Defence Minister  

(Search results - 51)
  • undefined

    India 5, Nov 2020, 3:23 PM

    চিনের সঙ্গে বৈঠকের আগেই রাজনাথ সিং-এর হুংকার, আগ্রাসনের কাছে মাথা নত করবে না ভারত

    নাম না করে আবারও চিনকে নিশানা করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সি। বৃহস্পতিবার তিনি বলেন কোনও রকম চাপের কাছে নতি স্বীকার করবে না ভারত। দেশের অখণ্ডতা ও সার্বভৌমত্ব বজায় রাখতে বদ্ধপরিকর এই দেশ। যে কোনও রকম আগ্রাসন প্রতিহত করার ক্ষমতা ভারতীয় সেনাদের রয়েছে বলেও তিনি মন্তব্য করেন তিনি। পূর্ব লাদাখে সীমান্তের উত্তাপ কমাতে ভারত ও চিন আট নম্বর সামরিক বৈঠকের মুখোমুখি হওয়ার প্রাককালেই রাজনাথ সিং-এর এই মন্তব্য যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। 

  • <p>বাংলা-রাজনাথ সিং</p>

<p>&nbsp;</p>

    India 4, Nov 2020, 7:40 PM

    বিহারিদের সামনে পাকিস্তান 'তাস' প্রতিরক্ষামন্ত্রীর, বললেন পাক অধিকৃত কাশ্মীর নিয়েই ছাড়বে ভারত

    পাক অধিকৃত কাশ্মীর নিয়ে ফের কড়া বার্তা। বিহারের নির্বাচনী প্রচারে কড়া বার্তা রাজনাথ সিং-এর। পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের বলে দাবি প্রতিরক্ষামন্ত্রীর। প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যকে রাজনীতির চাল বলে দাবি টুইটারে। 

  • undefined

    India 26, Oct 2020, 7:01 PM

    দিল্লিতে রাজনাথ-এসপার বৈঠক, পাশে থাকার বার্তা নিয়ে ভারতে মার্কিন প্রতিরক্ষা সচিব

    সোমবার মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপারের সঙ্গে বৈঠক করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।  প্রতিরক্ষা সম্পর্কিত বিষয়গুলিসহ পারস্পরিক সহযোগিতা বাড়াতে এই বৈঠক কার্যকরী ভূমিকা গ্রহণ করবে বলেই জানিয়েছেন রাজনাথ সিং। এদিন মার্কিন বিদেশ সচিবকে সাউথ ব্লকে গার্ড ওব অনার দেওয়া হয়। তাঁকে স্বাগত জানাতে পেরে আনন্দিত বোধ করছেন বলেও জানিয়েছেন রাজনাথ সিং। তাঁদের মধ্যে দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে। সূত্রের খবর ইন্দো প্রশান্ত মহাসগরীয় এলাকায় সম্পর্কের উন্নতি নিয়ে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মেক ইন ইন্ডিয়া প্রকল্পকেই সহযোগিতা করার বিষয় নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হয়। 
     

  • undefined

    India 25, Oct 2020, 10:36 AM

    চিনের সঙ্গে চলমান বিবাদের মধ্যেই সুকনায় 'শস্ত্র পুজো' রাজনাথের, যাবেন সীমান্তবর্তী এলাকাতেও

    দুদিনের পশ্চিমবঙ্গ আর সিকিম সফরে রয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। শনিবার তিনি পৌঁছেছেন পশ্চিমবঙ্গের দার্জিলিং-এ। সুকনা ওয়ার মেমোরিয়ালে নিহত সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানান কেন্দ্রীয় মন্ত্রী। আর সেখানেই একটি অনুষ্ঠানে নাম না করে তিনি চিনের সমালোচনা করেন। রাজনাথ সিং বলেন ভারত সর্বদা তার প্রতিবেশী দেশগুলির সঙ্গে সুসম্পর্ক রেখে চলে। কিন্তু তাতে যদি কেই মনে করে ভারত দুর্বল তাহলে সেই দেশ ভুল করবে। দেশের অখণ্ডতা আর সার্বভৌমত্ব বজায় রাখতে সর্বদা মরিয়া প্রয়াস চালায় বলেও জানিয়েছেন তিনি। পাশাপাশি তিনি বলেন ভারত আর চিনের মধ্যে সীমান্ত উত্তেজনা শেষ হোক। শান্তি ফিরে আসুক। এটাই চায় ভারত। 

