Hindu Festivals  

(Search results - 12)
  • Hindu festivals should not be put under Covid or any restrictions,said BJP MLA bpsb

    India Aug 22, 2021, 7:22 PM IST

    হিন্দুদের কোনও উৎসবকে করোনা বিধির আওতায় ফেলা উচিত নয়, দাবি বিজেপি বিধায়কের

    এক বিজেপি বিধায়কের দাবি হিন্দুদের কোনও উৎসবকেই করোনা বিধি বা অন্য যে কোনও নিষেধাজ্ঞার আওতায় আনা উচিত নয়। এই ব্যাপারে বক্তব্য রাখতে গিয়ে ওই বিধায়ক প্রকাশ্যেই পুলিশকে হুমকি দিয়েছেন ও করোনা বিধি না মানার স্বপক্ষে একাধিক বক্তব্য রেখেছেন। তিনি এও বলেন যে তাঁকে থামাতে হলে পুলিশকে গুলি চালাতে হবে। 

  • Not Jagannath, Gopal placed in a chariot of the Burdwan palace bmm

    West BengalJul 12, 2021, 6:35 PM IST

    জগন্নাথদেব নয়, বর্ধমানের রাজবাড়ির রথে থাকেন গোপাল

    ওড়িশা ও বাংলায় রথযাত্রা অনেক বড় করে আয়োজন করা হয়। করোনা পরিস্থিতির মধ্যে এবার রথযাত্রা অনেকটাই ফিকে। কোথাও রথের সেই জৌলুস দেখতে পাওয়া যাচ্ছে না। পুরীতেও রথযাত্রার সময় ভক্তদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এবার রথের দড়ি টানছেন সেবায়েতরাই। পুরীর পাশাপাশি বাংলাতেও রথযাত্রা জৌলুসহীন। করোনা আবহে এবার গড়াবে না বাংলার কয়েকশো বছরের পুরোনো একাধিক রথের চাকা। রাজ্যের জেলাগুলিতে যে সব রথযাত্রা এক সময় ধুমধাম করে পালন করা হত, করোনা আবহে সেগুলি এখন বড়ই ফিকে। ঠিক যেমন বর্ধমানের লক্ষীনারায়ণ জিউয়ের রথ। 

  • 350 years old Murshidabads Rath Yatra is closed today due to covid situation RTB

    West BengalJul 12, 2021, 2:16 PM IST

    ৩৫০ বছরের শতাব্দী প্রাচীন রথ যাত্রা বন্ধ মুর্শিদাবাদে, নিয়ম মেনে পুজো রাজবাড়িতে

     কোভিড পরিস্থিতিতে এবার  রথ যাত্রা বন্ধ রয়েছে মুর্শিদাবাদে। লালগোলা রাজ বাড়ির রথের দড়িতে আর টান পড়বে না।  অবশ্য নিয়ম মেনেই  পূজা পাঠ করা হয় জগন্নাথ মন্দিরে। তবে বিষন্নতা প্রকাশ পেয়েছে লালগোলার নাগরিক জীবনে। 

  • President Kovind PM Modi CM Mamata Banerjee greets people on  Rath Yatra 2021 RTB

    India Jul 12, 2021, 11:57 AM IST

    'জয় জগন্নাথ', রথযাত্রায় দেশবাসীকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী ও রাষ্ট্রপতি

      'আমরা ভগবান জগন্নাথকে প্রণাম জানাই'। 'সমস্ত ভাই ও বোনদের সুরক্ষা এবং মঙ্গল কামনা করি।' ' সকলের জীবনে সুস্বাস্থ্য ও সমৃদ্ধি বয়ে আনুক।' রথযাত্রায় শুভেচ্ছা জানিয়েছেন  মোদী-মমতা-কোবিন্দ।
     

  • West Bengal Panchayat Department can organized Puri Rath Yatra bhog as Home delivery RTB

