Education  

(Search results - 195)
  • <p>প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত, করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস ঘাটালে</p>
    Video Icon

    Midnapore13, Aug 2020, 12:20 PM

    করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস, প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত

    কবে খুলবে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় এখনও ঠিক করতে পারেনি না কেন্দ্র সরকার, না রাজ্য! মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক, উচ্চ শিক্ষা দপ্তর, ইউজিসি নাকানি চোবানি খাচ্ছে এটা স্থির করতে যে, ঠিক কবে ছাত্রছাত্রীদের জন্য খুলে দেওয়া যাবে স্কুল। এরই মধ্যে সারা দেশে 'নজির তৈরি করে' স্কুল খুলে দিলেন ঘাটাল মহকুমার দাসপুর থানার এক হাইস্কুলের প্রধান শিক্ষক। গোটা ঘটনায় হৈচৈ পড়ে গেছে রাজ্যে। ঘটনার তদন্তে নেমেছে পশ্চিম মেদিনীপুর জেলা শিক্ষা দফতর এবং ঘাটাল মহকুমা প্রশাসন। গোটা ঘটনা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে দাসপুর পুলিশ।

  • <p>প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত, করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস ঘাটালে</p>

    Midnapore13, Aug 2020, 10:48 AM

    প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত, করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস ঘাটালে

    কবে খুলবে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় এখনও ঠিক করতে পারেনি না কেন্দ্র সরকার, না রাজ্য! মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক, উচ্চ শিক্ষা দপ্তর, ইউজিসি নাকানি চোবানি খাচ্ছে এটা স্থির করতে যে, ঠিক কবে ছাত্রছাত্রীদের জন্য খুলে দেওয়া যাবে স্কুল। এরই মধ্যে সারা দেশে নজির তৈরি করে স্কুল খুলে দিলেন ঘাটাল মহকুমার দাসপুর থানার এক হাইস্কুলের প্রধান শিক্ষক। গোটা ঘটনায় হৈচৈ পড়ে গেছে গোটা রাজ্যে। ঘটনার তদন্তে নেমেছে পশ্চিম মেদিনীপুর জেলা শিক্ষা দপ্তর এবং ঘাটাল মহকুমা প্রশাসন। গোটা ঘটনা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে দাসপুর পুলিশ।

  • India 12, Aug 2020, 2:11 PM

    পড়াশোনা বেশি করায় প্রধানমন্ত্রী হতে পারবেন না প্রণব, কেন এমন কথা বলেছিলেন মনমোহন

    ইন্দিরা গান্ধী থেকে মনমোহন সিং সকলেই আস্থা ছিল প্রণব মুখোপাধ্যায়ের ওপর। নিজের লেখা বইতে জোট সরকার নিয়ে আলোচনা করেছিলেন তিনি । সেই বইয়ের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মনমোহন । সেখানে সনিয়া রাহুলের সামনে প্রণবকে সার্টিফিকেট দেন তিনি। 
     

  • <p>10th pass HRD minister of Jharkhand enrols in class 11</p>

    India 10, Aug 2020, 8:47 PM

    ফের স্কুলে ভর্তি হচ্ছেন শিক্ষামন্ত্রী, যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠতেই নিলেন ব্যতিক্রমী সিদ্ধান্ত


    ক্লাস ইলেভেনে ভর্তি হচ্ছেন শিক্ষামন্ত্রী। যোগ্যতা নিয়ে উঠেছিল প্রশ্ন। কারণ তিনি ক্লাস টেন পাস। তাই ফের স্কুলে ফিরে যাচ্ছেন তিনি।

  • Kolkata10, Aug 2020, 7:22 PM

    'জাতীয় শিক্ষানীতির বিরোধিতা কেন - জানা নেই, আগেই কমিটি গড়েছেন মমতা'

    জাতীয় শিক্ষানীতির বিরোধিতা নিয়ে এবার মমতা বন্দ্য়োপাধ্যায়ের বিরুদ্ধে সরাসরি নামলেন বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়। সোশ্যাল মিডিয়ায় এই বিজেপি নেতা বলেন, বিনাশকালে বিপরীত বুদ্ধি হয়েছে মুখ্যমন্ত্রীর। বিরোধিতা করতে হবে বলে জোর করে জাতীয় শিক্ষানীতির বিরোধিতা করছেন মমতা। সবথেকে হাস্যকর বিষয়,কেন শিক্ষানীতির বিরোধিতা করা হবে তা ঠিক না করেই কমিটি গড়েছেন মুখ্য়মন্ত্রী। 
     

  • India 7, Aug 2020, 1:00 PM

    'চাকরি প্রার্থীর পরিবর্তে চাকরিদাতা তৈরি করাই উদ্দেশ্য', জাতীয় শিক্ষানীতি প্রসঙ্গে মন্তব্য মোদীর

