষয়গুলির সঙ্গে সম্পর্কিত জিনিসগুলি করা যেতে পারে -

  • Nil Sasthi 2021 know about the significant festival actual date and time BDD

     AstrologyApr 12, 2021, 12:04 PM IST

    সন্তানের মঙ্গল কামনায় মায়েরা পালন করেন এই ব্রত, রইল নীলপূজা বা নীলষষ্ঠীর তিথি ও ক্ষণ

    বাঙালির বারো মাসে তেরো পার্বন। এক উৎসবের শেষ তো আরেক উৎসবের সূচণা। ঠিক একই রকম ভাবে সামনেই বাঙালির বিশেষ উৎসব নববর্ষ। চৈত্র সংক্রান্তির আগের দিন পালন করা হয় নীল ষষ্ঠী বা নীল পূজা। নীলপূজা বা নীলষষ্ঠী হল বাংলার হিন্দুসমাজের এক লৌকিক উৎসব, যা মূলত শিব-দুর্গার বিবাহ বা শিবের বিয়ে নামে পরিচিত। বাঙালি গৃহিণীরা নিজের সন্তান এর মঙ্গল কামনায় নীরোগ সুস্থ জীবন কামনা করে এই  ব্রত পালন করেন। এই বছর নীল ষষ্ঠী বা নীল পূজা ইংরেজির ১৩ এপ্রিল ২০২১ মঙ্গলবার এবং বাংলার ৩০ চৈত্র ১৪২৭ পালিত হবে।

  • Ram Navami 2021 know about the Actual Time and date of the festival and Puja Vidhi BDD

     AstrologyApr 8, 2021, 12:25 PM IST

    রাম নবমী ২০২১, জেনে নিন উৎসবের দিন-তারিখ, শুভ সময়

    প্রতি বছর চৈত্র মাসে রাম নবমীর উৎসব উদযাপিত হয়। পঞ্জিকা অনুসারে, রাম নবমী উৎসব ২০২১ সালের ২১ এপ্রিল বুধবার পালিত হবে। এই দিনটি চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথি। হিন্দু ধর্মে এই তারিখটির বিশেষ তাত্পর্য রয়েছে। ধারণা করা হয় যে চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে ভগবান রামের জন্ম হয়েছিল। এই কারণেই এই তারিখটিকে রাম নবমী বলা হয়। এই দিনে ভগবান রামের জন্ম বার্ষিকী পালিত হয়।

  • Hanuman Jayanti 2021 Know about the actual date and time and Puja Vidhi BDD

     AstrologyApr 8, 2021, 11:14 AM IST

    হনুমান জয়ন্তী ২০২১, এই দিনে তৈরি হচ্ছে বিশেষ যোগ যা বদলে দিতে পারে আপনার জীবন

    শাস্ত্র অনুসারে অঞ্জানির পুত্র হনুমান চৈত্র মাসের শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে জন্মগ্রহণ করেছিলেন। সুতরাং, প্রতি বছর এই তিথিতেই হনুমান জয়ন্তী উদযাপিত হয়। এই বছর, এই তারিখটি ২৭ এপ্রিল মঙ্গলবার পড়ছে। হনুমান জয়ন্তীর দিন বিধি অনুসারে ভগবান হনুমানের উপাসনা করলে তিনি তাঁর আশীর্বাদ লাভ করেন। বিশ্বাস করা হয় যে সঙ্কটমোচন হনুমানের অনুগ্রহে ভক্তদের সমস্ত সমস্যা দূর হয় এবং ভক্তদের সকল প্রকারের ইচ্ছা পূরণ হয়।

  • Holi 2021 festival of color actual date and time BDD

     AstrologyMar 15, 2021, 10:57 AM IST

    'ফুল ফাগুনের এল মরশুম', দেখে নিন ২০২১ সালের দোল পূর্ণিমার তিথি-ক্ষণ

    দোলযাত্রা হিন্দু সম্প্রদায়ের এক ধর্মীয় উৎসব। এই উৎসবের অপর নাম বসন্তোৎসব। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়। দোল পূর্ণিমা প্রধানত বাংলা এবং উড়িষ্যার প্রধান ধার্মিক উৎসব যা প্রতি বছর পালিত হয়। দোল উৎসবে ভগবান শ্রী কৃষ্ণ বৃন্দাবনে গোপীদের সঙ্গে আবির খেলায় মেতে উঠেছিলেন। এই দিনে অনেক বাড়িতেই রাধা-গোবিন্দের পুজোও করা হয়। এই পূর্ণিমা তিথি তাই অত্যন্ত শুভ বলে মনে করা হয়। জেনে নেওয়া ২০২১ সালের দোল পূর্ণিমার তারিখ ও ক্ষণ।

