Iit  

(Search results - 36)
  • undefined

    India 5, May 2020, 4:01 PM

    আইআইটি জেইই ও এনইইটি পরীক্ষার দিন ঘোষণা, সেপ্টেম্বরেই নতুন শিক্ষাবর্ষের ইঙ্গিত মন্ত্রীর

    করোনাভাইরাসের কারণে স্থগিত রাখা হয়েছিল ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিং-এ ভর্তির পরীক্ষা। সেই পরীক্ষাই হবে আগামী জুলাই মাস থেকে। মঙ্গলবার কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল এই ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, আইআইটি জেইই মূল পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮,২০,২১,২২,২৩ জুলাই। আগস্টে অনুষ্ঠিত হবে আইআইটি জেইই অগ্রিম পরীক্ষা। এই পরীক্ষার সময়সূচি পরবর্তীকালে জানিয়ে দেওয়া হবে। ২৬ জুলাই গ্রহণ করা হবে নিট অর্থাৎ ন্যাশানাল এলিজিবিটি অ্যান্ড এন্ট্রান্স পরীক্ষা। দেশের মেডিক্যাল কলেজগুলিতে ভর্তির জন্য এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া জরুরী। 

  • undefined

    India 29, Apr 2020, 6:32 PM

    'বাড়ি ফিরতে চাই' আবারও অভিবাসী শ্রমিকদের বিক্ষোভ, মুম্বইয়ের পর এবার হায়দরাবাদে

    আবারও বিক্ষোভ দেখালেন অভিবাসী শ্রমিকরা। মুম্বইয়ের পর এবার তাঁদের বিক্ষোভে উত্তাল হল হায়দরাবাদ। বিহার ও মধ্যপ্রদেশের প্রায় ২৭০০ শ্রমিক লকডাউনের কারণে আটকে পড়েছিলেন। স্থানীয় একটি নির্মান সংস্থার হয়ে তাঁরা কাজ করতেন। কিন্তু এদিন নির্মাণ সংস্থার কর্মীরা তাঁদের আবার কাজ শুরু করার কথা বলেই ক্ষোভে ফেটে পড়েন শ্রমিকারা। বিক্ষোভকারী শ্রমিকদের অভিযোগ তাঁদের তাঁরা বকেয়া বেতনের দাবি জানিয়েছিলেন। কিন্তু  নির্মাণ সংস্থার কর্মীরা তাতে রাজি হয়নি। উল্টে কাজ শুরু করার জন্য আটকে পড়া অভিবাসী শ্রমিকদের ওপর চাপ সৃষ্টি করছিল। তাতেই শ্রমিকরা মেজাজ হারিয়েছে বলে স্থানীয় পুলিশ জানিয়েছে। 

  • <p>আইআইটি-র পড়ুয়ার অস্বাভাবিক মৃত্যু, হস্টেলে মিলল ঝুলন্ত দেহ</p>

    Midnapore28, Apr 2020, 2:04 PM

    আইআইটি-র পড়ুয়ার অস্বাভাবিক মৃত্যু, হস্টেলে মিলল ঝুলন্ত দেহ

    পড়ুয়ার অস্বাভাবিক মৃত্যু। হস্টেলে মিলল ঝুলন্ত দেহ। চাঞ্চল্য খড়গপুর আইআইটি-তে। তদন্তে পুলিশ।

  • <p><br />
খড়গপুরে বিধ্বংসী অগ্নিকাণ্ড, পুড়ে ছাই ১২টি দোকান</p>

    Midnapore25, Apr 2020, 2:14 PM

    খড়গপুরে বিধ্বংসী অগ্নিকাণ্ড, পুড়ে ছাই ২০ টি দোকান


    লকডাউনে ব্যবসা লাটে উঠেছে। বিধ্বংসী অগ্নিকাণ্ডে মাথায় হাত ব্যবসায়ীদের। পুড়ে ছাই টেক মার্কেটের ২০ দোকান।  খড়গপুরের ঘটনা।
     

  • mylab

    India 24, Apr 2020, 11:00 PM

    লাগবে একটা এক্স-রে স্ক্যান, ৫ সেকেন্ডেই কোভিড-১৯ রোগী ধরবে আইআইটির সফটওয়্যার

    সফ্টওয়্যারই সন্ধান দেবে কোভিড-১৯ রোগীর। লাগবে শুধু একটা ফুসফুসের এক্স-রে স্ক্যান। এমনটাই দাবি আইআইটির এক অধ্যাপকের। আইসিএমআর-এর কাছে পর্যালোচনার জন্য পাঠিয়েছেন সফ্টওয়্যারটি।

     

