Healthy Recipe  

(Search results - 31)
  • <p><strong>Egg Chaat: </strong>Who said a weight loss diet has to be boring? Add some tangy flavours of tomato, tamarind and lemon to boiled eggs and make a delicious chaat to snack on.</p>

    FoodMar 22, 2021, 4:40 PM IST

    সস্তায় পুষ্টিকর পদ, সঠিক ডায়েট মেনে পাতে রাখুন মুখরোচক স্ন্যাক্স

    অনেকেই নানান পদ বানিয়েছেন লকডাউনে, তবে আজকের এই রেসিপি, সাধারণ ডিমের পদের তুলনায় আলাদা। ঘরে একেবারে সহজেই কিন্তু অন্য স্বাদের এই রেসিপি আশা করি ভালো লাগবে সকলেরই। বাঙালি মাছের পরেই ডিম খেতে খুব পছন্দ করেন। আর ডিম পছন্দ করেন না এমন মানুষ বোধহয় খুঁজে পাওয়া দুরুহ। ফলে ঝোল, ফ্রাই, সিদ্ধের পরেও আরও নানা স্বাদের পদ মন ভরিয়ে দেয় ডিম প্রেমীদের।

  • <p>Mexican Salad</p>

    FoodMar 13, 2021, 4:33 PM IST

    স্বাস্থ্যকর অথচ সুস্বাদু, সস্তায় পেট ভরান পুষ্টিকর খাদ্যে রইল রেসিপি

    ছুটির দিন মানেই বাড়িতে থেকে নানা খাবারের জন্য নানান পদের চাহিদা। ছুটির দিন আর একটু স্পেশাল খাওয়া-দাওয়া হবে না, তা কি হয়! আর এই স্পেশাল খাওয়া-দাওয়া যদি হয় স্বাস্থ্যকর তবে তো আর কথাই নেই। এই সময় যতটা সম্ভব বাড়ির বাইরে না যাওয়াই উচিৎ। তার মধ্যে দিন দিন বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। তাই শরীর সুস্থ রাখতে খুব খরচের মধ্য়ে দিয়েই সুস্থ রাখুন নিজেকে। আজ তাই রইল সস্তায় পুষ্টিগুণে সমৃদ্ধ এই পদের সন্ধান। যা শরীর সুস্থ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। 

  • <p>Mushroom Methi Malai</p>

    FoodMar 11, 2021, 4:55 PM IST

    সুস্বাদু অথচ পুষ্টিগুণে ঠাসা, চটপট বানিয়ে ফেলুন মাশরুম মেথি মালাই

    প্রতিদিনের একঘেয়ে খাবার থেকে মুক্তি পেতে বানিয়ে দেখতে পারেন মাশরুম এর এই পদ। ছোটদের দিন ভরপর পুষ্টি খাওয়া নিয়ে কোনও ঝামেলা না করেই। কোনও ঝঞ্ঝাট ছাড়াই পুষ্টিকর খাবার দিতে মাঝে মধ্যেই বানিয়ে ফেলতে পারেন এই পদ। অত্যন্ত পুষ্টিকর এই পদ বাড়ির বড় থেকে ছোট সকলের জন্যই অত্যন্ত উপকারী। শুধু তাই নয়, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করবে এই পদ। তাই আজকের জন্য রইল মাশরুম মেথি মালাই-এর একেবারে সহজ রেসিপি।

  • <p>এই ডায়েট করার আগে আপনার শরীর এই ডায়েট-এর জন্য উপযুক্ত কিনা তার জন্য অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। কারন বিপি বা অন্যান্য কারণে শরীর দুর্বল থাকলে এর ডায়েটের ফল উল্টো হতে পারে। তাই পরামর্শ নিয়ে তবেই এই ডায়েট পালন করুন।&nbsp;</p>

