Immune System  

(Search results - 20)
  • <p>Rajma Pulao</p>

    Food15, Sep 2020, 5:07 PM

    পুষ্টিগুণে ঠাসা সুস্বাদু পদ, রইল পুষ্টিকর খাদ্য রাজমা পোলাও-এর সহজ রেসিপি

    প্রতিদিনের একঘেয়ে খাবারের স্বাদ বদল করতে বানিয়ে দেখুন এই পদ। প্রতিদিন এক ঘেয়ে খাবার খেতে সবথেকে কষ্ট হচ্ছে ছোটদের। তাই তাদের মন ভালো করে দিতে অবশ্যই রাখতে পারেন এই পদ। পুষ্টিগুণে সমৃদ্ধ রাজমা, একথা আমাদের সকলের জানা। রাজমা-র রেসিপির মধ্যে সবথেকে বেশি জনপ্রিয় রাজমা চাউল। আর রাজমার নতুন এক রেসিপি জানার আগে জেনে নিন, কেন খাবেন রাজমা। 

  • <p>Mushroom Methi Malai</p>

    Food7, Sep 2020, 5:36 PM

    কম খরচে তৈরি হবে পুষ্টিকর খাদ্য, প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করবে মাশরুম-এর এই পদ

    অন্যান্য উদ্ভিদের তুলনায়  চীন, কোরিয়া-সহ বিভিন্ন ইউরোপীয় দেশে কয়েক ধরনের খাদ্যোপযোগী মাশরুম বর্তমানে বাজারে অত্যন্ত জনপ্রিয়তা অর্জন করেছে। আধুনিক খাবার হিসেবে মাশরুমের ব্যাপক বিস্তৃতি ঘটছে। কাঁচা অথবা রান্না করা মাশরুম স্বল্প-ক্যালরীযুক্ত খাদ্য হিসেবে স্বীকৃত। কাঁচা অবস্থায় এতে ভিটামিন বি খাদ্যপ্রাণ থাকে যাতে রিবোফ্লোবিন, নায়াসিন এবং প্যান্টোথেনিক এসিড থাকে। এছাড়াও, প্রয়োজনীয় খনিজ উপাদান যথা - সেলেনিয়াম, কপার এবং পটাসিয়াম রয়েছে। চর্বি, শর্করা এবং ক্যালরীযুক্ত উপাদানের মাত্রা কম রয়েছে। 

  • <p>India recorded 61,408 new COVID-19 cases, taking the country's tally to over 31 lakhs, according to the Union ministry of health and family welfare (MOHFW) on Monday (August 24).<br />
&nbsp;</p>

    Health25, Aug 2020, 4:36 PM

    করোনা-রোধী টি-সেল রয়েছে আমাদের শরীরেই, মত বিশেষজ্ঞদের

    ভাইরাস আক্রমণ হাত থেকে প্রাথমিক সুরক্ষা দেয় শরীরে থাকা টি-সেল এবং অ্যান্টিবডি। আমাদের দেহে দু’ধরনের প্রতিরোধী কোষ রয়েছে। একটি- ‘বি-সেল’। অন্যটি, টি-সেল। এগুলি ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। ১৭ বছর আগে সারস ভাইরাস থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর দেহে এমনই কিছু বিশেষ ধরনের টি সেল মিলেছে, যেগুলি এই করোনা লড়াইয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।তাই করোনার টিকা তৈরির ক্ষেত্রে রোগ-প্রতিরোধ ক্ষমতার বিষয়ে বিশেষ নজর দিচ্ছেন গবেষকরা। তাই করোনাকে হারিয়ে সুস্থ হয়ে ওঠা কিছু মানুষকে নিয়ে সাইটফ (CyTOF)নামে এক বিশেষ পরীক্ষা করেন গবেষকরা।

  • <p>'করোনা রোগীদের অচ্ছুত ভাববেন না', কোভিডে আক্রান্ত প্রীতি বিশ্বাস, হাসপাতাল থেকে দিলেন বার্তা</p>

