Dhaka  

(Search results - 60)
  • undefined

    Bengali CinemaApr 12, 2021, 9:03 AM IST

    বিখ্যাত রবীন্দ্রসঙ্গীত গায়িকা মিতা প্রয়াত, করোনাকে হারালেও জীবন যুদ্ধে হার মানলেন শিল্পী

    একের পর এক সেলিব্রিটি করোনায় আক্রান্ত। ভারতের মত বাংলাদেশের ছবিটাও বেশ খানিকটা এক। সদ্য ভারত হারিয়েছে অভিনেতা সতীশ কউরকে। তবে তিনি করোনাতে আক্রান্ত হয়ে মারা গেলেও মিতা হক করোনার সঙ্গে যুদ্ধে গিয়েছিলেন জিতে।

  • <p><br />
পেট্রোপোল পেরিয়ে সবে প্রথম দফায় ২০ টন ইলিশ কলকাতায় বাজারে ঢুকেছে। তবে পশ্চিমবঙ্গে মোট ১৪৫০ টন পদ্মার টাটকা ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বাংলাদেশের শেখ হাসিনা সরকার। &nbsp;</p>

    Life StyleApr 10, 2021, 1:55 PM IST

    এবার বাংলাদেশের ইলিশের পরিমান বাড়বে গঙ্গাতে, ফারাক্কায় বসতে চলেছে নতুন নেভিগেশন লক

    কলকাতা থেকে ২৮০ কিলোমিটার দূরে ফারাক্কা ব্যারেজে নতুন নেভিগেশনাল লক তৈরির কাজ শুরু হয়েছে। নতুন নেভিগেশনাল লকটি এলএন্ডটি (L&T) নির্মাণ করছে। এর ফলে জাহাজগুলি দ্রুত নির্ঝঞ্ঝাটভাবে যাত্রা করতে পারবে। বিদ্যমান লকটি জাহাজ চলাচল পরিচালনা করতে অক্ষম হওয়ায়, জাহাজগুলির লকটি পাস করার জন্য যথেষ্ট সময় লাগে। ১৫০০-২০০০ টন ক্ষমতার জাহাজ চালনার জন্য বিশ্ব ব্যাংকের সহায়তায় জল মার্গ বিকাশ প্রকল্প এখানে বাস্তবায়ন করা হচ্ছে। ভারতীয় কর্তৃপক্ষ ফারাক্কা ব্যারেজে স্লুইস গেটটি প্রতিদিন চার ঘন্টার জন্য বর্তমান স্তরের চেয়ে বেশি উচ্চতায় খোলার সিদ্ধান্ত নিয়েছেন। এটি ইলিশকে ডিম পাড়ার জন্য পদ্মা নদীর নোনতা জল থেকে গঙ্গা নদীর মিষ্টি জলে সাঁতার কেটে  আসতে সাহায্য করবে।  

  • undefined

    BangladeshMar 26, 2021, 10:43 PM IST

    মুক্তিযুদ্ধের সমর্থনে সত্যাগ্রহে সামিল হয়ে জেলে গিয়েছিলেন, ঢাকায় বললেন নরেন্দ্র মোদী


    তাঁর রাজনৈতিক জীবনের শুরুর দিকে তিনি যে প্রতিবাদগুলিতে সামিল হয়েছিলেন তাদের মধ্যে অন্যতম হল বাংলাদেশের মুক্তিযুদ্ধ। ঢাকায় বাংলাদেশের স্বাধীনতা দিবসের ৫০তম বার্ষিকী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানালেন তাঁর রাজনৈতিক জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের। তিনি বলেন বাংলাদেশের স্বাধীনতার সংগ্রাম তাঁর জীবনে অনেক প্রভাব ফেলেছিল। তাঁর সহকর্মীরা তৎকালীন বাংলাদেশের প্রতিবাদীদের পাশে দাঁড়ানোর জন্য একটি সত্যাগ্রহ পালন করেছিল। সত্যাগ্রহে তিনিও অংশনিয়ে কারাবরণ করেছিবেন। সেই সময় তাঁর বয়স ছিল ২০ বছর। 

  • undefined

    BangladeshMar 26, 2021, 7:54 PM IST

    ঢাকায় মোদীর গায়ে বিখ্যাত 'মুজিব জ্যাকেট', স্লোগান দিলেন 'জয় বাংলা', দেখুন ছবিতে ছবিতে

    দুদিনের সফরে শুক্রবার বাংলাদেশ গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন ছিল, সেই দেশের জাতির জনক মুজিবুর রহমানের শততম জন্মদিন। মুজিবের জন্মদিন বাংলাদেশে জাতীয় দিবস হিসাবে পালিত হয়। সেইসঙ্গে এই বছর বাংলাদেশের মুক্তিযুদ্ধের পঞ্চাশতম বর্ষও বটে। সেই উপলক্ষ্যেই তাঁকে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ। আর ঢাকায় বাংলাদেশ সরকারের সেই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরণে দেখা গেল ঐতিহ্যবাহী 'মুজিব  জ্যাকেট'।

