Home Remedy  

(Search results - 29)
  • <p>চুলের স্বাস্থ্যহানির জন্য অধিকাংশ ক্ষেত্রেই দায়ী খুসকি। তাই এই সমস্যা দেখা দিলে যত দ্রুত সম্ভব এর প্রতিকারের ব্যবস্থা গ্রহণ করুন। তবে সব সময় বাজারে প্রাপ্ত কেমিক্যাল বেসড শ্যাম্পু ব্যবহার না করে ঘরোয়া উপায়েই খুসকির হাত থেকে রেহাই পাওয়া সম্ভব।</p>

    Life StyleMar 4, 2021, 3:15 PM IST

    অব্যর্থ এই ঘরোয়া টোটকায় মাত্র এক সপ্তাাহে মুক্তি পাবেন খুসকির সমস্যা থেকে

    চুলের স্বাস্থ্যহানির জন্য অধিকাংশ ক্ষেত্রেই দায়ী খুসকি। তাই এই সমস্যা দেখা দিলে যত দ্রুত সম্ভব এর প্রতিকারের ব্যবস্থা গ্রহণ করুন। শীতকালে কমবেশি সকলকেই এই সমস্যার সন্মুখীন হতে হয়। প্রতিদিনের ডায়েটে ভিটামিন বি ও জিঙ্ক উপাদান কম থাকলেও খুসকির সমস্যা দেখা দেয়। ত্বকের নানা সমস্যা থাকলে পাশাপাশি মাথার ত্বক অপরিষ্কার থাকলে খুসকির সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মত অতিরিক্ত দূষণের ফলেও খুসকির সমস্যা দেখা দেয়।  খুসকির সমস্যা মানে তার থেকে চুল পড়া, এ্যালার্জির মত জটিল সমস্যা দেখা দিতে পারে। তাই খুব সহজেই ঘরোয়া পদ্ধতিতে এই সমস্যার সমাধান করুন।

  • <p>ಸೋಂಪು ಗಂಟಲಿನ ಸ್ನಾಯುಗಳನ್ನು ಸಡಿಲಗೊಳಿಸುತ್ತದೆ. ಅದಕ್ಕಾಗಿ ಸೋಂಪು ಚಹಾವನ್ನು ತಯಾರಿಸಬಹುದು ಮತ್ತು ಕುಡಿಯಬಹುದು. ಈ ಚಹಾದಲ್ಲಿ, ಅದರ ಕೆಲವು ಎಲೆಗಳು ಹೂವುಗಳು, ಜೇನು ತುಪ್ಪವನ್ನು ಸಹ ಸೇರಿಸಬಹುದು.</p>

<p>&nbsp;</p>

    Life StyleFeb 11, 2021, 1:40 PM IST

    দীর্ঘদিন ধরে কাশির সমস্যায় ভুগছেন, তবে অবহেলা না করে মনে রাখুন এই বিষয়গুলি

    মরশুম বদলের এই সময়ে বেশিরভাগেরই গলা ব্যথা এবং কাশির মত সমস্যা দেখা দেয়। কাশি একটি খুব সাধারণ সমস্যা যার সম্পর্কে বেশিরভাগ লোক গুরুত্ব সহকারে ভাবেন না। তাই অনেকেই চিকিৎসকের পরামর্শ নেওয়ার প্রয়োজন বোধ করে না। তবে আপনি যদি দীর্ঘদিন ধরে কাশির সমস্যায় ভুগে থাকেন তবে তা অবশ্যই চিন্তার বিষয়। এছাড়া যদি কাশির সঙ্গে, ঘন ঘন জ্বর, শ্বাস নিতে অসুবিধা, ভার্টিগো, গোড়ালি ফোলা বা ওজন কমে যাওয়া-সহ ঘন সবুজ-হলুদ কফ জাতীয় লক্ষণগুলি দেখতে পান তবে আপনার অবিলম্বে একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত।

  • <p>ঠান্ডা এড়াতে বেশি করে গরম পোশাক পরেন অনেকেই। তবে এটি বিপজ্জনক হতে পারে। এটি শরীরকে অতিরিক্ত উত্তাপের দিকে নিয়ে যেতে পারে। শীতকালে, আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শ্বেত রক্ত ​​কোষ তৈরি করে যা আমাদের সংক্রমণ এবং রোগ থেকে রক্ষা করে। তবে আপনার শরীর যদি অতিরিক্ত উত্তপ্ত হয় তবে অনাক্রম্যতা তার কাজটি সঠিকভাবে করতে সক্ষম হয় না।</p>