    Bengali Cinema8, Aug 2020, 6:38 PM

    'করোনা রোগীদের অচ্ছুত ভাববেন না', কোভিডে আক্রান্ত প্রীতি বিশ্বাস, হাসপাতাল থেকে দিলেন বার্তা

    ছোটপর্দায় ধীরে ধীরে হানা দিচ্ছে করোনা। নীল ভট্টাচার্যের পর এবার করোনায় আক্রান্ত হলেন অভিনেত্রী প্রীতি বিশ্বাস। সম্প্রতি নার্সিং হোম থেকে দিলেন এক বিশেষ বার্তা। রোগ প্রতিরোধ ক্ষমতা কীভাবে বাড়াবেন, জানালেন প্রীতি।
     

  • <p>Dalia Upma</p>

    Food3, Aug 2020, 5:03 PM

    কম খরচে তৈরি হবে পুষ্টিকর খাদ্য, প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করবে এই পদ

    প্রতিদিনের একঘেয়ে খাবারের স্বাদ বদল করতে বানিয়ে দেখুন এই পদ। প্রতিদিন এক ঘেয়ে খাবার খেতে সবথেকে কষ্ট হচ্ছে ছোটদের। তাই তাদের মন ভালো করে দিতে অবশ্যই রাখতে পারেন এই পদ।  করোনা আতঙ্কের জেরে কার্যত স্তব্ধ দেশের বেশিরভাগ জন জীবন। এই সময়ে বাড়িতে থেকেই যত্ন নেওয়া উচিৎ নিজের এবং পরিবারের। এমন সময় বিশেষ নজর দিতে হচ্ছে খাবারেও। 

  • <p><strong>আপনি নিজে যদি কোভিড ১৯ টেস্টের প্রয়োজন মনে করেন তবে কী করবেন?</strong></p>

<p>&nbsp;</p>

<p>উত্তর :কোভিড ১৯ টেস্টটি নাজাল সোয়াব নমুনা থেকে করানোর জন্য একটি চিকিৎসকের প্রেসক্রিপশনের প্রয়োজন। অতএব, আপনি যদি এ জাতীয় কোনও সন্দেহ বা প্রয়োজন বোধ করেন তবে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।</p>

    International28, Jul 2020, 3:24 PM

    রোগ প্রতিরোধ ক্ষমতাও বিপদ ডেকে আনতে পারে করোনা আক্রান্তদের জন্য, দাবি বিজ্ঞানীদের

    করোনাভাইরাসের সংক্রমিত রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা ভুলভাবে চালিত হলে ডেকে আনতে পারে ভয়ঙ্কর বিপদ। যা করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকির থেকেও বেশি বলে দাবি করেছেন একদল চিকিৎসক। মার্কিন যুক্তরাষ্ট্রে ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষণার সঙ্গে যুক্ত চিকিৎসকরা ১১৩ জন আক্রান্তকে নিয়ে  সমীক্ষা করেছিলেন। তাঁদের হাসপাতালে ভর্তি হওয়া থেরে মৃত্যু পর্যন্ত একাধিক  বিষয় পর্যবেক্ষণ করে রোগ প্রতিরোধ ব্যবস্থার বিষয় প্রতিক্রিয়া বিশ্লেষণ করেছেন। নেচার প্রত্রিকায় ছাপা হয়েছে তাঁদের গবেষণা পত্রটি। 

  • <p>immunity</p>

    Health14, Jul 2020, 2:21 PM

    এই ৫টি জিনিস সেবন দুর্বল করে দেয় প্রতিরোধ ক্ষমতা, সাবধানতা অবলম্বন করুন

    করোনাভাইরাস সংক্রমণ এড়াতে এখনও কোনও ভ্যাকসিন বা ওষুধ হাতে আসেনি। এমন পরিস্থিতিতে কেবলমাত্র রোগ প্রতিরোধ ক্ষমতাই এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে। শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা যা এই সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। চিকিৎসকদের মতে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তারা সহজেই করোনার ভাইরাসের কবলে পড়তে পারে। প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হওয়ার বিভিন্ন কারণ রয়েছে, যেমন পূর্ববর্তী অসুস্থতা বা অতিরিক্ত সিগারেট বা অ্যালকোহল পান করার অভ্যাস। এ ছাড়া পর্যাপ্ত ঘুম না হওয়া এবং পুষ্টিকর খাদ্যের অভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। 

