Ganesh Puja  

(Search results - 24)
  • <p><strong>ये निकला नतीजा</strong><br />
श्री रंगनाथ स्वामी मंदिर 400 साल पुराना मंदिर है, जो हैदराबाद के जियागुड़ा में स्थित है। हालांकि, ये बात भी सच है कि भूमि पूजन के लिए अयोध्या को खूब सजाया जा रहा है, लेकिन वायरल वीडियो का अयोध्या या राम मंदिर से कोई लेना-देना नहीं है। वायरल वीडियो काफी पुराना और हैदराबाद का है। अयोध्या से आने वाली तस्वीरें अलग हैं।</p>

    India 3, Aug 2020, 1:26 PM

    ত্রেতা যুগের আবহ নিয়ে প্রস্তুত অযোধ্যা, কিন্তু প্রশ্নের মুখে রাম মন্দিরের ভূমি পূজনের নির্ধারিত সূচি

    ৫ অগাস্ট রাম মন্দিরের ভূমি পুজো। অনুষ্ঠানে যোগ দেবেন খোদ প্রধানমন্ত্রী। তিনিই রাম মন্দিরের ভিত্তিতে প্রথম ইট স্থাপন করবেন। ওই অনুষ্ঠানকে ঘিরে অযোধ্যায় যেন শুরু হয়েছে অকাল দেওয়ালি।  তবে সোমবার থেকেই অযোধ্যায় শুরু হয়ে গেল উৎসবের। এদিন গণেশ পুজোর মধ্যে দিয়ে সূচনা হয় ৩ দিন ব্যাপী ভূমি পুজোর আয়োজনের। কিন্তু  স্বরাষ্ট্রমন্ত্রীর অসুস্থতার সঙ্গেই বড়সড় প্রশ্নচিহ্নের মুখে পড়ে গিয়েছে রাম মন্দিরের ভূমি পূজনের নির্ধারিত সূচি।

  • <p>Ganapati Puja</p>

    Astrology 20208, Jul 2020, 12:21 PM

    বুধবারে সংক্ষতি চতুর্থীর যোগ, জীবনের যাবতীয় জটিল সমস্যা দূর করতে মেনে চলুন এই নিয়ম

    বুধবার, ৮ জুলাই কৃষ্ণপক্ষের চতুর্থী তিথি। এই তিথি সংক্ষতি চতুর্থী তিথি নামেও পরিচিত। এই দিনে গণেশের জন্য উপবাস করা হয়। বুধবার ও চতুর্থীর যোগে জ্যোতিষশাস্ত্রের মতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বুধ গ্রহের পাশাপাশি গণেশ এর বিশেষ উপাসনা করা উচিত এদিনে। গণেশ পুজোয় ঈশ্বরের ১২ মন্ত্র জপ করুন। জীবনের যাবতীয় জটিল সমস্যা দূর হবে সহজেই। বুধবার গণেশের পুজো করা হয়। কথিত আছে যে এই তিথিতে গণেশের উপাসনা করলে সমস্ত দুর্ভোগের অবসান ঘটে। তাই শাস্ত্র মতে, যে কোনও শুভ কাজ করার আগে গণেশের পুজো করা দরকার। ভগবান শিব এবং ভগবান পার্বতীর ছোট পুত্র গণেশের বিঘ্নহরত, মঙ্গলমূর্তি, গজানন, গণপতি, গণেশ নামে পুজো এবং মহাদেব-এর ছোট পুত্র গণেশের উপাসনা ভক্তরা পূর্ণ করেন। তাদের দুর্ভোগও দূর হয়। 

  • <p>উপহার দেওয়ার সময় অনেকেই স্টোনডাস্টের, বা ধাতুর তৈরি মূর্তি দিয়ে থাকেন। এই ধরনের মূর্তি পুজো করার জন্য একদমই উপযুক্ত নয়। </p>