    FoodMar 7, 2021, 4:56 PM IST

    প্রতিরোধ ক্ষমতা বৃ্দ্ধিতে ও গরমে সুস্থ থাকতে, প্রতিদিন পাতে রাখুন এই পদ

    আবারও একটু একটু করে বৃদ্ধি পাচ্ছে করোনা আক্রান্তের সংখ্যা। এদিকে দেশ জুড়ে চলছে টিকাকরণ। তার মধ্যেই মাথা চাড়া দিয়ে উঠছে করোনা সংক্রমণ। এদিকে প্রতিদিন পর পর তাপমাত্র বেড়েই চলেছে। এমন অবস্থায় শরীর সুস্থ রাখতে পাতে রাখুন এই পদ। এতে যেমন আপনার শরীর সুস্থ থাকবে পাশাপাশি বারতি ওজন কমাতেও সাহায্য করবে। এটি নিয়ম করে পাতে রাখলে শরীর ঠান্ডা থাকে এবং ত্বকের রুক্ষভাবও দূর করে। শসার রায়তা শুধু ওজন কমাতেই নয় বরং আপনার ত্বকও ভালো রাখতে সাহায্য করে। যাদের ওজন কম তারাও খাবার পাতে রাখতে পারেন রায়তা।  টক দই শরীরের জন্য কতটা উপকারী তা আর আলাদা করে বলার জায়গা রাখে না। জেনে নিন শসার রায়তা বানানোর সহজ এই পদ্ধতি। 

  • <p>এই ডায়েট করার আগে আপনার শরীর এই ডায়েট-এর জন্য উপযুক্ত কিনা তার জন্য অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। কারন বিপি বা অন্যান্য কারণে শরীর দুর্বল থাকলে এর ডায়েটের ফল উল্টো হতে পারে। তাই পরামর্শ নিয়ে তবেই এই ডায়েট পালন করুন।&nbsp;</p>

    FoodFeb 14, 2021, 4:18 PM IST

    তারকাদের মত ঝকঝকে ত্বক পেতে, এখন থেকেই পাতে রাখুন এই পদ

    টক দই শরীরের জন্য কতটা উপকারী তা আর আলাদা করে বলার জায়গা রাখে না। শসার রায়তা শুধু ওজন কমাতেই নয় বরং আপনার ত্বকও ভালো রাখতে সাহায্য করে। যাদের ওজন কম তারাও খাবার পাতে রাখতে পারেন রায়তা। এতে শরীর ঠান্ডা থাকে এবং ত্বকের রুক্ষভাবও দূর করে। এছাড়া এটি বিরিয়ানি বা পরোটা সব রকম পদ এর সঙ্গে খেতে পারেন। জেনে নিন শসার রায়তা বানানোর সহজ এই পদ্ধতি। 

  • <p>தயிர் சாதம், லெமன் சாதங்களை காட்டிலும் புளி சாதம் செய்வது கொஞ்சம் வேலை அதிகம் என்பது போல் தோன்றலாம்.&nbsp;</p>

    FoodFeb 7, 2021, 4:30 PM IST

    দক্ষিণ ভারতে জনপ্রিয় এই পদ, চেখে দেখুন পুষ্টিকর মশালা রাইস

    শীতকালে শরীরের পক্ষে উপকারী ও পুষ্টিকর খাদ্য খাওয়া প্রয়োজন। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করবে। সামান্য খরচায়ও পরিবারকে দিন স্বাস্থ্যকর খাবার। এই মরশুমে খুব দ্রুত সর্দি-কাশিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তাই এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সুস্থ থাকতে পাতে রাখতে পারেন এই পদ। আজ রইল অসাধারণ এক রেসিপি যা একেবারে কম খরচে শরীরে দেবে ভরপুর পুষ্টি। ঘরোয়া উপকরণ দিয়ে সহজেই বানিয়ে দিতে পারবেন এই পদ। দক্ষিণ ভারতেরও অত্যন্ত জনপ্রিয় এই পদ। 

  • <p>अब इनके ऊपर नमकीन सेव डालें। हरी धनिया पट्टी और लाल मिर्च बुरक दें।&nbsp;</p>

    FoodJan 25, 2021, 4:04 PM IST

    কম খরচে স্বাস্থ্যকর জলখাবার যা সুস্থ রাখবে শরীরও, চটপট করে বানিয়ে নিন দই বড়া

    অনেকটা সময় বাড়িতে কাটিয়ে ধীরে ধীরে সাধারণ ছন্দে ফিরছি আমরা। তাই মাঝে মধ্যেই বাইরের কিছু সুস্বাদু খাওয়ারের বায়না ধরে বাচ্চারা। লকডাউন শিথিল হলেও এই সময় সতর্কভাবেই বাড়িতে থেকে যত্ন নিতে হবে নিজের এবং পরিবারের। এর পাশাপাশি বিশেষ নজর দিতে হচ্ছে খাবারেও। পাশাপাশি বৃদ্ধি পাচ্ছে কাজের চাপও। তাই সময় বাঁচিয়ে স্বাস্থ্যের যত্ন নিতে প্রয়োজন এমন ধরনের খাবার যা কম সময়ে তৈরি হবে আর স্বাস্থ্যকরও।

