Guru Purnima  

(Search results - 9)
  • কল্পতরু উৎসব, বিশেষ এই দিনে অনুগামীরা পেয়েছিলেন ঠাকুরের আধ্যাত্মিক স্পর্শ

     AstrologyJul 5, 2020, 12:15 PM IST

    জীবনে কোন পথে এগোলে ঈশ্বরের আশীর্বাদ পাওয়া যায়, শিষ্যদের সেই উপদেশ দিয়েছিলেন রামকৃষ্ণ পরমহংসদেব

    আজ রবিবার গুরু পূর্ণিমা। এই দিনে গুরুর উপাসনা করা একটি রীতি রয়েছে। গুরুর অবস্থানটি সর্বোচ্চ বলে বিবেচিত হয়। এই গুরুই ন্যায় এবং অন্যায়, ধর্ম এবং অধর্মের শিক্ষা দেন। যদি কোন শিষ্য কোনও ভুল কাজ করে তবে তার সঠিক পথ দেখিয়ে দেন গুরু। স্বামী বিবেকানন্দের তাঁর গুরু রামকৃষ্ণ পরমহংসের প্রতি অত্যন্ত শ্রদ্ধা ছিল। পরমহংসের জীবনে এমন অনেক পর্ব রয়েছে, যেখানে সুখী ও সফল জীবনের উত্স জানানো হয়েছে। যদি আমাদের জীবনে এই জিনিসগুলি মুছে ফেলা হয়, তবে আমরা অনেক সমস্যা এড়াতে পারি। এমন একটি বিষয় জেনে নিন।

  • <p><strong>চন্দ্রগ্রহণের সময় কী করবেন-</strong></p>

<p>চন্দ্রগ্রহণের আগে, স্নান করে ঈশ্বরের কাছে প্রার্থনা ও উপাসনা করুন।</p>

     AstrologyJul 5, 2020, 11:43 AM IST

    গুরু পূর্ণিমা ও ব্যাস পূর্ণিমা, জেনে নিন এই দিনে বিশেষ পুজো পদ্ধতি

    আজ দেশ জুড়ে পালিত হচ্ছে গুরু পূর্ণিমার উত্সব। এছাড়াও, সকাল ৮ টা বেজে ৩৭ মিনিটে শুরু হয়েছে এই চন্দ্রগ্রহণের যোগ। তবে এই চন্দ্রগ্রহণ একটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ হবে। উপচ্ছায়া চন্দ্রগ্রহণ ঘটে যখন পৃথিবী সূর্য ও চাঁদের মাঝে আসে তবে এই তিনটি কোনও সরলরেখায় নয়। ভারতীয় সময় অনুসারে এই চন্দ্রগ্রহণ ৯ টা বেজে ৫৯ মিনিটে চূড়ান্ত যোগ তৈরি হবে এবং শেষ হবে ১১ টা বেজে ২২ মিনিটে। এই গ্রহণের সময়কাল ২ ঘন্টা ৪৩ মিনিট।

  • undefined

    Astrology 2020Jul 5, 2020, 10:40 AM IST

    গুরুপূর্ণিমায় চন্দ্রগ্রহণের যোগ, এই ৭ রাশির উপর অত্যন্ত শুভ প্রভাব ফেলবে

    আষাঢ় মাসের পূর্ণিমা গুরু পূর্ণিমা হিসাবে উদযাপিত হয়। এদিনে মহর্ষি বেদ ব্যাস জন্মগ্রহণ করেছিলেন। ৫ জুলাই রবিবার গুরু পূর্ণিমার উত্সব। এই উৎসব গুরুর কাছে প্রার্থনা এবং গুরুর শুভেচ্ছার দিন! ভারতীয় সময় অনুসারে, আজকের এই চন্দ্রগ্রহণটির যোগ শুরু হয়েছে সকাল ৮.৩৭ মিনিটে শুরু হবে এবং চলবে দুপুর ২টো ৪৩ মিনিট পর্যন্ত। গুরু পূর্ণিমায় চন্দ্রগ্রহণের এই যোগ তৈরি হচ্ছে পূর্বাশাবাদ নক্ষত্রে। ইন্দ্র যোগও এই সঙ্গে থাকবে। এই দুটি শুভ যোগের প্রভাব পড়বে ৭ টি রাশির উপর। যার ফলে এই রাশিগুলি সুসংবাদ পেতে পারে। চিন্তাভাবনা শেষ হবে। নতুন কাজের পরিকল্পনা করা করতে পারবে। গুরুত্বপূর্ণ কোনও ব্যক্তিদের সঙ্গে দেখা এবং তাদের সহায়তা লাভের সম্ভাবনাও রয়েছে। দেখে নেওয়া যাক সেই ৭টি রাশি কোনগুলি-

  • <p>জ্যোতিষশাস্ত্র অনুসারে এই চন্দ্রগ্রহণটি ধনু রাশিতে হতে চলেছে। এছাড়া ভারতীয় সময় অনুসারে এই গ্রহণের যোগ দিনের বেলায় থাকায় ভারত দেখে এই গ্রহণ দেখা যাবে না।&nbsp;</p>

     AstrologyJul 4, 2020, 12:49 PM IST

    গুরু পূর্ণিমায় চন্দ্রগ্রহণের যোগ, এই সময়ে এই কাজগুলি জীবনে আনতে পারে বিপর্যয়

    ২০২০ সালের তৃতীয় চন্দ্রগ্রহণ আগামী কাল ৫ জুলাই হতে চলেছে। দিনের বেলায় এই গ্রহণের যোগ থাকায় এই গ্রহণের সময়কাল বৈধ বলে বিবেচিত হবে না। এটি ভারত সহ দক্ষিণ এশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং অস্ট্রেলিয়া অংশে প্রদর্শিত হবে। ২০২০ সালে মোট ৬ টি গ্রহণের যোগ রয়েছে । এর মধ্যে দুটি চন্দ্রগ্রহণ ১০ জানুয়ারী ও ৫ জুন এবং একটি সূর্যগ্রহণ ২১ জুন ইতিমধ্যে হয়েছে। 