  • undefined

    India 12, Oct 2020, 3:04 PM

    'সীমান্ত সমস্যায় পাকিস্তানের দোসর চিন', ৪৪টি ব্রিজের উদ্বোধন করে কড়া বার্তা রাজনাথের

    পাকিস্তান আর চিন সীমান্ত সংলগ্ন এলাকায় নির্মিয়মাণ ৪৪ টি সেতুর উদ্বোধন করলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। পাশাপাশি সীমান্ত বিরোধ ইস্যুতে তিনি নিশানা করেন চিন আর পাকিস্তানেকে। রাজনাথ সিং বলেন, পাকিস্তান আগে ছিল এখন তার দোশর হয়েছে চিন। সীমান্ত বিরোধী নিয়ে দুটি দেশই এই নীতি গ্রহণ করেছে বলেও অভিযোগ করেন তিনি। এই দুটি দেশের সঙ্গে আমাদের দেশ প্রায় ৭ হাজার কিলোমিটার সীমান্ত ভাগ করে নেয়। কিন্তু প্রতিদিনই এই দুটি দেশ কোনও না কোনও সমস্যা তৈরি করে।

  • <p>Rajnath singh</p>

    India 20, Sep 2020, 8:40 PM

    'সংসদীয় গণতন্ত্রের মর্যাদাকে ধূলোয় মেশানো হল', তৃণমূল থেকে কংগ্রেস-সিপিএমকে আক্রমণ রাজনাথের

    তীব্র ভাষায় বিরোধীদের সমালোচনা করলেন রাজনাথ। রাজ্যসভায় কৃষি বিল ২০২০ পাশ করানো নিয়ে উত্তেজনা। রাজ্যসভার চেয়ারম্যানের চেয়ারের উপরে আক্রমণ। এটা সংসদীয় গণতন্ত্রের উপরে আঘাত, বললেন রাজনাথ। 
     

  • undefined

    India 17, Sep 2020, 2:23 PM

    চিন লাদাখের ৩৮,০০০ কিলোমিটার এলাকা দখল করে রয়েছে, অরুণাচলেও নজর রয়েছে বলে জানালেন রাজনাথ

    লাদাখ ইস্যুতে লোকসভার পর রাজ্যসভাতেও বিবৃতি দিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।  সেখানেই তিনি বলেছিলেন যে চিন বেআইনিভাবে এখনও পর্যন্ত ভারতীয় ভূখণ্ডের লাদাখ কেন্দ্র শাসিত অঞ্চলের প্রায় ৩৮ হাজার বর্গ কিলোমিটার এলাকা দখল করে রয়েছে। একই সঙ্গে তিনি আরও বলেন যে ১৯৬৩ সালে চিন-পাকিস্তান সীমান্ত চুক্তি অনুযায়ী ইসলামাবাদ বেজিংকে ভারতীয় ভূখণ্ডের প্রায় ৫১৮০ বর্গ কিলোমিটার  এলাকা দিয়েদিয়েছিল। অন্যদিকে অরুণাচল প্রদেশের প্রায় ৯০ হাজার বর্গ কিলোমিটার এলাকা চিন নিজেদের বলেও দাবি করে। কিন্তু চিনের এই দাবি মেনে নেওয়া হবে না বলেও দৃঢ়কণ্ঠে জানিয়েছেন রাজনাথ সিং।
     

