Health Ministry স্বাস্থ্য মন্ত্রক  

(Search results - 6)
  • <p>corona vaccine</p>

    India Jan 20, 2021, 7:34 PM IST

    করোনা-টিকা নেওয়ার পরে তেলাঙ্গনায় স্বাস্থ্যকর্মীর মৃত্যু, কোনও সম্পর্ক নেই বলেই দাবি প্রশাসনের

    উত্তর প্রদেশের পর এবার তেলাঙ্গনা। করোনাভাইরাসের টিকা নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই মৃত্যু হল এক স্বাস্থ্যকর্মীর। স্থানীয় প্রশাসন জানিয়েছে মঙ্গলার সকাল সাড়ে ১১টা নাগাদ টিকা দেওয়া হয়েছিল ৪৩ বছরের স্বাস্থ্যকর্মীকে। বুধবার সকালেই বুকে ব্যাথা শুরু হয়। আর কিছুক্ষণের মধ্যেই মৃত্যু হয় তাঁর। যদিও স্থানীয় স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন মৃত্যুর সঙ্গে টিকা নেওয়ার কোনও সম্পর্ক নেই। 

  • undefined

    India Jan 19, 2021, 4:52 PM IST

    বিতর্কের মধ্যেই আরও ৪৫ লক্ষ কোভ্যাক্সিনের ডোজ, কেন্দ্র চিঠি দিল ভারত বায়োটেককে

    সংবাদ সংস্থা পিটিআই-কে সূত্রটি জানিয়েছে ভারত বায়োটেক নতুন একটি চিঠি পেয়েছে। যেখানে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ৪৫ হাজার কোভ্যাক্সিনের ডোজ চাওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার । যকনই চাইবে সংস্থাটি তখনই কোভ্যাক্সিন পাঠিয়ে দিয়ে সক্ষম বলেও জানান হয়েছে। প্রথম দফায় ভারত বায়োটেকেপর কাছ থেকে ৫৫ লক্ষ কোভ্য়াক্সিনের ডোজ চাওয়া হয়েছিল।

  • <p>v</p>

    India Jan 19, 2021, 1:26 PM IST

    কোভ্যাক্সিন নিয়ে সতর্ক করল ভারত বায়োটেক, টিকা কর্মসূচিশুরুর পর সামনে এল ফ্যাক্ট শিট

    কোভ্যাক্সিন নিয়ে সতর্কতা জারি করল ভারত বায়োটেক। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে,যাঁদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম বা  যা প্রচুর পরিমাণে ওষুধ খান তাঁরা যেন কোভ্যাক্সিনের  টিকা গ্রহণ না করেন। ভ্যাকসিন নিয়ে বিস্তারিত একটি তথ্যপত্র বা ফ্যাক্ট শিট প্রকাশ করেছে সংস্থাটি। সেখানে বলা হয়েছ যাঁদের শরীরে রক্তপাতজনিত সমস্যা রয়েছে  তাঁরা যেন কোভ্যাক্সিন এড়িয়ে যান। অত্যান্ত অসুস্থ ও অ্যালার্জি রয়েছে এমন মানুষ ও অন্ত্বঃস্বত্তা মহিলাদেরও কোভ্যাকসিন না নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। একই সঙ্গে যদি কোনও সমস্যা হয় তাহলে চিকিৎসদের পরামর্শ নেওয়ার কথাও বলা হয়েছে ফ্যাক্ট শিটে। 
     

  • <p>इजराइल का वैक्सीनेशन अभियान पूरी दुनिया के लिए एक उदाहरण के रूप में हैं। इजराइल में वैक्सीनेशन का काम बहुत तेजी से किया जा रहा है। यहां वैक्सीनेशन की रफ्तार देखकर कुछ देशों ने इसकी आलोचना भी की थी, लेकिन इसका शुरुआती डेटा काफी सकारात्मक है।&nbsp;</p>

    India Jan 18, 2021, 11:58 AM IST

    করোনা টিকা নেওয়ার ২৪ ঘণ্টার পরে মৃত্যু, ভ্যাকসিন থেকে মৃত্যু নয় বলে দাবি সরকারের

    শনিবার করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়েছিলেন। তাঁর ২৪ ঘণ্টার মধ্যেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন উত্তর প্রদেশের মুরাদাবাদের সরকারি হাসপতালের কর্মী ৪৮ বছরের মনিপাল সিং। এই ঘটনা সামনে আসতে কিছুটা হলেও আতঙ্ক ছড়িয়ে পড়ে। যদিও মুরাদাবাদের জেলা শাসক জানিয়েছেন এই হাসপাতাল কর্মীর মৃত্যুর সঙ্গে করোনাভাইরাসের টিকা কোনও সম্পর্ক নেই। 

  • <p>শবিবার দেশের ৩ হাজারের বেশি কেন্দ্রে টিকাকরণ হয়। প্রথম পর্বে শুধু দেশের প্রথম সারির করোনা যোদ্ধা অর্থাৎ ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী ও চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত সকলকে ভ্যাকসিন দেওয়া হবে ।<br />
&nbsp;</p>

    India Jan 17, 2021, 9:19 PM IST

    আমেরিকা, ফ্রান্সের থেকে এগিয়ে ভারত, দ্বিতীয় দিনে ১৭ হাজারেও বেশি টিকাদান বলে দাবি স্বাস্থ্য মন্ত্রকের

    রবিবার, টিকাকরণের দ্বিতীয় দিনে দেশের ৬টি রাজ্যের ৫৫৩টি কেন্দ্রে ১৭ হাজার মানুষকে টিকা প্রদান করা হয়েছে। সাংবাদিক সম্মেলনে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। গত দুদিনে এখনও পর্যন্ত ২লক্ষ ২৪ হাজার মানুষকে টিকা দেওয়া হয়েছে বলেও জানান হয়েছে। অন্ধ্র প্রদেশ, অরুণাচল প্রদেশ, কর্ণাটক, কেরল, মনিপুর, আর তামিলনাড়ুতে এদিন টিকা প্রদান করা হয়। শনিবার গোটা দেশে ১ লক্ষ ৯১ হাজার মানুষকে টিকা দেওয়া হয় ৩ হাজার ৬টি কেন্দ্রে।
     

  • corona

    Coronavirus IndiaApr 10, 2020, 6:07 PM IST

    প্রয়োজনের চেয়েও বেশি রয়েছে হাইড্রোক্সিক্লোরোকুইন, দাবি স্বাস্থ্য মন্ত্রকের

    আমেরিকা সরবরাহ করা হবে প্রায় এক কোটি  হাইড্রোক্সিক্লোরোকুইন। এই ওষুধই সরবরাই করা হবে ইজরায়েলকে। কিন্তু দেশে রীতিমত সংকটে করোনাভাইরাসের সংক্রমণ। ক্রমাগত বাড়ছে আক্রান্তের সংখ্যা। তাই পরিস্থিতি কী করে অনুকূলে আসবে যদি প্রয়োজনীয় ওষুধের সরবরাহ না থাকে। যা নিয়ে রীতিমত উদ্বেগ প্রকাশ করে আসছিলেন দেশের অধিকাংশ মানুষ। এই অবস্থায় শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে প্রয়োজনের তুলনায় বেশি পরিমানে মজুত  রয়েছে  হাইড্রোক্সিক্লোরোকুইন।