Hilsa  

(Search results - 31)
  • undefined

    West BengalJul 10, 2021, 6:57 PM IST

    নিয়মের তোয়াক্কা না করে খোকা ইলিশ ধরে বিপাকে, কাকদ্বীপে আটক মাছ বোঝাই ট্রাক

    সরকারি নিয়মে ৫০০ গ্রামের কম ওজন বা দশ সেন্টিমিটারের কম সাইজের ইলিশ ধরা আইনত অপরাধ। কিন্তু, সেই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে প্রতিবছরই এই ধরনের ছোটো ইলিশ ধরার অভিযোগ ওঠে এক শ্রেণির ট্রলার মালিকের বিরুদ্ধে। এবারও এই রকম অভিযোগ উঠল কয়েকজন ট্রলার মালিকের বিরুদ্ধে।

  • undefined

    KolkataJul 3, 2021, 5:26 PM IST

    ভরা বর্ষায় সর্ষে ইলিশ, সঙ্গে ২-৩ দিনের সফর, নয়া ভাবনায় 'হিলশা ট্যুরিজম'

     

    তৃতীয় ঢেউ না আসুক,ভরা বর্ষায় ঘরে যেন ইলিশ আসে। বাঙালির মন-প্রাণ এভাবে শষ্য়ে ফোড়ণের দিকে পাড়ি দেয়। কখনও কখনও টিভির রিমোট হাত থেকে পড়ে যায় বইকি। ভাপ ওঠা গরম ভাত, আর ঝাঁঝ ওঠা ইলিশ ভাপা দিয়ে না খেলে কোভিড জয়ী হয়েও যেন জীবন বৃথা। এশহর আজও যেন ফুটবল, রাজনীতির বাইরে, এই একটা জিনিসে একসুরে বাধা। তা হল ইলিশ মাছ। আর এবার বাঙালির সেই আভিজাত্যে ভরা, সুন্দরী-মাছের রাণি ইলিশকে নিয়ে নয়া পরিকল্পনায় আইআরসিটিসি। যদি  ইলিশ ধরা থেকে শুরু করে নিলাম হয়ে বাজারে ফেরা, পুরো দৃশ্য চোখের সামনে ঘটে, তাহলে কেমন হয়। আর  ভরা বর্ষায় তা বাস্তবায়িত করতে 'হিলশা ট্যুরিজম' চালু করতে চলেছে ভারতীয় রেলের পর্যটন পরিকল্পনার এই শাখা। কীভাবে-চলুন দেখে নেওয়া যাক ছবিতে-ছবিতে।

  • undefined

    InternationalJun 24, 2021, 4:32 PM IST

    অবনতি হচ্ছে সম্পর্কের, ইলিশ-ভ্যাকসিন তরজায় নরেন্দ্র মোদী- শেখ হাসিনার দূরত্ব বাড়ছে

    ভারতের পক্ষে দেশের অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে ভ্যাকসিন পাঠানো সম্ভব হয়নি। বাধ্য হয়েই মোটা টাকা দিয়ে চিনের কাছ থেকে ভ্যাকসিন কিনতে বাধ্য হচ্ছে বাংলাদেশ। এই ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে ইলিশ রফতানিতে।

  • undefined

    West BengalJun 20, 2021, 8:09 PM IST

    ভোজনরসিক বাঙালিদের জন্য সুখবর, ট্রলার ভর্তি ইলিশ মাছ পৌঁছল ডায়মন্ড হারবারে

    ডায়মন্ড হারবারে এল বছরের প্রথম ইলিশ। আজ ডায়মন্ড হারবারের নগেন্দ্রবাজারের আড়তে প্রায় ৬০০ গ্রাম থেকে ২ কিলো ওজনের ইলিশ মাছ এসে পৌঁছে গিয়েছে। 