  • <p>rajnath singh</p>

    India 15, Sep 2020, 5:58 PM

    গালওয়ান সংঘর্ষে মৃত্যু হয়েছে বহু চিনা সেনার, লালফৌজ নিয়ে বেজিংকে এবার চাপে ফেলল সংসদে রাজনাথের বক্তব্য

    গালওয়ান উপত্যকায় শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান, ১৫ জুন রাতে লালফৌজের একাধিক জওয়ানও প্রাণ হারায়, তবে সেনা মৃত্যুর হিসেব দেয়নি পিপলস লিবারেশন আর্মি, সংখ্যাটি যে যথেষ্ট বেশি এদিন তা স্পষ্ট করে দিলেন রাজনাথ সিং।
     

  • undefined

    India 15, Sep 2020, 3:27 PM

    সংসদে চিনের নাম নিয়ে লাল ফৌজের তীব্র সমালোচনা, ভারত যোগ্য জবাব দেবে বললেন রাজনাথ

    বিরোধী রাজনৈতিক দলগুলির দাবি মেনেই মঙ্গলবার বাদল অধিবেশনের দ্বিতীয় দিনে লাদাখ ইস্যুতে বিবৃতি দিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন প্রকৃত নিয়ন্ত্রণ সীমা রেখা মানতে নারাজ চিন। তারপরেও ভারত চিনের সঙ্গে শান্তিপূর্ণ কথাবলতে চায়।  তিনি বলেন বর্তমান পরিস্থিতিতে ভারতে ও চিনের মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা নিয়ে উত্তেজনা রয়েছে। তবে মস্কোতে চিনের সঙ্গে আলোচনার পর দুই দেশই সীমান্ত শান্তিপূর্ণ সহবস্থান করবে বলে জানিয়েছেন। রাজনাথ সিং লোকসভায় স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন পূর্ব লাদাখ সীমান্ত সমস্যা এখনও পর্যন্ত সমাধান হয়নি। আরও আলোচনা প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন লাদাখে রীতিমত চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে ভারত। 

  • <p>पांचों राफेल की तैनाती अंबाला एयरबेस पर रहेगी।</p>

    India 10, Sep 2020, 2:24 PM

    'গেম চেঞ্জার' রাফাল সেনায় অন্তর্ভুক্ত হতেই চিন নিয়ে সুর চড়ালেন রাজনাথ, সার্বভৌমত্বে নাক গলালেই কড়া জবাব

    রাফালে বলীয়ান ভারতীয় বায়ুসেনা, আনুষ্ঠানিক  অন্তর্ভুক্তি হতেই কড়া বার্তা রাজনাথের, বললেন রাফালই হল ভারতের 'গেমচেঞ্জার' , নভেম্বরে দ্বিতীয় দফায় আরও ৫ টি রাফাল আসছে ভারতে।

  • <p>আনুষ্ঠানিক ভাবে বায়ুসেনায় যোগ দিল রাফাল, আম্বালা এয়ারবেসে রাফালের আনুষ্ঠানিক অভিষেক, অনুষ্ঠানে সামিল হলেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরঁস পার্লি, সর্বধর্ম আরাধনার পর হল রাফালের অন্তর্ভুক্তি।</p>

    India 10, Sep 2020, 12:06 PM

    লাদাখ সীমান্তে উত্তেজনার মাঝেই রাজনাথের উপস্থিতিতে বায়ুসেনায় রাফাল, ঐতিহাসিক মুহূর্তের স্বাক্ষী ফ্রান্সও

    আনুষ্ঠানিক ভাবে বায়ুসেনায় যোগ দিল রাফাল, আম্বালা এয়ারবেসে রাফালের আনুষ্ঠানিক অভিষেক, অনুষ্ঠানে সামিল হলেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরঁস পার্লি, সর্বধর্ম আরাধনার পর হল রাফালের অন্তর্ভুক্তি।

