Healthtips  

(Search results - 243)
  • undefined

    HealthJul 26, 2021, 2:13 PM IST

    ডিম খাচ্ছেন, তাও আবার বারবার গরম করে, অজান্তেই ডেকে আনছেন বিপদ, বলছেন ডায়েটিশিয়ানরা

    সময় যেন ক্রমশ কমে যাচ্ছে। ২৪ ঘন্টার মধ্যে বেশিরভাগ সময়টাই যেন কেটে যাচ্ছে কাজে। সুতরাং রান্না করা, নিজের কাজ করা এসবের ফুরসতই মিলছে না। সকালে একবার রান্না করে তা খাওয়ার সময় গরম করে খাচ্ছে, জানেন কি এতে শরীরের কতটা ক্ষতি হচ্ছে। বিশেষ করে ডিমের ক্ষেত্রেও যদি সেটা করে থাকেন, তাতে নষ্ট হয়ে যায় ডিমের সব গুণ, যা শরীরের জন্য হানিকারক। অনেকেই আছেন যারা দিনের মধ্যে অতিরিক্ত ডিম খান। কিন্তু তারা যদি একবার রান্না করা ডিম গরম করে বারবার খান, তা শরীরের জন্য মোটেই ভাল নয়।
     

  • <p>গম থেকে তৈরি হওয়া নানা জিনিস যেমন, পাউরুটি, রুটি ইত্যাদি অতিরিক্ত খেলে রক্তচাপের সমস্যা ও বৃদ্ধি পেতে পারে।</p>

    Life StyleJul 23, 2021, 5:32 PM IST

    ২০ বছরেই মুখে বয়সের ছাপ নিয়ে চিন্তিত, এবার বলিরেখা দূর করতে পাতে রাখুন সস্তার এই খাবার

    বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম,ফসফরাস, সোডিয়াম,রয়েছে যা হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে।নিয়মিত বাঁধাকপি খেলে ত্বকে বয়সের ছাপ পড়ে না।শরীরের জন্য প্রয়োজনীয় প্রায় সব ধরনের ভিটামিন রয়েছে বাঁধাকপিতে।  স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর বাঁধাকপির নানান উপকারিতা রয়েছে, তার পাশাপাশি রয়েছে নানা রোগ প্রতিরোধক ক্ষমতা। স্বাস্থ্যের জন্য কতটা উপকারী বাঁধাকপি জেনে নিন এখনই।

  • <p>নুন জলে গার্গল করলে সাইনাস ও ঠান্ডা লাগা থেকে মুক্তি পাওয়া যায়।&nbsp;</p>

    HealthJul 14, 2021, 5:07 PM IST

    বর্ষায় খুশখুশে কাশিতে বুকে ব্যথা হচ্ছে, ওষুধ না খেয়ে পাতে রাখুন এই ফল

     কখনও তাপমাত্রা বাড়ছে, আবার কখনও কমছে। আবহাওয়ার এই খামখেয়ালিপনার জন্য শরীরটাও খারাপ হচ্ছে। তার জেরে সর্দি, কাশির মতো সমস্যা লেগেই রয়েছে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে এই সমস্যাগুলি যেন আরও বাড়তে থাকে। আর সমস্যা হলেই যখন তখন আমরা ওষুধ খেয়ে নিই। কিন্তু এই ওষুধ খাওয়া সবসময় ঠিক নয়, তাই ওষুধের বিকল্প হিসেবে আনারসের ঘরোয়া টোটকাতেই মিলতে পারে এই রোগ থেকে মুক্তি। 

  • <p>ইউরিক অ্যাসিডের সমস্যা থেকে আপনি সহজেই মুক্তি পেতে পারেন। এর জন্য আপনাকে আপনার জীবনযাত্রায় কিছুটা পরিবর্তন আনতে হবে। আপনার ডায়েটে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-সি খাওয়া উচিত।&nbsp;</p>

    HealthJul 10, 2021, 4:19 PM IST

    পুরুষ না মহিলা,কোন বয়সের মানুষরা ইউরিক অ্যাসিডে আক্রান্ত বেশি হচ্ছেন, কাদের ঝুঁকি বাড়ছে