  • <p>Paneer Rezala</p>

    FoodJan 11, 2021, 4:16 PM IST

    আর একঘেয়ে চিকেন রেজালা নয়, এবারে ট্রাই করে দেখুন লোভনীয় পনির রেজালা

    নিরামিষ খাবারে রয়েছে অনেকেরই অরুচি। তবে যদি তা সুস্বাদু নিরামিষ পদ হয়, সেক্ষেত্রে কোনও সমস্যা থাকার কথা নয়। তাই নিরামিষ অথচ সুস্বাদু পদ বলতে আমরা অনেক রকমের পদের বিষয়ে জানি। নিরামিষের তালিকায় পনিরের নাম থাকবেই। তবে আলু দিয়ে একঘেয়ে পনির না বানিয়ে চেখে দেখতে পারেন, ভিন্ন স্বাদের পনিরের এই পদ। আমরা সাধারণত রেস্তোরাঁতেই এই পদ খেয়ে থাকি। 

  • <p>ನಿಮ್ಮ ಚರ್ಮದ ಆರೋಗ್ಯಕ್ಕೆ ಮೊಟ್ಟೆ ಸಹಕಾರಿ. ಒಂದು ಮೊಟ್ಟೆಯಲ್ಲಿ ಶೇ 28ರಷ್ಟು ಸೆಲೆನಿಯಂ ಇರುತ್ತದೆ. ದಿನಾ ಮೊಟ್ಟೆ ತಿನ್ನುವುದರಿಂದ ನಿಮ್ಮ ತ್ವಚೆ ಆರೋಗ್ಯಕರವಾಗಿರುತ್ತದೆ.</p>

    FoodJan 2, 2021, 5:00 PM IST

    শরীরে আয়ডিনের দৈনিক চাহিদা মেটাতে, এই মরশুমে পাতে রাখুন এই স্যালাড

    এই স্যালাডটি পরিবারের ছোট থেকে বাড়ীর বয়স্ক সদস্যের জন্য খুবই স্বাস্থ্যকর একটি খাবার। স্বাস্থ্যকর খাবার মানেই যে টেস্টি নয়, এই ধারনা থাকলে, একবার বানিয়ে দেখুন এগ্ মাসরুম স্যালাড। এই স্যালাড যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকর। এই পদ আপনার শরীরের আয়ডিনের দৈনিক চাহিদা মেটায়। আর এই স্যালাডটি বানানোও খুবই সহজ। তৈরি করতে সময় লাগে মাত্র ১৫-২০ মিনিট।  কম সময়ে অফিস লাঞ্চের জন্য এই পদের কোনও তুলনা নেই। 

  • <p><strong>উইঙ্ক (২৬ ও ৩১ ডিসেম্বর)</strong></p>

<p>&nbsp;বাড়িতে থাকতে থাকতে একঘেয়ে জীবন থেকে মুক্তি পেতে হাউজ ডিজে তালে শরীরটা একটু ঝাঁকিয়ে নিতে পারেন অনায়াসেই। বিকেল ৪টা থেকে রাত ১১.৪৫ পর্যন্ত &nbsp;দোহরা কাবাব, কান্দাহারি পনির,পেস্টো গ্রিল ফিশের স্বাদ নিতে অনায়াসেই যেতে পারেন ভিভান্তার এই লাউঞ্জে । ট্যাক্স ছাড়া একেকজনের খরচ মাত্র ১৪৯৯ টাকা। তবে যাওয়ার আগে + 91-33-6666 0000 নম্বরে ফোন করে টেবিল বুক করতে হবে।</p>

    FoodDec 26, 2020, 4:39 PM IST

    জমে উঠবে শীতের সন্ধার আড্ডা, সঙ্গে রাখুন পুষ্টিগুণে ঠাসা মুখরোচক রাজমা কবাব

    রাজমায় রয়েছে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ এবং ভিটামিন কে, যা শরীরে ক্যানসার হওয়ার ঝুঁকি কমাতে বিশেষ উপকারী।   এছাড়া রয়েছে আয়রন, যা রক্তে লোহিতকণিকার পরিমাণ ঠিকঠাক রাখে এবং পাশাপাশি শরীরকে প্রচুর এনার্জি সরবরাহ করে। পুষ্টিগুণে সমৃদ্ধ রাজমা-র রেসিপির মধ্যে সবথেকে বেশি জনপ্রিয় রাজমা চাউল। আর রাজমার নতুন এক রেসিপি জানার আগে জেনে নিন, কেন খাবেন রাজমা। রাজমায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি১ বা থায়ামিন। এই ভিটামিনটি স্মৃতিশক্তি ভাল রাখতে সাহায্য করে। তবে চলুন জেনে নেওয়া যাক পুষ্টিগুণ সমৃদ্ধ রাজমা-র সুস্বাদু এক রেসিপি রাজমা কবাব।