  • undefined

    India 23, Apr 2020, 9:11 PM

    আইসিএমআর-এর অনুমোদন পেল দিল্লি আইআইটি, একধাক্কায় সস্তা হচ্ছে করোনা পরীক্ষা

    সস্তা হতে চলেছে কোভিড-১৯ পরীক্ষা। আইসিএমআর অনুমোদন দিল দিল্লি আইআইটি-কে। চলতি মাসের শুরুতেই তারা একটি কোভিড-১৯ টেস্ট কিট বানিয়েছিল। এই পদ্ধতি আরটি-পিসিআর-এর থেকে অনেক সাশ্রয়ী।

     

  • smart stethoscope

    Health14, Apr 2020, 4:12 PM

    দূর থেকেই শোনা যাবে রোগীর হৃদস্পন্দন, করোনা থেকে চিকিৎসকদের বাঁচাতে তৈরি হল স্মার্ট স্টেথোস্কোপ

    দেশের আইআইটি-র মতো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি করোনার মোকাবেলায় নিয়মিত তাদের উদ্ভাবনী শক্তি কাজে লাগাচ্ছে। সম্প্রতি, আইআইটি-বোম্বাইয়ের এক গবেষকদল আবিষ্কার করেছেন একটি স্মার্ট স্টেথোস্কোপ। এর সাহায্যে নিকটবর্তী করোনায় আক্রান্ত কোনও ব্যক্তির হার্ট রেট বা শব্দটি দূর থেকে শনাক্ত করা এবং এটি রেকর্ডও করতেও সক্ষম। এই স্মার্ট স্টেথোস্কোপ এর সুবিধাটি হল চিকিত্সকরা সংক্রামিত হওয়ার হাত থেকে রক্ষা পাবেন। স্মার্ট স্টেথোস্কোপের সাহায্যে রোগীর বুকের অ্যাসক্ল্যাটেড সাউন্ড এবং ডেটা ব্লুটুথের সাহায্যে ডাক্তারের কাছে পৌঁছে যাবে, যাতে তাদের রোগীদের কাছাকাছি যেতে না হয়।
     
  • রোবট ইউনিট - আইআইটি রুরকি-তে বর্তমানে বিচ্ছিন্নতা ওয়ার্ডে ওষুধ ও খাদ্য বহনের রোবট তৈরির কাজ চলছে। সেইসঙ্গে রোবট ভিত্তিক স্ক্রিনিং ইউনিট-ও তৈরি করা হচ্ছে।

    Coronavirus World3, Apr 2020, 11:02 PM

    নামমাত্র দামে পোর্টেবল ভেন্টিলেটর, করোনা-যুদ্ধে একের পর এক অস্ত্রে জাত চেনাচ্ছে আইআইটি

    যত দিন যাচ্ছে ততই করোনাভাইরাস-এর বিরুদ্ধে যুদ্ধে নিজেদের জাত চিনিয়ে দিচ্ছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি বা আইআইটিগুলি। শুক্রবার আইআইটি-রুরকি'র একদল গবেষক জানিয়েছেন তাঁরা নামমাত্র দামে একটি ভেন্টিলেটর যন্ত্র তৈরি করেছেন। বলাই বাহুল্য করোনাভাইরাস মহামারীর বিরুদ্ধে এই অসম লড়াইয়ে এই যন্ত্র ভারতের হাত আরও মজবুত করল। তবে এই একটি ক্ষেত্রেই নয়, একেবারে প্রথম থেকেই দেশেরে এই বিপর্যয়ে আইআইটিগুলি থেকে একের পর এক সাহায্য আসছে।

     

  • করোনা ভাইরাস পরীক্ষার কিট মিলবে সস্তায়, নতুন দিশা দেখাল আইআইটি দিল্লি

    Coronavirus India28, Mar 2020, 4:24 PM

    স্বস্তির খবর দিল আইআইটি, করোনা আক্রান্তের সংস্পর্শে কারা জানতে এবার তৈরি হল অ্যাপ

    ফের করোনা যুদ্ধে নতুন দিষা দেখাল আইআইটি, আগেই করোনা পরীক্ষার কিট আবিষ্কার করেছেন গবেষকরা, এবার একটি অ্যাপ্লিকেশন তৈরি করলেন তাঁরা, এই অ্যাপের সাহায্যে জানা যাবে আক্রান্তর সংস্পর্শে কারা ছিলেন।

  • করোনা রুখবে ধাতব রোবট, রাজ্য়ের গবেষকরা দিল সমাধান

    West Bengal26, Mar 2020, 11:51 PM

    করোনা রুখবে ধাতব রোবট, রাজ্য়ের গবেষকরা দিল সমাধান

    করোনা যুদ্ধে হাজির ধাতব রোবট। কিছু গবেষকের মস্তিস্কের ফসল এই যন্ত্রমানব। আবিষ্কর্তাদের দাবি, করোনা ভাইরাসের মতো মারণ জীবাণুকে ধ্বংস করতে পারে এই রোবট।