     Astrology29, Jun 2020, 12:43 PM

    অফিসে বা ব্যবসার স্থানে রাখুন এই জিনিসগুলি, জ্যোতিষের এই টোটকায় মিলবে উন্নতি

    গণেশ সিদ্ধির দেবতা তাই ব্যবসায় সাফল্য পেতে গণেশ মূর্তি রাখার নির্দেশ দেন বিশেষজ্ঞরা। গণেশ শব্দটির উৎপত্তি দুটি সংস্কৃত শব্দ থেকে। 'গণ' ও 'ঈশ'এই দুটি শব্দের সমন্বয়ে সৃষ্টি হয়ে গণেশ শব্দটি। গনপতির প্রথম উল্লেখ পাওয়া গিয়েছিল প্রচীন হিন্দুধর্ম গ্রন্থ ঋগ্বেদে। বেদ অনুযায়ী, সিদ্ধিদাতার আশীর্বাদ ছাড়া কোনও ধর্মীয় সিদ্ধি সম্ভব নয়। তাই যে কোনও পুজোর আগেই গণেশ পুজো করা হয়। হিন্দু সম্পদ্রায়ে সিদ্ধি, বিঘ্ননাশকারী, অর্থ  জ্ঞানের দেবতা রূপে পূজিত হন গণেশ। মানসিক শক্তি, পরিবারে সুখ-শান্তি, উপার্জন বৃদ্ধির দেবতা এই গনপতি। 

  • আপনার জন্ম কি মঙ্গলবার, তবে আপনার মধ্যে রয়েছে এই বিশেষ গুণ

     Astrology24, Jun 2020, 12:30 PM

    সন্তান ধারণের ক্ষেত্রে বাধা, বুধবারেই হবে সমস্যার সমাধান মনে রাখুন এই নিয়মগুলি

    পুরাণ মতে, সিদ্ধিদাতা গণেশের পুজো করলেই যে কোনও কাজ সম্পন্ন হয় সঠিকভাবে। এই জন্যই সকল পুজোর আগে গণেশ পুজো করা হয়। সিদ্ধিদাতা গণেশের পুজো করলেই সন্তুষ্ট হন শিব ও উমা। ফলে জীবনের সকল বাধা কেটে যায়। এই জন্য মেনে চলতে হবে শুধু এই নিয়মগুলি। বুধবার মনে করা হয় সিদ্ধিদাতা গণেশের দিন। হিন্দু সম্পদ্রায়ে সিদ্ধি, বিঘ্ননাশকারী, অর্থ  জ্ঞানের দেবতা রূপে পূজিত হন গণেশ। মানসিক শক্তি, পরিবারে সুখ-শান্তি, উপার্জন বৃদ্ধির দেবতা এই গনপতি। হিন্দুশাস্ত্র মতে মনে করা হয়, যিনি প্রতিদিন গণেশের স্তোত্র পাঠ করেন, তাঁর সমস্ত বাধা বিপত্তি দূর করা হয়।

  • <p>আপনি যদি উপহারে কোনও গণেশের মূর্তি পেয়ে থাকেন তবে বাড়ির প্রবেশ দ্বারে কোনও গণেশের মূর্তি রাখতে হলে সেই গণেশের শূর বাম দিকে রয়েছে এমন মূর্তি রাখা উচিৎ। এই ধরণের মূর্তি ঘরে পজিটিভ এনার্জি বৃদ্ধি করতে সাহায্য করে। </p>

     Astrology17, Jun 2020, 10:17 AM

    বুধবার এই নিয়মে সিদ্ধিদাতার পুজো, জীবনে আনতে পারে সমৃদ্ধির ছোঁয়া

    বুধবার গণেশের পুজো করা হয়। কথিত আছে যে গণেশের উপাসনা করলে সমস্ত দুর্ভোগের অবসান ঘটে। তাই শাস্ত্র মতে, যে কোনও শুভ কাজ করার আগে গণেশের পুজো করা দরকার। ভগবান শিব এবং ভগবান পার্বতীর ছোট পুত্র গণেশের বিঘ্নহরত, মঙ্গলমূর্তি, গজানন, গণপতি, গণেশ নামে পুজো এবং মহাদেব-এর ছোট পুত্র গণেশের উপাসনা ভক্তরা পূর্ণ করেন। তাদের দুর্ভোগও দূর হয়। আমাদের দেশে গনেশের অনেক মন্দির রয়েছে, সেখানে কেবলমাত্র দর্শনের দ্বারাই ভক্তদের ইচ্ছা পূরণ হয় বলে মনে করা হয়।