    শিক্ষানীতির মূল উদ্দেশ্যই হল 'আমাদের কী ভাবতে হবে' আর  'আগামী দিনে আমরা কী ভাবে তা ভাবব' তার ওপর জোর দেওয়া। বর্তমান সময়ে তথ্য ও বিষয়বস্তু খুবই সহজেও উপলব্ধ হয়। তাই শিশুদের শিক্ষার জন্য আরও গভীরে যাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। একই সঙ্গে আরও আবিষ্কার মূলক ও বিশ্লেষণ ভিত্তির শিক্ষা ব্যবস্থার ওপর জোর দেওয়া হয়েছে। মানব সম্পদন উন্নয়ন মন্ত্রক আর বিশ্ববিদ্যাসয়র মঞ্জরি কমিশনের যৌথ উদ্যোগে আয়োজিত 'উচ্চ শিক্ষায় রীপান্তরমূলক সংস্কার কনক্লেভ' অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে জাতীয় শিক্ষানীতি ২০২০ কে রীতিমত সমর্থন করেন। তিনি বলেন ৩৪ বছর পুরনো শিক্ষাব্যবস্থা বদল খুবই জরুরি ছিল। 

  • <p>Image of UPSC Kolkata toppers</p>

    Kolkata5, Aug 2020, 10:14 AM

    রাজ্যকে সেরা করার লক্ষ্যে বঙ্গেই থাকতে চান ইউপিএসসি-র সফল এই দুই কলকাতাবাসী

     চলতি বছরের ইউপিএসসি পরীক্ষায় কলকাতার জয়জয়কার। প্রথম কুড়ি জনের মধ্য়ে রয়েছেন কলকাতারই দুই জন। রৌণক  এবং  নেহা দুই জনেই এই রাজ্য়েই কাজ করতে চান। খড়গপুর আইআইটিতে পড়ুয়াদের ব্যান্ড-এ গানও গাইতেন নেহা। 
     

  • <p>वे स्टीफन हॉकिंग को अपना आइडल मानते हैं। माजिद कहते हैं कि मैंने हॉकिंग का एक वीडियो देखा था। इसमें मैंने देखा कि वे हमारी तरह बोल और चल नहीं सकते। मुझे लगा कि मेरे पास उनसे बहुत कुछ है। मुझे साइंस पसंद हैं। <br />
 </p>

     Astrology3, Aug 2020, 11:00 AM

    উচ্চশিক্ষায় বিজ্ঞান নিয়ে এগিয়ে যেতে চান, জেনে নিন এই বিষয়ে জ্যোতিষশাস্ত্রের ব্যাখ্যা

    জ্যোতিষ্ক বিষয়ক তথ্য, সূত্রাবলী ও ব্যবহারিক প্রয়োগসমূহের সামগ্রিক জ্ঞান জ্যোতিষশাস্ত্র নামে পরিচিত।  একদিকে যেমন বিখ্যাত বিজ্ঞানী ইয়োহানেস কেপলার একই সঙ্গে জ্যোতির্বিজ্ঞানী এবং জ্যোতিষী ছিলেন, আবার অন্যদিকে বিজ্ঞানীদের অনেকে জ্যোতিষশাস্ত্রকে ভ্রান্ত প্রতিপন্ন করতে চেয়েছেন। জ্যোতিষশাস্ত্রের প্রয়োগসূত্রগুলি কেবল সম্ভাবনা নির্দেশ করে, কিন্তু কোন নিশ্চিত ঘটনার কথা বলে না। তার কারণ এই যে জ্যোতিষীগণ মনে করেন মানুষ সচেতন কর্মের সাহায্যে অথবা ঈশ্বরের আশীর্বাদে অথবা এই দুইয়ের মিশ্রিতফলে ভাগ্য অনেকাংশে নিয়ন্ত্রণ এবং পরিবর্তন করতে পারে।

  • Kolkata1, Aug 2020, 7:56 PM

    দিন ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী, জয়েন্ট এন্ট্রান্সের ফল ৭অগস্ট

    প্রকাশিত হতে চলেছে জয়েন্ট এন্ট্রান্সের ফল। আগামী ৭ অগস্ট রাজ্য়ে পরীক্ষার ফল ঘোষণা হবে। গত ফেব্রুয়ারি মাসে জয়েন্টের পরীক্ষা হয়েছিল।  শনিবার এই খবর জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, ৭ অগস্ট  রাজ্যে জয়েন্টের ফল প্রকাশিত হবে। 

  • <p>Image of  Result</p>

    Kolkata30, Jul 2020, 1:29 PM

    কেন্দ্রের নয়া শিক্ষানীতি শুরু বিতর্ক, রাজ্যের সুপারিশ অগ্রাহ্যের অভিযোগ

    কেন্দ্রের নয়া শিক্ষানীতি নিয়ে শুরু একাধিক বিতর্ক। রাজ্যের পাঠানো প্রস্তাবকে প্রয়োগ হয়নি বলে অভিযোগ। 'মাধ্যমিককে গুরুত্বহীন করা হচ্ছে' অভিযোগ  অভীকের।'কেন্দ্রের নয়া শিক্ষানীতি সমস্যা তৈরি করবে' অভিযোগ যাদবপুর উপচার্যের। 