     

  • <p>Image of Writer</p>

    Life StyleMar 15, 2021, 4:11 PM IST

    'মানুষের অস্তিত্ব তাঁর অনস্তিত্বে', ২১-র বইমেলায় আসছে কবি ফারহানের 'অনাস্থা উপাখ্যান'


    'মানুষের যাপিত জীবনের কোথাও মানুষের অস্তিত্ব নাই'। একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে কবি ফারহানের কাব্যগ্রন্থ। ফারহান আবিদের কাব্যগ্রন্থের নাম 'অনাস্থা উপাখ্যান।' বইটি আসছে 'আজব প্রকাশ' থেকে, প্রচ্ছদে সব্যসাচী মিস্ত্রী

  • undefined

    India Feb 22, 2021, 9:18 PM IST

    বাংলাদেশ সফরে বায়ুসেনা প্রধান, মার্চের শেষেই ঢাকায় পা পড়ছে প্রধানমন্ত্রী মোদীর

    চার দিনের বাংলাদেশ সফরে বায়ুসেনা প্রধান। আমন্ত্রণ জানিয়েছেন প্রতিবেশি দেশের বিমান বাহিনীর প্রধান। সফরকালে শ্রদ্ধা জানাবেন বাংলাদেশি মুক্তিযুদ্ধের শহিদদের। মার্চের শেষেই ঢাকায় যাওয়ার কথা মোদীরও।

  • High Court

    BangladeshFeb 16, 2021, 6:27 PM IST

    ব্লগার অভিজিৎ রায়ে খুনে ৫ জনকে মৃত্যুদণ্ড বাংলাদেশের আদালতের, প্ররোচনার অভিযোগে একজনকে যাবজ্জীবন

    বাংলাদেশের ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ড মামালায় পাঁচ জনকে মৃত্যুদণ্ডের সাজা শোনাল আদালত। সাজাপ্রাপ্তরা হল মেজর সৈয়দ জিয়াউল হক, জঙ্গিনেতা আকরাম হোসেন, আবু সিদ্দিকি ওরফে সাকিব, মোজাম্মেল হোসেন ও আরাফত রহমান। অভিযুক্ত শাফিউর রহমান ফারাবিকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। মঙ্গলবার ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ আদালত  ব্লগার অভিজিৎ রায় খুনের সাজা ঘোষণা করে। 

  • undefined

    InternationalJan 15, 2021, 10:18 PM IST

    শরীর জুড়ে যৌবন জ্বালা, চাই একটা পুরুষ - হতাশায় ডুবে যাচ্ছে বাংলাদেশের কাঞ্চি

    সারা শরীর জুড়ে তার যৌবনের জ্বালা। অথচ গত ৭ বছর ধরে সে একেবারে একা। ক্রমে হতাশা গ্রাস করছে তাকে। একাকী হাতির পর সামনে এল একাকী গণ্ডারের কাহিনি।

     

  • drinking water

    BangladeshDec 23, 2020, 1:30 PM IST

    অভিজাত এলাকায় বাড়বে জলের দাম, নতুন নিয়ম রাজধানীতে

     উচ্চবিত্ত-মধ্যবিত্ত বাসিন্দাদের জলের দাম বেশি দিতে হবে। উৎপাদন খরচের অনেক কম দামে এখন জল মিলছে। দুঃখ্যজনক হল উচ্চবিত্তরাও সেই ভর্তুকি পাচ্ছেন।তাই রাজধানীর অভিজাত এলাকায় জলের দাম বাড়বে।
     

  • এই পোস্টে কমেন্ট করেন মিথিলাও। তিনি এই মজার ছবিতে লেখেন  ‘নতুন দুলাভাই ও তাঁর শ্যালিকারা !’

    Bengali CinemaDec 22, 2020, 9:51 AM IST

    বড্ড একা সৃজিত, ভেস্তে গেল 'X-Mas'-এর সমস্ত প্ল্যান, কোথায় চলে গেলেন মিথিলা

    ক্রিসমাসের ঘন্টা বেজেই গিয়েছে। আর মাত্র  ২ দিন তার পরই  গোটা শহর সেজে উঠবে আলোর সাজে। প্রতিবছরের মতো এইবছর করোনার প্রকোপ উৎসবের রং ফিকে হলেও ক্রিসমাস সেলিব্রেশনে মত্ত কমবেশি সকলেই। বিশেষ করে পুরোনো সমস্ত কিছু ঝেড়ে ফেলে নতুন বছরকে স্বাগত জানাতেই সকলেই মরিয়া। কিন্তু, সৃজিত মুখার্জির জীবনে তা ব্যতিক্রম। মিথিলাকে নিয়ে প্রথমবার ক্রিসমাস সেলিব্রেশন, আয়রার জন্য ক্রিসমাস ট্রি , সহ আরও অনেক প্ল্যান, সবকিছু রেডি থাকলেও ভেস্তে গিয়েছে সমস্ত প্ল্যান। আর তাতেই যেন বড্ড একা সৃজিত। কিন্তু কেন এমনটা হল, মিথিলাকে ছাড়াই কি ক্রিসমাস কাটবে সৃজিতের।
     

