Indoor Plants  

(Search results - 5)
  • <p>indoor plants&nbsp;</p>

    Life Style26, Sep 2020, 4:39 PM

    পুজোর আগে ঘর সাজান কম খরচে, ব্যবহার করুন এই গাছগুলি

    পুজোর আগে খুব সুন্দর করে ঘর সাজানোতে মন দেয় প্রত্যেকেই। এই সময় কম খরচে পুজোর আগে সাজিয়ে ফেলুন মনের মত ঘর। এমনিতেই মনে করা হয় সবুজ রং চোখের পক্ষে খুব ভালো। দামী সামগ্রী দিয়ে ঘর না সাজিয়ে, ঘরের কোনায় সাজিয়ে রাখুন কয়েকটি  ইন্ডোর প্লান্ট। ঘরের পরিবেশ ও মন দুই ভাল রাখতে কম খরচে সাজিয়ে ফেলুন ঘর। বাজারে বেশিরভাগ ইন্ডোর প্লান্টের দাম খুব বেশি। এই গাছগুলি ঘরের শোভা বাড়িয়ে দেয়। তাছাড় গবেষকদের মতে, ঘরের মধ্যে গাছ থাকলে তা মানসিক চাপ কমাতে সাহায্য করে। তাই পকেটের কথা ভেবে কম দামের অথচ সুন্দর গাছ দিয়ে সাজিয়ে ফেলুন ঘর। শুধু প্রতিদিন কিছু সময় দিয়ে পরিষ্কার করলেই গাছগুলি সুন্দর রাখা যায়। 

  • গাছের ছবি

    Kolkata18, Jan 2020, 6:55 PM

    গাছ দিয়ে ঘর সাজাবেন কী করে, থাকল কলকাতাবাসীর জন্য় ফান্ডা

    এরিকা পাম  গাছের পাতায় প্রচুর অক্সিজেন উৎপাদন হয়। মানি প্লান্ট  রাখতে পারেন  ডেস্কে অথবা বইয়ের টেবিলে। রাবার গাছ দিয়ে ঘর সাজালে, ঘরকে দূষণ মুক্ত করে। মাদার ইন লস টাঙ ঘরের অক্সিজেনের মাত্রা বাড়িয়ে দেয়।  
     

  • এরিকা পাম- এই গাছ প্রচুর পরিমানে অক্সিজেন সরবরাহ করে। এই গাছের দামও খুব কম। এই গাছের পাতা দেখতে একদম সুপুরি গাছের মত। এই গাছের যত্ন করাও খুব সহজ।

    Life Style14, Jan 2020, 9:25 PM

    ঘরকে দূষণমুক্ত রাখতে নার্সারি থেকে নিয়ে আসুন ইনডোর প্ল্যান্টস

    ঘরকে দূষণমুক্ত রাখতে ইনডোর প্লান্টসের জুড়ি মেলা ভার। ঘরকে দূষণমুক্ত করা সঙ্গে সঙ্গেই তাকে সুন্দরও করে তোলে এই গাছ।

  • ইন্ডোর প্লান্টের ছবি

    Life Style9, Nov 2019, 11:10 AM

    ইকো ফ্রেন্ডলি ভাবে সাজিয়ে তুলুন আপনার সাধের কোজি বারান্দাটি, রইল তার কিছু সহজ টিপস

    মূল্যবান কোনও শো-পিস বা দেওয়াল হ্যাঙ্গিং নয়, বরং তার বদলে বেছে নিন কিছু ইন্ডোর প্লান্ট। ল্যাভেন্ডারের মিষ্টি গন্ধে ফ্রেশ এবং তরতাজা থাকবেন। অ্যাকোয়াটিক প্লান্টের জনপ্রিয়তাও খুব বেড়েছে। মুহূর্তে ক্লান্তি দূর করতে ম্যাজিকের মতোন কাজ করে এই গাছ।

    অন্দরসজ্জা সাজানোর জন্য আমরা কত কিছুই না ব্যবহার করি। নিজের বাড়ির একঘেয়েমি কাটাতে বিভিন্ন রকম এক্সপেরিমেন্ট করতে সকলেই কম-বেশি আগ্রহী। কোনও জায়গায় ঘুরতে যাওয়া মানেই সেখানকার স্পেশ্যাল আইটেম সবার আগে কিনতে হবে ঘর সাজানোর জন্য। কিন্তু একটু একটু করে কিনতে কিনতে একসময় যেন পাহাড়ের স্তুপ মনে হয়। ঘরের চারিদিকে শুধু বিভিন্ন ধরনের জিনিস। সেটা দেখতে দেখতে কেমন যে একঘেয়ে লাগে। এবার এগুলি পরিবর্তনের পালা। মূল্যবান কোনও শো-পিস বা দেওয়াল হ্যাঙ্গিং নয়, বরং তার বদলে বেছে নিন কিছু ইন্ডোর প্লান্ট। এতে যেমন ঘরের শোভা বাড়বে তার পাশাপাশি শরীর ও মন দুটিই বোশ তরতাজা থাকবে।