  • <p>Tamarind and Mustard Rice</p>

    Food1, Jul 2020, 5:08 PM

    সস্তায় পুষ্টিকর খাদ্য, প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে বানাতে পারেন এই পদ

    করোনা আতঙ্কের জেরে কার্যত স্তব্ধ ছিল দেশের জন জীবন। এই সময়ে বাড়িতে থেকেই যত্ন নেওয়া উচিৎ নিজের এবং পরিবারের। এমন সময় বিশেষ নজর দিতে হচ্ছে খাবারেও। শরীরের পক্ষে উপকারী ও পুষ্টিকর খাদ্য খাওয়া প্রয়োজন। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করবে। এমন জটিল পরিস্থিতিতে সামান্য খরচায়ও পরিবারকে দিন স্বাস্থ্যকর খাবার। 

  • <p>Immune System</p>

    Health7, Jun 2020, 2:38 PM

    প্রতিরোধ ক্ষমতা দুর্বল, বুঝে নিন এই ৫ লক্ষণ দেখে

    করোনাভাইরাস সংক্রমণ এড়াতে এখনও কোনও ভ্যাকসিন বা ওষুধ হাতে আসেনি। এমন পরিস্থিতিতে কেবলমাত্র রোগ প্রতিরোধ ক্ষমতাই এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে। শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা যা এই সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। চিকিৎসকদের মতে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তারা সহজেই করোনার ভাইরাসের কবলে পড়তে পারে। প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হওয়ার বিভিন্ন কারণ রয়েছে, যেমন পূর্ববর্তী অসুস্থতা বা অতিরিক্ত সিগারেট বা অ্যালকোহল পান করার অভ্যাস। এ ছাড়া পর্যাপ্ত ঘুম না হওয়া এবং পুষ্টিকর খাদ্যের অভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। 

  • <p>করোনাকে হারিয়ে জীবন যুদ্ধে জয়ী হলেন প্রাক্তন পাক ওপেনার<br />
&nbsp;</p>

    Cricket6, Jun 2020, 3:49 PM

    করোনাকে হারিয়ে জীবন যুদ্ধে জয়ী হলেন প্রাক্তন পাক ওপেনার

    সপ্তাহ দুয়েক আগে করোনায় আক্রান্ত হয়েছিলন তৌফিক উমর। নিজেক ঘরবন্দি করে চিকিৎসা করাচ্ছিলেম প্রাক্তন ক্রিকেটার। তার শেষ করোনা টেস্ট রিপোর্ট নেগেটিভ আসায় স্বস্তিতে তৌফিক। করোনা ভাইরাসকে সকলকে সিরিয়াস নেওয়ার কথা বলেছেন তিনি।
     

  • <p>ಆದರೆ ಎನಾಲಿಸ್ಟ್ ಆತನಿಗೆ ಮಕ್ಕಳ ಡಿಎನ್‌ಎ ವರದಿ ನೀಡಿದಾಗ ಆತ ಬೆಚ್ಚಿ ಬಿದ್ದಿದ್ದಾನೆ. ಈ ಮಕ್ಕಳ ತಂದೆ ಇಬ್ಬರಾಗಿದ್ದರು. ಒಂದು ಮಗುವಿನ ಡಿಎನ್‌ಎ ಆತನೊಂದಿಗೆ ಮ್ಯಾಚ್ ಆಗುತ್ತಿದ್ದರೆ, ಮತ್ತೊಂದು ಮಗುವಿನ ಡಿಎನ್‌ಎ ಮ್ಯಾಚ್ ಆಗುತ್ತಿರಲಿಲ್ಲ.</p>

