Indian Rail  

(Search results - 327)
  • মেট্রো স্টেশনে চালু হচ্ছে শৌচালয়। ছবি- গেটি ইমেজেস

    Kolkata23, Sep 2020, 1:17 PM

    হাজার নিয়ম করেও দূরত্ব বিধি শিঁকেয়,নতুন ফরমান জারি করতে চলেছে মেট্রো

    মেট্রো রেলে সামাজিক দূরত্ব মানতে নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ। ই-পাস  থেকে শুরু করে চিহ্ন দিয়ে তৈরি  করা হয়েছে বসার জায়গা। তবুও বাগে আসছে না পরিস্থিতি। অফিস টাইমে প্রথম দুই কামরায় ভিড়ে গাদাগাদি  অবস্থার সৃষ্টি হচ্ছে হামেশায়। বেগতিক দেখে এই সময় রেক বাড়ানোর কথা ভাবছে মেট্রো কর্তৃপক্ষ।

  • <p>রেল সূত্রে খবর, এই ক্ষেত্রে বাড়ানো হতে পারে ট্রেনের সংখ্যাও। তাহলে অনেকটাই চাপ কমবে শিয়ালদহ ও বিধাননগর স্টেশনের। তাই গুরুত্ব বাড়বে চক্ররেলের।</p>

    Kolkata19, Sep 2020, 5:38 PM

    মেট্রোতে মিরাকেল, পুজোর আগে ৫ দিনেই যাত্রী সংখ্যায় আমুল বদল


    দীর্ঘ সাড়ে পাঁচ মাস পর কলকাতা মেট্রো যাত্রা শুরু হওয়াতে লেগেছিল খুশির জোয়ার। কিন্তু তা মুহূর্তেই প্রথম দু-তিন দিনে ভাটা পড়ে। ই-পাস এবং করোনা বিধির জন্য নানা সুরক্ষার  নানা নিয়ম পেরোতে গিয়ে অপেক্ষা করতে নারাজ যাত্রীরা।  যার জেরে কলকাতা মেট্রোতে যাত্রী সংখ্যা আচমকায় পড়ে যায়। তবে রাতারাতি সিদ্ধান্ত নেওয়া হয় বাড়ানো হবে ই-পাসের সংখ্যা। আর তারপরেই ঘটে গেছে মিরাকেল। গত ৫ দিনে কলকাতা মেট্রোয় যাত্রী সংখ্যা বেড়ে ২০ হাজার থেকে বেড়ে ৪৬ হাজার। 
     

  • undefined

    India 18, Sep 2020, 4:13 PM

    বাড়তে পারে ট্রেনের ভাড়াও, রেলের বেসরকারিকরণে আত্মনির্ভর ভারতের ওপর জোর

    এবার কী বাড়তে পারে রেলের ভাড়া? মহামারির এই সময়ই এই প্রশ্নটাই ঘুরে ফিরে আসছে। এখনও পর্যন্ত লোকাল ট্রেন চলাচল প্রায় বন্ধ রয়েছে। তবে দূরপাল্লার ট্রেন চলাচল হয়েছে। কিন্তু তারই মধ্য়ে আত্মনির্ভর ভারত অভিযানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন রেলওয়ে নেটওয়ার্ক চালু করে রেলের বেসরকারিকরণের পথ আরও প্রসস্থ করার প্রক্রিয়া শুরু হতে চলছে। আর সেই সময়ই রেলওয়ে বোর্ডের চেয়ারম্যানের ইঙ্গিত কিছুটা হলেও সেইদিকেই ইঙ্গিত দিয়েছেন। তবে রেলের বেসরকারিকরণেও জোর দেওয়া হয়েছে আত্ম নির্ভর ভারত গঠনে। 

  • <p>Image of Loacal train and Metro</p>

    Kolkata18, Sep 2020, 12:05 PM

    চোখ টানবে চক্র-রেল, ই-পাসের সংখ্য়া বাড়িয়ে স্বমহিমায় কলকাতা মেট্রো

     
     কলকাতা মেট্রো চালু হলেও গত কয়েকদিন যাবৎ যাত্রী সংখ্যায় ভাটা পড়েছিল। যার অন্যতম কারণ ছিল ই-পাসের সংখ্যা কম হওয়া। অনেকেই আবার বুকিং করে অপেক্ষা করতে রাজি না হওয়াতে মেট্রো স্টেশন ছাড়েন। এছাড়াও আরও ই-পাস বুঝতে অসুবিধার মূলেও রয়েছে যাত্রী কম হওয়ার কারণ। তবে এবার ই-পাশ বাড়িয়ে স্বমহিমায় ফিরছে কলকাতা মেট্রো। উল্লেখ্য অপরদিকে, এবার পরিবহণ ব্য়বস্থায় গুরুত্ব পাচ্ছে চক্ররেলও।