  • <p>বাংলা রাফালে</p>

    India 10, Sep 2020, 9:29 AM

    Live Rafale Induction Ceremony- সর্বধর্মপাঠে বায়ুসেনায় সামিল হল রাফালে

    ২৭ জুলাই ভারতে এসে পৌঁছেছে পাঁচটি রাফালে যুদ্ধবিমান। সেই যুদ্ধবিমানগুলিকে আজ এক অনুষ্ঠানের মাধ্যমে ভারতীয় বায়ুসেনাতে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এছাড়াও ফরাসী মন্ত্রী ফ্লোরেন্স পার্লেও থাকছেন এই অনুষ্ঠানে। 

  • <p>rajnath singh covid vaccine</p>

    International5, Sep 2020, 8:32 AM

    লাদাখে সেনা সমাবেশের মাঝেই মস্কোর হোটেলে চিনের ডাকে সাড়া দিয়ে বৈঠকে রাজনাথ, উঠে এল কী সমাধানসূত্র

    মস্কোর মাটিতে অবশেষে দ্বিপাক্ষিক বৈঠক ভারত ও চিনের, এই প্রথম দু’দেশের শীর্ষস্থানীয় নেতাদের মধ্যে মুখোমুখি বৈঠক হল, মস্কোর মেট্রোপোল হোটেলে আয়োজিত হয় এই বৈঠক, ভারত-চিন প্রতিরক্ষা মন্ত্রীদের মধ্যে  ২ ঘণ্টা ২০ মিনিট ধরে চলল বৈঠক।

  • undefined

    India 4, Sep 2020, 12:58 PM

    লাদাখ নিয়ে মস্কোতে চিনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করতে পারেন রাজনাথ, সেনা প্রধান বললেন তৈরি ভারতীয় সেনা

    লাদাখ সীমান্তে উত্তেজনার মধ্যেই মস্কোতে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বৈঠকে বসতে চলছেন চিনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে। সূত্রের খবর চিনের তরফে  একটি বৈঠকের আর্জি জানান হয়েছে। আর সেই আমন্ত্রণ গ্রহণ করেছে ভারত। সাংহাই করর্পোরেশন অর্গানাইজেশনের বৈঠকে যোগ দিতে রাশিয়ায় রয়েছেন চিনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেঙ্গি। আর একই বৈঠকে যোগ দিতে দুদিনের সফরে রাশিয়া গেছেন  ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ  সিং। আর সেইখানেই দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রী লাদাখ সীমান্তের উত্তেজনা নিয়ে কথা বলতে পারেন। 
     

  • <p><strong>২০১৮ সালে এই চুক্তির কথা প্রথম জানানো হয়। কিন্তু দু’দেশের কোম্পানিদের মধ্যে দাম নিয়ে বহুদিন ধরে কথাবার্তা চলতে থাকায় তা বাস্তবায়নে কিছুটা দেরি হল। এই সমস্যা যাতে বেশিদিন না চলে তার জন্য একটি কমিটিও তৈরি করে প্রতিরক্ষা মন্ত্রক। সেই কমিটিই চুক্তি নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনা চালায়।</strong></p>

<p>&nbsp;</p>

    International4, Sep 2020, 9:42 AM

    পাকিস্তানকে অস্ত্র দেবে না রাশিয়া, চিনের চাপ বাড়িয়ে মস্কোর সঙ্গে রাইফেল চুক্তি চূড়ান্ত করল ভারত

     সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের  প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকের জন্য এই মুহূর্তে রাশিয়ায় রয়েছেন রাজনাথ সিং। আর এই চলতি সফরে একে-৪৭ ২০৩ রাইফেল উত্‍‌পাদন নিয়ে মস্কোর সঙ্গে চুক্তি চূড়ান্ত করে ফেললেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী। অন্যদিকে পুতিনের দেশ যাতে পাকিস্তানকে সামরিক অস্ত্র না দেয় সেই প্রতিশ্রুতিও রাশিয়ার থেকে আদায় করে নিলেন রাজনাথ।