Foreign Ministry  

(Search results - 23)
  • undefined

    India Jul 9, 2021, 7:57 AM IST

    পূর্ব লাদাখ সেক্টর, আবারও চিনকে কড়া অবস্থানের কথা জানিয়ে দিল ভারত

    পূর্ব লাদাখ সেক্টর নিয়ে আরও একবার কড়া অবস্থান ব্যক্ত করল ভারত। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছ পূর্ব লাগাদ সেক্টরে স্ট্যান্ডঅফ পয়েন্টগুলিতে ভারত আর চিন উভয় সেনার মধ্যে শান্তি আর প্রশান্তি দুই দেশের সম্পর্ক উন্নত করতে পারে। সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র  অরিন্দম বাগচি জানিয়েছেন, পূর্ব লাদাখ সেক্টরে দুই দেশের পদক্ষেপের ওপরেই নির্ভর করছে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক। 

  • undefined

    India Jul 1, 2021, 7:33 PM IST

    ইউরোপের ৯ দেশের মান্যতা ভারতের করোনাটিকাকে, বিজ্ঞপ্তি জারি এস্তোনিয়ার

    বিদেশ মন্ত্রকের হুশিয়ারির পরেই ভারতের কোভিশিল্ডকে স্বীকৃতি দিয়েছে ইউরোপের ৯টি দেশ। সংশ্লিষ্ট দেশগুলির একটি এস্তোনিয়া। এস্তোনিয়া সরকারের পক্ষ থেকে জানান হয়েছে  রাশিয়ায় বিকাশ করা স্পুটনিক ভি মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি মর্ডানা ইনক-এর মতই ভারতীয়দের ভ্রমণের জন্য ভারত  সরকারের অনুমোদিত সমস্ত ভ্যাকসিনকে স্বীকৃতি দেবে। দেশটির পক্ষে একটি বিজ্ঞপ্তি জারি করে জানান হয়েছে, এই পরিস্থিতিতে ভারতের যে সব নাগরিকরা করোনাভাইরাস টিকার দুটি ডোজই নিয়েছেন তাঁদের আর এস্তোনিয়া সফরে কোনও বাধা থাকছে না। তবে করোনাভাইরাসের এই মহামারি পরিস্থিতিতে সফরের কিছু বিধিনিষেধ স্থাপন করা হয়েছে। একই সঙ্গে জানান হয়েছে কোভিড মহামারির এই সময় যে কোনও সময়ই নিয়মবিধি পরিবর্তন করা হতে পারে। 

  • <p>लेफ्टिनेंट जनरल वाई के जोशी के मुताबिक, चीन यह समझ गया था कि वह बल के प्रयोग से एलएसी की पूर्व स्थिति को नहीं बदल सकता। भारत मजबूती से अपने क्षेत्र की रक्षा कर रहा है। उन्होंने बताया कि 29-30 अगस्त को भारतीय सेना ने रेजांग ला और रेचिन ला पर कब्जा कर लिया। इससे अगले दौर की बातचीत में भारत का पक्ष मजबूत हो गया।&nbsp;</p>

    InternationalFeb 18, 2021, 4:56 PM IST

    মসৃণভাবে সম্পন্ন হবে গোটা প্রক্রিয়া, পূর্ব লাদাখ সীমান্তে সেনা সরানো নিয়ে আশা প্রকাশ করল চিন

    টানা দশ মাস ধরে চলা অস্থিরতার পর অবশেষে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায় থেকে সেনা সরিয়ে নিতে বাধ্য হয়েছে চিন। সেনাবাহিনীর প্রকাশ করা একটি ভিডিওতে দেখা গেছে প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ তীর থেকে সেনার পাশাপাশি সরিয়ে নেওয়া হয়েছে সমরসজ্জাও। সরিয়ে নেওয়া হয়েছে অস্থায়ী পরিকাঠামোগুলি।