  • করোনা ভাইরাস পরীক্ষার কিট মিলবে সস্তায়, নতুন দিশা দেখাল আইআইটি দিল্লি

    Life Style24, Mar 2020, 1:46 PM

    করোনা ভাইরাস পরীক্ষার কিট মিলবে সস্তায়, নতুন দিশা দেখাল আইআইটি দিল্লি

    লক ডাউন দেশে স্বস্তির খবর দিল আইআইটি দিল্লির গবেষকরা। তাঁরা করোনভাইরাস সনাক্ত করতে সক্ষম একটি কিট ডিজাইন করেছেন। পুনের জাতীয় জীববিজ্ঞান ইনস্টিটিউট এই কিটটির পরীক্ষা করছে। গবেষকদের মতে, এই কিট-টি এমনভাবেই ডিজাইন করা হয়েছে যা বাজারে অনেক কম দামে পাওয়া যাবে। যাতে প্রতিটি পরিবার থেকে অন্তত একটি এই কিট কিনতে পারবে বলে আশাবাদী আইআইটি দিল্লির গবেষকরা।

  • Job

    Life Style23, Mar 2020, 12:47 PM

    চলছে স্টাফ নার্স নিয়োগের আবেদন পক্রিয়া, চলবে ১৩ এপ্রিল অবধি

    আইআইটি খড়্গপুর জারি করল স্টাফ নার্স নিয়োগের বিশেষ বিজ্ঞপ্তি। ২০২০ সালে স্টার্ফ নার্স নিয়োগের পক্রিয়া শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। আগ্রহী প্রার্থীরা অনলাইন ওয়েবসাইটে আবেদন করতে পারবেন। শুরু হয়ে গিয়েছে আবেদন পক্রিয়াও। আইআইটি খড়্গপুরের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়েও আবেদন করতে পারবেন। 

  • করোনো ভাইরাসের জের, অ্যাকাডেমিক  সেশন স্থগিত রাখল আইআইটি খড়গপুর

    Midnapore15, Mar 2020, 12:32 PM

    করোনা হানার ভয়, ক্লাস বাদ দিয়ে অনলাইনে পড়াশোনা 'আইআইটি'তে


    এবার অনলাইনে  ক্লাস করবেন এবার আইআইটি পড়ুয়ারা। শনিবার বিকেল থেকেই  ছাত্রছাত্রীরা বাড়ির দিকে রওনা দেয়। তাই ক্লাস বন্ধ হলেও অনলাইনে পড়ানোর ব্য়বস্থা করে কর্তৃপক্ষ। করোনা মোকাবিলায় কোনও রকম ঝুঁকি নিতে রাজি নয় সরকার। 
     

  • করোনো ভাইরাসের জের, অ্যাকাডেমিক  সেশন স্থগিত রাখল আইআইটি খড়গপুর

    Midnapore14, Mar 2020, 1:47 AM

    করোনো ভাইরাসের জের, অ্যাকাডেমিক সেশন বন্ধ রাখল আইআইটি খড়গপুর

    করোনো ভাইরাসের জের, অ্য়াকাডেমিক সেশন স্থগিত রাখল খড়্গপুর আইআইটি ৷ ছাত্রছাত্রীদের রুমের মধ্যেই অনলাইন পদ্ধতিতে পঠনপাঠন চালানোর পরামর্শ দেওয়া হয়েছে নোটিস জারি করে ৷ খড়্গপুর আইআইটি-র ডিরেক্টর অধ্যাপক ভি কে তিওয়ারি বৃহস্পতিবার রাতে নোটিস জারি করেছেন ৷ অন্যান্য সোশ্য়াল সাইট  সহ ফেসবুক দ্বারাও এ বিষয়ে সকলকে জানিয়েছেন তিনি। 

  • খড়গপুর আইআইটি থেকে লোপাট হচ্ছে  কুকুর, পুলিশে অভিযোগ স্বেচ্ছাসেবী সংস্থার

    Midnapore13, Feb 2020, 11:54 PM

    খড়গপুর আইআইটি থেকে লোপাট হচ্ছে কুকুর, পুলিশে অভিযোগ স্বেচ্ছাসেবী সংস্থার

    গত কয়েক মাস ধরে খড়গপুর আইআইটি ক্য়াম্পাস থেকে পথ কুকুরদের ধরে পাচার করা হচ্ছিল। স্থানীয় প্রত্যক্ষদর্শীদের অভিযোগ,আইআইটি কর্তৃপক্ষই লোপাট করছে এই কুকুরদের। কুকুর উধাও রহস্যের জট খুলতে বৃহস্পতিবার সন্ধ্যায় খড়গপুর টাউন থানায় আইআইটি কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করল স্বেচ্ছাসেবী সংস্থা। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীকেও টুইট করেছেন তারা।