Death Anniversary  

(Search results - 21)
  • <p>হোমোফোবিয়া কতটা কেটেছে সমাজে, এলজিবিটির রামধনুতে ভেসে ঋতু আজ বিরাজমান</p>

    Bengali Cinema30, May 2020, 6:37 PM

    হোমোফোবিয়া কতটা কেটেছে সমাজে, এলজিবিটির রামধনুতে ভেসে ঋতু আজ বিরাজমান

    আজকাল একটি ট্রেন্ড দেখছি বেশ কয়েকদিন ধরে। পুরুষ টিকটকারদের হিজরা বলে নেটিজেনরা। একটু নরম সরম ছেলে দেখলেই হঠাৎ মুখ থেকে বেরিয়ে যায়, 'এমন মেয়েদের হাবভাব কেন তোর'। খুব সহজেই ইয়ার্কির ছলে এমন কথা বলে ফেলে সকলে। হিজরা অর্থাৎ তৃতীয় লিঙ্গের মানুষ হওয়া কি অপরাধের। নাকি মেয়ে হয়ে জন্মানোটা অপরাধের। তৃতীয় লিঙ্গের সমর্থনে কথা বললে তার গুরুত্ব নেই, মহিলাদের সমর্থনে বললে, ফেমিনিজম ঝান্ডা সরিয়ে রাখার কথা বলা। এক এমন বিতর্ক, যা অনন্তকাল ধরে চলবে। তার উপর সমকামীদের প্রসঙ্গ উঠলে তো আর কথাই নেই, তেড়ে আসে একাধিক বুলি। 

  • সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে সেলিনার স্বামী নিজের চাকরি ছেড়ে তাকে সামলেছেন। এই সময়ে স্বামীই তাকে যোগ্য সঙ্গ দিয়ে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনে।

    Bollywood30, May 2020, 5:38 PM

    'ঋতু' স্মরণে সেলিনা, রবি ঠাকুরের 'সজনি সজনি রাধিকা'র সুর বাঁধলেন পিয়ানোতে

    আজকের দিনেই আচমকাই পৃথিবীকে চিরবিদায় জানিয়ে চলে গিয়েছিলেন ঋতুপর্ণ ঘোষ। সপ্তম মৃত্যুবার্ষিকীতে 'ঋতু' স্মরণে বলি অভিনেত্রী সেলিনা জেটলি। বিদেশে বসেই রবীন্দ্রনাথের 'সজনি সজনি রাধিকা'গানে শ্রদ্ধা জানালেন অভিনেত্রী। পরিচালক রাম কমল মুখোপাধ্যায়-এর 'সিজনস গ্রিটিংস'-এ দেখা যাবে সেলিনাকে।

  • <p>'আমার অনিয়মের ঋতু, নিয়মের ঋতু', তাঁর অনুপস্থিতি আজও কুঁড়ে কুঁড়ে খায় প্রসেনজিৎকে</p>

    Bengali Cinema30, May 2020, 1:55 PM

    'আমার অনিয়মের ঋতু, নিয়মের ঋতু', তাঁর অনুপস্থিতি আজও কুঁড়ে কুঁড়ে খায় প্রসেনজিৎকে

    ঋতুহীন জীবন, তবুও কিছু মানুষকে কুঁড়ে কুঁড়ে খায় তাঁর অনুপস্থিতি। তাদের মধ্যে একজন হলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ঋতুপর্ণ ঘোষের সঙ্গে পরিচালক-অভিনেতার গন্ডি পেরিয়ে এক অন্য সম্পর্ক ছিল তাঁর। পরিচালকের প্রয়াণদিবসে ফিরে গেলেন সেই সোনালি মুহূর্তে।

  • ঋতুপর্ণ ঘোষ

    Bengali Cinema30, May 2020, 1:39 PM

    সমকামী না অসমকামী, মৃত্যুবার্ষিকীতে ফিরে দেখা এক অন্য 'ঋতু '-কে

    সালটা ২০১৩ দিনটা ৩০ মে। আজই সেই বিশেষ দিন। কেটে গিয়েছে দীর্ঘ ৭ বছর। করোনা আতঙ্ক, লকডাউন সবই চলছে নির্বিকারে।  আর তার মাঝেই যেন মনে পড়ে গেল ভারতীয় সিনেমার উজ্জ্বল নক্ষত্র ঋতুপর্ণ ঘোষের কথা। আজকের দিনেই আচমকাই পৃথিবীকে চিরবিদায় জানিয়ে চলে গিয়েছিলেন ঋতুপর্ণ ঘোষ। অসময়ে তার মৃত্যু আজও সকলের কাছে অবিশ্বাস্য। তার সমকামীতা নিয়ে একসময় গোটা বিনোদন জগত উত্তাল হলেও তার অবদান আজও সকলের মনে অমলিন। সপ্তম মৃত্যুবার্ষিকীতে  ফিরে দেখা এক অন্য  'ঋতু '-কে।

