Ganesh Puja  

(Search results - 39)
  • <p>অক্ষয় তৃতীয়ায় দূর করুন দুর্ভোগ, জেনে নিন এই বিশেষ তিথি সম্পর্কে</p>

     AstrologyApr 28, 2021, 12:59 PM IST

    বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি, জেনে নিন অক্ষয় তৃতীয়ার নির্ঘন্ট

    পঞ্জিকা অনুসারে, শুক্রবার ১৪ মে ২০২১ বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি। এই তৃতীয়া তিথিকে অক্ষয় তৃতীয়া বলা হয়। অক্ষয় তৃতীয়াকে শুভ কাজ সম্পাদন করা শুভ বলে মনে করা হয়। এই তারিখে করা কাজের ফলাফলটি অক্ষয় হিসাবে বিবেচিত হয়। এই কারণে শুভ কাজের জন্য অক্ষয় তৃতীয়াকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। অক্ষয় তৃতীয়াকে বিবাহ, বাড়িতে প্রবেশ, নতুন ব্যবসা, যানবাহন, জমি, বিল্ডিং, নতুন ব্যবসা শুরু করার জন্য খুব শুভ বলে মনে করা হয়। জ্যোতিষ অনুসারে অক্ষয় তৃতীয়ায়, সূর্য ও চাঁদ তাদের সর্বোচ্চ রাশির চিহ্নে বাস করে। এই কারণে, এই তারিখটি শুভ হিসাবে বিবেচিত হয়। অক্ষয় তৃতীয়ায়, এই বিষয়গুলির সঙ্গে সম্পর্কিত জিনিসগুলি করা যেতে পারে -

  • <p><strong>6.</strong> घर में रोज अगरबत्ती या गुग्गल जरूर जलाएं। इससे वातावरण तो सुगंधित होगा ही साथ ही सकारात्मक ऊर्जा का प्रवाह भी बढ़ता है।<br />
&nbsp;</p>

     AstrologyMar 31, 2021, 10:19 AM IST

    আজকের এই ব্রত পালন, দূর করতে পারে জীবনের যাবতীয় জটিল সমস্যা

    কৃষ্ণপক্ষের চতুর্থীর তিথি সংক্ষতি চতুর্থী তিথি নামেও পরিচিত। এই দিনে গণেশের জন্য উপবাস করা হয়। বুধবার ও চতুর্থীর যোগে জ্যোতিষশাস্ত্রের মতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বুধ গ্রহের পাশাপাশি গণেশ এর বিশেষ উপাসনা করা উচিত এদিনে। গণেশ পুজোয় ঈশ্বরের ১২ মন্ত্র জপ করুন। জীবনের যাবতীয় জটিল সমস্যা দূর হবে সহজেই। 

  • <p><strong>श्लोक</strong><br />
प्रथमं वक्रतुण्ड च एकदन्तं द्वितीयकम्, तृतीयं कृष्णपिड्गाक्षं गजवक्त्रं चतुर्थकम्।।<br />
लम्बोदरं पंचमं च षष्ठं विकटमेव च, सप्तमं विघ्नराजेन्द्रं धूम्रवर्ण तथाष्टमम्।।<br />
नवमं भालचन्द्रं च दशमं तु विनायकम्, एकादशं गणपतिं द्वादर्श तु गजाननम्।।<br />
द्वादशैतानि नामानि त्रिसंध्यं यः पठेन्नरः, न च विध्नभयं तस्य सर्वसिद्धिकरं परम्।।</p>

<p><strong>अर्थात-</strong> पहला नाम है वक्रतुण्ड, दूसरा एकदन्त, तीसरा कृष्णपिड्गाक्ष, चौथा गजवक्त्र, पांचवां लम्बोदर, छठा विकट, सातवां विघ्नराजेन्द्र, आठवां धूमवर्ण, नौवां भालचन्द्र, दसवां विनायक, ग्यारहवां गणपति और बारहवां नाम गजाजन है। जो मनुष्य प्रतिदिन भगवान गणेश के इन बारह नामों का जप करता है, उसके सभी विघ्न (परेशानियां) खत्म हो जाती हैं।<br />
&nbsp;</p>

     AstrologyDec 3, 2020, 11:28 AM IST

    বৃহস্পতিবারে সংক্ষতি চতুর্থীর যোগ, জীবনের যাবতীয় জটিল সমস্যা দূর করতে মেনে চলুন এই নিয়ম

