Galwan Face Off  

(Search results - 9)
  • media report claiming minor faceoff with Chinese troop in galwan valley indian army dismisses report bsm

    India May 23, 2021, 10:38 PM IST

    গালওয়ান উপত্যকায় আবার চিনা সেনার সঙ্গে সংঘর্ষ, সাংবাদ মাধ্যমের রিপোর্ট উড়িয়ে দিল ভারতীয় সেনা

    আবারও কী উত্তপ্ত হচ্ছে ভারত-চিন সীমান্ত? একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্টে তেমনই দাবি করা হয়েছে। সেখানে বলা হয়েছে  চলতি মাসেই পূর্ব লাদাখ সেক্টরে গ্যালওয়ান উপত্যতায় ভারত ও চিনা সেনাবাহিনী মুখোমুখি সংঘর্ষে লিপ্ত হয়েছিল।  যদিও সেই সংঘর্ষ মারাত্মক আকার নেয়নি। সংঘর্ষের তীব্রতা ছিল খুবই কম। যদিও সাংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ভারতীয় সেনা বাহিনীর সংবাদ মাধ্যমের সেই রিপোর্ট প্রত্যাখান করেছে।  ভারতীয় সেনা বাহিনীর পক্ষ থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে, রিপোর্টটি পূর্ব লাদাখের সমস্যা সমাধানের জন্য চলমান প্রক্রিয়াকে বাধা দেওয়ার জন্যই লেখা হয়েছে। 
     

  • Mahavir chakra for award for galwan hero cornel shontosh babu bsm

    India Jan 25, 2021, 11:08 PM IST

    গ্যালওয়ানের নায়ক সন্তোষবাবুকে মহাবীর চক্র প্রদান, বীরত্বের জন্য পুরষ্কার পাচ্ছেন আরও ৯ জন

    ভারতের যুদ্ধকালীন বীরত্বের স্বীকৃতি পাচ্ছেন গ্যালওয়ান সংঘর্ষের নায়ক কর্ণেল সন্তোষ বাবু। তাঁকে মহামীর চক্র সম্মানে ভূষিত করা হচ্ছে। গত বছর ১৫ জুন, পূর্ব লাদাখ সেক্টরের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন গ্যালওয়ান এলাকায় চিনা সেনাদের আগ্রাসন রুখে দেওয়ার চেষ্টা করেছিলেন ১৬ বিহার রেজিমেন্টের কর্ণেল সন্তোষ বাবু।

  • ladakh india and china agreed complete disengagement from lac bsm

    India Jul 24, 2020, 9:13 PM IST

    আবারও লাদাখ থেকে সেনা সরিয়ে নিতে রাজি হয়েছে চিন, প্রশ্ন লাল ফৌজদের কতটা বিশ্বাস করা যায়

    পূর্ব লাদাখের বিস্তীর্ণ এলাকায় মোতায়েন ছিল চিনা সেনা। যা নিয়ে আবারও বাড়তে শুরু করেছিল সীমান্ত উত্তাপ। পরিস্থিতি নিয়ন্ত্রণে শুক্রবারই সামরিক পর্যায়ের বৈঠকে বলে ভারত ও চিন। আর তাতে কিছুটা হলে সীমান্ত উত্তাপ কমবে বলেই আশা করেছেন বিশেষজ্ঞরা। বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানান হয়েছে প্রকত নিয়ন্ত্রণ সীমা রেখা থেকে সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে ঐক্যমত প্রকাশ করেছে চিন। সহমত পোষণ করেছে ভারত। সূত্রের খবর খুব তাড়াতাড়ি প্রকৃত নিয়ন্ত্রণ সীমা রেখে থেকে সরিয়ে নেওয়া হবে সৈন্য। 

  • ladak lac about pangong and gogra india says need more talk with  china bsm

    India Jul 24, 2020, 2:10 PM IST

    সীমান্ত উত্তাপ কমাতে আবারও বৈঠকের প্রস্তুতি ভারতের, প্যাংগং থেকে সরেনি ড্রাগনরা

    সীমান্ত সমস্যা সমাধানে আবারও বৈঠকে বসতে পারে ভারত-চিন। আগামী সপ্তাহে সামরিক ও কূটনৈতিক পর্যায়ায়ে বৈঠকে বসার সম্ভাবনা রয়েছে বলেই ভারতী সেনাবাহিনী সূত্রের খবর। আগের সামরিক বৈঠক অনুযায়ী দুই দেশই পূর্ব লাদাখের বিস্তীর্ণ এলাকায় সেনা সরিয়ে নেওয়ার বিষয় নিয়ে ঐক্যমত্ত হয়েছিল দুই দেশ। সেইমত গ্যালওয়ান ও বেশ কয়েকটি এলাকা থেকে সেনা সরিয়ে নেয় চিন। কিন্তু এখনও প্যাংগং ও ১৭এ পেট্রোলিং পয়েন্ট গোগরা পোস্ট থেকে সেনা সরাতে রাজি হয়নি চিন। এই পরিস্থিতিতে আবাই চিনের সঙ্গে বৈঠকে বসার ইচ্ছে প্রকাশ করেছে ভারত। সূত্রের খবর আগামী সপ্তাহে হতে পারে বৈঠক। 

