Health Tips  

(Search results - 556)
  • undefined

    Life StyleMay 13, 2021, 12:29 PM IST

    আতঙ্কে রাতে ঘুমোতে পারছেন না, অকাল মৃত্যুর ঝুঁকি এড়াতে শোবার আগে চুমুক দিন এই ৫ পানীয়-তে


    সারা দেশ জুড়ে করোনার দ্বিতীয় ঢেউ ফের ভয়ঙ্কর রূপ ধারণ করেছে। করোনা আতঙ্কের ভয়ে  সারা বিশ্ব ভয়ে কাঁটা। চারিপাশে শুধু মৃত্যুর খবর, করোনা নিয়ে ত্রাহি ত্রাহি রব। এহেন পরিস্থিতিতে রাতে ঘুম আসছে না, আতঙ্ক গ্রাস করেছে ছোট থেকে বড় সকলকেই। রাতে ঘুম ঠিকমতো না হলেই শরীরে বাড়ছে হাজার সমস্যা। বিশেষজ্ঞদের মতে, রাতে ঘুমোতে যাওয়ার আগে চুমুক দিন এই পানীয়গুলোতে, ঘুমোতে পারবেন নিশ্চিন্তে।

  • <p><br />
যারা খুসকির সমস্যায় ভুগছেন তারা স্নানের আগে চুলের গোড়ায় পাতিলেবুর রস মেখে ১০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিন, দেখবেন এক সপ্তাহের মধ্যে খুশকির থেকে মুক্তি মিলবে।</p>

    HealthMay 12, 2021, 4:24 PM IST

    করোনা রুখতেই পাতিলেবু নয়, ভিটামিন সি-তে পরিপূর্ণ এই ছোট্ট জিনিসই দূর করবে জটিল সমস্যা

    সস্তার লেবুর রয়েছে একাধিক গুন। গরমে শরীর সুস্থ ও সতেজ রাখা থেকে রূপচর্চা থেকে চুলের পরিচর্যা সবেতেই এর ভূমিকা অপরিসীম। ভিটামিন সি-তে পরিপূর্ণ পাতিলেবুর মধ্যে এমন অনেক অজানা গুণ রয়েছে যা শরীর খারাপ থেকে  শুরু করে শরীরকে সুস্থ রাখে। করোনা রুখতেই পাতিলেবু খেতে বলছেন চিকিৎসকেরা। একাধিক গুণ সম্পন্ন এক টুকরো পাতিলেবু দূর করবে হাজারো কঠিন সমস্যা।

  • undefined

    CoronavirusMay 11, 2021, 12:46 PM IST

    'Covid'পজিটিভ, অক্সিজেনের অভাবে মৃত্যু, ঝুঁকি এড়িয়ে ঘাটতি মেটাতে যা করবেন আক্রান্তরা

    কোভিড পরিস্থিতিকে ঘিরে চারিদিকে এখন ত্রাহি ত্রাহি রব। প্রতিনিয়ত মানুষ তাদের প্রিয়জনদের হারাচ্ছেন। এহেন ভয়ঙ্কর পরিস্থিতিতে দেশে অক্সিজেনের ঘাটতিতে শয়ে শয়ে রোগী মারা যাচ্ছে। হাসপাতালে বেডের অভাব, মিলছে না অক্সিজেন, বিনা চিকিৎসায় মৃত্যু হচ্ছে করোনা আক্রান্ত রোগীর। করোনার দ্বিতীয় ঢেউ অল্প বয়সীদের জন্য মারাত্মক আকার নিচ্ছে। অনেকক্ষেত্রেই দেখা যায়,রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হয়ে উঠছে না। সেই সময়টায় বাড়িতে রেখে চিকিৎসা করাতে বলেন ডাক্তাররা। বাড়িতে থেকে কীভাবে অক্সিজেনের ঘাটতি মেটাবেন, জেনে নিন বিস্তারিত।

  • undefined

    CoronavirusMay 11, 2021, 11:59 AM IST

    জ্বর-সর্দি-শ্বাসকষ্টই নয়, ত্বকের এই সমস্যাও হতে পারে কোভিডের লক্ষণ, চিনে নিন উপসর্গগুলি