    Life StyleFeb 8, 2021, 3:19 PM IST

    শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে কাজে লাগান অব্যর্থ এই ঘরোয়া টোটকা

    শীতকালে ঠাণ্ডা হাওয়ার কারণেই ত্বক দ্রুত তার আদ্রতা হারিয়ে ফেলে। আর এর ফলেই ত্বক হয়ে ওঠে শুষ্ক ও নিঃষ্প্রান। ত্বকের নানান সমস্যা দূর করতে আমাদের কত কী না করতে হয়। পার্লার, স্কিন ট্রিটমেন্ট, কসমেটিক্স কত কিছুর জন্য গাদা গাদা টাকা খরচ করি শুধুমাত্র জ্বেল্লাদার ত্বক পেতে। তবে জানলে অবাক হবেন কোনও রকম খরচ ছাড়াই আপনি পেতে পারেন উজ্জ্বল দীপ্তিময় ত্বক। শুধুমাত্র ঘরোয়া এই একটি উপাদান ব্যবহার করেই, জেনে নিন এই ঘরোয়া টোটকা-

  • <p>weight loss</p>

    HealthFeb 6, 2021, 2:21 PM IST

    ১০ মিনিটে হবে ১০ ক্যালেরি বার্ন, জেনে নিন অব্যর্থ এই ঘরোয়া টোটকা

    ঘুম বা নিদ্রা হচ্ছে মানুষ এবং অন্যান্য প্রাণীর দৈনন্দিন কাজের মধ্যে বিশ্রাম নেওয়ার একটি স্বাভাবিক প্রক্রিয়া। এই পর্যায়ে মানব শরীরের সচেতন ক্রিয়া-প্রতিক্রিয়া স্তিমিত থাকে।  তবে জানেন কি ঘুমিয়ে ঘুমিয়েও ওজন কমানো সম্ভব। আর এই ঘুমিয়ে ঘুমিয়ে ওজন কমাতে হলে প্রয়োজন গভীর ঘুমের। একজন মানুষ গভীর ঘুম হলে ১০ মিনিটে ১০ ক্যালেরি বার্ন হয়। তবে আজ থেকেই চেষ্টা করুন গভীরভাবে ঘুমানোর। জেনে নিন মাত্র ১০ মিনিটে ওজন কমানোর সহজ উপায়গুলি।

  • <p>এটি অন্ত্রের কার্বোহাইড্রেট বিপাক হ্রাস করতে সহায়ক। তাই রক্তে রক্তে শর্করার মাত্রা বাড়তে দেয় না।&nbsp;</p>

    HealthFeb 5, 2021, 12:58 PM IST

    ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে কার্যকর এই পাতা, জেনে নিন এই অব্যর্থ ঘরোয়া টোটকা

    আজকের সময়ে ডায়াবেটিসের লক্ষণগুলি নিয়ন্ত্রণ করা অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে যদি আপনি ডায়াবেটিস রোগী হন তবে আপনার ডায়েটে এমন কিছু খাবার রাখা উচিত যা আপনার রক্তে শর্করার পরিমাণকে খুব বেশি প্রভাবিত করবে না। ডায়াবেটিস বর্তমান সময়ে একটি খুব সাধারণ সমস্যা। এই রাগে বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন মানুষ আক্রান্ত। তবে জানলে অবাক হবেন, আমের পাতা রক্তে শর্করা বা সুগারের মাত্রা কমাতে অত্যন্ত কার্যকর। আম পাতায় রয়েছে অনেক গুণ, যার সাহায্যে আপনি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারবেন। আমের পাতাগুলির বৈশিষ্ট্য সম্পর্কে জেনে নেওয়া যাক, যা আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। 
     

  • <p>গলা খুসখুসে ভাব দূর করতে ২ কাপ জলে আদা কুচি দিয়ে ফুটিয়ে নিয়ে সামান্য মধু মিশিয়ে খেতে হবে। আদা-মধুর অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান গলার গ্ল্যান্ড ফুলে যাওয়া কমায় এবং ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করে।</p>

    HealthDec 15, 2020, 6:37 PM IST

    শীতে খুশখুশে কাশিতে জেরবার, ঘরোয়া অব্যর্থ ওষুধ কাজ করবে কাফ সিরাপের চেয়েও দ্বিগুন