  • <p>मीडिया रिपोर्ट्स की मानें तो फर्जी वैक्सीन लगाने वाले क्लिनिक के मरीजों में पुलिसकर्मी, सैनिक और राष्ट्रपति लेनिन मोरेनो के स्टाफ भी शामिल थे। वहीं, स्थानीय लोगों ने क्लिनिक चलाने वालीं डॉक्टरों का बचाव किया है और कहा कि वो लोगों की जिदंगी बचाने का काम कर रही थीं। बता दें कि पुलिस की ओर छापा मारे जाने के बाद क्लिनिक बंद है और आगे की जांच की जा रही है।<br />
&nbsp;</p>

    India Feb 12, 2021, 10:16 PM IST

    'টিকা কূটনীতি'তে চিনকে টেক্কা দিল ভারত, আগামী দিনে আরও এগিয়ে যাওয়ার প্রতিশ্রুতি

    করোনা-কালে প্রায় ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয়েছে ভারত। তেমনই দাবি জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার প্রধানমন্ত্রীর কথার রেশ টেনেই বিদেশ মন্ত্রক জানিয়েছে এখনও পর্যন্ত প্রায় ২০টি দেশে প্রায় ২৩ মিলিয়ন করোনাভাইরাসের ডোজ সরবরাহ করেছে ভারত। যার মধ্যে কিছুটা রয়েছে অনুদান আর কিছুটা বাণিজ্যিক  সরবরাহ। 

  • <p><strong>২০১৯ সালে আইজিবি গ্রুপের কাজ ইতিমধ্যেই প্রাথমিক পরীক্ষা উত্তীর্ণ হয়েছে হিম বিজয় নামের অনুশীলনে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখার অতি উচ্চতায় এই দলের সদস্যরা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।&nbsp;</strong></p>

    InternationalFeb 8, 2021, 9:26 PM IST

    কেন্দ্রীয় মন্ত্রীর 'LAC' মন্তব্যকেই হাতিয়ার করল চিন, ভিকে সিং-এর মন্তব্য বুমেরাং হবে নাতো

    কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং-এর মন্তব্যকেই হাতিয়ার বানাল চিন। চিন ভারতের প্রকৃত নিয়ন্ত্রণ সীমা লঙ্ঘনের বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্যকে অযাচিত স্বীকারোক্তি বলে অভিহিত করেছে। চিনের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, যে চিন-ভারত সীমান্ত উত্তেজনার মূল কারণ ছিল ভারতের প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা লঙ্ঘন। 

  • <p>"The temptation of sensationalist social media hashtags and comments, especially when resorted to by celebrities and others is neither accurate nor responsible," the MEA statement said.<br />
&nbsp;</p>

<p>The MEA made it a point to draw the attention of the celebrities to the acts of violence instigated by vested interests like the desecration of Mahatma Gandhi's statues in some parts of the world.<br />
&nbsp;</p>

<p>The government also raised the aspect of hundreds of police personnel who were injured -- some stabbed, some seriously injured -- in the January 26 violence.</p>

    India Feb 4, 2021, 9:15 PM IST

    লালকেল্লার হিংসার সঙ্গে ক্যাপিটাল হিলের তুলনা, কৃষক ইস্যুতে আমেরিকাকে বার্তা বিদেশ মন্ত্রকের

    কৃষক আন্দোলন মার্কিন পররাষ্ট্র মন্ত্রকের মন্তব্যের বিষয় নোট নিয়েছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব একথা জানিয়েছেন। একই সঙ্গে বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানান হয়েছে, তাদের সম্পর্ণরূপে এজাতীয় মন্তব্য দেখা জরুরি। ভারত মার্কিন উভয় দেশই গণতন্ত্রের ওপর ভত্তি করে চলে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্ত জানিয়েছেন, কৃষি সংস্কারে ভারত যে পদক্ষেপ গ্রহণ করেছে সেগুলিকে স্বাগত জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। 
     

  • <p>Union home minister Amit Shah called Suvendu Adhikari and Rajib Banerjee to Delhi. The two newly appointed BJP leaders attended a meeting of the party's core committee.<br />
&nbsp;</p>

