Forest Department  

(Search results - 38)
  • এআইকেএস-র ছবি

    Midnapore6, Feb 2020, 5:10 PM IST

    হাতির আক্রমণে কোণঠাসা চাষীরা, বনদপ্তরের দরজায় সর্বভারতীয় কৃষক সভা

     হাতির হামলায় বেশী ক্ষতিগ্রস্ত  পশ্চিম মেদিনীপুর। কৃষিতে ক্ষতিপূরণ যথার্থ নয় বলেই দাবি কৃষকদের। ডিভিশন অফিসে হাজির সারা ভারত কৃষক সভা। ইতিমধ্যেই বনদপ্তর ক্ষতিপূরণের পরিমাণ দ্বিগুণ করেছে।

  • undefined

    West Bengal5, Feb 2020, 3:31 PM IST

    বাঘ ঢুকেছে, মেছো বিড়াল দেখেই শোরগোল দুর্গাপুরে

    বেনাচিতি এলাকার বাসিন্দারা অবশ্য বন দফতরের আশ্বাসে ভরসা করছেন না। তাঁদের পাল্টা দাবি এলাকার তিনটি ছাগল গত কয়েকদিনে নিখোঁজ হয়েছে।

  • জয়পুর জঙ্গল

    Life Style3, Feb 2020, 11:31 AM IST

    ফেলে রেখে শহুরে রুটিন জয়পুরের জঙ্গলে রোমাঞ্চকর দুদিন

    বাঁকুড়ার জয়পুরে বিশুদ্ধ প্রকৃতি আর জঙ্গলের রোমাঞ্চ।হাতি, হরিণ, ময়ূর ও অনেক রকমের পাখি রয়েছে এই জঙ্গলে। জঙ্গলের মধ্যে পাঁচতলার ওয়াচটাওয়ারে রয়েছে তিনটি স্যুট। জয়পুরের কাছেপিঠে রয়েছে টেরাকোটার কাজ সমৃদ্ধ টেরাকোটার পঞ্চরত্ন মন্দির। 

  • মেদিনীপুরের ছবি

    Midnapore2, Feb 2020, 2:46 PM IST

    হাতির তাণ্ডবে ফসলের ক্ষতি, হুলা পার্টির সদস্য়দের বেধড়ক মার চাষিদের

    পশ্চিম মেদিনীপুর জেলা জুড়ে হাতির তাণ্ডব অব্যাহত। হাতি তাড়াতে গিয়ে,  প্রহৃত হলেন হুলা পার্টির সদস্যরা। তাদের ভর্তি করা হয়েছে  চন্দ্রকোনা গ্রামীণ হাসপাতালে। ঘটনায় বনদপ্তরের ওপর কৃষকেরা ক্ষোভ উগরে দিয়েছে।

  • বাইসনের তাণ্ডবে ধুপগুড়িতে উত্তেজনা, কাবু করতে গিয়ে নাজেহাল বনকর্মীরা

    Jalpaiguri29, Jan 2020, 12:48 PM IST

    বাইসনের তাণ্ডবে ধুপগুড়িতে উত্তেজনা, কাবু করতে গিয়ে নাজেহাল বনকর্মীরা

    সাত সকালে বাইসনের তাণ্ডবে ঘুম ভাঙল ধুপগুড়ির। চাষের এলাকায় বাইসন ঢুকে পড়ায় আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকায়। তড়িঘড়ি খবর দেওয়া হয় বন দফতরকে। পরে ঘুমপাড়ানি গুলি করে বাইসনকে আয়ত্তে আনেন বনকর্মীরা। 