  • <p>সতীর্থ প্লেয়ারকে মারতে গিয়ে বিতর্কে মুশফিকুর রহিম, দেখুন ভাইরাল ভিডিও<br />
&nbsp;</p>

    CricketDec 15, 2020, 3:09 PM IST

    সতীর্থ প্লেয়ারকে মারতে গিয়ে বিতর্কে মুশফিকুর রহিম, দেখুন ভাইরাল ভিডিও

    ফের বিতর্কে বাংলাদেশ ক্রিকেটার মুশফিকুর রহিম। বঙ্গবন্ধু টি২০ কাপে রেগে গিয়ে ঘটালেন আজব কাণ্ড। সতীর্থকে তেড়ে মারতে গেলেন প্রাক্তন বাংলাদেশ অধিনায়ক। মুশফিকুরের ছবি মুহূর্তের মধ্যে ভাইরাল নেট দুনিয়ায়।
     

  • <p>এই মুহূর্তে বিশ্বের পাঁচটি বড় খবর। বিশ্বের কোথায় কি হচ্ছে। নজরে এখন গোটা বিশ্ব। এক নজরে বিশ্বের কিছু বড় খবর। &nbsp;</p>
    Video Icon

    InternationalDec 15, 2020, 12:38 PM IST

    নজরে এই মুহূর্তের বিশ্বের ৫টি বড় খবর

    এই মুহূর্তে বিশ্বের পাঁচটি বড় খবর। বিশ্বের কোথায় কি হচ্ছে। নজরে এখন গোটা বিশ্ব। এক নজরে বিশ্বের কিছু বড় খবর।  

  • <p>Sedition case filed against Hefazat-e-Islam chief, is Islamic radicalism on the rise in Bangladesh</p>

    BangladeshDec 7, 2020, 9:54 PM IST

    বাংলাদেশ কি চলে যাবে ইসলামি চরমপন্থীদের হাতে - ভয় ধরাচ্ছে হেফাজত-এ-ইসলাম, দেখুন ছবিতে ছবিতে

    অবশেষে সোমবার বাংলাদেশের কট্টর ইসলামপন্থী সংগঠন হেফাজত-এ-ইসলাম'এর প্রধান জুনাইদ বাবুনগরীর বিরুদ্ধে মামলা দায়ের করা হল। গত কয়েক সপ্তাহ ধরে বাবুনগরী ও তার সংগঠনের আরও কয়েকজন নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর মূর্তি ভেঙে ফেলার হুমকি দিচ্ছিল। এদিন মুক্তিযোদ্ধা মঞ্চ তার বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগে মামলায় করল ঢাকার এক আদালতে। আদালত, বাবুনগরী ও অন্যান্য অভিযুক্তদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিল। এই ঘটনা প্রশ্ন তুলে দিয়েছে, তবে কি বাংলাদেশে ক্রমেই বাড়ছে ইসলামি চরমপন্থীদের দাপট? এই বিষয়ে সরকারের কী ভূমিকা?

     

  • <p>এই মুহূর্তে বিশ্বের পাঁচটি বড় খবর। বিশ্বের কোথায় কি হচ্ছে। নজরে এখন গোটা বিশ্ব। এক নজরে বিশ্বের কিছু বড় খবর। &nbsp;<br />
&nbsp;</p>
    Video Icon

    InternationalDec 1, 2020, 1:58 PM IST

    নজরে এই মুহূর্তের বিশ্বের ৫টি বড় খবর

    এই মুহূর্তে বিশ্বের পাঁচটি বড় খবর। বিশ্বের কোথায় কি হচ্ছে। নজরে এখন গোটা বিশ্ব। এক নজরে বিশ্বের কিছু বড় খবর।  

  • <p>এই মুহূর্তে বিশ্বের পাঁচটি বড় খবর। বিশ্বের কোথায় কি হচ্ছে। নজরে এখন গোটা বিশ্ব। এক নজরে বিশ্বের কিছু বড় খবর। &nbsp;</p>
    Video Icon

    InternationalNov 30, 2020, 1:09 PM IST

    নজরে এই মুহূর্তের বিশ্বের ৫টি বড় খবর

    এই মুহূর্তে বিশ্বের পাঁচটি বড় খবর। বিশ্বের কোথায় কি হচ্ছে। নজরে এখন গোটা বিশ্ব। এক নজরে বিশ্বের কিছু বড় খবর।