  • Know about the actual date and time of the first lunar eclipse of 2021 BDD

     AstrologyMar 14, 2021, 11:19 AM IST

    ২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ কবে কখন হতে চলেছে, জেনে নিন বিস্তারিত

    পঞ্জিকা এবং জ্যোতিষের গণনা অনুসারে  ২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণটি  হতে চলেছে ২৬ মে বুধবার অনুষ্ঠিত হতে চলেছে। এটি এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ। চন্দ্রগ্রহণের সময় সুতক কালের বিশেষ গুরুত্বও রয়েছে। এই সুতক সময়ে কোনও ধরণের শুভ কর্ম সম্পাদিত হয় না।

  • Maha Shivratri vrat 2021 maintain this ritual and rules according to the zodiac sign BDD

     AstrologyMar 8, 2021, 11:17 AM IST

    ভাগ্য ফেরাতে শিব চতুর্দশীতে পালন করুন এই রীতি, রাশি অনুযায়ী জেনে নিন কোন নিয়মে দূর হবে সমস্যা

    শাস্ত্র মতে, সৃষ্টির পূর্বে একমাত্র শিবই বর্তমান ছিলেন। তিনিই লীলাচ্ছলে ব্রহ্মারূপে সৃষ্টি করেন, বিষ্ণুরূপ ধারণ করে পালন করেন আবার রুদ্ররূপ ধারন করে সংহার করেন। ব্রহ্মা-বিষ্ণু-হর তারই সৃষ্টি-স্থিতি-লয়ের তিনটি রূপভেদ মাত্র। তাই এই তিন রূপের মধ্যে সত্বার কোন পার্থক্য নেই। তবু সনাতন রূপ পরম শিবরূপই মূলস্বরূপ। এই বছরে বাংলায় ফাল্গুন ২৬, ১৪২৭, ইংরেজির ১১ মার্চ ২০২১, বৃহস্পতিবার শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা। শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা ও শিবচতুর্দ্দশী পালন। গোস্বামিমতে পরাহে শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা ও শ্রীশ্রীশিবরাত্রি ব্রত উপবাস। শিব চতুর্দ্দশী তিথি শুরু হবে ১১ মার্চ ২০২১, বৃহস্পতিবার দুপুর ২ টো বেজে ৪০ মিনিটে, এবং চতুর্দ্দশী তিথি শেষ হবে  ১২ মার্চ ২০২১, শুক্রবার দুপুর ৩ টে বেজে ২ মিনিটে।

  • Maha Shivratri Vrat or Shiv Chaturdashi 2021 actual date and time BDD

     AstrologyMar 2, 2021, 10:48 AM IST

    সকল ব্রতের সর্বশ্রেষ্ঠ ব্রত, রইল মহাশিবরাত্রি পালনের দিন-ক্ষণ ও ব্রতের সময়

    সর্বোচ্চ স্তরে শিবকে সর্বোৎকর্ষ, অপরিবর্তনশীল পরম ব্রহ্ম মনে করা হয়। শিবের অনেকগুলি সদাশয় ও ভয়ঙ্কর মূর্তিও আছে। সদাশয় রূপে তিনি একজন সর্বজ্ঞ যোগী। তিনি কৈলাস পর্বতে সন্ন্যাসীর জীবন যাপন করেন।আবার গৃহস্থ রূপে তিনি পার্বতীর স্বামী। তার দুই পুত্র বর্তমান। এঁরা হলেন গণেশ ও কার্তিক। ভয়ঙ্কর রূপে তাকে প্রায়শই দৈত্যবিনাশী বলে বর্ণনা করা হয়। শিবকে যোগ, ধ্যান ও শিল্পকলার দেবতাও মনে করা হয়। শাস্ত্র মতে শিবের পুজোর উপকরণের সঙ্গে জড়িয়ে রয়েছে নানা সমৃদ্ধির সম্ভাবনা।