  • দিঘার মোহনায় ইলিশের ঝাঁক
    Video Icon

    West BengalJun 17, 2021, 8:34 PM IST

    বর্ষা ঘুকতেই ভোজনরসিক বাঙালিদের মুখে হাসে ফুটিয়ে দেখা মিলল ইলিশের

    দিঘা মোহনায় বছরের প্রথম ইলিশ। ৫০০ কেজি ইলিশ সেখানে পাওয়া গিয়েছে বলে জানা যাচ্ছে। সেখানে ৫০০-৬০০ গ্রামের ইলিশ মিলছে ৬00 টাকায়। ৪ কেজির ইলিশ বিকোচ্ছে ১০০০-১২০০ টাকায়।

  • undefined

    West BengalJun 17, 2021, 5:42 PM IST

    ভোজন রসিকদের জন্য GOOD NEWS, মরশুমের প্রথম ইলিশ এল দিঘায়

    দিঘা শঙ্করপুর ফিসারম্যান অ্যাসোসিয়েন জানিয়েছে এখনও পর্যন্ত বিশাল পরিমাণে ইলিশ পাওয়া যায়নি। মাত্র ৫০০ কোজি ইলিশ পাওয়া গেছে। তাই দাম একটি চড়াই রয়েছে। ৫০০-৬০০ গ্রাম ইলিশের দাম ৬০০ টাকা। আর ৮০০ গ্রাম থেকে ১ কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার টাকা থেকে শুরু করে ১২০০ টাকায়। আগামী এক সপ্তাহের মধ্যে আরও বেশি ইলিশ আসার সম্ভাবনা রয়েছে বলেও জানান হয়েছে। যোগান বাড়লে দাম কিছুটা কমতে পারে বলেও আশা করেছেন স্থানীয় মৎসজীবীরা।

  • মালদহের কালিয়াচক থেকে গ্রেফতার এক চিনা সন্দেহভাজন, এক নজরে সংবাদ শিরোনাম
    Video Icon

    West BengalJun 17, 2021, 3:18 PM IST

    ৬ কোটির টাকার সাপের বিষ উদ্ধার, এক নজরে সংবাদ শিরোনাম

    রাতভর টানাবৃষ্টি বঙ্গে। বঙ্গে বৃষ্টির পূর্বাভাস। জমা জল নামাতে খোলা হল লকগেট। নদীতে নেমে তলিয়ে গেল ২ যুবক।

  • মালদহের কালিয়াচক থেকে গ্রেফতার এক চিনা সন্দেহভাজন, এক নজরে সংবাদ শিরোনাম
    Video Icon

    West BengalJun 16, 2021, 2:04 PM IST

    কলকাতায় চালু হল স্পেশাল মেট্রো, এক নজরে সংবাদ শিরোনাম

    রাজ্যে নতুন করোনা আক্রান্ত ৩,২৬৮। শুরু হচ্ছে শিশুদের টিকাকরণের ট্রায়াল। এবারও বন্ধ থাকছে মাহেশের রথ। রাজধানীর পথে রাজ্যপাল।

  • <p><br />
পেট্রোপোল পেরিয়ে সবে প্রথম দফায় ২০ টন ইলিশ কলকাতায় বাজারে ঢুকেছে। তবে পশ্চিমবঙ্গে মোট ১৪৫০ টন পদ্মার টাটকা ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বাংলাদেশের শেখ হাসিনা সরকার। &nbsp;</p>

    Life StyleApr 10, 2021, 1:55 PM IST

    এবার বাংলাদেশের ইলিশের পরিমান বাড়বে গঙ্গাতে, ফারাক্কায় বসতে চলেছে নতুন নেভিগেশন লক