    India Feb 3, 2021, 9:34 PM IST

    টুইট বিতর্কে এবার আসরে অমিত শাহ, কৃষক আন্দোলন নিয়ে রিহানার মন্তব্যের পরিপ্রেক্ষিতে একতার বার্তা শচীনের

    সন্ধ্যেবেলা সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহও মার্কিন পপস্টারের সোশ্যাল মিডিয়া বার্তার বিরোধিতা করেন। তিনি বললেন, কোনও প্রচার ভারতের ঐক্যতাকে ভাঙতে পারবে না। কোনও প্রচারই ভারতের নতুন উচ্চতা অর্জনে বাধা দিতে পারবে না। প্রচারে নয় ভারত অগ্রগতিতে বিশ্বাস করে। ঐক্যবদ্ধ ভারত একসঙ্গে হয়েই অগ্রগতি অর্জন করছে। 

  • undefined

    India Feb 3, 2021, 3:26 PM IST

    কৃষক আন্দোলন নিয়ে কঙ্গনা এবার তরজায় জড়ালেন মার্কিন পপস্টারের সঙ্গে , 'দুর্ভাগ্যজনক' বলল বিদেশ মন্ত্রক

    দিল্লির উপকণ্ঠে চলা কৃষক আন্দোলন ক্রমশই জোরদার হচ্ছে। আর আন্দোলন প্রতিহত করতে কিছুটা হলেও কড়া পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। এই পরিস্থিতিতে পপস্টার রিহানা ও জলবায়ু পরিবর্তন কর্মী গ্রেফটা থুনবার্গের মন্তব্য আরও অস্বস্তি বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকারের। প্রায় দুমাসেরও বেশি সময় ধরে চলা কৃষক আন্দোলনের সমর্থনে মুখ খুলেছেন দুই বিশিষ্ট ব্যক্তিত্ব। যা নিয়ে রীতিমত ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। প্রতিবাদ জানিয়েছে ভারতের অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। তবে কৃষক আন্দোলন নিয়ে বিদেশী সেলিব্রিটিদের  মন্তব্যকে দুর্ভাগ্যজনক বলেই সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছে বিদেশ মন্ত্রক। 

  • <p>Covid-19 broke out in several parts of world before Wuhan reported, claims China</p>

    InternationalOct 9, 2020, 10:15 PM IST

    মহামারি শুরুর প্রায় একবছর পর চাঞ্চল্যকর দাবি, কোভিডের সব হিসাব গুলিয়ে দিল চিন

    কোভিডের সব হিসাব গুলিয়ে দিল চিন। উহান শহর থেকে মহামারির প্রথম খবর আসার প্রায় এক বছর পর। তাহলে কি চিন থেকে শুরু হয়নি করোনার দাপট? ঠিক কী জানানো হল চিনা বিদেশ দপ্তর থেকে?

     

  • <p><strong>লাদাখ উত্তেজনা মাঝেই &nbsp;ভারত সরকার প্রতিবেশী দেশগুলি থেকে আমদানি সংক্রান্ত নিয়ম কঠোর করেছিল। ২৩ জুলাই মোদী সরকার এই বিষয়ে নতুন বিধি ঘোষণা করে।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    India Sep 25, 2020, 9:16 AM IST

    আলোচনার মাঝেই বিতর্কিত জায়গা থেকে সেনা সরাতে চিনকে হুঁশিয়ারি, শান্তি ফেরানোর পথ দেখছে স্বরাষ্ট্রমন্ত্রক

    দুই দেশকেই সেনা প্রত্যাহার করতে হবে, দ্বিতীয় দিনের আলোচর পর জানাল বিদেশমন্ত্রক, চিনের অনৈতিক শর্ত মানবে না ভারত, খুব শীঘ্রই ফের বৈঠকে বসছে দুই দেশ।

  • <p><br />
Rajnath Singh, NSA Ajit Doval, National Security Advisor, CDS Bipin Rawat</p>

