Dol Yatra  

(Search results - 56)
  • According to the Astrology Avoid these things in holi BRD

     AstrologyMar 29, 2021, 1:37 PM IST

    জানেন কি, হোলির এই বিশেষ দিনে ভুলেও করবেন না এই কাজগুলি, ঘটতে পারে বড় বিপদ

    বাঙালির বারো মাসে তোরো পর্বনের মধ্যে অন্যতম বড় উৎসব হল দোলযাত্রা উৎসব। ছোট থেকে বড় এই দিনটির জন্য অপেক্ষা করে থাকেন। কবে আসবে এই দিন।  বাঙালির দোল আর অবাঙালির হোলি, রঙের উৎসবে মেতে ওঠেন সকলেই। করোনার আবহে রঙের উৎসব ফিকে হলেও দুইদিন ব্যাপী মহাসমারোহে পালিত হয়েছে  এই উৎসব। আজ হোলি উৎসব। হিন্দু শাস্ত্র মতেও এর অনেক রীতি রয়েছে, যা হোলির দিন পালন করা হয়। জানেন কি, এই কাজগুলি ভুলেই করবেন না হোলিতে,  তাহলেই  ঘটতে পারে বড় বিপদ।

  • Baharampur Assembly TMC Candidate Dol Yatra RTB

    West Bengal ElectionsMar 28, 2021, 3:27 PM IST

    দোল উৎসবে শামিল বহরমপুরের তৃণমূল প্রার্থী, জোড়া ফুলের বিজয়ে সবুজ আবির ওড়ানোর অঙ্গীকার


    আবিরের রং সবুজই থাকবে বহরমপুরে। অধীরগড়ে প্রতিশ্রুতি দিলেন নাড়ুগোপাল। এতদিন তিনি ছিলেন অধীরের বিশ্বস্ত সৈনিক। এখন বহরমপুরের তৃণমূলের প্রার্থী নাড়ুগোপাল।

  • Play Holi safely just keep these things in mind to avoid skin damage BDD

    Life StyleMar 28, 2021, 12:33 PM IST

    মন খুলে রঙ খেলুন, ত্বকের ক্ষতি এড়াতে শুধু মাথায় রাখুন এই বিষয়গুলি

    দেশ জুড়ে রঙ-এর হাওয়া। মারণ রোগ উপেক্ষা করেই রঙ-এর জোয়াড়ে ভেসেছে বাংলা-সহ গোটা দেশ। প্রিয়জনের সঙ্গে মনের মত করে দোল কাটাতে ব্যস্ত সবাই। কয়েক ঘন্টা ধরে একের পর এক রঙের প্রলেপ। দোল খেলতে তো ভালোই মজা তবে গোল বাধে রঙ তোলার সময়। তাই এই রঙের উৎসবে জেনে রাখুন কীভাবে সহজেই ত্বকের কোনও ক্ষতি না করে অনায়াসে এই রঙ এর প্রলেপ তুলে ফেলতে পারবেন।

  • Send best of Holi wishes and quotes for your friends and family BDD

    Life StyleMar 28, 2021, 11:20 AM IST

    দোল উৎসবে প্রিয়জনকে জানান শুভেচ্ছা, রইল উৎসবের সেরা বার্তার তালিকা

    বসন্ত উৎসব, দোল, হোলি ভিন্ন নাম হলেও এই একটি মাত্র উৎসবে মেতে ওঠে গোটা দেশ। বর্ণ বিদ্বেশ ভুলে এদিন পরকে আপন করার দিন। নানা রঙে সেজে ওঠা প্রকৃতির সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নেওয়ার জন্য এদিনের এই অসীম আনন্দ এড়িয়ে যেতে চান না কেউই। ছোট থেকে বড় এদিন যেন সকলের কাছে এক অপার সুখ সাগরে ভেসে যাওয়ার এক মধুর ক্ষণ। তাই সব কিছু ভুলে আপন-জনদের পাঠান দোলের শুভেচ্ছা বার্তা। 

  • Holi 2021 Vrindavan including Prem Mandir is being decorated in Rangoli for playing Holi BDD

     AstrologyMar 27, 2021, 11:07 AM IST

    হোলি উপলক্ষে রঙ্গোলিতে সেজে উঠছে বৃন্দাবন, প্রেম মন্দিরে শুরু হয়ে গিয়েছে বিশেষ অনুষ্ঠান