     শরীরে ইউরিক অ্যাসিড বেড়ে গেলেই গিঁটে গিঁটে ব্যথার মতো একাধিক স্বাস্থ্য সমস্যা হতে পারে। সময়ের সঙ্গে সঙ্গে হাঁটু-সহ বিভিন্ন অস্থিসন্ধিতে ইউরিক অ্যাসিড জমা হতে থাকে এবং তা ফুলে গিয়ে ব্যথা বাড়তে থাকে। বিশ্বের প্রায় সাড়ে ৪ কোটি মানুষ ইউরিক অ্যাসিডের ব্যথায় কষ্ট পাচ্ছেন। বেশ কয়েক বছর আগেও ইউরিক অ্যাসিড বাড়লে নানা খাবারে নিষেধাজ্ঞা ছিল। কিন্তু এখন নির্দিষ্ট কিছু খাবার ছাড়া, সব খাবারই খেতে বলছেন বিশেষজ্ঞরা। 

  • undefined

    HealthJul 9, 2021, 5:25 PM IST

    সাবধান, দুধ খেয়েই লেবু খাচ্ছেন, নিজের অজান্তেই ডেকে আনছেন শরীরের বিরাট ক্ষতি

     ব্রেকফাস্ট মানেই ডিম-কলা-পাউরুটি। সেদ্ধ ডিম শরীরের পক্ষে খুবই উপকারী। কিন্তু ডিমই শুধু নয়,দুধ খাওয়াও শরীরের জন্য উপকারি। তবে  এমন অনেক খাবার রয়েছে যা দুধের পর খেলেই হতে পারে কঠিন রোগ। এমনকী মৃত্যুও পর্যন্ত হতে পারে। সুতরাং দুধ খাওয়ার পর এই খাবার পর ভুলেও খাবেন না এই খাবারগুলি।

  • undefined

    HealthJul 6, 2021, 3:25 PM IST

    সর্বনাশ, ওজন বাড়ার ভয়ে ডিম খাওয়া বন্ধ করে দিয়েছেন, শরীরের কী ক্ষতি হচ্ছে জেনে নিন

    প্রোটিনের একটি বড় উৎস হল ডিম। খাদ্যতালিকায় ডিম থাকলে অন্য অনেক কিছুই বাদ দেওয়া চলে। এমনই বলে থাকেন পুষ্টিবিদেরা। কিন্তু অনেকেই আছেন যারা দিনের মধ্যে অতিরিক্ত ডিম খান। আবার অনেকেই ওজন বাড়ার ভয়ে ডিম খাওয়া বন্ধ করে দিয়েছেন। তবে জানেন কি, ডিম খাওয়া বন্ধ করে দিলে কী কী ক্ষতি হতে পারে শরীরের।

  • undefined

    HealthJul 2, 2021, 3:00 PM IST

    জানেন কি, এই বিশেষ ৪ ধরনের রুটি খেলেই নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস, কমবে কোলেস্টেরল মাত্রাও

    ডায়াবিটিসের মতো কঠিন রোগে আক্রান্ত দেশের প্রায় ৭০ মিলিয়ন মানুষ। আর যার কারণেই সকলে সচেতন। সঠিক খাওয়াদাওয়ার পাশাপাশি সুস্থ জীবনযাপনও ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। তবে আটা কিংবা ময়দার রুটি নয়,  এমন কিছু স্বাস্থ্যকর রুটি রয়েছে যা ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। দেখে নিন তালিকাটি।
     

  • pregnancy

    Life StyleJun 30, 2021, 5:10 PM IST

    করোনাকালে প্রেগন্যান্সি, মর্নিং সিকনেসের শিকার হলে কী করবেন, জেনে নিন ঘরোয়া অব্যর্থ টোটকা

    অন্তঃসত্ত্বা থাকাকালীন নানা ধরনের সমস্যায় কম বেশি পড়তে হয় সকলকেই। তার মধ্যে মর্নিং সিকনেস একটি। গর্ভাবস্থার শুরু থেকে ১২-১৪ সপ্তাহ পর্যন্ত একটা বমি বমি ভাব থাকে। একেই বলা হয় মর্নিং সিকনেস।  সকলেরই যে এটা হয়, তা নয়। তবে বেশিরভাগেরই এই সমস্যা দেখা যায়। এই সময়টা খুবই ক্লান্তি আসে শরীরে। কিছু খেতে ইচ্ছে করে না। সারাদিন যেন শুয়ে থাকতে ভাল লাগে। এই সময়ে মাঝে মাঝে প্যানিক অ্যাটাকেরও শিকার হয় কেউ কেউ। এই মর্নিং সিকনেসের শিকার হলে কীভাবে এই সমস্যা থেকে বেরানো সম্ভব হয়, রইল তার হদিশ।
     

