Durga Puja 2020  

(Search results - 25)
  • <p>Image of Mamata Durga</p>

    Durga Puja News17, Sep 2020, 10:35 AM

    'দুর্গাপুজোর উৎসব থেকে কেউ বঞ্চিত হবেন না', মহালয়ায় রাজ্যবাসীকে বার্তা মমতার

      বৃহস্পতিবার  মহালয়ায় গঙ্গার ঘাটগুলিতে ভীড়। তবে করোনা বিধি মেনেই চলছে পূর্বপুরুষের তর্পণ। 'কেউ দুর্গাপুজোর উৎসব থেকে বঞ্চিত হবেন না।' আর মহালয়ার ভোরে রাজ্য়বাসীকে  টুইট মমতার। 

  • <p>দুর্গা পুজোর দিনগুলিতে রাস্তায় পুরসবার স্বাস্থ্যবিভাগ থেকে বিশেষ ইউনিট নামিয়ে করোনা মোকাবিলায় দর্শনার্থীদের সাহায্য ও সুরক্ষা দেওয়ার ভাবনা রয়েছে।<br />
&nbsp;</p>

    Durga Puja News17, Sep 2020, 9:24 AM

    আজ মহালয়া, ভোর হতেই দূরত্ব বিধি মেনে গঙ্গার ঘাটে হাঁটু জলে নেমে তর্পণ, দেখুন ছবি

     বৃহস্পতিবার মহালয়া। আর মহালয়া মানের পুজোর গন্ধ লেগে রয়েছে ঘর, বারান্দা পেরিয়ে উঠোন, মন চারিদিক যেনও এক ভাল লাগার ছোঁওয়া।  প্রিয়জনের মুখটি আবার দেখতে পাওয়া। করোনা বিধি তথা দূরত্ব বিধির কথা মনে গেঁথে দিতে কলকাতা পুরসভার তরফে গঙ্গা সংলগ্ন সবঘাটেই চলছে লাগাতার মাইকিং। বৃহস্পতিবার ভোরের আলো ফোটার পর থেকেই উপস্থিত অসংখ্য মানুষ।হাটু জলে নেমে পূর্বপুরুষের উদ্দেশ্য তর্পণ করতে দেখা গেল গঙ্গার অধিকাংশ ঘাটগুলিতেই। তাই বাবুঘাট, নিমতলা ঘাট, জাজেস ঘাট সহ শহরের ৯ টি ঘাট পরিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন কলকাতা পুরসভার প্রশাসকমন্ডলীর চেয়ারম্য়ান ফিরহাদ হাকিম। উল্লেখ্য তর্পনের নিয়ম অনুযায়ী, দেবীপক্ষের আগের কৃষ্ণপক্ষকে পিতৃ পক্ষ বলা হয়ে থাকে। তাই এই ১৫ দিন ধরে প্রতিদিনই পূর্ব পুরুষের তর্পন করা যেতে পারে।


     

  • <p><br />
হংকং যাচ্ছেন দেবী দুর্গা। কলকাতার কালীঘাটের কুমোর পাড়া থেকে জাহাজে চড়ে ভিন দেশে পাড়ি দিচ্ছে কলকাতার শিল্পীর তৈরি দেবী মূর্তি।<br />
&nbsp;</p>

    Durga Puja News14, Sep 2020, 6:09 PM

    চোখের জলে হংকং যাচ্ছেন দেবী দুর্গা, মায়ের যাত্রা দেখে যেতে পারলেন না শিল্পী অরুণ


    ভেজা চোখেই হংকং যাচ্ছেন দেবী দুর্গা। উমা মায়ের যাত্রাটুকু দেখে যেতে পারলেন না  শিল্পী অরুণ পাল। মায়ের পূর্ণ রূপ দেওয়ার আগেই মারা যান শিল্পী অরুণ পাল। এর পর প্রতিমা তৈরির কাজে হাত লাগান অরুণবাবুর সহধর্মিনী নিজেই। অরুণ বাবুর ছবি সামনে রেখেই এগিয়ে চলে কাজে বার সম্পূর্ণ হয়েছে প্রতিমা তৈরির কাজ। প্রতিমার সামনেই জ্বলজ্বল করছে অরুণবাবুর ছবি। এখন শুধু অপেক্ষা হংকং যাত্রার।