    India Jul 12, 2021, 10:18 AM IST

    ঘরে বসেই পান এবার পুরীর ভোগ, সৌজন্যে রাজ্য পঞ্চায়েত দফতর, দেখুন ছবিতে-ছবিতে


    কোভিড বিধি মেনেই সোমবার পালিত হচ্ছে শুভ রথ যাত্রা উৎসব। এদিকে সংক্রমণের কারণে নিয়মের বেড়াজালে আটকে পুরীর ভোগের স্বাদ নেওয়া।  তবে না গিয়েও ঘরে বসেই পেয়ে যেতে পারেন সেই পুরীর সেই পবিত্র প্রসাদ। আজ্ঞে হ্যাঁ, এবার ঘরে বসেই অর্ডার করলে পেয়ে যাবেন পুরীর ভোগের প্রসাদ। সৌজন্যে রয়েছে রাজ্য পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর। দেখুন ছবিতে-ছবিতে।
     

  • Lord Jagannath Rath Yatra to be held, without devotees in Puri bmm

    India Jul 12, 2021, 9:46 AM IST

    Live RathYatra 2021 : ভক্তদের ছাড়াই পুরীর রথযাত্রা, জারি রয়েছে কারফিউ

    রথযাত্রার সময় প্রতিবছর পুরীতে ভক্তদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। রথের দড়ি টানার জন্য রীতিমতো হুড়োহুড়ি পড়ে যায় সেখানে। কিন্তু, করোনা পরিস্থিতির মধ্যে গত দু'বছর সেই চেনা ছবিটা পাল্টে গিয়েছে।

  • Gupta pujo over darshan episode of Jagannath begins today bmm

    India Jul 9, 2021, 7:02 PM IST

    গুপ্ত পুজো শেষ, জগন্নাথ দেবের দর্শন পর্ব শুরু

    গুপ্ত পুজোর পালা শেষ। শুক্রবার মহাপ্রভু জগন্নাথ দেবের দর্শন পর্ব। করোনা পরিস্থিতির মধ্যে এবার দর্শকদের অনুপস্থিতিতেই জগন্নাথ দেবের দর্শন পর্বের আয়োজন করা হয়েছে। প্রতিবছর এই সময় থেকেই ভক্তদের সমাগম শুরু হয়ে যায় পুরীতে। কিন্তু, এবার আর তা হবে না। ১১ জুলাই রাত আটটা থেকে কারফিউ জারি করা হয়েছে পুরীতে। 

  • Rath Yatra in Guptipara has lots of rituals
    Video Icon

    West BengalJun 25, 2021, 8:33 PM IST

    ভান্ডার লুঠের পরই গুপ্তিপাড়ায় মাসির বাড়ি থেকে বাড়ির উদ্দেশে রওনা দেন জগন্নাথদেব

    মাহেশের পরই বাংলার অন্যতম প্রাচীন রথ গুপ্তিপাড়ার রথ। আনুমানিক ১৭৪৫ খ্রিস্টাব্দে শুরু হয় এই রথ। স্বামী পিতাম্বরানন্দ মহারাজ এই রথের প্রতিষ্ঠা করেন। সেখানেই আজও জগন্নাথদেবের ভান্ডার লুঠ হয়।