    দোল পূর্ণিমা বা ফাল্গুনি পূর্ণিমা অত্যন্ত শুভ তিথি বলে মনে করা হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে, প্রতি বছর ফাগুন পূর্ণিমা রাতে ন্যাড়া পোড়া হয়। তবে এই বছর দোল পূর্ণিমা বাংলার ১৪ চৈত্র ১৪২৭, ইংরেজির ২৮ মার্চ ২০২১ রবিবার। দোলযাত্রার পরদিন অর্থাৎ ২৯ তারিখ সোমবার পালিত হবে হোলি উৎসব। হোলি উৎসবে মেতে উঠে সারা দেশ।  ইতিমধ্যেই হোলি উৎসবে মেতে উঠেছে বৃন্দাবন। ব্রজভূমিতে মহিমা সহ বিভিন্ন উপায়ে পালিত হয় হোলি। এই পূণ্যভূমি বৃন্দাবনেই ভগবান শ্রীকৃষ্ণের শৈশব কেটেছে। তাই এইখানে হোলি উপলক্ষে প্রচুর ভক্তবৃন্দ উপস্থিত হন। বৃন্দাবন হল ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের মথুরা জেলার অন্তর্গত একটি শহর। 

  • know the reason why Holika dahan are celebrated on the day before of Holi BDD

     AstrologyMar 22, 2021, 10:13 AM IST

    জানেন কেন দোলের আগের দিনেই পালন করা হয় ন্যাড়া পোড়া, জেনে নিন এই গুরুত্বপূর্ণ রীতি সম্পর্কে


    পৌরাণিক কাহিনীতে উল্লেখ রয়েছে, অত্যাচারী রাজা হিরণ্যকশিপু প্রজাদের নির্দেশ দিয়েছিলেন ঈশ্বরের আরাধনা না করার। তবে তাঁর ছেলে প্রহ্লাদ ছিলেন ভগবান বিষ্ণুর একনিষ্ঠ ভক্ত। অত্যাচারী বাবার আদেশ অমান্য করেই তিনি দিনরাত বিষ্ণুর আরাধনা করতেন। হিরণ্যকশিপু সেকথা জানতে পারায় ছেলেকে মৃত্যুদন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি প্রহ্লাদকে তার বোন হোলিকার কোলে বসিয়ে দু'জনের গায়েই আগুন ধরিয়ে দেন। ভগবান বিষ্ণুর বরে প্রাণে রক্ষা পান প্রহ্লাদ। পুড়ে ছাই হন হোলিকা। সেই বিশ্বাস থেকে আজও পালিত হয় ন্যাড়া পোড়া।

  • Before play Holi know about the difference between Holi and Dol festival BDD

     AstrologyMar 21, 2021, 11:07 AM IST

    রঙে মেতে ওঠার আগে জেনে নিন, হোলি ও দোল এই দুই উৎসবের মধ্যে তফাৎ কোথায়

    হোলি উত্সব বিশ্বের বৃহত্তম রঙের উৎসব, বিভিন্ন জায়গায় বিভিন্ন নামে পরিচিত। বাংলায় তা দোল পূর্ণিমা বা দোল উৎসব নামে পরিচিত।  তবে এটি সবাই একই উৎসাহের সঙ্গে এই উৎসব উদযাপিত করে। প্রত্যেকেই নিজস্ব ঐতিহ্যটি তাদের নিজস্ব উপায়ে উদযাপন করে থাকেন। সব কিছু মিলিয়ে কয়েক মুহূর্তের জন্য নিজের জীবনেকে রাঙিয়ে তোলা বা সব কিছু ভুলে কয়েক ঘন্টার জন্য আনন্দে বাঁচার রসদ জোগায় এই উৎসব।