    কলকাতা থেকে ২৮০ কিলোমিটার দূরে ফারাক্কা ব্যারেজে নতুন নেভিগেশনাল লক তৈরির কাজ শুরু হয়েছে। নতুন নেভিগেশনাল লকটি এলএন্ডটি (L&T) নির্মাণ করছে। এর ফলে জাহাজগুলি দ্রুত নির্ঝঞ্ঝাটভাবে যাত্রা করতে পারবে। বিদ্যমান লকটি জাহাজ চলাচল পরিচালনা করতে অক্ষম হওয়ায়, জাহাজগুলির লকটি পাস করার জন্য যথেষ্ট সময় লাগে। ১৫০০-২০০০ টন ক্ষমতার জাহাজ চালনার জন্য বিশ্ব ব্যাংকের সহায়তায় জল মার্গ বিকাশ প্রকল্প এখানে বাস্তবায়ন করা হচ্ছে। ভারতীয় কর্তৃপক্ষ ফারাক্কা ব্যারেজে স্লুইস গেটটি প্রতিদিন চার ঘন্টার জন্য বর্তমান স্তরের চেয়ে বেশি উচ্চতায় খোলার সিদ্ধান্ত নিয়েছেন। এটি ইলিশকে ডিম পাড়ার জন্য পদ্মা নদীর নোনতা জল থেকে গঙ্গা নদীর মিষ্টি জলে সাঁতার কেটে  আসতে সাহায্য করবে।  

  • <p>এই মুহূর্তে বিশ্বের পাঁচটি বড় খবর। বিশ্বের কোথায় কি হচ্ছে। নজরে এখন গোটা বিশ্ব। এক নজরে বিশ্বের কিছু বড় খবর। &nbsp;<br />
&nbsp;</p>
    Video Icon

    InternationalDec 22, 2020, 12:53 PM IST

    নজরে এই মুহূর্তের বিশ্বের ৫টি বড় খবর

    এই মুহূর্তে বিশ্বের পাঁচটি বড় খবর। বিশ্বের কোথায় কি হচ্ছে। নজরে এখন গোটা বিশ্ব। এক নজরে বিশ্বের কিছু বড় খবর। 

  • undefined

    India Nov 11, 2020, 11:51 AM IST

    জয়ের ব্যবধান মাত্র ১২টি ভোট, নীতিশ-তেজস্বীর দড়ি টানাটানিতে গণনায় কারচুপির অভিযোগ

    বিধানসভা নির্বাচনে জয়ের ব্যবধান মাত্র ১২।  এক অন্য নজির তৈরি করল বিহারের হিলসা বিধানসভা কেন্দ্রের ভোটের ফলাফাল। নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে প্রধানদুই প্রতিদ্বন্দ্বির প্রাপ্ত ভোটের ব্যবধান মাত্র ১২। আর বাড়তি ১২টি ভোট পেয়ে বিধানসভায় যাওয়ার রাস্তা করে নিয়েছেন নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেড প্রার্থী কৃষ্ণমুরারি শরণ ওরফে প্রেম মুখিয়া। আর দ্বিতীয় স্থান দখল করেছেন রাষ্ট্রীয় জনতা দল প্রার্থী অতী মুণি ওরফে শক্তিসিং যাদব।

  • <p>Image of Hilsa Trusck</p>

    KolkataSep 24, 2020, 10:51 AM IST

    চড়বে কি ইলিশেরও দাম, পুজোর আগেই ৭২ ঘন্টা ধর্মঘটের ডাক ট্রাক সংগঠনের

     
     করোনা আবহে এমনিতেই সবাই পুজো অপেক্ষায় বসে আছে। করোনার বন্দি জীবন থেকে মুক্তি পেতে চায় সবাই। হাসপাতালে যারা চিকিৎসাধীন তারাও চাই বাড়ি ফিরে নতুন জামাকাপড় পরতে। তবে যেই করোনা পরিস্থিতি মানুষের রোজগার কেড়ে নিয়ে, সেই করোনা আবহেই বড়সড় প্রভাব ফেলতে পুজোর আগে ডাক ট্রাক ধর্মঘট। অনুমান, বাড়তে জিনিসপত্রের দাম।


     

  • <p><br />
বাংলাদেশে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১১০০ টাকায়। ন্য়ায্য় দাম না মেলায় খুশি নন মৎসজীবীরা। তাই এবার রপ্তানির সিদ্ধান্ত।&nbsp;</p>