  • Saraswati Puja 2021 know about the actual date-time and significance BDD

     AstrologyJan 31, 2021, 8:44 AM IST

    এক নজরে দেখে নিন ২০২১ সালের সরস্বতী পুজোর দিন-ক্ষণ ও তিথি

    পঞ্জিকা অনুসারে বসন্ত পঞ্চমীর উৎসব ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি মঙ্গলবার পালিত হবে। এই দিন রেবতী নক্ষত্র এবং চন্দ্র মীন রাশিতে উপস্থিত থাকবে। বসন্ত পঞ্চমীর দিন শুভ যোগ হবে। এই কারণে, এই দিনে সরস্বতীর উপাসনা করার বিশেষ উপকার মেলে। মা সরস্বতীকে জ্ঞানের দেবী বলা হয়। জ্ঞান সব ধরণের অন্ধকার দূর করে। বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীতে শুভ সময়ে মা সরস্বতীর উপাসনা করলে জ্ঞান বৃদ্ধি পায় এবং দেবীর আশীর্বাদ লাভ হয়।
     

  • Skanda Sashti 2021 Know about the actual date and time and significance of this vrat BDD

     AstrologyJan 17, 2021, 11:21 AM IST

    মাঘ মাসে সন্তানের মঙ্গল কামনায় পালন করা হয় এই ব্রত, জেনে নিন এই ব্রতের গুরুত্ব

    স্কন্দ ষষ্ঠী ব্রত ২০২১, ১৮ জানুয়ারী সোমবার পালন করা হবে। বিশ্বাস করা হয় যে, স্কন্দ ষষ্ঠীর উপবাস ভগবান শিবের জ্যেষ্ঠ পুত্র ভক্ত ভগবান স্কন্ধের অর্থাৎ কার্তিকের প্রতি উত্সর্গ করা হয়েছিল। ভগবান কার্তিক-কে সন্তুষ্ট করতে এবং প্রার্থনা করার জন্য ভক্তরা স্কন্দ ষষ্ঠীর উপবাস করেন। এই ব্রত মূলত দক্ষিণ ভারতের জনপ্রিয়। তবে বর্তমানে দেশের বিভিন্ন প্রান্তে এই ব্রত পালন করা হয়। কার্তিককে ভগবান শিব ও মা পার্বতীর বড় পুত্র হিসেবে স্থান দেওয়া হয়। আসুন জেনে নেওয়া যাক এই উপাসনা পদ্ধতি এবং স্কন্দ ষষ্ঠীর ব্রতের ধর্মীয় তাত্পর্য।

  • Makar Sankranti 2021 Traditional festival of Hindus Gangasagar Mela 2021 date and time BDD

     AstrologyJan 7, 2021, 10:19 AM IST

    হিন্দুদের ঐতিহ্যবাহী উৎসব, রইল মকর সংক্রান্তি ২০২১-এর পূণ্যস্নানের সময়সূচী

    কুম্ভমেলার পরে দ্বিতীয় বৃহত্তম হিন্দু মেলা হল এই গঙ্গাসাগর মেলা । হিন্দুদের কাছে এটি অত্যন্ত পবিত্র তীর্থস্থান। পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের দক্ষিণ প্রান্তে অবস্থিত কপিল মুনির আশ্রমে প্রতি বছর মক্রর সংক্রান্তিতে অনুষ্ঠিত হয় এই ধর্মীয় উৎসব ও মেলা। গঙ্গা নদী ও বঙ্গোপসাগরের এই পবিত্র মিলনস্থলে অনুষ্ঠিত হয় এই উৎসব। এটি একদিকে তীর্থভূমি আবার অন্যদিকে মেলা প্রাঙ্গণ। এই দুইয়ের মেলবন্ধনে আবদ্ধ গঙ্গাসাগর-মেলা। 

  • know about the actual date and time importance of Mokshada Ekadashi 2020 BDD

     AstrologyDec 17, 2020, 11:42 AM IST

    এই ব্রত পালনে দূর হয় বহু জন্মের পাপ, জেনে নিন এই তিথির গুরুত্ব

    শাস্ত্র অনুসারে, মার্শীর্ষ শুক্লপক্ষের একাদশীর তারিখ মোক্ষদা একাদশী নামে পরিচিত। মোক্ষদা একাদশী বছরের শেষ একাদশী। এই দিনটিতে অনেক শুভ যোগও করা হচ্ছে। মোক্ষদা একাদশীকে মোক্ষের জন্য একাদশী হিসাবে বিবেচনা করা হয়। এই একাদশীকে ব্রত রাখার ও উপাসনা করার মাধ্যমে বহু জন্মের পাপ মুছে যায়। যার দ্বারা একজন ব্যক্তি মুক্তি পান। এই ব্রত পালনের মাধ্যমে পূর্বপুরুষরাও আশীর্বাদ লাভ করে। সুতরাং, একাদশী ধর্মকর্মের দৃষ্টিকোণ থেকে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।