  • বাচ্চার ছবি

    Life StyleJun 30, 2021, 2:55 PM IST

    দুধের দাঁত বলে অবহেলা, বাচ্চার ক্যাভিটি হলেই বিপদ, খেয়াল রাখুন গোড়া থেকেই

    শিশুর বায়নাক্কা থেকে মুক্তি পেতে শিশুদের মুখের সামনে তুলে ধরা হয় এই চকোলেট। । কিন্তু এই খাবারগুলি থেকেই শুরু হয় বাচ্চার দাঁতের সমস্যা। প্রথম অবস্থায় এই বিষয়গুলি নিয়ে কেউই মাথা ঘামায় না। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে জাকিয়ে বসে এই সমস্যাগুলি। আর সেখান থেকেই বাসা বাঁধে ক্যাভিটির মতোন সমস্যা।  বাচ্চার দুধের দাঁত যেই সময় ওঠে তখন থেকেই দাঁতের যত্ন নেওয়া প্রয়োজন। ডেন্টিসরা বলেন, দুধের দাঁত বলে অবহেলা নয়, বরং শুরু থেকেই যত্ন না নিলেই বাড়তে পারে জটিল সমস্যা।  

  • undefined

    HealthJun 29, 2021, 10:53 AM IST

    টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত, এই ভুল করলেই বাড়বে বিপদের ঝুঁকি, ক্ষতি এড়াতে যা করবেন

    সারা দেশ জুড়ে করোনা আতঙ্কে নাজেহাল বিশ্ববাসী। আতঙ্কের আরেক নাম করোনা। করোনা রুখতে চলছে হাজারো প্রচেষ্টা। । যত দিন যাচ্ছে মৃত্যুমিছিল যেন ত্রমশ বাড়ছে। তবে বিশ্বজুড়ে যে করোনাভাইরাসের মহামারী চলছে, তাতে অনেককেই গ্রাস করছে মানসিক অবসাদ। সারাদিন অঢেল সময়। কী করবেন কিছুই বুঝে পাচ্ছেন না। অগত্যা ঘুমকেই নিজের সঙ্গী করে নিচ্ছেন। বেশি ঘুমের জন্য শরীরের বিশেষ ক্ষতি হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। যার ফলে টাইপ ২ ডায়াবেটিসের আশঙ্কা বেড়ে যাচ্ছে। এহেন পরিস্থিতিতে কী করবেন, জেনে নিন বিস্তারিত।

  • undefined

    HealthJun 28, 2021, 5:18 PM IST

    মানসিক অবসাদ তিলে তিলে শেষ করছে ছোটদের, আপনার সন্তান ডিপ্রেশনের শিকার কিনা, বুঝবেন কিভাবে

    ডিপ্রেশন শব্দটার মধ্যেই লুকিয়ে আতঙ্ক। শুধু বড়রাই হয়, ডিপ্রেশনের শিকার হচ্ছে ছোটরাও। ডাক্তারি পরিভাষায় যাকে বলা হয় চাইল্ডহুড ডিপ্রেশন। ছোট থেকে বড় যে কেউ আক্রান্ত হতে পারে এই জটিল রোগে।
     

  • <p>ಇಂಟರ್ನ್ಯಾಷನಲ್ ಜರ್ನಲ್ ಆಫ್ ಡಯಾಬಿಟಿಸ್ನಲ್ಲಿ ಪ್ರಕಟವಾದ ಸಂಶೋಧನಾ ಅಧ್ಯಯನದ ಪ್ರಕಾರ, ಹಲಸಿನ ಹಣ್ಣಿನಲ್ಲಿ ಕ್ಯಾಲೋರಿ, ಕಾರ್ಬೋಹೈಡ್ರೇಟ್ ಮತ್ತು ಗ್ಲೈಸೆಮಿಕ್ ಲೋಡ್ ಅಕ್ಕಿಗಿಂತ 40% ಕಡಿಮೆ. ಈ ರೀತಿಯಾಗಿ, ಇದು ಅಕ್ಕಿಗೆ ಆರೋಗ್ಯಕರ ಬದಲಿಯಾಗಿ ಪರಿಣಮಿಸುತ್ತದೆ.&nbsp;</p>

