Healthtips  

(Search results - 61)
  • pregnancy

    Life Style24, Feb 2020, 10:16 AM IST

    সন্তান ধারণ করবেন ভাবছেন, জেনে নিন গুরুত্বপূর্ণ কিছু কথা

    গর্ভধারণের বিষয়টি স্বামী-স্ত্রী দুজনে মিলেই ঠিক করে থাকেন। কিন্তু গর্ভধারণের সময়টি বিশেষ গুরুত্বপূর্ণ। গর্ভধারণ করার আগে অনেক কিছু মাথায় রাখতে হবে। গৃহিনী হোক বা চাকরিজীবি গর্ভধারনের আগে চিকিৎসকেরাও বিশেষ কিছু পরামর্শ দিয়ে থাকেন। গর্ভধারণের অন্তত তিন মাস আগে থেকে পরিকল্পনা করে নিজেকে প্রস্তুত করে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ। কিন্তু এই পরিকল্পনার করার আগেও জেনে নিন কিছু জরুরি বিষয়।
     

  • কলমি শাকের ছবি

    Life Style21, Feb 2020, 9:13 AM IST

    শরীর দুর্বল, একটি মাত্র শাকেই হবে সমস্যার সমাধান

    কলমি শাকে আয়রন বেশি থাকায় রক্তশূন্যতায় খুবই উপকারী। বসন্ত রোগের প্রতিষেধক হিসেবে এই শাক খুবই উপকারী। চোখের দৃষ্টিশক্তি প্রখর রাখতে কলমি শাক উপকারী। কলমি শাকে ভিটামিন সি থাকে যা শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তোলে।

  • বাচ্চার ছবি

    Life Style17, Feb 2020, 7:41 PM IST

    ঠান্ডার থেকে শিশুকে কীভাবে সুরক্ষিত রাখবেন, জেনে নিন ঘরোয়া টিপস

    ভিটামিন-সি যুক্ত ফল খাওয়ান। বাচ্চার বয়স কম হলে মাথার বালিশ এড়ানোই ভাল। জুতোর সঙ্গে মোজা এবং জুতো পরাতে কখনওই ভুলবেন না। প্রচুর পরিমানে জল খাওয়ান।
     

  • undefined

    Life Style31, Jan 2020, 6:21 PM IST

    হারানো যৌবন ফিরে পেতে কার্যকরী রসুন, জানুন ব্যবহার

    রসুনকে বলা হয় গরিবের পেনিসিলিন। এটি কিন্তু কথার কথা নয়। এটি হল সত্যি কথা। রসুনের মধ্যে এমন কিছু গুনাগুণ রয়েছে, যা মানুষের জীবনে মহোষধি হিসেবে কাজ করতে পারে।  শারীরিক সৌন্দর্য থেকে হারানো যৌবন ফিরে পেতে কার্যকরী রসুন। এছড়াও নানান রোগের হাত থেকে বাঁচতে রসুনের অনেক উপকারিতা রয়েছে। কাগজের পাতা থেকে টেলিভিশন দাম্পত্য কলহ লেগেই রয়েছে। আর তার পরিণতি বিবাহবিচ্ছেদ। বিবাহবিচ্ছেদের কারণ হিসেবে অনেক কিছুই রয়েছে। তার মধ্যে বড় কারণ হল শারীরিক সম্পর্ক। একঘেয়েমি জীবনযাপনের মধ্যে শারীরিক সম্পর্ক যেন ক্রমশ ফিকে হয়ে যাচ্ছে। আর তার শেষ পরিণতি বিবাহ-বিচ্ছেদ। সেই সম্পর্ককেও জোড়া লাগাতে পারে এই ছোট্ট একটি রসুন। জেনে নিন এর ব্যবহার।

  • pregnant lady

    Life Style28, Jan 2020, 5:58 PM IST

    গর্ভাবস্থায় মর্নিং সিকনেসের শিকার, সমস্যা সমাধানে রইল কিছু সহজ টিপস

    বমিভাব এড়াতে পাতিলেবুর পাতার গন্ধও শুকতেও পারেন। রাতে ঘুমানোর সময় শুকনো কোনও খাবার খেতে পারেন। সারাদিনে পর্যাপ্ত পরিমাণে জল ও তরল খাবার খান। উগ্র গন্ধ এড়িয়ে চলুন।