    শীতকাল পড়তে না পড়তেই  খুশখুশে কাশির সমস্যায় নাজেহাল। তার সঙ্গে গলা ব্যথা লেগেই রয়েছে। এই সময় ঠিকঠাক ব্যবস্থা না নিলে এই সমস্যা আরও বেড়ে যায়। আরএকটু গলা ব্যথা হলেই আমরা একের পর এক ওষুধ খেয়ে থাকি। তার উপর কাফ সিরাপও তো রয়েছে। তবে ওষুধ খাওয়ার আগে একটু ভেবেচিন্তে খান। জানেন কি এই কাফ সিরাপের চেয়ে ঘরোয়া টোটকা কাজ করবে দ্বিগুন।  রইল ঘরোয়া পদ্ধতিতে খুশখুশে কাশির কমানোর সহজ টিপস।

  • <p>dry lips</p>

    Life StyleNov 5, 2020, 2:50 PM IST

    শীত শুরুর আগেই ঠোঁট ফাটার সমস্যা, অব্যর্থ ঘরোয়া টোটকায় মুক্তি পান এই সমস্যা থেকে

    শীতকাল মানেই ঠোঁট ফাটার সমস্যা। অনেকের আবার শুধু শীতকালই নয়, সারা বছরই ভোগেন ঠোঁট ফাটার সমস্যায়। পরিবর্তন হচ্ছে আবহাওয়ার। এমন সময় সুন্দর সাজগোজের সঙ্গে ফাঠা ঠোঁট নষ্ট করে দেয় পুরও সৌন্দর্য। তাছাড়া ঠোঁট ফাটা এই মরশুমের খুব বিরক্তিকর একটি সমস্যা। শীতের ঠান্ডা হাওয়া ছাড়াও আরও কিছু বিষয় আছে, যা এই ঠোঁট ফাটার সমস্যার জন্য দায়ী। কিছু কিছু ক্ষেত্রে এই সমস্যা এতটাই বৃদ্ধি পায় যে ঠোঁট ফেটে রক্ত বের হয়। 

  • <p>ദിവസവും ചൂടുവെള്ളത്തിൽ അൽപം ഉപ്പ് ചേർത്ത് കാൽ വൃത്തിയാക്കുന്നത് ഉപ്പൂറ്റിയിലെ വിണ്ടുകീറല്‍ തടയാനും കാലിലെ അണുക്കള്‍ നശിക്കാനും സഹായിക്കും.</p>

    Life StyleNov 3, 2020, 4:27 PM IST

    মরশুম বদলের আগেই নিন যত্ন, শীতকালে দূরে রাখুন পা ফাটার সমস্যা

    সুন্দর জুতোর সঙ্গে পা ফাঠা খুবই বিরক্তিকর একটি সমস্যা। আর শীতকাল মানেই পা ফাটার সমস্যা। অনেকের আবার শুধু শীতকালই নয়, সারা বছরই ভোগেন পা ফাটার সমস্যায়। দিনে দিনে পরিবর্তন হচ্ছে আবহাওয়ার। মরশুম বদলের এই প্রভাব যে শুধু শরীরের ওপরই পড়ে তা নয়, পায়ের ওপরও পড়ে ভীষণভাবে। শীতের ঠান্ডা হাওয়া ছাড়াও আরও কিছু বিষয় আছে, যা পা ফাটার এই সমস্যা আরও বাড়িয়ে দেয়। যেমন থাইরয়েডের সমস্যা, সোরিয়াসিস, একজিমা, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস,  ছত্রাক সংক্রমণ ইত্যাদি। 

  • <p>Constipation</p>

    HealthOct 17, 2020, 11:16 AM IST

    মাত্র ৩০ মিনিটেই কাজ, জেনে নিন কোষ্ঠকাঠিন্যের সমস্যার অব্যর্থ ঘরোয়া প্রতিকার লবন জলের টোটকা