  • <p>उत्तर प्रदेश में शिक्षा विभाग की 69 हजार सहायक शिक्षकों की भर्ती प्रक्रिया पर इलाहाबाद हाईकोर्ट की लखनऊ बेंच ने रोक लगा दी है। हाईकोर्ट ने निर्देश दिए हैं कि अभ्यर्थी विवादित प्रश्नों पर आपत्तियों को एक सप्ताह के भीतर राज्य सरकार के समक्ष प्रस्तुत करें</p>

    India 30, Jul 2020, 12:10 PM

    শিক্ষকপদ প্রার্থীদের জন্য আশার আলো, নতুন শিক্ষানীতিতে ছাত্র-শিক্ষক অনুপাতে জোর

    দীর্ঘ ৩৪ বছর পর ভারতীয় শিক্ষানীতিতে এসেছে আমুল পরিবর্তন। আর এই পরিবর্তনে রীতিমত জোর দেওয়া হয়েছে শিক্ষকদের শূণ্যপদ পূরণের দিকে। কারণ নতুন শিক্ষানীতিতে ছাত্র ও শিক্ষক অনুপাতের দিকে গুরুত্ব দেওয়া হয়েছে। প্রথমত শিক্ষকদের শূণ্যপদগুলি যথাসময় পূরণ করা হবে। আর সেইক্ষেত্র অগ্রাধিকার পারে পিছিয়ে পড়া এলাকাগুলি। 

  • <p>government school </p>

    India 29, Jul 2020, 9:12 PM

    পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়তে হবে মাতৃভাষায় , নতুন শিক্ষানীতিতে গুরুত্ব কমছে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায়

    নতুন শিক্ষানীতি অনুযায়ী  সমস্ত স্কুলে পঞ্চম শ্রেণি পর্যন্ত মাতৃভাষায় শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি সংস্কৃত শিক্ষার ওপর জোর দেওয়া হয়েছে। মাধ্যমিক স্তর থেকেই ইংরেজি শিক্ষা বা বিদেশীভাষা শিক্ষার ব্যবস্থা কার্যকর হবে। বুধবারই কেন্দ্রীয় সরকার নতুন শিক্ষানীতি বা ন্যাশানাল এডুকেশন পলিসি -২০২০ জারি করেছেন। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ায় নতুন শিক্ষানীতিতে স্বাগত জানিয়েছেন তিনি বলেছেন এটি শিক্ষাক্ষেত্রে দীর্ঘমেয়াদী ও বহু প্রতীক্ষিত সংস্কার। 

  • <p>National Education Policy 2020, key points announced for Higher Education</p>

    India 29, Jul 2020, 7:26 PM

    বন্ধ এম ফিল, বেঁধে দেওয়া হবে উচ্চশিক্ষার বেতন - ৩৪ বছর পর ভারতে নতুন শিক্ষানীতি

    ৩৪ বছর পর ভারতে গৃহিত হল নতুন শিক্ষানীতি। বন্ধ করে দেওয়া হল এমফিল। উচ্চশিক্ষার বেতনও বেঁধে দেওয়া হবে। নতুন শিক্ষানীতির ফলে আর কী কী বদল এল?

     

  • <p>HRD minister, Ramesh Pokhriyal Nishank, cbse syllabus<br />
 </p>

    India 29, Jul 2020, 1:53 PM

    মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক তুলে দিল মোদী সরকার, আরএসএস-এর সুপারিশ মেনে আসছে নয়া শিক্ষানীতি


    বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে নেওয়া হল ঐতিহাসিক সিদ্ধান্ত। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের বদলে ফিরছে শিক্ষা মন্ত্রক। আরএসএস-ই এই সুপারিশ করেছিল। মন্ত্রিসভার অনুমোদনে চালু হচ্ছে নয়া শিক্ষানীতিও।

  • <p> She was booked by Kerala Police after a video of her two children drawing on her half-naked body started circulating on social media.</p>

    India 28, Jul 2020, 9:44 PM

    হাইকোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ, নগ্ন বুকে ২ সন্তানকে দিয়ে ছবি আঁকানোর ঘটনায় শীর্ষ আদালতে রেহানা

    সবরিমালা মন্দির প্রবেশ করে সংবাদ শিরোনামে আসা রেহানা ফতিমা ফের খবরের শিরোনামে। এবার হাইকোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেলেন ফতিমা। ফতিমা তার আবেদনে সুপ্রিম কোর্টের কাছে আগাম জামিনের দাবি করেছেন।