  • বাচ্চার ছবি

    Life Style17, Jan 2020, 11:32 AM IST

    আপনার ডিপ্রেশনের প্রভাব পড়ছে আপনার শিশুর উপর, সচেতন হোন এখনই

    আপনার সমস্যার শিকার হচ্ছে আপনার শিশু। বাচ্চার শৈশব ঠিক রাখতে স্মার্টফোন থেকে শতহস্ত দূরে থাকুন। একাকীত্ব নষ্ট করছে বাচ্চাদের শৈশব। বাচ্চার ভাললাগা খারাপলাগা গুলোকে বুঝে বন্ধুর মতো মোশার চেষ্টা করুন।

  • undefined

    Life Style14, Jan 2020, 5:03 PM IST

    গভীর সমস্যায় ভুগছেন, চিকিৎসকের কাছে খুলে বলুন এই বিষয়গুলি

    চিকিৎসকের কাছে গেল নিজের সমস্যা খুলে বলুন। ভুল চিকিৎসার কারণে আপনার শরীরে আরও কোনও সমস্যাও আসতে পারে। যারা ধূমপান করেন তারা ভুল করে এই বিষয়টি আড়ালটি করবেন না। ডাক্তারের কাছে বিষয়গুলি লুকালে হতে পারে মহা বিপদ। 

  • అంటే దాదాపు 13.7 కోట్ల మంది మహిళలు మార్నింగ్‌ ఆఫ్టర్‌ పిల్‌, కండోమ్స్‌, ఐయూడీ(మహిళలకు సంబంధించిన గర్భనిరోధక వస్తువు), ఫ్యామిలీ ప్లానింగ్‌ వంటి పద్ధతుల్లో అవాంఛిత గర్భాన్ని అడ్డుకోవడంతో పాటు ప్రమాదకర అబార్షన్లను తప్పించుకుంటున్నారు. ఫలితంగా గర్భస్త మరణాలను కూడా అదుపు చేస్తున్నారు.

    Life Style13, Jan 2020, 3:18 PM IST

    গর্ভাবস্থায় কোন কোন ফল ডেকে আনতে পারে মারাত্মক বিপদ, জেনে নিন

    প্রতিদিন খাদ্যাভাসের মধ্যে ফল রাখা  অত্যন্ত জরুরি।গর্ভাবস্থায় সব ফল খাওয়া শরীরের জন্য মোটেই ঠিক নয়। প্রেগনেন্সি চলাচালীন ডাক্তাররা আঙুর খেতেও বারণ করেন। গর্ভাবস্থায় থাকাকালীন ভুল করেও আনারস খাবেন না।

  • আনারসের ছবি

    Life Style13, Jan 2020, 2:42 PM IST

    শীতের খামখেয়ালিপনার কাশি সারাতে ম্যাজিকের মতো কার্যকরী আনারস, আজই ট্রাই করুন

    শীতকাল আসা মানেই সর্দি কাশির সমস্যা লেগেই রয়েছে। কখনও তাপমাত্রা বাড়ছে, আবার কখনও কমছে। আবহাওয়ার এই খামখেয়ালিপনার জন্য শরীরটাও খারাপ হচ্ছে। তার জেরে সর্দি, কাশির মতো সমস্যা লেগেই রয়েছে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে এই সমস্যাগুলি যেন আরও বাড়তে থাকে। আর সমস্যা হলেই যখন তখন আমরা ওষুধ খেয়ে নিই। কিন্তু এই ওষুধ খাওয়া সবসময় ঠিক নয়, তাই ওষুধের বিকল্প হিসেবে আনারসের ঘরোয়া টোটকাতেই মিলতে পারে এই রোগ থেকে মুক্তি। 

  • সবেদায় প্রদাহ বিরোধী উপাদান রয়েছে যা ক্ষয়কারক গ্যাস্ট্রিক, আন্ত্রিক প্রদাহ, পেট জ্বালা ইত্যাদি রোগের থেকে বাঁচাতে সাহায্য করে।আধাপাকা সবেদা জলে ফুটিয়ে তার থেকে কস বার করে খেলে ডায়ারিয়া থেকে মুক্তি পাওয়া যায়।