  • <p>সংসারের অনটন ও আর্থিক সমস্যা দূর করুন, এই নিয়মে পুজো করুন সিদ্ধিদাতার</p>

     Astrology28, May 2020, 1:25 PM

    সংসারের অনটন ও আর্থিক সমস্যা দূর করুন, এই নিয়মে পুজো করুন সিদ্ধিদাতার

    মধ্যপ্রদেশের উজ্জয়িনী, রাজস্থানের যোধপুর ও নাগপুর, বিহারের বৈদ্যনাথ, উত্তরপ্রদেশের বারাণসীর ধূণ্ডিরাজ এমনই সারা দেশ জুড়ে এমনকি দেশের বাইরেও নেপাল সহ দক্ষিণপূর্ব এশিয়ার নানান দেশে সিদ্ধিদাতা গণেশ মন্দিরের দেখা মেলে। অনেকেই মনে করেন বৃহস্পতিবারে কিছু নিয়ম মেনে গণেশ-এর পুজো করলে জীবনে সুখ সমৃদ্ধি বজায় থাকে। হিন্দু সম্পদ্রায়ে সিদ্ধি, বিঘ্ননাশকারী, অর্থ  জ্ঞানের দেবতা রূপে পূজিত হন গণেশ। মানসিক শক্তি, পরিবারে সুখ-শান্তি, উপার্জন বৃদ্ধির দেবতা এই গনপতি।

  • Astrology 202026, May 2020, 10:27 AM

    জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের এই তিথি অত্যন্ত গুরুত্বপূর্ণ, এই দিনে বিশেষ নিয়ম পালনে ঋণ ও রোগ থেকে মুক্তি সম্ভব

    জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথি হিসাবে বিনায়ক চতুর্থী ২৬ মে মঙ্গলবার পালিত হবে। এই দিন গণেশের পুজো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই চতুর্থী তিথিতে বিশেষত মহারাষ্ট্র এবং তামিলনাড়ুতে গণেশ পুজো হয়। শিব পুরাণ অনুসারে, শুক্লপক্ষের চতুর্থীতে বিকেলে ভগবান গণেশের জন্ম হয়েছিল। তাঁর উপস্থিতির ফলে বিশ্বে একটি পবিত্রতার অনুভূতির উৎপত্তি হয়েছিল। যার পরে ব্রহ্মদেব চতুর্থী তিথিকে এই গুরুত্বপূর্ণ তিথি হিসাবে বর্ণনা করেছিলেন। গণেশ পুরাণ অনুসারে, গণেশকে খুশি করার জন্য প্রথম চাঁদ চতুর্থী পালন করেছিলেন। মঙ্গলবার এবং চতুর্থী তিথিতে উপবাস ও উপাসনা ঋণ ও রোগ থেকে মুক্তি পেতে বিশেষ ভাবে সহায়তা করে।

  • <p>রবিবারে চতুর্থীর যোগ, আর্থিক উন্নতির জন্য এই দিনেই পালন করুন এই নিয়ম</p>

     Astrology10, May 2020, 9:54 AM

    রবিবারে চতুর্থীর যোগ, আর্থিক উন্নতির জন্য এই দিনেই পালন করুন এই নিয়ম

    কৃষ্ণপক্ষের গণেশ চতুর্থী রবিবার, পালিত হবে ১০ মে। এই দিনে ভগবান গণেশের ২১ টি দূর্বা দিলে পূরণ হয় মনের সকল আশা। সেই সঙ্গে পাঠ করুন গণেশের প্রণাম মন্ত্র। রবিবার, চতুর্থী এই দিন গণেশ-এর পাশাপাশি সূর্যদেবেরও পুজো করা উচিত। কারণ গণেশ চতুর্থী তিথির অধিপতি এবং রবিবারের কার্যকারক গ্রহ সূর্য।  কীভাবে গণেশের সহজ উপাসনা করবেন তা জেনে নিন। 
     

