Handicapped  

(Search results - 4)
  • দুটি হাত নেই, পা দিয়েই  লিখে ক্লাস নেন এই শিক্ষক

    West Bengal11, Dec 2019, 5:40 PM IST

    দুটি হাত নেই, পা দিয়েই লিখে ক্লাস নেন এই শিক্ষক

    জন্মের সময় থেকেই দুটি হাত নেই।  তাই পা দিয়েই লেখেন এই শিক্ষক। স্কুলে ক্লাস নেন পা দিয়ে লিখে।

    পূর্ব বর্ধমানের আউশগ্রাম ১ ব্লকের বেরেন্ডা পঞ্চায়েতের বেলুটি গ্রামে বাড়ি বছর ৩৫-এর জগন্নাথ বাউরির। তিনিই বাড়ির বড় ছেলে।  ছোট ভাইয়ের নাম বলরাম। জগন্নাথবাবু বলেন, জন্মের সময় থেকেই তাঁর দুটি হাতই নেই। তখন থেকেই গ্রামের সবাই তাঁকে জগন্নাথদেবের সঙ্গে তুলনা করতে শুরু করেন। তিনি বলেন, তাঁর বাবা লক্ষ্মণচন্দ্র বাউরি ও মা সুমিত্রা বাউরি মনে করতেন, প্রভু জগন্নাথদেবের আশীর্বাদেই একদিন তিনি  নিজের পায়ে দাঁড়াবেন।

  • undefined

    West Bengal4, Dec 2019, 12:34 PM IST

    পুরুলিয়ায় প্রতিবন্ধী সার্টিফিকেট বিতরণে বেনিয়ম, প্রশাসনের বিরুদ্ধে সরব সভাধিপতি

    পুরুলিয়ায় প্রতিবন্ধী সার্টিফিকেট বিতরণে বেনিয়ম। ভুয়ো প্রতিবন্ধীদের সার্টিফিকেট দিচ্ছে প্রশাসনই। বিস্ফোরক অভিযোগ খোদ সভাধিপতিরই। আইনানুগ ব্যবস্থা নেওয়ার আশ্বাস জেলাশাসকের।
     

  • প্রতিবন্ধকতা এখন অতীত কথা,  জীবনযুদ্ধের আইকন 'জলি দিদিমনি'

    West Bengal4, Dec 2019, 12:09 AM IST

    প্রতিবন্ধকতা এখন অতীত কথা, জীবনযুদ্ধের আইকন 'জলি দিদিমনি'

    বাবা মা আদর করে নাম রেখেছিলেন  জলি ।  হাসি-খুশি শিশুর তো ওই নামটা ছাড়া আর কোনও নাম মনে আসেনি তাঁদের । কিন্তু তাঁরা ঘুণাক্ষরেও বুঝতে পারেননি সেই মেয়ের জীবনে একদিন মহা বিপর্যয় নেমে আসবে । তখন কতই বা বয়স ? ১২ কি ১৩ । ক্লাস সেভেনের ছাত্রী জলির হঠাৎ জ্বর হয় । অজানা জ্বরের প্রকোপে জীবন-মরণ সমস্যা হয়ে দাঁড়ায় তাঁর কাছে। তাকে নিয়ে যেতে হয় চেন্নাই । দীর্ঘ চিকিৎসার পর জলি সুস্থ হয় বটে, কিন্তু অসুস্থতা দুটি পা' ই অকেজো করে দেয় তার। যায় ফলে হুইল চেয়ার হয়ে যায় নিত্যসঙ্গী । কিন্তু জলি জীবন যুদ্ধে হার মানেনি । সেই বালিকা আজ হয়ে উঠেছেন প্রতিবন্ধীদের মধ্যে এক আইকন । 
     

  • undefined

    West Bengal12, Sep 2019, 9:18 AM IST

    ধর্ষণে অভিযুক্তকে ধরিয়ে দিল মুদিখানার ফর্দ

    মূক, বধির মেয়ের কাছ থেকে তথ্য পাওয়াটাই ছিল কঠিন কাজ। কিন্তু অভিযুক্তকে ধরিয়ে দিল মুদিখানার ফর্দ। কী করে তদন্তে সাফল্য পেল পুলিশ ?