    হিন্দু বর্ষপঞ্জী অনুসারে, সংক্ষতি চতুর্থী হল অগ্রহায়ণ মাসের চতুর্থী তিথি। একে গণপতি সংক্ষতি চতুর্থী বলা হয়। পঞ্জিকা অনুসারে, ২০২০ সালের ৩ ডিসেম্বর এই চতুর্থীর উৎসব পালিত হবে। বিশ্বাস করা হয় যে সঙ্কতি চতুর্থীকে ব্রত রাখলে তাঁদের সমস্ত মনের ইচ্ছা পূরণ হয়। এই উৎসব গণেশকে উত্সর্গীকৃত। এই দিনে, উপবাস পালন করে গণেশের উপাসনা করা হয়, গণেশ সন্তুষ্ট হন এবং ব্রতকারী ব্যক্তির সমস্ত ইচ্ছা পূরণ করেন।

  • <p>রিল লাইফ ও রিয়েল লাইফের মানুষটার মধ্যে যে বেশ খানিকটা ফারাক রয়েছে, তা একাধিকবার প্রমাণ করে দিয়েছেন গৌরী খান।&nbsp;</p>

    BollywoodAug 25, 2020, 11:28 AM IST

    'কাজে নয়, নামেই মুসলিম', গণেশ পুজোয় কপালে মঙ্গলটিকা, ধর্ম নিয়ে তোপের মুখে শাহরুখ

    শাহরুখ খান মানেই পর্দায় এক ভিন্ন আবেদন। তিন খানের ভক্তমহলও আলাদা। তাই যেকোনও পুজো হোক বা আনন্দ অনুষ্ঠানের নিজেদের মত করে তা সেলিব্রেট করে ভক্তদের সঙ্গে খুশির মুহূর্তে ভাগ করে থাকেন তাঁরা।

  • <p>বাংলা_গণেশ পুজো</p>

    Coronavirus West BengalAug 24, 2020, 1:02 PM IST

    থিম করোনা ভাইরাস, নম নম করে গণেশ পুজো পুরুলিয়ায়

    করোনা ভাইরাসকেই থিম করে গণেশ পুজোয় মাতল এলাকা। তবে সামাজিক দূরত্ব বিধি মেনে। পুরুলিয়ার নিতুড়িয়া থানার পাবেলিয়ায় গণেশ করলেন স্থানীয় ক্লাবের সদস্যরা। চারিদিকে করোনা মহামারি হলেও থিম, লাইট, প্য়ান্ডেল নিয়ে কোনও খামতি রাখেননি গ্রামবাসীরা। প্রতিবারের বিগ বাজেটের পুজো সম্পন্ন হল নম নম করে।
     

  • undefined

    BollywoodAug 24, 2020, 11:09 AM IST

    গণপতি বিসর্জনে রেগে আগুন সলমন, কার উপর মেজাজ হারালেন ভাইজান

    বি-টাউনের মোস্ট পপুলার চিরকুমার সলমনকে নিয়ে চর্চা সবসময়েই চলে আসছে। ব্যক্তিগত কারণেই হোক কিংবা সিনেমার জন্যই হোক সর্বদাই লাইমলাইটের শীর্ষে থাকেন সলমন। সদ্যই গণেশ চতুর্থী অনুষ্ঠিত হয়ে গেল খান পরিবারে। খুব আড়ম্বর না হলেও  পরিবারের সকলের সঙ্গেই গণপতির আরাধনায় মেতেছিলেন খানদান। তবে ঘরোয়া গণপতির আরাধনাতেও সলমনের বিশেষ দুই বান্ধবী জ্যাকলিন ও ইউলিয়া উপস্থিত ছিলেন। সবকিছুই ঠিকঠাক চলছিল কিন্তু গণপতি বিসর্জনের ফের ব্যাক টু ফর্ম-এ ফিরলেন ভাইজান। হঠাৎ করেই রেগে আগুন ভাইজান, পাপারৎজির ক্যামোরার ফ্ল্যাশেই তা যেন স্পষ্ট।


     

  • <p>Image of Ganesh puja</p>

    KolkataAug 23, 2020, 3:31 PM IST

    'বাংলায় আজ হিন্দু ধর্ম বিসর্জনের পথে', হরিদেবপুরে গণেশ পুজোয় গিয়ে বলেন সৌমিত্র খাঁ