    Life StyleJun 28, 2021, 2:49 PM IST

    ক্যান্সার থেকে হাড়ের জটিল রোগ, পাতে রাখুন 'সুপারফুড' কাঁঠাল, কমবে কঠিন রোগের আশঙ্কা

    কাঁঠাল খেলেই হজমের সমস্যা, এই ধারণা এখন অতীত। বরং সুপারফুড কাঁঠালের মধ্যেই রয়েছে হাজারো রোগের সমাধান। কাঁঠাল খেতে অনেকেই ভালবাসেন, কিন্তু হজমের ভয়ে অনেকেই পিছিয়ে যান। কিন্তু  জানেন কি খাদ্যগুণ ও পুষ্টিগুণে ভরপুর কাঁঠাল ভিটামিন সি ও অ্যান্টি অক্সিড্যান্টে পরিপূর্ণ, কেন কাঁঠালকে সুপারফুড বলা হয়, জেনে নিন বিস্তারিত। 
     

  • <p><br />
ভরা পেটে কখনওই চা খাবেন না। অনেকের কাছেই এটি অভ্য়েসে পরিণত হয়েছে। কিন্তু লাঞ্চ বা ডিনারের পর চা বা কফি খেলে গ্যাস , বদহজম হওয়ার পাশাপাশি &nbsp;কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।&nbsp;</p>

    HealthJun 24, 2021, 11:07 AM IST

    ফল খাওয়ার পর ভুলেও করবেন না এই কাজ, গুনাগুণ জানলে পাল্টে ফেলবেন পুরোনো অভ্যেস

    ফলের গুনাগুণ প্রায় সকলেই জানেন। কিন্তু ফল খাওয়া হয়ে গেলে ফলের খোসা আমরা ছাড়িয়ে ফেলে দিই, কিন্তু জানেন কি এই ফলের খোসার ভিতরেই রয়েছে অনেক পুষ্টিগুণ। ফলের খোসার এই গুনাগুণ জানলে আগে হয়তো ফেলে দিতেন না। রোজকারের ফলের খোসার গুনাগুণ জানলে আপনিও হতবাক হবেন। সুতরাং পুরোনো অভ্যেস ঝেড়ে ফেলে দিন আজ থেকেই, জেনে নিন কোন  ফলের খোসার কী গুণ।

  • <p>mango</p>

    HealthJun 23, 2021, 12:05 PM IST

    আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ

    বাঙালির সঙ্গে খাওয়া-দাওয়ার একটা আলাদাই সম্পর্ক আছে। আর শেষপাতে আম ছাড়া খাওয়াটা যেন সম্পূর্ণ হয় না। ভিটামিন সি, বি, ক্যালসিয়াম , আয়রন সহ বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে আমের মধ্যে। আমের স্বাস্থ্যগুণ থাকলেও ওজন বাড়ার ভয়ে অনেকে আবার এড়িয়ে যান। অ্যান্টি-অক্সিডেন্টে পরিপূর্ণ আম একাধিক রোগের মহৌষধ। তবে আম খেলেই হল না, আম খাওয়ার পরই  কিছু খাবার খেলেই বাড়ছে বিপদের ঝুঁকি, কী বলছেন বিশেষজ্ঞরা। 
     

  • undefined

    HealthJun 23, 2021, 11:31 AM IST

    ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

    গ্যাস অম্বলের সমস্যায় অনেকেই ভুগে থাকেন। দিনের পর দিন অনেক ওষুধ খেয়েছেন তাও কোন কাজ দেয়নি। অনেকে হয়তো অনেক টোটকা করে দেখেছেন তাও কোন কাজে আসেনি। কিন্তু কখনও কী ভেবে দেখেছেন এই গ্যাসের সমস্যার জন্য বেশিরভাগ দায়ী আমরা নিজেরাই। নিজেদের ভুলের জন্য এই সমস্যায় আমরা ভুগে থাকি। কিন্তু ওষুধ খেয়ে ও আমরা এই সমস্যার সমাধান করতে পারি না। ওষুধ ছাড়া কীভাবে এই সমস্যার সমাধান সম্ভব হয় জেনে নিন।