    Life Style12, Jan 2020, 11:10 AM IST

    শরীরের ওজন কমাতে চান, প্রতিদিন পাতে রাখুন সবেদা

    সবেদা এমন একটি ফল যেটা প্রায় প্রত্যেকেই চেনে। বর্তমানে সারাবছর কমবেশি এটি পাওয়া যায়। ফাইবার সমৃদ্ধ এই ফলটিকে অনেকেই প্রাকৃতিক জোলাপ হিসেবে ব্যবহার করে। এতে খাদ্য আঁশ রয়েছে পর্যাপ্ত পরিমাণে যা হজম, বদহজম বা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। এই ফলটি খেতেও যেমন সুস্বাদু তেমনই এর অনেক উপকারিতা রয়েছে। এই ফলটিকে মধুফলও বলা হয়। সবেদার কী কী উপকারিতা রয়েছে জেনে নিন।

  • গলা ব্যথার ছবি

    Life Style12, Jan 2020, 9:32 AM IST

    খুশখুশে কাশিতে নাজেহাল, ঘরোয়া টোটকাতেই মিলবে মুক্তি

    দিনে অন্তত ১২ গ্লাস হালকা গরম জল খান। নুন জলে গার্গল করলে সাইনাস ও ঠান্ডা লাগা থেকে মুক্তি পাওয়া যায়। প্রতিদিন সকালে ব্রেকফার্স্টের আগে এক চামচ করে মধু খান। ধূমপানের অভ্যেস থাকলে তা বন্ধ করে দিন।
     

  • baking soda

    Life Style10, Jan 2020, 9:19 AM IST

    স্বাস্থ্য সুরক্ষায় বেকিং সোডার ব্যবহার জানেন, জেনে নিন এখন

    গাঁটের ব্যথা সারাতেও দারুণ কার্যকরী বেকিং সোডা। শরীর থেকে অম্লের পরিমাণ কমাতে উপকারী এই সোডা । পিএইচের ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে বেকিং সোডা। পেটের অন্যান্য সমস্যা মেটাতে সাহায্য করে এই সোডা।

  • pain

    Life Style10, Jan 2020, 8:51 AM IST

    গ্যাসের সমস্যায় ভুগছেন, ঘরের টোটকাতেই হবে সমাধান

    প্রতিদিনের ব্রেকফাস্টে কলা খান। ঠান্ডা দুধ গ্যাস্ট্রিকের ব্যথা কমিয়ে দেয়। প্রতিদিন খাওয়া দাওয়ার পর দুই থেকে তিনটি লবঙ্গ চিবিয়ে খেয়ে নিন। গ্যাসের সমস্যা থেকে মুক্তি পেতে আদা ও জোয়ানের সরবত খান।

  • Child kids weight loss

    Life Style9, Jan 2020, 9:32 AM IST

    শিশুর দাঁত মজবুত করতে ভরসা রাখুন এই খাবারগুলিতে

    যে সমস্ত খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, সেই সমস্ত খাবার খেলে বাচ্চার মাড়ি ও দাঁত ভাল  থাকে। বাচ্চার দাঁত ওঠার পর থেকেই ব্রাশ কিন্তু মাস্ট। শিশু যেন পর্যাপ্ত পরিমাণ জল খায় সেদিকে খেয়াল রাখুন। বাচ্চাকে প্রচুর পরিমাণে ভিটামিন-সি খাওয়ান।

  • জোয়ানের ছবি

    Life Style8, Jan 2020, 11:10 AM IST

    মাইগ্রেন থেকে গাঁটের ব্যথা, ম্যাজিকের মতো কাজ করে জোয়ান

    মাইগ্রেনের সমস্যায় জোয়ান খুব কার্যকরী। বারবার হেচকি উঠলে জোয়ান খেলে  উপকার পাওয়া যায়। হার্টের সমস্যা থাকলে গরম জলে সেদ্ধ করে রোজ খালি পেটে খান। রসুন এবং তিলের তেল এর সঙ্গে জোয়ান মিশিয়ে তার রস কানে দিলে কানের ব্যথা কমে যাবে।