      হরিদেবপুর মিলন সংঘ ক্লাবের গণেশ পুজোর আয়োজন। আমন্ত্রিত ছিলেন বিষ্ণুপুর বিধানসভা কেন্দ্রের সাংসদ সৌমিত্র খাঁ। 'নবান্নে করোনা থেকে ভয়ঙ্কর ভাইরাস বসে রয়েছে।''বাংলায় আজ হিন্দু ধর্ম বিসর্জনের পথে', বলেন সৌমিত্র খাঁ।

  • <p>वहीं, फिल्म 'संजू' में रणबीर कपूर गर्लफ्रेंड का रोल प्ले करने वाली एक्ट्रेस करिश्मा तन्ना ने पहली बार घर में गणपति बप्पा की मूर्ति स्थापित की और भगवान के मंदिर को बेहद खूबसूरती से सजाया है। इसकी फोटो उन्होंने इंस्टाग्राम पर शेयर की है। &nbsp;</p>

    BollywoodAug 23, 2020, 8:42 AM IST

    করোনার আবহে ঘরোয়া গণপতির আরাধনা, এক অন্য ছবি বি-টাউনে

    করোনা আবহে গণপতচির আরাধনা। পুজোর মেজাজে প্রতিবছরই বিটাউনর ছবিটা থাকে  বেশ খানিকটা ভিন্ন মেজাজের। চলতি বছরে করোনা আবহে তা ভিন্ন লুক নিল। সতর্কতা অবলম্বণ করেই বাড়িতে হাজির গণপতি।

  • <p>Image of Ganesh puja</p>

    KolkataAug 22, 2020, 6:06 PM IST

    বাধা দিয়েছিল 'অনুপ্রেরণা', হাইকোর্টের ছাড়পত্রে শুরু সব্যসাচীর গণেশ পুজো

    হাইকোর্টের অনুমতিতে গণেশ পূজো হল সল্টলেক মৈত্রী সংঘে। শনিবার পুজোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিজেপি নেতা মুকুল রায়। উপস্থিত ছিলেন মৈত্রী সংঘের সভাপতি তথা বিজেপি নেতা সব্যসাচী দত্ত।'অনুমতি'র প্রসঙ্গ উঠতেই 'পশ্চিমবঙ্গে এখন সবটাই অনুপ্রেরণা', জানান সব্যসাচী।
     
     

  • ऊँ गणनाथाय नम: हृदयं पूज्यामि। (हृदय का पूजन)

    West BengalAug 22, 2020, 5:36 PM IST

    গণেশ পুজো দিয়েই দেবী আগমনের বার্তা,বিগ বাজেটের খূঁটিপুজো পুরুলিয়ায়

    করোনা আবহে গণেশ চতুর্থীর দিন থেকেই শারদ উৎসবের গন্ধ পুরুলিয়ার নিতুড়িয়ায়। শনিবার গনেশ চতূর্থীর দিন অনাড়ম্বরভাবে খুঁটি পুজোর মধ্য দিয়ে পুরুলিয়া জেলার অন্যতম বিগ বাজেটের পুজো “নিতুড়িয়া দুবেশ্বরী কলিয়ারী সর্বজনীন দুর্গাপূজা কমিটি”-র মণ্ডপ তৈরির কাজ শুরু হলো। অন্যান্য বছরের মতো এ বছর ধূমধামের করে গোটা এলাকার মানুষের উপস্থিতিতে নয় , করোনার আবহে পুজো কমিটির গোটা কয়েক সদস্যদের নিয়েই পুজো কমিটিকে সারতে হল খুঁটি পুজো। 
     

  • undefined

    BollywoodAug 22, 2020, 2:56 PM IST

    নয়া রূপে 'গণপতি', তৈমুরের হাতে বানানো গণেশ মূর্তিতেই পুজো সারলেন সইফ-করিনা

    সম্প্রতি নিজের ইনস্টাগ্রামে গণেশ পুজোর ছবি শেয়ার করেছেন করিনা কাপুর। সকলের থেকে সম্পূর্ণ ভিন্ন স্টাইলে নজর কেড়েছে এই ছোট্ট গণপতি। ছেলে তৈমুরই নিজের হাতে বানিয়েছে এই গণেশ মূর্তিকে।  সেই গণেশ মূর্তিই এবার পুজো হল পতৌদি প্যালেসে।