  • undefined

    Bengali Cinema23, Apr 2020, 3:03 PM

    গ্রাফিক্স ডিজাইনার থেকে পরিচালক, জেনে নিন সত্যজিতের অজানা কাহিনি

    সত্যজিৎ রায়।  এক বাঙালি কিংবদন্তি যিনি বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ  চলচ্চিত্রকার । ভারতীয় সিনেমাকে বিশ্বের  দরবারে প্রতিষ্ঠিত করেছিলেন। সালটা ১৯৯২। আজকের দিনেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন। গোটা ইন্ডাস্ট্রি শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতাকে হারিয়েছিল আজকের দিনেই। আজ তার ২৮ তম প্রয়াণ দিবস। একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতার পাশাপাশি, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক, গ্রাফিক্স ডিজাইনার হিসেবেও তিনি গোটা বিশ্বে পরিচিত। সর্ব গুণে সম্পন্ন মানুষটি আজও সকলের মণিকোঠায় উজ্জ্বল । প্রয়াণ দিবসে জেনে নিন সত্যজিৎ রায়ের অজানা কিছু তথ্য।

  • Sridevi and Janhvi

    Bollywood24, Feb 2020, 1:30 PM

    শ্রীদেবীর দ্বিতীয় প্রয়াণ দিবসে ছোটবেলার ছবি শেয়ার জাহ্নবীর, দেখে নিন আবেগঘন পোস্ট

    আজ বলিউডের এভারগ্রীণ অভিনেত্রী শ্রীদেবীর দ্বিতীয় প্রয়াণ দিবস। দ্বিতীয় প্রয়াণ দিবসে বড় মেয়ে জাহ্নবী তাদের ছোটবেলার একটি ছবি শেয়ার করেছেন। ছোটবেলায় ফিরে গিয়ে মাকে মিস করছেন জাহ্নবী। তার স্মৃতি আজও অমলিন হয়ে আছে সকলের হৃদয়ে।

  • কোয়ান্টাম তেজস্ক্রিয়তা নীতি থেকে বোসন কণা, সারা বিশ্বে বিজ্ঞানের ধারণা বদলে দিয়েছিলেন এই বাঙালি

    Kolkata4, Feb 2020, 1:33 PM

    কোয়ান্টাম তেজস্ক্রিয়তা নীতি থেকে বোসন কণা, সারা বিশ্বে বিজ্ঞানের ধারণা বদলে দিয়েছিলেন এই বাঙালি

    ১৮৯৪ খ্রিষ্টাব্দে ১ জানুয়ারি উত্তর কলকাতার গোয়া বাগান অঞ্চলে ২২ নম্বর ঈশ্বর মিত্র লেনে সত্যেন্দ্রনাথ বসুর জন্ম। তার পরিবারের আদি নিবাস ২৪ পরগণার কাঁড়োপাড়ার সন্নিকটে বড়োজাগুলিয়া গ্রামে। তার পিতা সুরেন্দ্রনাথ বসু ছিলেন পূর্ব ভারতীয় রেলওয়ের হিসাবরক্ষক এবং মাতা আমোদিনী দেবী ছিলেন আলিপুরের খ্যাতনামা ব্যবহারজীবী মতিলাল রায়চৌধুরীর কন্যা।

  • সুচিত্রা সেন

    Bengali Cinema17, Jan 2020, 2:16 PM

    মহানায়িকা কেন তিনি, সুচিত্রা সেন সম্পর্কে রইল ১২ তথ্য

     মহানায়িকা নামটি নিলেই যার নামটি সবার প্রথমে ভেসে ওঠে। বাংলা চলচ্চিত্রের  কিংবদন্তী অভিনেত্রী সুচিত্রা সেন। কিন্তু আজ আর তিনি নেই। আজ তার ষষ্ঠতম প্রয়াণ বার্ষিকী। সালটা ২০১৪। কলকাতার বেলভিউ নার্সিংরুমে ফুসফুসের সংক্রমণ নিয়ে ভর্তি হয়েছিলেন মহানায়িকা। তারপর ১৭ জানুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন সুচিত্রা। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮২ বছর। তার মৃত্যুবার্ষিকীতে স্তব্ধ হয়েছিল গোটা বিনোদন  জগত। ছয়ের দশকের সাহসী অভিনেত্রী আজও অমলিন হয়ে রয়েছেন সকলের হৃদয়ে। মহানায়িকার আগমনও যেমন ছিল ধুমকেতুর মতো তেমনি চলে যাওয়াটাও ছিল নিভৃতে, নীরবে। ষষ্ঠতম প্রয়াণ দিবসে ফিরে দেখা 'মহানায়িকা'কে।
     