  • undefined

    Astrology 2020Jul 4, 2020, 11:46 AM IST

    গুরু পূর্ণিমার দিনক্ষণ ও সময় , জেনে নিন বিশেষ এই তিথির তাৎপর্য

    আষাঢ় মাসের পূর্ণিমা গুরু পূর্ণিমা হিসাবে উদযাপিত হয়। এদিনে মহর্ষি বেদ ব্যাস জন্মগ্রহণ করেছিলেন। ৫ জুলাই রবিবার গুরু পূর্ণিমার উত্সব। এই উৎসব গুরুর কাছে প্রার্থনা এবং গুরুর শুভেচ্ছার দিন! গুরু জ্ঞানের ফলে জীবনে যা কিছু সুখ, সমৃদ্ধি, জ্ঞান, বিচক্ষণতা, সহনশীলতা সবই গুরুর কৃপায় প্রাপ্তি। এই দিনে গুরু তত্ত্ব সম্পর্কে এই বিশেষ বিষয়গুলি জেনে রাখা প্রয়োজন। গুরু পূর্ণিমা গুরু তত্ত্বের সঙ্গে সম্পর্কিত। গুরু মানে যা আমাদের অন্ধকার থেকে আলোর দিকে নিয়ে যায়। অর্থাৎ অজ্ঞতা থেকে জ্ঞান পর্যন্ত যে শিক্ষা আমাদের জ্ঞানবান করে তোলে।

  • <p>বৃহস্পতিবার বৈশাখ মাসের শেষ পূর্ণিমা, নিয়ম মেনে এদিনেই কাটিয়ে উঠুন সকল বাধা</p>

    Astrology 2020Jul 2, 2020, 12:55 PM IST

    গুরু পূর্ণিমাতে মেনে চলুন এই নিয়ম, জেনে নিন এই বিশেষ তিথির গুরুত্ব

    হিন্দু পঞ্জিকা অনুসারে প্রতি বছর আষাঢ় মাসের পূর্ণিমাতে গুরু পূর্ণিমা উদযাপিত হয়। এই দিনে গুরু এবং তাঁর প্রিয় দেবতার পুজো করা হয়। ২০২০ সালে, গুরু পূর্ণিমা উত্সব ৫ জুলাই, রবিবার হয়। ২০২০ সালের জুনে, পরপর দুটি গ্রহণে হয়। প্রথম চন্দ্রগ্রহণ ৫ জুন এবং দ্বিতীয় সূর্যগ্রহণ হয়েছিল ২১ শে জুন, যা সারাদেশে দেখা গিয়েছিল। এখন ৫ জুলাই চন্দ্রগ্রহণ হবে এবং এই দিনে গুরু পূর্ণিমা উদযাপিত হবে। এই গ্রহণটি দক্ষিণ এশিয়া, আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়ায় দৃশ্যমান হবে। আসুন জেনে নিই গুরু পূর্ণিমার উপাসনা পদ্ধতি সম্পর্কে।

  • <p>lunar eclipse</p>

    Astrology 2020Jun 28, 2020, 11:19 AM IST

    গুরু পূর্ণিমার যোগে বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ, জেনে নিন গ্রহণের বিশেষ বিষয়গুলি

    বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ ৫ জুলাই ২০২০ রবিবারে হবে। এই গ্রহণের সময়েও দেশটি করোনার বিপর্যয়ের মুখোমুখি হচ্ছে, অন্যদিকে বছরের এই গ্রহণটি গুরু পূর্ণিমার পবিত্র উত্সবে হতে চলেছে। এভাবে বিজ্ঞানীদের পাশাপাশি জ্যোতিষীরাও এই চন্দ্রগ্রহণকে একটি গুরুত্বপূর্ণ যোগ হিসাবে দেখছেন। নবীগণের গুরুত্ব অনুযায়ী জেনে নিন বছরের তৃতীয় চন্দ্রগ্রহণের গুরুত্ব।

  • Guru Purnima

     AstrologyJul 16, 2019, 11:24 AM IST

    গুরু কথার অর্থ কী, কেন পালন করা হয় গুরুপূর্ণিমা, জেনে নিন

    আষাঢ় মাসের পূর্ণিমাতেই গুরুপূর্ণিমা পালন করা হয়। আজকের দিনে গুরুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়ে থাকে। আজকের দিনটিকে সর্বতভাবে একটি শুভ দিন বলে মনে করা হয়। হিন্দু ধর্মাবলম্বীদের পাশাপাশি বৌদ্ধরাও এই দিনটিকে মহা সাড়ম্বরের সঙ্গে উদযাপন করেন।

  • Guru Purnima

    Astrology 2019Jul 16, 2019, 10:41 AM IST

    গুরুপুর্ণিমার দিন যে কাজগুলি করলে সংসার জীবনে পাবেন শান্তি, খুলে যাবে অর্থভাগ্য

    আজ ১৬ জুলাই, গুরুপূর্ণিমা। আষাঢ় মাসের পূর্ণিমাকে গুরুপূর্ণিমা হিসাবে ধরা হয়। নিজের গুরুর প্রতি শ্রদ্ধা জানানোর জন্য এই দিনটি অত্যন্ত শুভ। হিন্দুদের পাশাপাশি বৌদ্ধ ধর্মেও এই দিনটি বিশেষ আঢ়ম্বরের সঙ্গে পালন করা হয়।