  • <p>মহামারি আবহে পুরোহিত ছাড়া করুন গণেশ পুজো, এই নিয়মগুলি মেনে সংসারে আনুন সমৃদ্ধির ছোঁয়া</p>

     AstrologyAug 22, 2020, 10:52 AM IST

    মহামারি আবহে পুরোহিত ছাড়া করুন গণেশ পুজো, এই নিয়মগুলি মেনে সংসারে আনুন সমৃদ্ধির ছোঁয়া

    ভাদ্র মাসের ভাদ্রপদ শুক্লা চতুর্থী তিথিতে গণেশ পুজো করা হয়। হিন্দু পুরাণ মতে, ভক্তদের মনবাঞ্ছা পূরণ করতেই শিব-পার্বতী পুত্র মর্তে অবর্তীণ হয়েছিলেন। হিন্দু সম্পদ্রায়ে সিদ্ধি, বিঘ্ননাশকারী, অর্থ  জ্ঞানের দেবতা রূপে পূজিত হন গণেশ। মানসিক শক্তি, পরিবারে সুখ-শান্তি, উপার্জন বৃদ্ধির দেবতা এই গনপতি। হিন্দুশাস্ত্র মতে মনে করা হয়, যিনি প্রতিদিন গণেশের স্তোত্র পাঠ করেন, তাঁর সমস্ত বাধা বিপত্তি দূর করা হয়।  

  • <p>Ganesh Chaturthi 2020</p>

     AstrologyAug 22, 2020, 9:51 AM IST

    গণেশ চতুর্থীতে কোন কোন রাশি পাবে শুভ যোগ, জেনে নিন

    ২২ আগস্ট অর্থাৎ আজ গণেশ চতুর্থী উত্সব উদযাপিত হচ্ছে। এই শুভ দিনে একটি বিশেষ কাকতালীয় তৈরি হচ্ছে। প্রকৃতপক্ষে, গণেশ চতুর্থীতে ১২৬ বছর পরে, সূর্য ও ঙ্গল তাদের স্বরাশিতে অবস্থান করছে। সূর্য তার নিজস্ব রাশির চিহ্ন সিংহতে অবস্থান করছে । উভয় গ্রহের এই সমন্বয় কিছু রাশিচক্রের জন্য খুব শুভ। আসুন জেনে নেওয়া যাক সমস্ত রাশির চিহ্নগুলিতে এর প্রভাব কেমন পড়বে।

  • <p>शिल्पा शेट्टी के अलावा एक्टर नील नितिन मुकेश भी अपने घर बप्पा को ले आए। नील नितिन मुकेश की एक फोटो सामने आई है, जिसमें वो गणपति बप्पा को हाथ में लिए दिख रहे हैं।&nbsp;</p>

    BollywoodAug 21, 2020, 8:44 AM IST

    গণেশ বন্দনায় বি-টাউন, কঠিন সময় সতর্কতা মেনেই সেলেব বাড়িতে গণপতি বাপ্পা

    বলিউড সেলেব মহল মানেই গণেশ চতুর্থীতে এক ভিন্ন মেজাজ। সারামহারাষ্ট্র সেজে ওঠে গণপতী বাপ্পার উৎসবে। তবে চলতি বছরে সেই ছবিটা বেশ খানিকটা আলাদা। প্রতিবছরের থেকে চলতি বছরের ছবিটা বেশ খানিকটা আলাদা।

  • গণেশ ঠাকুরের ছবি

     AstrologyAug 19, 2020, 10:39 AM IST

    কেন গণেশকে গণপতি বলা হয়, জেনে নিন সিদ্ধিদাতার জন্ম কাহিনী

    হিন্দু ধর্মে, গণেশের পুজো এবং আরতি না করে কোনও পুজো বা শুভ কাজ শুরু হয় না। প্রথম দেবতার খেতাব পেয়েছেন গণেজ। সুতরাং, প্রতিটি শুভ কাজে তাঁকে প্রথমে স্মরণ করা হয়, তাঁর পুজো করা হয়। শাস্ত্রে বুধবার গণেশকে উত্সর্গ করা হয়েছে। গণেশকে বলা হয় বিঘ্নহরতা। যিনি সমস্ত দুঃখ ও সমস্যাকে পরাস্ত করেন। তিনি ভক্তদের সমস্ত বাধা, রোগ, শত্রু এবং দারিদ্র্য দূর করেন।