  • undefined

    Durga Puja News14, Sep 2020, 12:20 PM

    কার্তিকের বেশে 'সুশান্ত', পটচিত্রে তুলির টানে দুর্গাপুজোয় জীবন্ত হয়ে উঠছেন প্রয়াত অভিনেতা

    দুর্গাপুজোতেও এবারের থিমে সুশান্ত সিং রাজপুত। এবার কার্তিকের আদলে দেখা যাবে সুশান্তকে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে পুজোর প্রস্তুতি।পটচিত্রে প্রয়াত অভিনেতাকে জীবন্ত করে তুলছেন শিল্পী।

  • <p>fat</p>

    Life Style14, Sep 2020, 11:49 AM

    লকডাউনে শরীরে বেড়েছে মেদ, পুজোর আগে ব্যায়াম ছাড়াই কমিয়ে ফেলুন ওজন

    করোনার কোপে এ যেন এক অন্য পুজো। এক ভিন্ন স্বাদের পুজোর মেজাজেই এবার কলকাতায় সাজোসাজো রব শুরু। অন্যান্য বছরের মত না হলেও, খানিক ভিড় দেখা দিয়েছে সর্বত্রই। কিন্তু একটানা ছয় মাস বাড়িতেই বসে রয়েছেন অনেকে। চলছে ঝুঁকে কম্পিউটার ল্যাপটপে কাজ। বাড়িতে রকমারি রান্না। যার ফলে হু হু করে বেড়ে গিয়েছে ওজন। ব্যায়াম করার সময় নেই, বন্ধ জিম, তবে কীভাবে কমবে ওজন, রইল টিপস...

  • <p>করোনা আবহে &nbsp; দুর্গা পুজোর প্রস্তুতি নিয়ে মহালয়ার আগেই বিশেষ বৈঠকে বসছে কলকাতা পুরসভা। &nbsp;রাস্তা ঠিক করার পাশপাশি পুলিশ ও দমকল এবং বিদ্যুৎ সরবারহ সহ সব কিছুই চূড়ান্ত করতে সিইএসসি-কে তলব করা হয়েছে।</p>

    Kolkata14, Sep 2020, 10:33 AM

    মহালয়ায় পিতৃতর্পনে করোনাবিধি মানার পরামর্শ প্রশাসনের, মঙ্গলবার দুর্গাপুজো নিয়ে বৈঠক পুরসভার

    করোনা আবহে   দুর্গা পুজোর প্রস্তুতি নিয়ে মহালয়ার আগেই বিশেষ বৈঠকে বসছে কলকাতা পুরসভা।  রাস্তা ঠিক করার পাশপাশি পুলিশ ও দমকল এবং বিদ্যুৎ সরবারহ সহ সব কিছুই চূড়ান্ত করতে সিইএসসি-কে তলব করা হয়েছে।অপরদিকে, মহালয়ার পরপরই উমা মা আসবেন।  ৩৫ দিন পেরোলেই দুর্গাষষ্ঠী। আর তাই সরকারিভাবে ঘোষিত না হলেও কোবিধ বিধি মেনে গঙ্গার ঘাটে মহালয়ার পিতৃতর্পন নিয়ে প্রস্তুতি নিচ্ছে কলকাতা পুরসভা।

  • <p>Image of Hilsa</p>

    Kolkata13, Sep 2020, 11:38 AM

    দুর্গাপুজোয় কলকাতাকে ইলিশ উপহার বাংলাদেশের, পুরোপুরি নিষেধাজ্ঞা তুলতে অনুরোধ

      দুর্গা পুজো উপলক্ষে রাজ্য়কে ইলিশ উপহার পাঠাচ্ছে বাংলাদেশ। '১৪৫০ টনের পুরোটাই পদ্মার টাটকা ইলিশ ১ মাসের মধ্যে পৌছবে'।'প্রতি কেজি ইলিশের দাম ৭০০ থেকে ১২০০ টাকার মধ্যেই থাকবে।'  জানান মৎস রফতানি সংগঠনের  আধিকারিক সৈয়দ এ মকসুদ। 