  • বাল ঠাকরে

    India 17, Nov 2019, 2:34 PM

    বালাসাহেব কে কি ছিনতাইয়ের কৌশল বিজেপির, মহারাষ্ট্রে নয়া বিতর্কের ইঙ্গিত

    মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে বিজেপি ও শিবসেনার দ্বন্ব প্রকাশ্যে। তার মধ্যেই রবিবার শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের মৃত্যু দিবস।  তাঁর মৃত্যু দিবসে টুইটারে শ্রদ্ধা জানালেন কেন্দ্রীয় নীতীন গড়কড়ি। শ্রদ্ধা জানালেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ।  

  • undefined

    India 18, Aug 2019, 10:56 PM

    ১৮ অগাস্টই নেতাজির মৃত্যুদিন, রহস্যে ইতি টেনে স্বীকৃতি কেন্দ্রের, ফের বিতর্ক

    ১৯৪৫ সালের ১৮ অগাস্ট তাইহকু বিমান দুর্ঘটনা ঘটে। ওই বিমান দুর্ঘটনাতেই নেতাজির মৃত্যু হয়েছিল বলে ধরে নেওযা হয়।

  • বড় ধরনের বিতর্কে উইকিপিডিয়া, বাঙালির আবেগকে আঘাত করে নেতাজির মৃত্যুদিন ঘোষণা

    International18, Aug 2019, 1:41 PM

    বড় ধরনের বিতর্কে উইকিপিডিয়া, বাঙালির আবেগকে আঘাত করে নেতাজির মৃত্যুদিন ঘোষণা

    গুগলে সুভাসচন্দ্র বসু সার্চ করলেই ১৮ অগাস্ট মৃত্যু দিন নিশ্চিত ভাবে জানাচ্ছে উইকিপিডিয়া। কী করে এত নিশ্চিত ভাবে এ কথা বলছে উইকিপিডিয়া? তাইহোকু বিমানবন্দরে একটি বিমান দুর্ঘটনায় শরীরের বেশিরভাগ শতাংশই পুড়ে গিয়েছিল নেতাজির। তাইপেইর একটি হাসপাতালে সেদিন রাতেই মৃত্যু হয় নেতাজির।

  • undefined

    West Bengal17, Aug 2019, 8:07 PM

    স্বামীর বাৎসরিক কাজের দিনই অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু স্ত্রীর, শোকের ছায়া পাণ্ডুয়ায়

    শনিবার সকালে ঘটনাটি ঘটে পাণ্ডুয়ার ভেজনপুর গ্রামে। স্থানীয় সূত্রে খবর, প্রতিমাদেবীর স্বামী স্বপন ক্ষেত্রপালের বাৎসরিক কাজ ছিল এ দিন।

  • Mamata Banerjee on Article 370

    India 16, Aug 2019, 1:11 PM

    অটলের মৃত্যুবার্ষিকীতে মমতার শ্রদ্ধা, নাম না করেই কাশ্মীর নিয়ে খোঁচা

    অটলবিহারি বাজপেয়ীরপ্রথম মৃত্যুবার্ষিকীতে তাঁকে স্মরণ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এদিন টুইট করে মমতা বন্দোপাধ্যায় অটলবিহারি বাজপেয়ীকে প্রণাম জানান, সেইসঙ্গে তাঁর একটি উদ্ধৃতিও তুলে ধরেন নিজের টুইটে। তিনি লেখেন, বন্দুক দিয়ে কোনো সমস্যার সমাধান হয়না।সমস্যার সমাধান ইনসানিয়াত, জামহুরিয়াত ও কাশ্মীরীয়াত এই তিনটি নীতি দ্বারা সম্ভব।

  • undefined

    India 16, Aug 2019, 12:30 PM

    অটলবিহারী বাজপেয়ীর প্রথম মৃত্যুবার্ষিকী - শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি

    প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর প্রথম মৃত্যু বার্ষিকী। শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী-সহ বিশিষ্ট নেতারা। শ্রদ্ধা জানালেন প্রয়াত নেতার পালিতা কন্যা ও তাঁর নাতনি। সঙ্গীত পরিবেশন করেন হরিহরণ।

     

  • undefined
    Video Icon

    Kolkata8, Aug 2019, 4:26 PM

    রবীন্দ্রস্মরণ, ২২শে শ্রাবণে ঠাকুরবাড়ির অন্দরমহলে কবিপ্রণাম

    আজ ২২শে শ্রাবণ, রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৮তম প্রয়াণ দিবস। সকাল থেকেই বিভিন্ন প্রতিষ্ঠানে কবিগুরুকে স্মরণ করে চলছে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতিবারের মতই জোড়াসাঁকো ঠাকুর বাড়িও সেজে উঠল সাদা ফুলে। সকাল থেকেই বাড়ির অন্দরমহলে ভিড় জমিয়েছেন ভক্তেরা।