  • <p>Image of &nbsp;Kolkata &nbsp;Metro</p>

    Kolkata16, Sep 2020, 12:56 PM

    ইজি নয় ই-পাস, যাত্রীর অভাবে ভুগছে কলকাতা মেট্রো

    শহরে ইতিমধ্য়েই ২ দিন পার করেছে কলকাতা মেট্রো।  যাত্রী সুরক্ষা দিয়ে পরিষেবা চালাতে তৎপর কলকাতা মেট্রো। কিন্তু সমস্যা তৈরি করছে ই-পাস, অনেকেই ব্যবহার জানেন না। আবার অনেকেই বুকিং করে অপেক্ষার জন্য চলে যাচ্ছেন।

  • <p>যাবতীয়ভাবে সাহায্য় করতে প্রস্তুত রয়েছে রেল পুলিশ। তবে বেশীরভাগ যাত্রী&nbsp;খুশী মেট্রো পরিষেবা পেয়ে। ফাঁকায় -ফাঁকায় করোনা আবহে দূরত্ব বিধি মেনে ১৭৬ দিন পর মেট্রোয় চড়ার স্বাদ অনেকটাই যেনও আলাদা।</p>

    Kolkata14, Sep 2020, 9:34 AM

    আজ থেকে চালু কলকাতা মেট্রো, ই-পাস নিয়েই স্বস্তির সফরে যাত্রীরা

    সোমবার থেকে যাত্রা শুরু করল আবার কলকাতা মেট্রো। করোনা আবহে প্রায় ১৭৬ দিন পর ফের চাকা গড়ালো পাতাল রেলের। মেট্রো সূত্রে খবর, সকাল ৮ টা থেকে সন্ধে ৭ পর্যন্ত মেট্রো পরিষেবা জারি থাকবে। অফিস টাইমে ১০ মিনিট অন্তর মেট্রো পরিষেবা মিলবে। তবে ই-পাস বাধ্যতামূলক। ই-পাসে বুকিং মিললেই তবে কলকাতা মেট্রোয় ভ্রমণ করা যাবে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।  

  • <p>Image of &nbsp;Kolkata Metro</p>

    Kolkata13, Sep 2020, 1:51 PM

    NEET পরীক্ষার্থীদের দৌলতে যাত্রা শুরু কলকাতা মেট্রোর, স্বস্তিতে শহরবাসী


    দীর্ঘ সাড়ে ৫ মাস পর আবার যাত্রা শুরু করল মেট্রো রেল। তবে রবিবার নিট পরীক্ষার্থীদের দৌলতে আগেই পরিষেবা পেল শহরবাসী। তাই করোনা আবহে কলকাতা মেট্রোয় উঠে অনেকটাই স্বস্তিতে পরীক্ষার্থী ও শহরবাসী।রবিবার মেট্রোর প্রবেশদ্বারগুলিতে থার্মাল স্ক্য়ানার দিয়ে চেক করে ভিতরে ঢোকানো হচ্ছে। হাতে দেওয়া হচ্ছে স্য়ানিটাইজার। সেপ্টেম্বরেও তাপমাত্রা-আদ্রতার অস্বস্তির মধ্য়ে অনেকটাই আরামদায়ক এবং সময় বাঁচতেই খুশি যাত্রীরা। নিট পরীক্ষার্থীদের কথা ভেবে রবিবার মেট্রো চলাচলের সময় এক ঘণ্টা এগিয়ে আনা হয়েছে। বেলা ১১টার পরিবর্তে রবিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত ১৫ মিনিট অন্তর ট্রেন চলবে। এর জন্য ট্রেনের সংখ্যা ৬৬ থেকে বাড়িয়ে ৭৪ করা হয়েছে। 


     

  • <p>করোনা আবহে কলকাতা মেট্রোয় জারি করা হয়েছে একাধিক নতুন নিয়ম। &nbsp;থুতু ফেললেই জরিমানা ৫০০ টাকা। যাত্রীদের এই বিষয়ে সচেতন মেট্রো স্টেশনে ইতিমধ্যেই দেওয়া হয়েছে পোস্টার।&nbsp;</p>

    Kolkata11, Sep 2020, 11:28 AM

    সোমবার চালু হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোও, রয়েছে আগের সুবিধা

    উত্তর-দক্ষিণ মেট্রোর পাশাপাশি আগামী সোমবার থেকে যাত্রীদের জন্য খুলে যাচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোও।  এই খবর জানিয়েছেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ জোশী।তবে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় যাত্রী সংখ্যা তুলনামূলক ভাবে অনেক কম থাকায় যাতায়াতের জন্য ই-পাস লাগবে না। শুধু স্মার্ট কার্ড ব্যবহার করেই যাতায়াত করা যাবে। উল্লেখ্য , উত্তর-দক্ষিণ মেট্রোর যাত্রীদের ক্ষেত্রে ই-পাস বাধ্যতামূলক।নিট পরীক্ষার্থীদের কথা ভেবে আগামী রবিবার মেট্রো চলাচলের সময় এক ঘণ্টা এগিয়ে আনা হয়েছে। বেলা ১১টার পরিবর্তে ওই দিন সকাল ১০টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত ১৫ মিনিট অন্তর ট্রেন চলবে।  
     