  • <p>Mahalaya 2020</p>

     Astrology13, Sep 2020, 10:26 AM

    করোনা আতঙ্কের আবহেই দেবীপক্ষের সূচণা, জেনে নিন মহালয়ার ২০২০ নির্ঘন্ট

    করোনা আতঙ্কের গ্রাসে স্তব্ধ জন-জীবন একটু একটু করে শ্বাস নেওয়া শুরু করেছে। এমন পরিস্থিতিতেই মানব জাতিকে করোনামুক্ত করতে মা আসছেন মর্তে! ইতিমধ্যেই পুজো পুজো গন্ধ ছড়িয়ে পড়েছে চারিদেক। অন্যান্য বার শপিং থেকে প্যান্ডেল হপিং-এর প্ল্যান করা হয়ে যায় সকলেরই। তবে বলাই বাহুল্য এই বছরের পুজো অন্যান্য বছরের মত নয়। মহামারীর দুর্যোগ মাথায় নিয়েই এবার হবে মাতৃ বন্দনা। 

  • <p>Image of Dakshineswar</p>

    Kolkata12, Sep 2020, 10:48 AM

    মহালয়ায় দক্ষিণেশ্বর মন্দির বন্ধ রাখার প্রস্তাব, চিঠি পাঠাল পুলিশ-প্রশাসন, দেখুন ছবি

    চলতি বছরে মহালয়ার দক্ষিণেশ্বর মন্দিরের ঘাটে তর্পণ বন্ধ থাকবে।  করোনা আবহে দূরত্ব-বিধি লঙ্ঘন হতে পারে এই আশঙ্কায় বন্ধ রাখার সিন্ধান্ত কর্তপক্ষের। ১৭  সেপ্টেম্বর মহালয়া। এবং ওই দিন মন্দিরে প্রবেশ বন্ধ রাখার প্রস্তাব জানিয়ে  দক্ষিণশ্বর কর্তৃপক্ষকে চিঠি পাঠানো হয়েছে বলে জানান ব্যারাকপুরের পুলিশ কমিশনার মনোজ বর্মা। ডিসি (দক্ষিণ) আনন্দ রায় জানিয়েছেন, মন্দির প্রাঙ্গনে ওই দিন অগণিত মানুষ ভীড় করে। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই   মন্দিরে প্রবেশ বন্ধ রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। অপরদিকে প্রতিবছরই বেলুড় মঠে শ্রী সারদা মায়ের ঘাটে অসংখ্য পুন্য়ার্থীরা ভীড় করেন। এবার অনির্দিষ্টকালের জন্য সেই সুযোগও বন্ধ।
     

  • <p>দুর্গা পুজো বা মায়ের যে কোনও রূপের পুজোয়, সাদা পদ্ম, পলাশ, চম্পার ফুল পছন্দ করেন। কালী পুজো হলে জবা ফুল। দেবাদিদেব মহাদেব এর পুজোয় যে ফুল উত্সর্গ করা হয় সেগুলি মায়েরও প্রিয়।&nbsp;</p>

    India 12, Sep 2020, 9:06 AM

    পুজোর মরশুমে করোনাসুরের দাপট, মোট সংক্রমণে অক্টোবরেই আমেরিকাকে ছাড়িয়ে যাচ্ছে ভারত

    করোনায় বদলে গিয়েছে চেনা পৃথিবী। গোটা দেশে ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। প্রতিদিনই দৈনিক সংক্রমণ নয়া রেকর্ড গড়ছে। এক মাসেরও বেশি সময় ধরে দৈনিক সংক্রমণে পৃথিবীর করোনা আক্রান্ত দেশগুলির মধ্যে শীর্ষে রয়েছে ভারত। এবার আরও এক আশঙ্কার খবর শোনালেন গবেষকরা। আগামী অক্টোবরেই বিশ্বের সবচেয়ে করোনা আক্রান্ত দেশ হয়ে উঠতে চলেছে ভারত।

  • undefined

    Durga Puja News2, Sep 2020, 5:55 PM

    খুঁটি পুজো দিয়েই দুর্গাপূজোর প্রস্তুতিতে মেতে উঠল মহম্মদ আলি পার্ক, দেখুন পর পর ছবি