  • ফেলে রাখা ধান খেয়ে হাতির মস্তানি,  দেখেও এগোনোর সাহস পেল না চাষীরা

    Jhargram21, Jan 2020, 7:19 PM IST

    ফেলে রাখা ধান খেয়ে হাতির মস্তানি, দেখেও এগোনোর সাহস পেল না চাষীরা

    খিদের জ্বালায় আরও মরিয়া হল দাঁতাল হাতি ৷ দুপুরবেলা প্রকাশ্যে রাজ্য সড়কের ওপরে গ্রামের কৃষকের মেলে রাখা ধান খেল দাপিয়ে ৷ রাস্তা আটকে আধঘণ্টার বেশি সময় ধরে দাপিয়ে নিজের মতো করে ফিরে গেল জঙ্গলের দিকে ৷ গত দুদিন আগে স্থানীয় এক বাসিন্দাকে মেরে ফেলেছিল এই দাঁতাল ৷ তাই আতঙ্কিত গ্রামবাসীদের উদ্ধার করতে খুনে হাতিটিকে ঝাড়খণ্ডে পাঠানোর কাজে নেমেছে বনদফতর ৷

  • সমস্যা সমাধানে অপারগ বন দফতর, হাতি ফেরাতে দশ বছর পিছনে

    Midnapore20, Jan 2020, 7:56 PM IST

    সমস্যা সমাধানে অপারগ বন দফতর, হাতি ফেরাতে দশ বছর পিছনে

    হাতির আক্রমণে একের পর এক মৃত্যুর ঘটনায় চাপে বন দফতর ৷ এবার একেবারে অন্য পথে হাতি সমস্যার সমাধান করতে চাইছে বন দফতর ৷ গত দশবছর আগে যে পথে হাতিকে ফেরত পাঠানো হত, এবার সেই পুরনো পথ তৈরির উদ্যোগ শুরু করা হল ৷ সেই সঙ্গে সময়ের আগেই হাতিকে ঝাড়খণ্ডের দলমায় ফেরত পাঠানোর প্রচেষ্টা শুরু করে দিল বনদফতর।

  • সাংবাদিক সেজে পশুর দেহাংশ পাচারের চেষ্টা, বমাল ধরা পড়ল তিনজন

    Jalpaiguri18, Jan 2020, 1:51 PM IST

    সাংবাদিক সেজে পশুর দেহাংশ পাচারের চেষ্টা, বমাল ধরা পড়ল তিনজন

    বনদপ্তরের টাক্স ফোর্সের অভিযানে মিলল সাফল্য। মালবাজারে বমাল ধৃত তিন পাচারকারী। তাদের কাছে মিলল হাতির দাঁত ও গন্ডারের খড়গ। ধৃতদের মধ্যে একজন ভূটানের নাগরিক।

  • বনকর্মীদের গুলিতে যুবকের মৃত্যু, অগ্নিগর্ভ কালচিনি

    Alipurduar13, Jan 2020, 12:33 PM IST

    বনকর্মীদের গুলিতে যুবকের মৃত্যু, অগ্নিগর্ভ কালচিনি


    জঙ্গল ঢুকে পথে হারিয়ে ফেলেছিলেন। চোরাশিকারী ভেবে বনকর্মীরা গুলি চালান বলে অভিযোগ। যুবকের মৃত্যুতে অগ্নিগর্ভ কালচিনি। বিট অফিসে ভাঙচুর স্থানীয় বাসিন্দাদের।

  • বাঘ ধরতে রাতেই পাতা হল ফাঁদ, লাগানো হল ক্যামেরা  ৷ মালাবতির জঙ্গলে এই খাঁচা রয়েছে ৷

    Jhargram7, Jan 2020, 10:43 AM IST

    বাঘ ধরতে রাতেই পাতা হলো ফাঁদ, লাগানো হল ক্যামেরা

    রবিবার ঝাড়গ্রামের বিনপুর,লালগড়ে পাওয়া পায়ের ছাপগুলি যে বাঘের তা স্পষ্ট হয়ে গিয়েছে বন দফতরের তদন্তে ৷ তাই কাল বিলম্ব না করে, ২০১৮ সালের ভয়ঙ্কর অভিজ্ঞতার মুখোমুখি যাতে না হতে হয়, তাই , সোমবার রাতেই ঝাড়গ্রামের মালাবতির জঙ্গলে পাতা হল বাঘ ধরার ফাঁদ ৷ লাগানো হয়েছে থার্মাল ইমেজ ক্যামেরা ৷ দু-একদিনে কোনও না কোন ছবি বা প্রমাণ হাতে আসতে পারে বলে প্রাথমিক অনুমান বন দফতরের ৷ 