  • Janmashtami vrat of 2020 know the date and auspicious time BDD

    Astrology 2020Aug 4, 2020, 10:02 AM IST

    শ্রীশ্রীকৃষ্ণজন্মাষ্টমী ব্রত ২০২০, জেনে নিন তার নির্দিষ্ট সময়সূচী ও দিনক্ষণ

    হিন্দু পঞ্জিকা মতে, সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য হয়, তখন জন্মাষ্টমী পালিত হয়। উৎসবটি গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, প্রতি বছর আগস্ট মাসের মাঝামাঝি সময় থেকে সেপ্টেম্বরের মধ্যে কোনও এক সময়ে পড়ে। মনে করা হয়ল বিষ্ণুর অষ্টম অবতার শ্রীকৃষ্ণ। কৃষ্ণের জীবনের রাসলীলা মথুরা, বৃন্দাবন, মণিপুর ইত্যাদি বিভিন্ন স্থানে এই উৎসবের সঙ্গে করা হয়। এই বছরের শ্রীশ্রীকৃষ্ণজন্মাষ্টমী ব্রত অনুষ্ঠিত হবে ১২ অগাস্ট ২০২০ বুধবার। তবে অষ্টমী তিথি শুরু হবে ১১ আগস্ট মঙ্গলবার সূর্যোদয়ের পরে।

  • Avoid these thing on Maha Shivratri

    Life StyleFeb 21, 2020, 10:27 AM IST

    মহা শিবরাত্রির দিন ভুল করেও এই কাজগুলি করবেন না , তাহলেই বড় বিপদ

    আজ মহাশিবরাত্রি।  সারা দেশে হিন্দু উৎসবের মধ্যে অন্যতম উৎসব হল শিবরাত্রি। আর আজ হল সেই বিশেষ দিন।  আজকের দিনে এই শিবরাত্রি পালনের জন্য সারাবছর ধরে সকলে মুখিয়ে থাকে। এই দিনে ভক্তরা মন্দিরে দিয়ে শিবলিঙ্গকে দুধ, গঙ্গাজল দিয়ে ভাল করে স্নান করিয়ে ফুল , ফল দিয়ে অর্ঘ্য জান করে থাকেন।  মোক্ষলাভের আশায় শিবের মাথায় জল ঢাললেই হল না। উপোস করে সারা রাত জেগে প্রহরে প্রহরে জল ঢালা, নানা আচার অনুষ্ঠানের মাধ্যমে এই মহা শিবরাত্রি ধুমধাম করে পালন করা হয়। কিন্তু পুজো করতে হয় বলে পুজো করে ফেললাম তাহলে কিন্তু হবে না। কারণ নিয়ম না মেন পুজো করলে মনোবাঞ্ছা তো পূরণ হবেই না পরিবর্তে দুর্ভাগ্যই সম্বল হবে । তাই শিবরাত্রি পালনের আগে জেনে নিন কিছু নিয়মবিধি।

  • Details of Maha Shivratri

    Life StyleFeb 21, 2020, 9:55 AM IST

    শিবরাত্রি ব্রত কখন পালন করবেন , জেনে নিন

    সারা দেশে হিন্দু উৎসবের মধ্যে অন্যতম উৎসব হল শিবরাত্রি। আজকের দিনে এই শিবরাত্রি পালনের জন্য সারাবছর ধরে সকলে মুখিয়ে থাকে। উপবাসের দিন নির্জলা ব্রত করবেন। উপোস না ভাঙা পর্যন্ত জল না খাওয়াই ভাল। 

  • Know the actual date of janmashtami of 2019

    Life StyleAug 22, 2019, 1:57 PM IST

    শুক্রবার সারা দেশে পালিত হবে শ্রীশ্রীকৃষ্ণজন্মাষ্টমী ব্রত, জেনে নিন তার সময়সূচী

    হিন্দু ধর্মাবলম্বী বিশেষত বৈষ্ণবদের কাছে জন্মাষ্টমী একটি গুরুত্বপূর্ণ উৎসব। শ্রীশ্রীকৃষ্ণজন্মাষ্টমী ব্রত অনুষ্ঠিত হবে ২৩ অগাস্ট শুক্রবার, ৫ ভাদ্র ১৪২৬। পুরাণ মতে দ্বাপর যুগের এই তিথিতেই মানবরূপে মর্তে আবির্ভাব হয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ। এই উৎসবগুলি কৃষ্ণাষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী, শ্রীকৃষ্ণজয়ন্তী ইত্যাদি নামেও পরিচিত।