  • <p>&nbsp;Many people in West Bengal have already lost their jobs due to the lack of transportation. Some of the most affected are workers who would take their goods to the warehouse by local train on a daily basis. They have suffered losses while booking cars at high prices. And those who can't afford it are almost financially ruined.</p>

<p>&nbsp;</p>

    Kolkata10, Sep 2020, 6:33 PM

    লোকাল ট্রেনে বাড়তে পারে মান্থলির মেয়াদ,শীঘ্রই চাকা ঘুরবে রেলের

    কলকাতা মেট্রো রেলের চাকা শুধু এখন ঘোরার অপেক্ষা। যাত্রী সামলে কীভাবে মেট্রো চালাতে হবে তা ঠিক করে ফেলেছে মেট্রো কর্তৃপক্ষ। এবার রাজ্য়ে লোকাল ট্রেন চলার সবুজ সংকেতের পালা। রাজ্য় সরকারের এ বিষয়ে যোগাযোগ রাখছে রেল কর্তৃপক্ষ,এমনটাই জানিয়েছেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মা।

  • <p>Image of Kolkata Metro</p>

    Kolkata9, Sep 2020, 6:25 PM

    সোমবার চড়তে কখন ই-পাস বুক করতে হবে, দেখুন চূড়ান্ত গাইডলাইন কলকাতা মেট্রোর

    সোমবার ১৪ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে কলকাতা মেট্রো। বুধবার চূড়ান্ত গাইডলাইন প্রকাশ করল কর্তৃপক্ষ। সংক্রমণ এড়িয়ে কম মেট্রো চালিয়ে যাত্রী পরিষেবা দিতে তৈরি কলকাতার লাইফলাইন। করোনা পরিস্থিতিতে  সংক্রমণ ঠেকাতে একগুচ্ছ নিয়ম জারি করেছে মেট্রো কর্তৃপক্ষ। কর্মী ও যাত্রী, সবাইকেই স্টেশনে ঢুকে এসব নিয়ম মেনে চলতে হবে। পরিস্থিতি যাতে হাতের বাইরে চলে না যায় তাই কঠোর নজর রাখবে মেট্রো কর্তৃপক্ষ। যেভাবেই হোক সংক্রমণের সম্ভাবনা এড়িয়ে পরিষেবা চালু রাখতে চায় মেট্রো রেল কর্তৃপক্ষ।

  • <p>Before the resumption of Kolkata Metro service, the question of booking a metro pass was raised among people. Everyone wanted to know the procedure of booking the pass. Sanjay Chatterjee, the creator of this system, gave out a message to the people.<br />
&nbsp;</p>

<p>&nbsp;</p>

    Kolkata9, Sep 2020, 10:09 AM

    প্রতি ঘন্টায় বদলাবে ই-পাসের রঙ, নয়া নিয়ম চালু কলকাতা মেট্রোয়

    করোনা আবহে কলকাতা মেট্রোয় জারি করা হয়েছে একাধিক নতুন নিয়ম। স্টেশনে প্রবেশ করার জন্যে প্রথমে দেখাতে হবে ই-পাস। সকাল ৮টা থেকে রাত ৮টা অবধি প্রতি ঘন্টায় ই-পাসের আলাদা আলাদা রঙ হবে। পাশপাশি মেট্রো স্টেশন গুলিতে পান, গুটখার চিহ্ন ধুয়ে মুছে সাফ।  স্টেশনে নামার, ওঠার সিঁড়ি পরিস্কার করা হয়েছে। ঝকঝকে করছে প্ল্যাটফর্ম ও মেট্রোর ভিতরেও। করোনা আবহে যদি কেউ এর পরেও স্টেশন চত্বরে  পিক বা থুতু ফেলে নোংরা করেন তাহলে তাকে ৫০০ টাকা জরিমানা দিতে হবে। যাত্রীদের এই বিষয়ে সচেতন করতে মেট্রো স্টেশনের দেওয়ালে পোস্টার ঝোলানো হয়েছে।

  • <p>Passengers who are not infected with COVID-19 can travel on the metro. Thermal screening will be conducted at the entrance. If someone is diagnosed with the infection, then they will be taken to the local COVID Centre. Sanitizers should be provided at the entrance for passengers. Sanitation should be arranged in all parts of the station and train. Only cashless travel will be allowed.</p>