    India Sep 20, 2020, 1:01 PM IST

    ভারত বাংলাদেশের ইলিশ-পেঁয়াজ রাজনীতি, কী সংকেত বয়ে আনছে আগামীর জন্য


    এপারে ইলিশ আসা শুরু আর ওপারে পেঁয়াজ যাওয়া বন্ধ। অনেকেই ভেবেছিলেন ভারতের পেঁয়াজ রফতানি বন্ধ করার বদলা হিসেবে বাংলাদেশ ইলিশ রফতানি বন্ধ করে দেবে। কিন্তু আন্তর্জাতিক বাণিজ্যে হয়ত ইটের বদলে পাটকেল ব্যবহার শিষ্টাচারবহির্ভূত। বাংলাদেশ কখনও ভারতের সঙ্গে এমন ব্যবহার করেছে বলেও মনে হয়না।

  • <p>&nbsp;প্রায় ৮ বছর পার করে কলকাতার বাজারে পদ্মা পারে ইলিশ এসে পৌছেছে। শেষবার ছিল ২০১২ সালে। তারপরেই নিষেধাজ্ঞা জারি হয়। তবে &nbsp;ইতিমধ্যেই &nbsp;কলকাতার বাজারে পদ্মার ইলিশের যা যোগান মিলেছে, বুধবার সকালের মধ্যেই তা শেষ।</p>

    KolkataSep 17, 2020, 1:27 PM IST

    মহালয়ায় দেড় কেজি মাপের ইলিশ ২০০০ টাকা, দেদার বিকোচ্ছে কলকাতায়

     বৃহস্পতিবার একইদিনে মহালয়া এবং অরন্ধন পুজোও। এদিকে পদ্মার ইলিশ অনেকটাই এসে পৌছেছে কলকাতায়। দেড় কেজি মাপের ইলিশ ২০০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।মধ্য়াহ্ন ভোজ যে অসাধারণ হতে চলেছে, বলার অপেক্ষা রাখে না। 

  • <p>Fish<br />
Not just rich in protein, fish is also rich in omega-3 fatty acids, which helps speed up metabolism on the double. You can even find vegetarian substitutes for food that is rich in Omega -3 fatty acids.<br />
&nbsp;</p>

    KolkataSep 16, 2020, 5:25 PM IST

    ৮ বছর পর পদ্মাপারের ইলিশ শহরে ঢুকতেই ফুরুৎ, সন্ধের বাজারের অপেক্ষায় কলকাতাবাসী

      প্রায় ৮ বছর পার করে কলকাতার বাজারে পদ্মা পারে ইলিশ এসে পৌছেছে। শেষবার ছিল ২০১২ সালে। তারপরেই নিষেধাজ্ঞা জারি হয়। তবে  ইতিমধ্যেই  কলকাতার বাজারে পদ্মার ইলিশের যা যোগান মিলেছে, বুধবার সকালের মধ্যেই তা শেষ। পেট্রোপোল পেরিয়ে সবে প্রথম দফায় ২০ টন ইলিশ কলকাতায় বাজারে ঢুকেছে। তবে পশ্চিমবঙ্গে মোট ১৪৫০ টন পদ্মার টাটকা ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বাংলাদেশের শেখ হাসিনা সরকার।  কলকাতায় লেক মার্কেটে এক মৎস ব্য়বসায়ী জানিয়েছেন, তাঁদের বাজারে বাংলাদেশের ৬০০ কেজি ইলিশ এসেছে। এদিকে দাম চড়া থাকলেও  কয়েকঘন্টার মধ্য়ে ৮০ ভাগ ইলিশ বিক্রি হয়ে গিয়েছে বলে জানিয়েছেন কলকাতায় লেক মার্কেটে ওই মৎস ব্য়বসায়ী। তবে সন্ধের বাজার অপেক্ষায় রয়েছে কলকাতাবাসী।