  • Palak paneer

    FoodDec 19, 2020, 4:01 PM IST

    শীতকালীন ডিনার জমে উঠুক সুস্বাদু পুষ্টিকর এই পদে, দেখে নিন শাহী শাহী পালং পনির এর সহজ রেসিপি

    পনিরে রয়েছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম, সোডিয়াম-সহ শরীরের প্রয়োজনীয় পুষ্টিগুণ, যা স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাশাপাশি পালং শাকের পুষ্টিগুণ আলাদা করে বলার কোনও জায়গা রাখে না। পালং শাকে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি ও আয়রন। যা স্মৃতিশক্তি ও মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। আর শীতকালে পনির পালং শাকের মিশেলে তৈরি শাহী পালং পনির একবার চেখে না দেখলে হয়! তাই গরম গরম নান বা রুমালি রুটির সঙ্গে শীতের ডিনার জমে উঠুক শাহী পালং পনিরের সঙ্গে। দেখে নিন শাহী পালং পনিরের সহজ ভাবে বানানোর উপায়।

  • <p>Pasta Chaat</p>

    FoodOct 12, 2020, 3:51 PM IST

    সস্তায় পুষ্টিকর চাট জমিয়ে তুলবে ঘরোয়া পার্টি, খেতেও টেস্টি আর তৈরিও হয় ঝটপট

    আজকের রেসিপি একেবারেই তাঁদের জন্য যারা চটপটে মুখোরচক খেতে অত্যন্ত পছন্দ করেন। ঘরে একেবারে সহজেই কিন্তু অন্য স্বাদের এই রেসিপি আশা করি ভালো লাগবে সকলেরই। বাড়িতে বানিয়েও নিতে পারবেন সহজেই। করোনার বিরুদ্ধে লড়াই করছে গোটা দেশ। এই সময় যতটা সম্ভব বাড়ির বাইরে না যাওয়াই উচিৎ। তার মধ্যে দিন দিন বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। তাই শরীর সুস্থ রাখতে বাড়িত তৈরির খাবার খাওয়াই উচিত। 
     

  • <p>Egg Chaat</p>

    FoodSep 27, 2020, 5:31 PM IST

    ঘরোয়া পার্টিতে সস্তায় পুষ্টিকর চাট, ঝটপট তৈরি হয় খেতেও আর টেস্টি

    আজকের রেসিপি একেবারেই তাঁদের জন্য যারা ডিম অত্যন্ত পছন্দ করেন। ঘরে একেবারে সহজেই কিন্তু অন্য স্বাদের এই রেসিপি আশা করি ভালো লাগবে সকলেরই। বাড়িতে বানিয়েও নিতে পারবেন সহজেই।  আর নতুন নতুন রেসিপি কিন্তু বানাতে যারা ভালোবাসেন তাঁদের জন্য এই রেসিপি একেবারে অনবদ্য। বিশেষ করে যারা রান্না করে খাওয়াতে ভালোবাসেন। তাঁদের কথা মাথায় রেখেই আজ রয়েছে অন্য স্বাদের

  • <p>Mexican Salad</p>

    FoodSep 16, 2020, 5:15 PM IST

    স্বাস্থ্যকর অথচ সুস্বাদু, সস্তায় পেট ভরান পুষ্টিকর খাদ্যে রইল রেসিপি

    করোনার বিরুদ্ধে লড়াই করছে গোটা দেশ। এই সময় যতটা সম্ভব বাড়ির বাইরে না যাওয়াই উচিৎ। তার মধ্যে দিন দিন বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। তাই শরীর সুস্থ রাখতে খুব খরচের মধ্য়ে দিয়েই সুস্থ রাখুন নিজেকে। আজ তাই রইল সস্তায় পুষ্টিগুণে সমৃদ্ধ এই পদের সন্ধান। যা শরীর সুস্থ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। এই স্যালাড যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকর। এই পদ আপনার শরীরের আয়ডিনের দৈনিক চাহিদা মেটায়।