  • Actress nusrat celebrated holi with nikhil

    Bengali CinemaMar 11, 2020, 4:06 PM IST

    স্বামীর সোহাগে ভাসলেন নুসরত, প্রকাশ্যে এল অন্তরঙ্গ মুহূর্তের ছবি

    হোলির রেশ কাটতে না কাটতেই প্রকাশ্যে এসেছে নুসরতের ছবি। ভালবাসার মানুষের সঙ্গে  নিজেকে রাঙিয়ে নিয়েছেন অভিনেত্রী নুসরত। বিয়ের পর প্রথম হোলি উদযাপন নুসরতের। স্বামীর নিখিলের সঙ্গে অন্তরঙ্গ মুহূর্তে ধরা দিয়েছেন অভিনেত্রী।

  • Difference between Holi and Dol Yatra in each and every state

    India Mar 10, 2020, 4:51 PM IST

    কোথাও দোল-আবার কোথাও নাম হোলি, কোন রাজ্যে কী নামে পরিচিত রঙের এই উৎসব

    পশ্চিমবঙ্গের দোল খেলার সঙ্গে পাঞ্জাবের হোলা মোহল্লার ঢের ফারাক। দেশের অন্যতম জনপ্রিয় হোলি উৎসব হয় শ্রীকৃষ্ণের জন্মস্থান বরসনে। সেখানে মহিলাদের হাতে থাকে লাঠি। অঞ্চল বিশেষে নাম যেমন আলাদা ধরণও তেমনই আলাদা। 

  • Whole Tolly industry celebrated holi

    Bengali CinemaMar 10, 2020, 3:14 PM IST

    বসন্ত এসেছে টলিপাড়ায়, রঙিন উৎসবে সামিল একঝাক তারকা

    শীতের পরে আগমন  ঋতুরাজ বসন্তের ।  কোকিলের কুহু রব ছাড়া শহরে বসন্ত এসেছে প্রকৃতি জানান না দিলেও , হৃদয়ের বসন্ত থেমে থাকেনি। শহরের নানা প্রান্তরে আট থেকে আশি সমস্ত বয়সের মানুষই বসন্ত উৎসবে মেতে উঠেছে। আর তারাই যেন জানান দিয়েছে বসন্ত এসে গেছে।  আর সেই ফাগের ছোঁয়াতে মেতে উঠেছে গোটা টলিপাড়া। বাঙালির বারো মাসে তোরো পর্বনের মধ্যে অন্যতম বড় উৎসব হল দোলযাত্রা উৎসব। উৎসবের সেই আনন্দে মেতে উঠেছে টলিপাড়ার সমস্ত অভিনেতা-থেকে অভিনেত্রীরা। করোনা আতঙ্ক যে দোল উৎসবকে কাবু করতে পারেনি তার প্রমাণ দিলেন তারকারাই। নানা রঙের ছটায় সকলকে রাঙিয়ে দিয়ে বসন্তকে যেন আরও জাগিয়ে দিলেন তারাই। এক নজরে দেখে নিন টলিপাড়ার বসন্ত উৎসবের এক ঝলক।

  • Tolly actress Ditipriya Roy  celebrated holi before exam

    Bengali CinemaMar 10, 2020, 1:57 PM IST

    পরীক্ষার আগেও ফিকে হল না দোলের রং, রঙের উৎসবে মাতলেন দিতিপ্রিয়া

     পরীক্ষায় আগেই দোল খেলায় মেতে উঠেছেন দিতিপ্রিয়া রায়। পরীক্ষা যে তার দোলের রঙকে এতটুকুই ফিকে করতে পারেনি তা তার ছবিতেই স্পষ্ট। সারা মুখে রং লাগিয়ে বিভিন্ন পোজে ছবি তুলেছেন অভিনেত্রী । হাজারো ব্যস্ততার মধ্যেও সময় বার করে রঙের উৎসবে মেতে উঠেছেন দিতিপ্রিয়া।