    Health31, May 2020, 4:33 PM

    লকডাউনে সন্তানের পরিকল্পনা করছেন, ঘটতে পারে এই বিপদগুলি

    লকডাউনের মধ্যে সন্তানের পরিকল্পনা করছেন। বিশেষজ্ঞরা মনে করেন, এই সময়টাতে পরিকল্পনা না করাই শ্রেয়। সদ্যোজাতোর রোগ-প্রতিরোগ ক্ষমতা এই সময় দুর্বল থাকে। যে কোনও সংক্রমনই সহজে থাবা বসাতে পারে এই সময়।

  • <p><strong>2- 47D11 वैक्सीन- नीदरलैंड्स को मिली सफलता</strong><br />
नीदरलैंड्स में वैज्ञानिकों को बड़ी सफलता मिली है। बताया जा रहा है कि यहां वैज्ञानिकों द्वारा एंटीबॉडी की खोज कर ली गई है, यह कोरोना वायरस के संक्रमण को रोकती है। खास बात यह है कि एंडीबॉडी कोरोना वायरस के स्पाइक प्रोटीन पर प्रहार करती है। यह उसे ब्लॉक करती है। इससे कोरोना शरीर में संक्रमण नहीं फैला पाता।</p>

    USA19, May 2020, 11:17 AM

    ভ্যাকসিনের প্রথম ধাপে সফল মার্কিন ওষুধ সংস্থা 'মডার্না', আমেরিকায় কমতে শুরু করেছে মৃত্যু হার

    ফের হাজারের নিচে আমেরিকায় একদিনে মৃত্যু, এরমধ্যেই সুখবর শোনাল এক মার্কিন সংস্থা, করোনা ভ্যাকসিনের প্রথম ধাপ সফল হয়েছে, ভ্যাকসিন পরীক্ষার জন্য খরচ হয়েছে সাড়ে তিন হাজার কোটি টাকা।
     

  • Sonali Bendre

    Bollywood8, Apr 2020, 2:00 PM

    ক্যানসারই বদলে দিয়েছে জীবন, মারণ ভাইরাস রুখতে নয়া দাওয়াই সোনালির

    শরীরে রোগ প্রতিরোধ বাড়াতে নয়া টিপস দিলেন ক্যানসার জয়ী অভিনেত্রী সোনালি ব্রেন্দ্রে। এই মারণ ভাইরাস রোখার একটাই অস্ত্র  শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। সম্প্রতি নিজের ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেছেন অভিনেত্রী। এই টিপসগুলি তাকে ক্যানসারের সঙ্গে লড়াই করতে সাহায্য করেছিল।

  • পটলের ছবি

    Life Style10, Mar 2020, 5:07 PM

    ডায়াবেটিসের ঝুঁকি কমাবে আপনার প্রিয় পটল, জেনে নিন উপকারিতা

    নিয়মিত পটল খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। ক্যান্সার থেকে ডায়াবেটিস প্রতিরোধে খুবই কার্যকরী এই সব্জি। পটলে আঁশের পরিমাণ অনেক বেশি থাকে, যা বদহজমেও কার্যকরী। যাদের মাথায় টাকের সমস্যা রয়েছে তারাও মাথায় লাগাতে পারেন পটলের রস।

  • ড্রাগন ফলের ছবি

    Life Style19, Dec 2019, 8:56 AM

    ক্যান্সার থেকে ডায়াবেটিস, খুবই কার্যকরী ড্রাগন ফল

    যে কোন শপিং মলেই ড্রাগন ফল পাওয়া যায়। ড্রাগন ফল ক্যান্সারের সঙ্গে লড়াই করে। খারাপ কোলেস্টেরল কমানোর মাধ্যমে হৃদযন্ত্র ভাল রাখে এই ফল। এই ফল খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক থাকে।