    করোনার দ্বিতীয় ঢেউ অল্প বয়সীদের জন্য মারাত্মক আকার নিচ্ছে। তবে গবেষণায় দেখা যাচ্ছে, যত দিন যাচ্ছে কোভিডের নতুন নতুন লক্ষণ প্রকাশ্যে আসছে। এতদিন জ্বর-ঠান্ডা-শ্বাসকষ্ট- বমি এই ধরনের উপসর্গ দেখা গেলেও এখন তা ত্বকের উপর প্রভাব বিস্তার করছে। রূপ পরিবর্তিত হয়ে শরীরে নানা রকমের সমস্যা দেখা দিচ্ছে। বিশেষজ্ঞদের মতে, ত্বকের যে কোনও পরিবর্তনই করোনা ভাইরাসের লক্ষণ হতে পারে। তবে শুধু ত্বকই নয়, নখের মধ্যেও লুকিয়ে রয়েছে করোনা ভাইরাস। চিনে নিন উপসর্গগুলি।

  • undefined

    Life StyleMay 8, 2021, 5:22 PM IST

    করোনা আতঙ্কেও চলছে শরীরচর্চা, বাড়ছে সংক্রমণের ঝুঁকি, জিমে যাওয়া আগে সতর্ক না হলেই বিপদ

     কোভিড-১৯ এর দ্বিতীয় ওয়েভ থেকে এখনই পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেনি গোটা দেশ। এর মধ্যেই দরজায় কড়া নাড়ছে করোনার তৃতীয় ওয়েভ।  করোনার সেকেন্ড ওয়েভের আতঙ্ক এখন ছড়িয়ে পড়েছে সর্বত্র। এর মধ্যেই অনেকে শরীরচর্চা চালিয়ে যাচ্ছেন। কিন্তু জিমে গিয়ে করোনাবিধি মেনেই শরীরচর্চা করলেও বাড়ছে সংক্রমণের ঝুঁকি । এহেন পরিস্থিতিতে কী করবেন, জিমে যাওয়ার আগে সতর্ক না হলেই বিপদ।
     

  • <p>চিনি খাওয়া বন্ধ করতে হবে। সর্বোপরি মিষ্টি, চকোলেট, আইসক্রিম&nbsp; এসব খাওয়া থেকে বিরত থাকতে হবে।</p>

    HealthMay 8, 2021, 2:36 PM IST

    আবারও শুরু ওয়ার্ক ফ্রম হোম, আংশিক লকডাউনে মেদ বাড়ার ভয়, এই টিপসেই বাই বাই বেলি ফ্যাট

    আবারও দেশ জুড়ে নানা প্রান্তে আংশিক লকডাউন পরিস্থিতি। শুরু হয়ে গিয়েছে বিভিন্ন রাজ্যে ওয়ার্ক ফ্রম হোম। ফলে আবারও বাড়তে পারে বেলিফ্যাট। তাই শরীরে অতিরিক্ত মেদ না বাড়িয়ে আগে থেকেই মাথায় রাখুন কয়েরটি টিপস। 

  • <p>ज्यादा सोडियम ब्लड प्रेशर हाइ कर देता है। इस वजह से डॉक्टर्स कम नमक का सेवन करने की सलाह देते हैं। बीपी के अलावा भी इसके कई दुष्प्रभाव हैं।&nbsp;</p>

    CoronavirusMay 8, 2021, 12:31 PM IST

    করোনার মধ্যে অতিরিক্ত নুন খাচ্ছেন, যে কোনও সময়ে হতে পারে মৃত্যু, সাবধান হোন এখনই

    করোনা কালে অতিরিক্ত নুন খাচ্ছেন। অনেকেই আছেন যারা খাওয়ার সময় পাশে নুনের কৌটো নিয়ে বসেন। আর এতেই নিজে ডেকে আনছেন মারাত্মক বিপদ। নুনের মূল উপাদান হল সোডিয়াম ক্লোরাইড। উচ্চ রক্তচাপের কারণও হতে পারে নুন। তবে শুধু হাই ব্লাড প্রেশার বা উচ্চ রক্তচাপই নয়,কিডনির নানান রোগেরও কারণ হতে পারে   নুন । জানেন কি, WHO-এর গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত নুন খাওয়ার ফলে প্রতি বছর ৩ মিলিয়ন মানুষ মারা যাচ্ছে। বিপদের ঝুঁকি এড়াতে সাবধান হোন এখনই।
     

