Dental Care  

(Search results - 5)
  • <p>খাওয়ার পরে তাত্ক্ষণিকভাবে নয় ৩০ থেকে ৪০ মিনিট পরে দাঁত ব্রাশ করা যেতে পারে। শুধু ব্রাশ নয় পাশাপাশি জিহ্বা এর পরিষ্কার করাও প্রয়োজন।</p>

    Life Style19, Sep 2020, 3:49 PM

    ব্রাশের সময় সামান্য এই পরিবর্তন, দাঁত রাখবে মজবুত ও ঝকঝকে সাদা

    মুক্তোর মত সাদা ঝকঝকে দাঁত ব্যক্তির ব্যক্তিত্বকে নির্দেশ করে। প্রত্যেকেই এর জন্য দাঁতের যত্ন নেন। দন্ত  বিশেষজ্ঞদের মতে, শরীরের অর্ধেক রোগ দাঁত খারাপ হওয়ার কারণে হয়। সুতরাং দাঁত মানব দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। মানুষের বেঁচে থাকার জন্য যেমন খাবার ও পানীয়ের উপর নির্ভর করতে হয়। আর শরীরের প্রয়োজনীয় খাদ্যের প্রথম বিপাক ক্রিয়া শুরু হয় মুখ থেকেই। ফলে দাঁত পরিষ্কার না থাকলে মাড়ির ভিতরে আটকে থাকা খাবার জীবানু-সহ পেটে প্রবেশ করে। 

  • <p>Dental Plaque</p>

    Health20, Jun 2020, 4:30 PM

    দাঁতে জমে থাকা প্লাক নিয়ে অস্বস্তি, অব্যর্থ ৫ উপায়ে দূর করুন এই সমস্যা

    প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে আমরা ব্রাশ তো করি। তবুও দাঁতে থেকে যায় হলদে জেদি ছোপ যাকে প্লাক বলা হয়। সারা দিনের খাবার ও পানীয় থেকে খাদ্যের খুব ছোট কণা আপনার দাঁতের মধ্যে জমা হয়, যার কারণে দাঁতে ব্যাকটিরিয়া বৃদ্ধি পেতে শুরু করে। এই ব্যাকটিরিয়া থেকেই প্লাক নামক একটি পুরু স্তর তৈরি হয় দাঁতে। এই স্তরচি আপনার দাঁতে ক্ষয় সৃষ্টি করে। এ ছাড়া দাঁতে জমা এই স্তরগুলি দাঁতের গোড়া ও টিস্যুগুলিকে দুর্বল করে তোলে। এর ফলে মুখের বিভিন্ন রোগ সৃষ্টির কারণ হয়ে দাঁড়ায়। দাঁত থেকে এই স্তর বা প্লাক দূর করা খুব প্রয়োজন। যা প্রতিদিনের ব্রাশে পরিষ্কার বা দূর করা সম্ভব নয়। জেনে নেওয়া যাক অব্যর্থ ৫ টোটকা, যা দাঁতে জমে থাকা প্লাক দূর করবে সহজেই।

  • দাঁত ও মাড়ির সমস্যা, ঘরোয়া এই উপায়ে ব্যথা কমান নিমেশে

    Life Style19, Jan 2020, 11:42 AM

    দাঁত ও মাড়ির সমস্যা, ঘরোয়া এই উপায়ে ব্যথা কমান নিমেশে

    সুন্দর ও মজবুত দাঁত আমাদের সকলেরই কাম্য। এই কারনে ছোটবেলা থেকেই আমাদের দাঁতের প্রতি বিশেষ যত্নবান হওয়ার পরামর্শ দেন অভিভাবকরা। তবে মজবুত ও সুন্দর দাঁতের জন্য চাই দাঁতের সঠিক যত্ন। শরীরের অতি গুরুত্বপূর্ণ এই অঙ্গের যত্নের বিষয়ে বেশিরভাগ ক্ষেত্রেই আমরা যথেষ্ট উদাসীন। 

  • Child kids weight loss

    Life Style9, Jan 2020, 9:32 AM

    শিশুর দাঁত মজবুত করতে ভরসা রাখুন এই খাবারগুলিতে

    যে সমস্ত খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, সেই সমস্ত খাবার খেলে বাচ্চার মাড়ি ও দাঁত ভাল  থাকে। বাচ্চার দাঁত ওঠার পর থেকেই ব্রাশ কিন্তু মাস্ট। শিশু যেন পর্যাপ্ত পরিমাণ জল খায় সেদিকে খেয়াল রাখুন। বাচ্চাকে প্রচুর পরিমাণে ভিটামিন-সি খাওয়ান।

  • বাচ্চার ছবি

    Life Style18, Nov 2019, 5:22 PM

    শিশুর দাঁতের যত্নে, মাথায় রাখুন এই বিষয়গুলি

    বাচ্চার দাঁতের জন্য সবচাইতে ক্ষতিকর জিনিস হল চিনিযুক্ত খাবার। বাচ্চার দাঁত ওঠার পর থেকেই ব্রাশ কিন্তু মাস্ট। মিষ্টি জাতীয় খাবার থেকেই বাসা বাঁধে ক্যাভিটির। চকোলেট বা মিষ্টি জাতীয় খাবার খাওয়ার পর ভাল করে মুখ কুলকুচি করিয়ে দেবেন।