  • China has deployment around 40000 troops in lac eastern ladakh bsm

    India Jul 22, 2020, 7:44 PM IST

    আবারও কি ড্রাগনের নজর পড়ল সীমান্তে, লাদাখ সেক্টরে মোতায়েন ৪০ হাজার লালফৌজ

    লাদাখ সীমান্ত থেকে সেনা সরিয়ে নেওয়ার কোনও রকম লক্ষণ দেখা যাচ্ছে না। সূত্রের খবর পূর্ব লাদাখের বিতর্কিত এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখার বেশ কয়েকটি জায়গায় পিপিলস লিবারেশন আর্মির প্রায় ৪০ হাজার সৈন্য মোতায়েন রয়েছে।  আর সেই রিপোর্ট নিয়ে উদ্বেগ ক্রমশই বাড়ছে। কারণ ভারত-চিন সামরিক বৈঠকগুলিতে সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে একমত হয়েছিল দুই দেশ। প্রথম দফায় বেশ কয়েকটি অঞ্চল থেকে সেনা সরিয়ে নিয়ে ছিল বলেও ভারতীয় সেনা কর্তারা জানিয়েছিলেন। কিন্তু তারপর পরিস্থিতির আর উন্নতি হয়নি বলেই দাবি করা হয়েছে একটি সূত্রের তরফে।

  • galwan face off rajnath singh and army chief will visit  ladakh and jammu kashmir bsm

    India Jul 15, 2020, 4:34 PM IST

    দুদিনের সফরে লাদাখ সফরে রাজনাথ সিং ও সেনা প্রধান, ঘুরে দেখবেন ফরওয়ার্ড এলাকা

    আগামী ১৭ জুলাই দুদিনের সফরে লাদাখ ও জম্মু কাশ্মীর সফরে যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এবার তাঁর সফর সঙ্গী হচ্ছেন সেনা প্রধান এমএম নারাভানে। প্রতিরক্ষা মন্ত্রী ও সেনা প্রধান লাদাখ ও জম্মু ও কাশ্মীরের স্পর্শকাতর এলাকাগুলি পরিস্থিতি পর্যালোচনা করে দেখবেন বলেই সূত্রের খবর। ১৭ জুলাই লাদাখের পরিস্থিতি নিয়ে দায়িত্বপ্রাপ্ত সেনা কর্তাদের নিয়ে কথা হবে বলেই সূত্রের খবর । পরের দিন জম্মু ও কাশ্মীরের স্পর্শকাতর এলাকাগুলি পরিদর্শন করে দেখবেন তাঁরা। পশ্চিম ফ্রন্টের বেশ কয়েকটি এলাকায় পাকিস্তানী সেনা বাহিনী সমস্যা শুরু করেছে বলে সূত্রের খবর। সেই সব এলাকার গোটা পরিস্থিতি তাঁরা খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন এক সেনা কর্তা। 
     

  • after galwan face off china's new boundary dispute with Bhutan bsm

    India Jul 6, 2020, 1:29 PM IST

    ভারতের ওপর চাপ বাড়াতে অন্য কৌশল বেজিং-এর, আচমাকাই ভূটানের বনভূমিতে ড্রাগনের নিঃশ্বাস

    এবার চিনের নজর ভূটানের বনভূমির দিকে। ট্র্যাশিগাং জেলার সাকতেং ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারির দাবি। পূর্ব সীমান্ত অবস্থিত ৬৫০ বর্গ কিলোমিটার অরণ্যভূমি। ভূটানের অরণ্যভূমি অরুণাচল সংলগ্ন। 

  • rahul gandhi targets pm narendra modi's ladakh visit  says someone lying bsm

    India Jul 3, 2020, 8:13 PM IST

    'কেউ তো মিথ্যা বলছে', প্রধানমন্ত্রীর লাদাখ সফরের মাধেই ভিডিও পোস্ট করে নিশানা রাহুলের

    আচমকাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার লাদাখ সফরে দিয়েছিলেন। লাদাখে সীমান্ত রক্ষায়ে কর্তব্যরত ভারতীয় সেনা জওয়ানদের সঙ্গে দীর্ঘ সময় কাটান। সূত্রের খবর সেনার মনোবল বাড়াতেই এই সফর। লাদাখ সফররত প্রধানমন্ত্রী লে-র সেনা হাসপাতালে গিয়েও দেখা করেন গালওয়ানে আহত ভারতীয় জওয়ানদের সঙ্গে। কিন্তু এরই মধ্যে কংগ্রেস নেতা রাহুল গান্ধী দিল্লিতে বসেই নিশানা করেন প্রধানমন্ত্রীকে। 

  • india china hold top military level talk today sm

    India Jun 22, 2020, 2:08 PM IST

    আবার উচ্চ পর্যায়ের সামরিক বৈঠকে বসছে ভারত-চিন, কথা হতে পারে গালওয়ান ফোর ফিঙ্গার নিয়ে

    আবারও আলোচনায় বসছে সেনা কর্তারা। গালওয়ানসহ একাধিক বিষয় নিয়ে আলোচনা হবে। চিন সীমান্ত পেরিয়েই আলোচনায় বসবে দুই দেশের আধিকারিকরা। সীমান্ত উত্তাপ কমানো নিয়ে আলোচনা হতে পারে।