  • Tolly actress Manali Dey  celebrates holi with her boyfriend

    Bengali CinemaMar 10, 2020, 1:07 PM IST

    ভালবাসার রঙে ডুব দিলেন মানালি-অভিমন্যু, রইল দোলযাপনের একগুচ্ছ ছবি

    শীতের পরে আগমন হয় ঋতুরাজ বসন্তের । কোথাও কোথাও দু-একটি কোকিলের কুহু রব ছাড়া শহরে বসন্ত এসেছে বর্তমানে প্রকৃতি জানান দেয় না ,কিন্তু হৃদয়ের বসন্ত থেমে থাকেনি। তাইতো শুধু শান্তিনিকেতন , রবীন্দ্রভারতী ,জোড়াসাঁকো নয় শহরের নানা প্রান্তরে আট থেকে আশি সমস্ত বয়সের মানুষই বসন্ত উৎসবে মেতে উঠেছে। বসন্ত উৎসবের আনন্দে মেতে উঠেছেন টলি অভিনেত্রী মানালি দে। পাড়ার দোল থেকে হবু শ্বশুরবাড়ির দোলে নিজেকে রাঙিয়ে তুলেছেন মানালি। ভালবাসার রঙে রাঙিয়েছেন ভালবাসার মানুষ অভিমন্যুকে। গোলাপি আবিরেই ছড়িয়ে পড়েছে ভালবাসার আভা। কীভাবে কাটল মানালির দোল উৎসব দেখে নিন ছবিতে।
     

  • A different Dol Utsav in Purulia

    West BengalMar 10, 2020, 12:37 PM IST

    রাঙামাটির দেশের মেয়ে কলকাতার গায়ে আবির মাখিয়ে দিয়ে বলল, "আবার এসো কিন্তু"

    শান্তিনিকেতনে এবার প্রথা ভেঙে বন্ধ হয়েছে  বসন্তোৎসব তাই গোটা বাংলার মুখ ভার ছিল তাই সোমবার কিন্তু একটু খোঁজ করে যদি কেউ পুরুলিয়ার অযোধ্য়া পাহাড়ে আসতেন, তাহলে দেখতেন, রাঙামাটির দেশে কীভাবে জমে গেল দোল উৎসব

  • samaj sebi sangha celebrates holi

    KolkataMar 10, 2020, 12:05 PM IST

    দোল উৎসবে মাতোয়ারা বাংলা, নগরকীর্তন করে উৎসব পালন সমাজসেবীর

    শীতের পরে আগমন হয় ঋতুরাজ বসন্তের । কোথাও কোথাও দু-একটি কোকিলের কুহু রব ছাড়া শহরে বসন্ত এসেছে বর্তমানে প্রকৃতি জানান দেয় না ,কিন্তু হৃদয়ের বসন্ত থেমে থাকেনি। তাইতো শুধু শান্তিনিকেতন , রবীন্দ্রভারতী ,জোড়াসাঁকো নয় শহরের নানা প্রান্তরে আট থেকে আশি সমস্ত বয়সের মানুষই বসন্ত উৎসবে মেতে উঠেছে। বসন্ত উৎসবের সেই আনন্দে মেতে উঠেছে বালিগঞ্জের দেশপ্রিয় পার্কের কাছেই সমাজসেবী সংঘও। সকাল থেকেই শুরু হয়ে গেছে দোল উৎসবের মহড়া। প্রত্যেকেই সেজে গুজে মেতে উঠেছেন এই দোল উৎসবে। প্রথমে রাধাকৃষ্ণকে আরাধনা করে পূজার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। একদিকে রবীন্দ্রসঙ্গীত অন্যদিকে রবীন্দ্র নৃত্যে মুখরিত হয়েছে এই অনুষ্ঠান। একনজরে দেখে নিন দোল উৎসবের কিছু মুহূর্ত।

  • Holi Festival in Mathura and Vrindavan

    GalleryMar 10, 2020, 11:37 AM IST

    স্বয়ং শ্রীকৃষ্ণ হোলি খেলে রঙিন হতেন এখানে, চাক্ষুস করুন ব্রজভূমির রঙ্গোৎসব

    রঙের উৎসব হোলি পালিত হচ্ছে দেশ জুড়েই। কিন্তু উত্তরপ্রদেশের মথুরা, বৃন্দাবনে হোলির আমেজটাই আলাদা। এখানে হোলি শুরু হয়ে যায় অনেক আগে থেকেই। ব্রজভূমি মথুরা, নন্দগাঁও, বৃন্দাবন ও বারসানায় ৪০ দিন ধরে হোলি উৎযাপন করা হয়। ব্রজধামে প্রতিটি স্থানে হোলি খেলার স্বাদই আলাদা। লাড্ডু হোলি দিয়ে এবার শুরু হয়েছে উত্তরভারতে রঙ্গোৎসব। যার সূচনা করেছিলেন স্বয়ং  উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।