  • <p>Rituals</p>

    Astrology 202029, Apr 2020, 11:11 AM

    সকল সমস্যা কাটিয়ে জীবনে সুখ ও সমৃদ্ধি ফেরাতে, বুধবারে পালন করুন এই নিয়মগুলি

     হিন্দুশাস্ত্র মতে মনে করা হয়, যিনি প্রতিদিন গণেশের স্তোত্র পাঠ করেন, তাঁর সমস্ত বাধা বিপত্তি দূর করা হয়। হিন্দু পুরাণ মতে, ভক্তদের মনবাঞ্ছা পূরণ করতেই শিব-পার্বতী পুত্র মর্তে অবর্তীণ হয়েছিলেন। শুধুমাত্র দেশেই নয় দেশের বাইরেও বিভিন্ন নামে জনপ্রিয় ইনি। বুধবার মনে করা হয় সিদ্ধিদাতা গণেশের দিন। হিন্দু সম্পদ্রায়ে সিদ্ধি, বিঘ্ননাশকারী, অর্থ  জ্ঞানের দেবতা রূপে পূজিত হন গণেশ। মানসিক শক্তি, পরিবারে সুখ-শান্তি, উপার্জন বৃদ্ধির দেবতা এই গনপতি। মনে করা হয় এই দিনে কিছু নিয়ম মেনে চললে জীবনের যাবতীয় বাধা বিঘ্ন কাটিয়ে ওঠা যায় সহজেই। সেই সঙ্গে সংসারে বজায় থাকে সুখ সমৃদ্ধিও। 

  • <p>অক্ষয় তৃতীয়ার শুভ লগ্নে সংসারে ফেরান সমৃদ্ধি, মেনে চলুন এই বিশেষ নিয়মগুলি<br />
 </p>

    Astrology 202026, Apr 2020, 11:05 AM

    অক্ষয় তৃতীয়ার শুভ লগ্নে সংসারে ফেরান সমৃদ্ধি, মেনে চলুন এই বিশেষ নিয়মগুলি

    অক্ষয় তৃতীয়া ২৬ এপ্রিল ২০২০ রবিবারে। এই তিথিতে ভগবান বিষ্ণু এবং তাঁর অবতারদের বিশেষভাবে পুজো করার রীতি রয়েছে। ঘরে ঘরে সুখ ও সমৃদ্ধি বজায় রাখতে বিষ্ণুর পাশাপাশি লক্ষ্মীরও পুজোর রীতি রয়েছে এই তিথিতে। হিন্দু ও জৈন ধর্মাবলম্বীদের কাছে এটি একটি বিশেষ তাৎপর্যপূর্ণ তিথি।এই শুভদিনে জন্ম নিয়েছিলেন বিষ্ণুর ষষ্ঠ অবতার পরশুরাম। বেদব্যাস ও গণেশ এই দিনে মহাভারত রচনা আরম্ভ করেন। এদিনই সত্য যুগ শেষ হয়ে ত্রেতাযুগের সূচনা হয়। এদিনই রাজা ভগীরথ গঙ্গা দেবীকে মর্ত্যে নিয়ে এসেছিলেন। এদিনই কুবেরের তপস্যায় তুষ্ট হয়ে মহাদেব তাকে অতুল ঐশ্বর্য প্রদান করেন। এদিনই কুবেরের লক্ষ্মী লাভ হয়েছিল বলে এদিন বৈভব-লক্ষ্মীর পূজা করা হয়।

  • <p>অক্ষয় তৃতীয়ায় দূর করুন দুর্ভোগ, জেনে নিন এই বিশেষ তিথি সম্পর্কে</p>

    Astrology 202025, Apr 2020, 11:03 AM

    অক্ষয় তৃতীয়ায় দূর করুন দুর্ভোগ, জেনে নিন এই বিশেষ তিথি সম্পর্কে

    অক্ষয় তৃতীয়া হল চান্দ্র বৈশাখ মাসের শুক্লাতৃতীয়া অর্থাৎ শুক্লপক্ষের তৃতীয়া তিথি। হিন্দু ও জৈন ধর্মাবলম্বীদের কাছে এটি একটি বিশেষ তাৎপর্যপূর্ণ তিথি।এই শুভদিনে জন্ম নিয়েছিলেন বিষ্ণুর ষষ্ঠ অবতার পরশুরাম। বেদব্যাস ও গণেশ এই দিনে মহাভারত রচনা আরম্ভ করেন। এদিনই সত্য যুগ শেষ হয়ে ত্রেতাযুগের সূচনা হয়। এদিনই রাজা ভগীরথ গঙ্গা দেবীকে মর্ত্যে নিয়ে এসেছিলেন। এদিনই কুবেরের তপস্যায় তুষ্ট হয়ে মহাদেব তাকে অতুল ঐশ্বর্য প্রদান করেন। এদিনই কুবেরের লক্ষ্মী লাভ হয়েছিল বলে এদিন বৈভব-লক্ষ্মীর পূজা করা হয়। আগামীকা রবিবার ২৬ এপ্রিল ২০২০ শুভ অক্ষয় তৃতীয়া পালন।