  • undefined

    CoronavirusMay 7, 2021, 5:15 PM IST

    মদ্যপান করলেই নাকি কাছে ঘেষবে না করোনা ভাইরাস, কী বলছেন বিশেষজ্ঞরা

    করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে প্রত্যেকেই যেন আতঙ্কিত।  একের পর এক শহরে মুহূর্তের মধ্যে প্রবেশ করছে এই ভাইরাস।  একজনের থেকে আরেকজনের শরীরে  ছড়িয়ে পড়ছে এই ভাইরাস।সারা বিশ্বজুড়ে উদ্বেগ বাড়ছে এই করোনার জেরে। নানা ধরনের গুজবও গ্রাস করছে গোটা বিশ্ববাসীকে। কেউ কেউ বলছেন মদ্যপান করলেই নাকি সেরে যাবে করোনা ভাইরাস। জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা।
     

  • sleep

    HealthMay 7, 2021, 4:28 PM IST

    রাতে ভালো ঘুম হচ্ছে না, শোওয়ার আগে এই এই কাণ্ডগুলি ভুলেও ঘটাবেন না

    অনেকেই বলে থাকেন আমার রাতে ভালো ঘুম হয় না। কেন তা ভেবে না পেয়ে অনেকেই ঘুমের ওষুধের আশ্রয় নিয়ে থাকেন। কিন্তু প্রাথমিক পর্যায় তা কখনই প্রয়োজন হয় না। আমরা নিজেরাই অনেক ভুল করে থাকি, যার জন্য ঘুমে ঘটে থাকে ব্যাঘাত। কী কী জানেন!

  • <p>&nbsp; করোনাভাইরাসের বিরুদ্ধের ভারতের লড়াইকে রীতিমত সম্মান জানাল ক্যারিবিয়ান দেশগুলি। একই সঙ্গে নির্ধারিত সময়ে প্রতিষেধক পাঠানোর জন্য ভারত সরকারের প্রশংসাও করা হয়েছে। অ্যান্টিগুয়া ও বারবুডার অ্যাম্বসেডর রোনাল্ড সেনডার্সের উপস্থিতিতে আমেরিকান স্টেটস অব পারমানেন্ট কাউন্সিল করোনাভাইরাসের ভ্যাকসিনের ন্যায় সংগত বিতরণের উপর &nbsp;একটি রেজোলিউশন গ্রহণ করেছে। CARICOM এর অন্তর্ভুক্ত রয়েছে ১৪টি দেশ। যেখানে অন্যান্য দেশের সঙ্গে ভারতকেও করোনাভাইরাসের প্রতিষেধক সরবরাহের জন্য প্রশংসা করা হয়েছে।&nbsp;</p>

    CoronavirusMay 6, 2021, 11:30 AM IST

    Covid 'নেগেটিভ' হলেও কমছে না আতঙ্ক, করিয়ে নিন এই ৭ টেস্ট, জানুন কতটা ক্ষতি হল শরীরের

     করোনার দ্বিতীয় ঢেউ অল্প বয়সীদের জন্য মারাত্মক আকার নিচ্ছে।  গবেষণায় দেখা যাচ্ছে, কোভিড নেগেটিভ হয়েও আতঙ্ক যেন কমছে না। করোনা থেকে সেরে উঠেও শরীরের কতটা ক্ষতি হল তা জানাটা সবার আগে জরুরি। বিশেষজ্ঞদের মতে, করোনাকে জয় করার পর এই বিশেষ ৭ টেস্ট করা ভীষণ গুরুত্বপূর্ণ, কী বলছেন বিশেষজ্ঞরা, জেনে নিন বিস্তারিত।

  • undefined

    CoronavirusMay 5, 2021, 1:12 PM IST

    কোভিড পজিটিভ হয়েও অনেকেরই মৃত্যু হচ্ছে 'Heart Attack'-এ, কারণ কী, জানালেন বিশেষজ্ঞরা