    কোষ্ঠকাঠিন্য যে কোনও বয়সে এবং যে কোনও ব্যক্তি হতে পারে। বিশ্বব্যাপী ২০ শতাংশেরও বেশি মানুষ এই সমস্যায় ভোগেন। নানান গবেষণায় দেখা গিয়েছে, যারা অতিরিক্ত চা বা কফি পান করেন তাদের কোষ্ঠকাঠিন্যের সম্ভাবনা বেশী হয়। চিকিৎসকদের মতে কোষ্ঠকাঠিন্যের উৎস হল আঁশযুক্ত খাবার এবং শাকসবজি কম খাওয়া, জল কম খাওয়া, দুশ্চিন্তা, কায়িক পরিশ্রমের অভাব, অন্ত্রনালিতে ক্যানসার, ডায়াবেটিস, ঔষুধের পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদি। একই সঙ্গে চর্বি জাতীয় ও আমিষ জাতীয় খাবার বেশি খেলে কোষ্ঠকাঠিন্য হওয়ার আশঙ্কা থাকে। 

  • মাথার স্ক্যাল্পে ছুটির দিনে ভাল করে অ্যালোভেরা জেল লাগান। মিনিট ১৫ রেখে হালকা শ্যাম্পু করে ধুয়ে নিন।

    Life StyleOct 5, 2020, 11:14 AM IST

    পুজোর সাজ সারুন বাড়িতেই, ঘরোয়া উপায়েই চুলে করুন স্যালোন এর মত স্মুথনিং

    আকর্ষনীয় স্ট্রেইট চুল পেতে সকলেই চুলে ক্যামিক্যাল ব্যবহার করছেন। স্ট্রেইট চুল বর্তমানে ফ্যাশনের ট্রেন্ডিং-এ রয়েছে। তবে এই উপায়ে খনিকের জন্য খুব চমক দিলেও কয়েকদিন বাদেই চুলের অবস্থা খারাপ হয়ে যায়। তাই স্মুদনিং এর জন্য ভরসা রাখুন ঘরোয়া উপায়ে। সহজ এবং স্বাভাবিক উপায়ে বাড়িতে বসেই আপনি পেতে পারবেন স্ট্রেইট চুল। কয়েক হাজার টাকা খরচ করে এই কেমিক্যালের সাইড এফেক্টেরও চাপ থাকে। তাই মহামারী আবহে বাড়ীতে কোনও রকম কেমিক্যাল ছাড়াই চুল স্ট্রেইট করতে পারেন। তবে চলুন জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে স্মুদনিং এর উপায়।

  • সার্সের থেকেও অনেকবেশি ভয়ঙ্কর এই করোনা ভাইরাস।

    HealthSep 9, 2020, 2:48 PM IST

    শুকনো কাশি মানেই করোনা নয়, অযথা আতঙ্ক ভুলে কাজে লাগান অব্যর্থ ঘরোয়া প্রতিকার

    শ্বাসকষ্ট বা শুকনো কাশি মানেই সেটা করোনা সংক্রমণ হবে তার কোনও মানে নেই। বিশেষজ্ঞদের মতে, শ্লেষ্মা ফুসফুসের নালীতে জমে সেখানে ব্যাকটেরিয়া জন্মায় এবং ছড়িয়ে পড়ে। অনেক সময় কাশির পরেও এই শ্লেষ্মা বের হয় না। এর ফলেই ফুসফুসে বিপজ্জনক সংক্রমণ শুরু হয়। জেনে নিন এই শুকনো কাশি থেকে মুক্তির অব্যর্থ ঘরোয়া প্রতিকার।

  • <p>ভাইরাস ও সংক্রমণজনিত রোগ প্রতিরোধে, প্রতিদিন সকালে খালি পেটে মেনে চলুন এই নিয়ম</p>

    HealthAug 10, 2020, 4:06 PM IST

    একটানা কাশি ও গলার ব্যাথায় ভুগছেন, রইল এই সমস্যা থেকে মুক্তির সহজ ঘরোয়া প্রতিকার

    কাশি একটি খুব সাধারণ সমস্যা যার সম্পর্কে বেশিরভাগ লোক গুরুত্ব সহকারে ভাবেন না। এমন পরিস্থিতিতে অনেকেই চিকিৎসকের পরামর্শ নেওয়ার প্রয়োজন বোধ করে না। তবে আপনি যদি দীর্ঘদিন ধরে কাশির সমস্যায় ভুগছেন তবে তা অবশ্যই চিন্তার বিষয়। এছাড়া যদি কাশির সঙ্গে, ঘন ঘন জ্বর, শ্বাস নিতে অসুবিধা, ভার্টিগো, গোড়ালি ফোলা বা ওজন কমে যাওয়া-সহ ঘন সবুজ-হলুদ কফ জাতীয় লক্ষণগুলি দেখতে পান তবে আপনার অবিলম্বে একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত।