    ঐতিহ্যবাহী  মোহাম্মদ আলি পার্ক এর  খুঁটি পূজা সমস্ত সোশ্যাল ডিসটেন্স মেনে এই খুঁটি পূজার আয়োজন। এখন করোনা  আবহাওয়ায় থেমে নেই বাঙালির দুর্গাপূজা। তাই এখন প্রাক পুজোর চলছে খুঁটিপুজো একে একে ছোট-বড় সবার বারোয়ারি পূজা কমিটি শুরু করে দিয়েছে খুঁটি পুজো। এমনই এক নিদর্শন আর বুধবার সকালবেলা মধ্য কলকাতার অতি পরিচিত মহম্মদ
    আলি পার্কের দুর্গা পুজো অনুষ্ঠিত হয়েছে।  এবছর ৫২ বছরে পদার্পণ করল মহম্মদ আলি পার্ক দুর্গাপুজো।

  • <p>Image of Pujo</p>

    Kolkata30, Aug 2020, 3:41 PM

    'রাজবাড়ি'তে এবার সল্টলেকের বিজে ব্লকের দুর্গাপুজো, খুঁটি পুজোতে মেতে উঠল বাসিন্দারা

    সল্টলেক বিজে ব্লকের দুর্গাপুজো এবার ৩৭ তম বর্ষে পদার্পণ করবে। আজ খুঁটি পুজো সম্পন্ন হল বিজে ব্লকে। উপস্থিত ছিলেন বিধায়ক তথা দমকল মন্ত্রী সুজিত বসু, বিধান নগর কর্পোরেশনের মেয়র কৃষ্ণা চক্রবর্তী এবং এছাড়াও স্থানীয় কাউন্সিলর-সহ অন্যান্যরা। বিজে ব্লক উৎসব কমিটির প্রেসিডেন্ট উমা শংকর ঘোষ দস্তিদার জানান, 'এবারের পূজার থিম হিসেবে থাকছে - রাজবাড়ি।'

  • ऊँ गणनाथाय नम: हृदयं पूज्यामि। (हृदय का पूजन)

    West Bengal22, Aug 2020, 5:36 PM

    গণেশ পুজো দিয়েই দেবী আগমনের বার্তা,বিগ বাজেটের খূঁটিপুজো পুরুলিয়ায়

    করোনা আবহে গণেশ চতুর্থীর দিন থেকেই শারদ উৎসবের গন্ধ পুরুলিয়ার নিতুড়িয়ায়। শনিবার গনেশ চতূর্থীর দিন অনাড়ম্বরভাবে খুঁটি পুজোর মধ্য দিয়ে পুরুলিয়া জেলার অন্যতম বিগ বাজেটের পুজো “নিতুড়িয়া দুবেশ্বরী কলিয়ারী সর্বজনীন দুর্গাপূজা কমিটি”-র মণ্ডপ তৈরির কাজ শুরু হলো। অন্যান্য বছরের মতো এ বছর ধূমধামের করে গোটা এলাকার মানুষের উপস্থিতিতে নয় , করোনার আবহে পুজো কমিটির গোটা কয়েক সদস্যদের নিয়েই পুজো কমিটিকে সারতে হল খুঁটি পুজো। 
     

  • বেলুড় মঠের ছবি

    Kolkata12, Aug 2020, 5:45 PM

    বেলুড় মঠে শুরু দূর্গা পূজোর প্রস্তুতি, করোনা আবহেই বুক বাঁধছে কর্তৃপক্ষ

     বেলুড়ে শুরু হয়ে গেল চলতি বছরের  দুর্গোৎসবের সূচনা। বুধবার সকালেই পুজো করা হলো মা দুর্গার কাঠামো। এদিকে ভক্ত সাধারণের জন্য বন্ধ রয়েছে মঠের দরজা। দূর্গা পূজার সূচনা হলেও ভক্তদের মধ্যে আশঙ্কা থাকছেই।

  • <p>Image of Saltkale puja</p>

    Kolkata9, Aug 2020, 6:33 PM

    'ভালবাসা' দিয়েই ভয়কে জয়, খুঁটি পুজোতেই দুর্গাপূজোর প্রস্তুতি শুরু সল্টলেকের এই ব্লকের

     এবার খুঁটি পুজো দিলেন সল্টলেক 'এই ব্লক'এর পুজো উদ্যোক্তারা। 'ফোরাম ফর দূর্গোৎসব'-র বিধি মেনে এবারের পুজো হবে সেখানে। বিগত বছরের বাজেটের ২৫ শতাংশ অর্থে এবার তাঁদের পুজোর বাজেট। এখানের পুজোকে কলকাতার অন্যতম পুজো বলে দাবি মন্ত্রী সুজিত বসুর।