    সারাদিন ক্লান্তি যেন বাড়ির দরজাতে শেষ হয়ে যায়।  ক্লান্তি কাটাতে ফ্রেশ হওয়াটা সবার আগে জরুরি। অনেকেই আছেন  যারা ঘরের মধ্যে রুম ফ্রেশনার বা দামী কোনও সুগন্ধী ব্যবহার করেন, যাতে ঘরের মধ্যে একটা ফ্রেশভাব বজায় থাকে। এই পদ্ধতি আর নয়। তার বদলে একটি ল্যাভেন্ডার গাছ কিনে এনে ঘরের এক কোণায় বসিয়ে রাখুন। ল্যাভেন্ডারের মিষ্টি গন্ধে আপনি এমনিতেই ফ্রেশ এবং তরতাজা থাকবেন। মুহূর্তে ক্লান্তি দূর করতে ম্যাজিকের মতোন কাজ করে এই গাছ।

    যত দিন যাচ্ছে কংক্রিটের দেওয়ালও তত সংকীর্ণ হচ্ছে। ফ্ল্যাটের চার দেওয়ালের মধ্যেই কেমন আবদ্ধ হয়ে যাচ্ছে এই জীবন। কিন্তু শান্তির নীড়ের খোঁজে বেশি কিছু করতে হবে না। ছোট্ট কোজি বারান্দাই যথেষ্ঠ এর জন্য। বারান্দার একটি কোণে বানাতে পারেন আপনার স্বাদের ছোট্ট বাগানটি। তার জন্য খুব বোশি পরিশ্রমেরও দরকার হয় না। দিনের বেলা ১০ মিনিটই যথেষ্ঠ।

    ড্রয়িং রুমের মধ্যে  একটি কর্ণার করে সুন্দর একটি কাচের জারের মধ্যে কিছু জলজ গাছও রাখতে পারেন। এখন বিভিন্ন রঙের জার বেরিয়ে গেছে। যা ঘরের সৌন্দর্যকে আলাদা মাত্রা দেব। যেমন ওয়াটার লেটুস, আমব্রেলা পাম, প্যারটস ফেদার, ওয়ান্ডারিং জু , মানিপ্লান্ট ইত্যাদি এই ধরনের গাছও লাগাতে পারেন।এছাড়া অ্যাকোয়াটিক প্লান্টের জনপ্রিয়তাও খুব বেড়েছে। যেমন ওয়াটার লেমন গ্রাস, নানা ধরনের শালুকও কিনতে পারেন। যে কোনও ভাল নার্সারিতে গেলেই এই গাছগুলি পেয়ে যাবেন। তাহলে দেখে তো ঘর সাজাতে খুব বেশি জিনিসের দরকার পড়ে না। একটু বুদ্ধি খাটিয়ে অল্প জিনিস দিয়েই অভিনব কায়দায় সাজিয়ে ফেলা যায় আপনার সাধের বাড়িটি।


     

  • কম খরচায় ঘর সাজান, ব্যবহার করুন এই ইন্ডোর প্লান্টগুলি

    Life Style30, Oct 2019, 3:36 PM

    কম খরচায় ঘর সাজান, ব্যবহার করুন এই ইন্ডোর প্লান্টগুলি

    সবুজ রং চোখের পক্ষে খুব ভালো। দামী সামগ্রী দিয়ে ঘর না সাজিয়ে, ঘরের কোনায় সাজিয়ে রাখুন কয়েকটি   ইন্ডোর প্লান্ট। নিজেই বুঝতে পারবেন কতটা ঘরের শোভা বেড়ে যায়। তাছাড় গবেষকদের মতে, ঘরের মধ্যে গাছ থাকলে তা মানসিক চাপ কমাতে সাহায্য করে। তাই ঘরের পরিবেশ ও মন দুই ভাল রাখতে কম খরচে সাজিয়ে ফেলুন ঘর।