  • বিনয়াক চতুর্থীতে এই নিয়মগুলি মেনে পুজো করুন, সংসার ফিরবে সুখ ও সমৃদ্ধি

    Astrology 202027, Feb 2020, 9:48 AM

    বিনায়ক চতুর্থীতে এই নিয়মগুলি মেনে পুজো করুন, সংসার ফিরবে সুখ ও সমৃদ্ধি

    হিন্দু সম্পদ্রায়ে সিদ্ধি, বিঘ্ননাশকারী, অর্থ  জ্ঞানের দেবতা রূপে পূজিত হন গণেশ। মানসিক শক্তি, পরিবারে সুখ-শান্তি, উপার্জন বৃদ্ধির দেবতা এই গনপতি। হিন্দুশাস্ত্র মতে মনে করা হয়, যিনি প্রতিদিন গণেশের স্তোত্র পাঠ করেন, তাঁর সমস্ত বাধা বিপত্তি দূর করা হয়। 

  • ২৭ ফেব্রুয়ারি রয়েছে এক শুভ যোগ, জেনে নিন এই বিশেষ তিথি সম্পর্কে

    Astrology 202025, Feb 2020, 10:03 AM

    ২৭ ফেব্রুয়ারি রয়েছে এক শুভ যোগ, জেনে নিন এই বিশেষ তিথি সম্পর্কে

    প্রতি শুক্লপক্ষের চতুর্থীকে বলা হয় বিনয়াক চতুর্থী। সমস্ত নিয়ম মেনে এই ব্রত পালন করলে সকল সমস্যা থেকে মুক্তি পাবেন। এবার ফাল্গুন মাসের বিনায়ক চতুর্থী ২৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার পালিত হবে। হিন্দু পঞ্জিকা অনুসারে এটি হিন্দু পঞ্জিকার শেষ চতুর্থী।

  • ব্যবসায় সাফল্য লাভে স্থাপন করুন এই গণেশ-এর মূর্তি, মেনে চলুন বিশেষ এই রীতি

     Astrology7, Jan 2020, 12:02 PM

    ব্যবসায় সাফল্য লাভে স্থাপন করুন এই গণেশ-এর মূর্তি, মেনে চলুন বিশেষ এই রীতি

    হিন্দু সম্পদ্রায়ে সিদ্ধি, বিঘ্ননাশকারী, অর্থ  জ্ঞানের দেবতা রূপে পূজিত হন গণেশ। মানসিক শক্তি, পরিবারে সুখ-শান্তি, উপার্জন বৃদ্ধির দেবতা এই গনপতি। হিন্দুশাস্ত্র মতে মনে করা হয়, যিনি প্রতিদিন গণেশের স্তোত্র পাঠ করেন, তাঁর সমস্ত বাধা বিপত্তি দূর করা হয়। 

  • যে কোনও পুজোয় বেল পাতা কেন অপরিহার্য উপাদান, জেনে নিন এর গুরুত্ব

    Astrology 201920, Nov 2019, 9:21 AM

    বুধবার মেনে চলুন এই নিয়ম, কাটবে সাংসারিক সমস্যা ও ফিরবে সুখ সমৃদ্ধি

    বুধবার মনে করা হয় সিদ্ধিদাতা গণেশের দিন। অর্থ  জ্ঞানের দেবতা রূপে পূজিত হন গণেশ। পরিবারে সুখ-শান্তি, উপার্জন বৃদ্ধির দেবতা এই গনপতি। বুধবারে এই নিয়মগুলি পালন করলে সংসারে বজায় থাকে সুখ সমৃদ্ধি