    Kolkata7, Sep 2020, 1:58 PM

    স্মার্ট ফোন না থাকলেও মিলবে মেট্রোর পাস, কীভাবে জেনে নিন


    কলকাতা মেট্রো পরিষেবা শুরুর আগে বুকিং পাস নিয়ে প্রশ্ন উঠেছিল সাধারন মানুষের মধ্যে। স্মার্ট ফোন ছাড়া কীভাবে বুকিং করা সম্ভব হবে। সেক্ষেত্রে আশার বার্তা দিল   এই ব্যবস্থার নির্মাতা  সঞ্জয় চট্টোপাধ্যায়। সঞ্জয় চট্টোপাধ্যায় জানিয়েছেন, স্মার্টফোন  না থাকলেও মেট্রো রেলে চড়তে কোনও সমস্যা হবে না যাত্রীদের। কলকাতা মেট্রোয় সওয়ার হওয়ার জন্য প্রয়োজনীয় 'অনুমতিপত্র' বা ই-পাস পেতে গেলে যে বিশেষ লিঙ্কের প্রয়োজন, সেটি কোনও ফোন না-থাকলেও পেতে সমস্যা হবে না বলে আশ্বাস দিচ্ছেন এই ব্যবস্থার নির্মাতা সঞ্জয় চট্টোপাধ্যায়। 


     

  • <p style="text-align: justify;">শুক্রবার ভোরেই রিয়ার বাড়িতে হাজির হয়েছিল গোটা এনসিবি টিম। সঙ্গে ছিল মুম্বই পুলিশও। সেদিনই তুলে আনা হয়েছিল শৌভিককে।&nbsp;</p>

    Bollywood7, Sep 2020, 10:59 AM

    রিয়ার ভাই ও স্যামুয়েলের স্বাস্থ্য পরীক্ষা, হাসপাতাল থেকে ফিরে আবারও শুরু হবে জেরা

    সুশান্ত সিং রাজপুতের কেসে টানা চার দিন জেরার মুখে স্যামুয়েল-সৌভিক। রবিবার থেকে সেই তালিকাতে যোগ দিয়েছেন দীপেশও। ক্রমাগত জেরাতে কতটা প্রভাব পড়ছে অভিযুক্তদের ওপর।সেই দিকে নজর এনসিবির। সোমবার স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হল অভিযুক্তদের। 

  • <p>Image of Rail</p>

    Kolkata6, Sep 2020, 6:20 PM

    রাত পেরোলেই লকডাউন, সোমবার কী কী ট্রেন বাতিল থাকছে, জেনে নিন

    সোমবার ৭ সেপ্টেম্বর রাজ্যে পূর্ণ লকডাউনের দিনে বন্ধ থাকবে রেল চলাচল।  রাজ্যে  বন্ধ থাকবে সমস্ত স্পেশাল ট্রেন। শুধু মাত্র স্টাফ স্পেশাল চলাচল করবে।  স্টাফ ছাড়া আর কারও ওঠার অনুমতি নেই। সাপ্তাহিক লকডাউনে স্পেশাল ট্রেন না চালানোর সিদ্ধান্ত আগেই নিয়েছিল ভারতীয় রেল। সোমবার পশ্চিমবঙ্গে সাপ্তাহিক লকডাউন। রেল সূত্রে খবর, সোমবার  কোনও ট্রেন রাজ্য থেকে ছাড়বে না। পাশাপাশি ভিন রাজ্য থেকে ট্রেন এখানে এসে পৌছবে না। উল্লেখ্য, যাত্রীদেরকে আগাম ট্রেন বাতিল সম্পর্কে জানিয়ে দেওয়া হয়েছে। এরপরেও কোনও যাত্রী স্টেশনে এসে পৌছলে তার দায় রেল নেবে না বলে জানিয়ে দিয়েছে।

  • <p>&nbsp;In this new system of Metro, the whole procedure will be dependent on smartphones. People who do not have a smartphone may face difficulty in boarding a metro. Metro authorities, however, claim that the service will be normalized step by step after watching the situation.</p>

<p>&nbsp;</p>

    Kolkata6, Sep 2020, 11:30 AM

    ফের বউবাজার মেট্রো আতঙ্ক, আচমকাই ফেনা জল ছিটকে উঠল ১০ ফুট, জ্বালা করে উঠল সবজিওয়ালার হাত-পা

     শনিবার রাত তখন ৯ টা পেরিয়েছে, বাজারে তখনও ভীড়। হঠাৎই শোরগোল, বেরিয়ে এল প্রায় ১০ ফুট উচ্চতা ফেনা জল । সবজিয়ালারা বুঝে ওঠার আগেই তা ছিটিয়ে পড়ল চারিদিকে। সবজি বাঁচাতে গিয়ে সেই ফেনা পড়তেই জ্বালা করে উঠল  জল হাতে-পা।