Guru Nanak Jayanti  

(Search results - 5)
  • undefined

     AstrologyNov 28, 2020, 12:09 PM IST

    এই পূর্ণিমার ব্রত পালনে মেলে ১০০টি রাজসূয় যজ্ঞ যজ্ঞের সমান পূণ্য, জেনে নিন এই পূর্ণিমা তিথির তাৎপর্য

    প্রতি বছর কার্তিক মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতেই পালিত হত শিখ গুরু নানকের জন্ম জয়ন্তি তিথি। তবে এই বছর কার্তিক মাসে নয় এই তিথি পালিত হচ্ছে অগ্রহায়ণ মাসে। বিশেষ এই তিথিতেই জন্মগ্রহণ করেছিলেন প্রথম শিখ গুরু নানক। তাই এই পবিত্র দিনের হিন্দু ধর্মে বিশেষ তাৎপর্য রয়েছে। মনে করা হয় দীপাবলির পরের এই পূর্ণিমা তিথিতে গঙ্গা স্নান করলে সারা বছরের গঙ্গা স্নানের পূণ্য অর্জণ করা যায়। এই বছরে বিশেষ এই তিথি পড়েছে ইংরেজির ৩০ নভেম্বর ২০২০ সোমবার।

  • পাতিয়ালায় ৫৫০ ফুটের কেক
    Video Icon

    India Nov 15, 2019, 3:08 PM IST

    পাতিয়ালায় ৫৫০ ফুটের কেক, আপনিও চাক্ষুস করুন

    দেশজুড়ে পালিত হচ্ছে শিখদের ধর্মগুরু গুরু নানক দেবের ৫৫০তম জন্মবার্ষিকী। আর তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানাতে  ৫৫০ ফুটের এক বিশাল লম্বা কেক তৈরি করা হল পঞ্জাবের পাতিয়ালায়।  প্রায় ১২ ঘণ্টা ধরে ১৫ জন মিলে তৈরি করেন এই লম্বা কেকটি। কেকটিকে নিয়ে পাতিয়ালা জুড়ে তৈরি হয়েছে উন্মাদনা। এটিকে দেখতে শহরের নানা প্রান্ত থেকে এসেছিলেন উৎসাহী মানুষজন। 

  • പിന്നീട് ഗുരുക്കന്മാരായ ഒൻപത് പേർക്കും ഗുരുവിന്‍റെ ദിവ്യത്വം പകർന്നുകിട്ടി എന്നത് സിഖ് വിശ്വാസത്തിന്‍റെ ഭാഗമാണ്.

     EntertainmentNov 12, 2019, 8:18 PM IST

    গুরু নানকের জন্মদিনে সামিল বলিউড, শুভেচ্ছা বার্তায় ভরল নেটদুনিয়া

    মঙ্গলবার গুরু নানকের ৫৫০ তম জন্মদিন উপলক্ষ্যে মেতে উঠলেন দেশবাসী। সেই তালিকা থেকে বাদ পড়লেন না বলিউড তারকারাও। মঙ্গলবারদিন সকাল থেকেই ভরে উঠতে লাগল সোশ্যাল মিডিয়ার পাতা। 

  • পালিত হচ্ছে  গুরু নানক জয়ন্তী
    Video Icon

    India Nov 12, 2019, 3:18 PM IST

    পালিত হচ্ছে গুরু নানক জয়ন্তী, স্বর্ণ মন্দিরে ভক্তদের ঢল

    দেশজুড়ে পালিত হচ্ছে গুরু নানকের ৫৫০তম জন্ম জয়ন্তী।  ভারতের পাশাপাশি বিশ্বের নানা প্রান্তে থাকা শিখ সম্প্রদায়ের মানুষজন সমারোহে পালন করছেন নানক জয়ন্তী। সকাল থেকেই অমৃতসরের স্বর্ণমন্দিরে ভিড় জমিয়েছেন পূর্ণ্যার্থীরা। গুরুদ্বারের সামনে সরোবরে চলছে পুণ্য স্নান। 
     

  • এই দিনে উপোস করলে মেলে অশ্বমেধ এবং রাজসিক যজ্ঞের সমান পূণ্য

    Astrology 2019Nov 4, 2019, 10:50 AM IST

    বিশেষ এই দিনে উপোস করলে, মেলে অশ্বমেধ এবং রাজসূয় যজ্ঞের সমান পূণ্য

    শাস্ত্র মতে কার্তিক মাসের শুক্লপক্ষের পূর্ণিমা অত্যন্ত শুভ দিন। বিশেষ এই তিথিতেই জন্মগ্রহণ করেছিলেন প্রথম শিখ গুরু নানক। এই পূর্ণিমা তিথিতে গঙ্গা স্নান করলে সারা বছরের গঙ্গা স্নানের পূণ্য লাভ হয়। তিথি পড়েছে বাংলার ২৫ কার্তিক, ইংরেজির ১২ নভেম্বর ২০১৯ মঙ্গলবার