  • জঙ্গলে বাঘের ভয়, লালগড়ে মাইকিং করে প্রচার শুরু বনদপ্তরের

    West Bengal6, Jan 2020, 6:15 PM IST

    জঙ্গলে বাঘের ভয়, লালগড়ে মাইকিং করে প্রচার শুরু বনদপ্তরের

    শীতের মরশুমে লালগড়ে ফিরল বাঘের আতঙ্ক। জঙ্গলে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি বনদপ্তরের। স্থানীয়দের সতর্ক করতে শুরু মাইকিং। লালগড়ের জঙ্গলে আগেও বাঘের সন্ধান মিলেছিল।

  • লালগড়ের লক্ষণপুর জঙ্গলে গ্রামবাসীদের দেখানো পায়ের ছাপ গুলি পরীক্ষা করছেন বনকর্মীরা।

    Jhargram6, Jan 2020, 12:30 PM IST

    ফের বাঘ এল লালগড়ে, এবার বাঘিনীর সঙ্গে থাকতে পারে শাবকও

    বাঘ হত্যার দু' বছর পর ফের বাঘের উপস্থিতি ধরা পড়ল ঝাড়গ্রাম জেলার লালগড়ে। ২০১৮ সালের জানুয়ারি মাসে লালগড় সংলগ্ন লক্ষণপুর গ্রামে বাঘের পায়ের ছাপ প্রথম দেখতে পেয়েছিলেন স্থানীয়রা। সেই ছাপ থেকে বনদপ্তর প্রথমে স্বীকার না করলেও পরে ক্যামেরায় ধরা পড়েছিল বাঘের অস্তিত্ব।

    প্রায় তিন মাস বনদপ্তর কে ভুগিয়ে আদিবাসী শিকারীদের হাতে মৃত্যু হয়েছিল সেই পূর্ণবয়স্ক রয়্যাল বেঙ্গল টাইগারের। সেই ঘটনার রেশ পুরোপুরি এখনও কাটেনি, ফের রবিবার বাঘের পায়ের ছাপ দেখেছিলেন লক্ষণপুর গ্রামের বাসিন্দারাই। রবিবার দিনভর বনদপ্তর তদন্ত করার পর সোমবার বনদপ্তর প্রাথমিকভাবে নিশ্চিত করেছে লালগড়ের পায়ের ছাপ আসলে বাঘেরই। তবে এবার সম্ভবত বাঘিনী হানা দিয়েছে লালগড়ে। বাঘিনীর সঙ্গে একটি শাবকও রয়েছে বলে জানা গিয়েছে। 

  • টিয়া পাখির খাঁচায় ধরা পড়ল বনবিড়াল
    Video Icon

    West Bengal4, Jan 2020, 7:32 PM IST

    টিয়া পাখির খাঁচায় ধরা পড়ল বনবিড়াল, দেখুন ভিডিও

    রোজ রাতে এলাকায় হাঁসের ফার্মে হানা দিত সে। নির্বিচারে হাঁস মেরে চলত ভুরিভোজ। অবশেষে ফাঁদে পড়ল 'ঘাতক' বনবিড়াল। বিরলপ্রজাতির প্রাণীটিকে বনবিভাগের হাতে তুলে দিলেন স্থানীয় বাসিন্দা।

  • undefined

    West Bengal28, Dec 2019, 5:32 PM IST

    জঙ্গল ঘেরা পথে অ্যাডভেঞ্চার ট্যুর দুর্গাপুরে, বন্ডে সই করলেই মিলবে অনুমতি

    বন দফতর সূত্রে খবর, কাঁকসার জঙ্গলমহলে শিবপুর, মলানদীঘি, বনকাঠি অঞ্চল মিলিয়ে প্রায় সাড়ে সাত হাজার হেক্টর জঙ্গল রয়েছে। শাল, মহুয়া, আম, জাম, শিমূল, সেগুন সহ নানান প্রজাতির গাছ গাছড়ার সমাহার সেখানে।