  • প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল খান। জল শরীর থেকে অনেক দূষিত পদার্থ বের করে দেয়।

    Life StyleAug 2, 2020, 2:57 PM IST

    গরম বাড়লে শুরু হয় তৈলাক্ত ত্বকের যাবতীয় সমস্যা, ঘরোয়া উপায়ে নিন ত্বকের যত্ন

    গরমকালে ঘামের কারণে ত্বক নির্জীব এবং তৈলাক্ত হয়ে যায়। এমন পরিস্থিতিতে এই মৌসুমে আপনার ত্বকের যত্ন নেওয়া খুব জরুরি। কারণ গ্রীষ্মে যদি ত্বকের যত্ন নেওয়া না হয় তবে মুখে ব্ল্যাকহেডস এবং পিম্পল জাতীয় সমস্যা হওয়ার আশঙ্কা রয়েছে। তাপমাত্রা বৃদ্ধি পাওয়া মানেই প্যাঁচ প্যাঁচে গরম। আর গরমকালে অয়েলি স্কিন মানেই ছোপযুক্ত তেল চিপচিপে একটা মুখ। আপনি যতই স্কিন ট্রিটমেন্ট করান। যতই ভালো ফেসওয়াস ব্যবহার করুন তা শুধুমাত্র কিছুক্ষনের মধ্যেই তা একেবারে তেল চিপচিপে দেখতে হয়ে যায়।  তৈলাক্ত ত্বকের তেল মুক্ত রাখার জন্য রয়েছে কয়েকটি টিপস। এগুলি অনুসরণ করলে দীর্ঘ সময় অবধি এই তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি দেবে।

  • <p>Karnataka councillor suggests home remedy for COVID-19</p>

    India Jul 19, 2020, 11:41 AM IST

    'রাম', গোলমরিচের গুঁড়ো, আর আধভাজা অমলেট, - 'পাপ্পু'র ঘরোয়া করোনা-টোটকার ভিডিও ভাইরাল, দেখুন


    বিশ্বজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস। সকলেরই চোখ করোনার টিকা বা প্রতিষেধকের দিকে। এরমধ্য়েই সামনে এল আরও এক ভারতীয় ঘরোয়া টোটকা। ভাইরাল কর্ণাটকের এক কংগ্রেস নেতার ভিডিও।

  • <p>ಫ್ರೆಶ್‌ ಆಗಿ ಕಾಣಲು ಸಾಕಷ್ಟು ನಿದ್ರೆ &nbsp;ಬಹಳ ಮುಖ್ಯ. 7-8 ಗಂಟೆಗಳ ನಿದ್ರೆ &nbsp;ಮಾಡುವ ಮಲೈಕಾ ಆರೋರಾ &nbsp;ರಾತ್ರಿ 8 ಗಂಟೆಗೆ ಊಟ ಮುಗಿಸಿರುತ್ತಾರೆ. ಮಲಗುವ ಸಮಯಕ್ಕೆ 2 ಗಂಟೆಗಳ ಮೊದಲು ಆಹಾರವನ್ನು ಸೇವಿಸುವುದು ಜೀರ್ಣಕ್ರಿಯೆಯನ್ನು ಉತ್ತಮವಾಗಿರಿಸುವುದಲ್ಲದೆ, ಹೊಟ್ಟೆ ಕರಗಿಸುತ್ತದೆಯಂತೆ.</p>

    HealthJul 8, 2020, 5:14 PM IST

    প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সহজ উপায়, 'ইমিউনিটি বুস্টার' সম্পর্কে জানালেন ফিটনেস ফ্রিক মালাইকা

    করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা থাকা খুব জরুরি। এর জন্য প্রত্যেকের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির করার পরামর্শ দেওয়া হয়েছে আয়ুষস্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে। যদি আপনিও প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ঘরোয়া উপায় অবলম্বন করতে চান, তবে বলিউড অভিনেত্রী মালাইকা অরোরা আপনাকে সহায়তা করতে পারেন। সম্প্রতি, তিনি 'প্রতিরোধ ক্ষমতা ' বাড়ানোর ঘরোয়া টিপস শেয়ার করেছেন ইন্সটাগ্রামে। ফিটনেস ফ্রিক মালাইকা তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্ট করেছেন যাতে তিনি 'ইমিউনিটি বুস্টার' সম্পর্কে জানিয়েছেন।