    India Sep 1, 2020, 6:04 PM IST

    প্যাংগং নিয়ে পরবর্তী রণকৌশল নির্ণয় করেতে বৈঠকে রাজনাথ-অজিত ডোভাল, একদমই ভিন্ন সুর চিনের


    পূর্ব লাদাখ সীমান্তে এখনও পর্যন্ত উত্তেজনা কমেনি। উল্টে শনি ও রবিবার রাতে তা দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। তারপর থেকেই পূর্ব লাদাখ সীমান্ত আবারও শুরু হয়েছে প্রশাসনিক তৎপরতা। সূত্রের খবর পরিস্থিতি নিয়ে বিস্তারিত জানতে ও আগামী কৌশলগত রণ কৌশল নির্ণয় করতে উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। অন্যদিকে চিন সম্পূর্ণ অভিযোগ অস্বীকার করে রীতিমত সাফাই গাইতে শুরু করেছে। 

  • undefined

    InternationalAug 31, 2020, 2:48 PM IST

    বেজিং বলল লাল ফৌজ সীমারেখা অতিক্রম করেনি, তাহলে কী করছিল চিনা জে-২০ যুদ্ধ বিমান

    চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা  পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা পার করেনি। ২৯-৩০ অগাস্ট রাতের অন্ধকারে পূর্ব লাদাখে ভরতীয় বাহিনীর সঙ্গে চিনা সেনার যে সংঘাত হয়েছিল সেই পরিপ্রেক্ষিতে  চিনের বিদেশ মন্ত্রক একটি বিবৃতি দিয়ে তেমনই দাবি করা করেছে। ভারতের সঙ্গে নতুন করে সীমান্ত বিরোধ নিয়ে মুখ খুলেছেন চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান। তিনি স্পষ্ট করেই জানিয়েছেন চিনা সেনারা কখনই নাকি প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখ অতিক্রম করেনি। একই সঙ্গে তিনি জানিয়েছেন দুই দেশই বর্তমান পরিস্থিতি নিয়ে যোগাযোগ রাখছে। 

  • <p>कारगिल के परकाचिक ग्लेशियर का एक खूबसूरत नजारा।</p>

    InternationalJul 28, 2020, 8:05 PM IST

    সীমান্ত থেকে সরছে লালফৌজ, ভারত-চিন আগামী সামরিক বৈঠকের প্রস্তুতি নিচ্ছে বলে জানাল বেজিং

    বিতর্কিত সীমান্তের অধিকাংশ জায়গা থেকে সম্পূর্ণ রূপে সেনা সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে ভারও ভারও ও চিন। সীমান্ত উত্তাপ প্রসমনের চেষ্টা করেছে। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এমনটাই দাবি করেছন  চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। 
     

  • <p>China says U.S. told it to shut its Houston consulate</p>

    USAJul 22, 2020, 2:19 PM IST

    মার্কিন মুলুকে চিনা দূতাবাস বন্ধের অভূতপূর্ব নির্দেশ, অগ্নিকাণ্ডের পরই আরও তীব্র দ্বন্দ্ব


    আরও বাড়ল মার্কিন-চিন উত্তেজনা। হিউস্টনে চিনা দূতাবাস বন্ধের নির্দেশ দিল আমেরিকা। মঙ্গলবার রাতেই চিনা দূতাবাসে কিছু নথি পোড়ানো হচ্ছিল। কড়া ভাষায় এর জবাব দিয়েছে চিন।

  • undefined

    InternationalJun 30, 2020, 3:20 PM IST

    সমস্ত দায় নিতে হবে ভারতকেই, চিনা অ্যাপ ব্যান করায় বেজায় চটে হুমকি বেজিং-এর

    চিনা অ্যাপ ব্যান করায় বেজায় চটেছে বেজিং। দায় নিতে হবে ভারতকে। পুরো বিষয়টি খতিয়ে দেখা হবে। জানিয়েছেন চিনের বিদেশ মন্ত্রক।