    কোভিড পরিস্থিতিকে ঘিরে চারিদিকে এখন ত্রাহি ত্রাহি রব। প্রতিনিয়ত মানুষ তাদের প্রিয়জনদের হারাচ্ছেন। এহেন ভয়ঙ্কর পরিস্থিতিতে দেশে অক্সিজেনের ঘাটতিতে শয়ে শয়ে রোগী মারা যাচ্ছে। হাসপাতালে বেডের অভাব, বিনা চিকিৎসায় মৃত্যু হচ্ছে করোনা আক্রান্ত রোগীর। করোনার দ্বিতীয় ঢেউ অল্প বয়সীদের জন্য মারাত্মক আকার নিচ্ছে। তবে গবেষণায় দেখা যাচ্ছে, কোভিড পজিটিভ হয়ে নয়, বরং হার্ট অ্যাটাকে মৃত্যু হচ্ছে অনেকেরই। কিন্তু কেন এমনটা হচ্ছে, কারণ জানালেন বিশেষজ্ঞরা।
     

  • <p>High Blood Pressure</p>

    HealthMay 5, 2021, 11:38 AM IST

    কোলন ক্যান্সার থেকে উচ্চ রক্তচাপের সমস্যা, না জেনে ভুলেও খাবেন না সস্তার কলা, বাড়বে বিপদ

    শরীর সুস্থ থাকতে নিয়মিত ফল খাওয়া ভীষন উপকারি। এমনকী চিকিৎসকেরাও বলে থাকেন ফল সুস্বাস্থ্যের জন্য সকলেরই খাওয়া উচিত। । তবে শুধু শরীরের পুষ্টি জোগাতেই নয়, বরং সস্তার ফল কলা খেয়ে অনেকেই খিদে মেটান। জানেন কি, কলাতে প্রচুর পুষ্টিকর পদার্থ রয়েছে যা হার্ট ভাল রাখার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে। এবং কলাতে উপস্থিত পেকটিন কোলন ক্যান্সার প্রতিরোধ করে, জেনে নিন কলার পুষ্টিগুণ।
     

  • <p>weight loss</p>

    HealthMay 4, 2021, 9:29 AM IST

    ১০ মিনিটের ধ্যান, নিয়মিত ৮ গ্লাস জল, ঘরোয়া উপায়ে এক সপ্তাহে ওজন কমবে হুড়মুড়িয়ে

     একটানা বসে কাজ করে ভুড়িটা  কেমন যেন বেড়ে যাচ্ছে। সব কিছু যেন নাগালের বাইরে চলে যাচ্ছে ক্রমশ। এদিক জিমে যাওয়ার সময় নেই। ওজন কমাতে প্রত্যেকেই মরিয়া ।  ডায়েট থেকে শুরু করে শরীরচর্চা সব কিছুই করেও নাজেহাল। মেদ ঝরানোর জন্য একের পর এক সব করেও কোনও ফল পাচ্ছেন না। কিন্তু মেদ কমাতেই হবে। তার জন্য যে কোনও উপায়েই হোক তা রপ্ত করতেই হবে।  কিন্তু হাজারো চেষ্টা করেও সব কৌশলই ব্যর্থ হচ্ছে।  ঘরোয়া পদ্ধতিতে কীভাবে সেই মেদ কমানো যায়, জেনে নিন তার টিপস।
     

  • <p><strong>চাঃ</strong> শীতের সকালে গ্রিন টি, তুলসী টি, অথবা আদা চা-এর উপকারিতা রয়েছে। এতে যেমন ক্লান্তি দূর হয়। তেমনি শরীরও সতেজ থাকে।</p>

    HealthApr 29, 2021, 6:37 PM IST

    খুশখুশে কাশি মানেই করোনা, সকালে খালিপেটে শুধু গরম জল নয়, সঙ্গে রাখুন এক টুকরো আদা

    গলা খুশখুশ করলেই করোনার চিন্তা আঁকড়ে ধরছে। এখন আর শুধু গরম জল নয়, সঙ্গে রাখুন এক টুকরো আদা। এক গ্লাস ইষদুষ্ণ গরম জল খেলে হাজার কঠিন সমস্যা থেকে মুক্তি। আদা জলই করোনা প্রতিরোধে সাহায্য করে।