Infectious Disease  

(Search results - 13)
  • <p>Bharat Biotech, Covaxin causes side effects, Covaxin</p>

    India Jan 23, 2021, 11:44 AM IST

    নেই গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া, বাড়ে প্রতিরোধ - কোভাক্সিন নিয়ে কী জানালো ল্যান্সেট জার্নাল

    কোভাক্সিনের কোনও গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া ধরা পড়েনি। কোভিড-১৯'র বিরুদ্ধে এই টিকা প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রকাশিত হল প্রথম দেশিয় টিকার প্রথম ধাপের পরীক্ষার ফলাফল। কী জানা গেল ল্যান্সেট ইনফেকটেড ডিজিজ জার্নালের নিবন্ধে?

     

  • undefined

    USADec 30, 2020, 3:45 PM IST

    তবে কি ভ্যাক্সিনেও স্বস্তি নেই, ফাইজারের টিকা নেওয়ার ৮ দিন পরে করোনা আক্রান্ত নার্স

    প্রতিষেধক নিয়েও নিস্তার পাওয়া যাবে না মারাত্ম ছোঁয়াচে করোনাভাইরাসের হাত থেকে? সেই প্রশ্নই তুলে দিলেন মার্কিন এক নার্স। করোনাভাইরাসের টিকা নিয়েও তিনি সংক্রমিত হলেন। সান ডিয়াগোতে গত ১৮ ডিসেম্বর তিনি করোনাভাইরাসের টিকার একটি ডোজ গ্রহণ করেছিলেন। 

  • <p>पहले दिन लोकसभा सुबह 9 बजे से 1 बजे तक चलेगी। इसके बाद हर रोज 1 सितंबर तक 3 बजे से शाम 7 बजे तक चलेगी।</p>

    India Sep 14, 2020, 3:35 PM IST

    সংসদ শুরুর দিনেই বিপত্তি, মীনাক্ষি লেখি-অনন্ত কুমার সহ করোনা আক্রান্ত ১৭ জন সাংসদ

    প্রায় ৬ মাস পর বসল লোকসভার অধিবেশন, বাদল অধিবেশনের প্রথম দিনেই আশঙ্কার মেঘ, একসঙ্গে করোনা আক্রান্ত ১৭ জন সাংসদ, আগামী দিনগুলিতে সংসদে কাজকর্ম চলা নিয়ে আশঙ্কা।

  • <p><strong>আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগেই মহামারী করোনাভাইরাসের ভ্যাকসিন বাজারে আনা সম্ভব বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। &nbsp;জিরাল্ডো রিভেরা রেডিও অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, আগামী ৩ নভেম্বরের আগেই এই ভ্যাকসিন বাজারে আনা সম্ভব।</strong></p>

    USAAug 20, 2020, 4:45 PM IST

    'আমেরিকানদের প্রয়োজন নেই করোনা প্রতিষেধক', জানিয়ে দিলেন মার্কিন বিশেষজ্ঞ

    গোটা বিশ্ব যখন করোনাভাইরাসের প্রতিষেধকের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন তখন একদমই অন্য পথে হাঁটলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সংক্রমতক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফৌসি তিনি বলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাধারণ নাগরিকদের জন্য আগামী দিনে করোনাভাইরাসের প্রতিষেধকের কোনও প্রয়োজন নেই। কারণ এই প্রতিষেধক মার্কিন নাগরিকদের জন্য বাধ্যাতামূলক করা হবে না। তবে রাজ্যগুলি প্রয়োজনীয়তা অনুসারে কিছু নির্দিষ্ট জন গোষ্ঠীর মানুষের জন্য এই করোনা প্রতিষেধক বাধ্যতামূলক করতে পারে। বর্তমানে করোনা বিশ্বের ক্রম তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্র রয়েছে শীর্ষ স্থানে। আক্রান্ত ও মৃতের সংখ্যা দুটিতেই শীর্ষ স্থান দখল করে রেখেছে। 

  • undefined

    HealthAug 9, 2020, 3:02 PM IST

    ১২ অগাষ্ট আসছে বিশ্বের প্রথম করোনার টিকা, কার্যকারীতা নিয়ে সন্দেহ প্রকাশ সংক্রামক রোগ বিশেষজ্ঞের

    সারা বিশ্বে যে হারে করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে, তাতে দ্রুত করোনা টিকা হাতে পাওয়া জরুরী হয়ে দাঁড়িয়েছে। সারা বিশ্বে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ২ কোটি মানুষ। ৭ লক্ষ ২৯ হাজারেরও বেশি মানুষের মৃত্য়ু হয়েছে এই ভাইরাসে। এই পরিস্থিতিতে কিছুটা স্বস্তি দিয়ে বড় খবর শোনালেন রুশ বিজ্ঞানীরা। টিকার কার্যকারীতা এবং সুরক্ষা নিয়ে বিতর্কের মাঝেই রাশিয়া জানিয়ে দিল আগামী সপ্তাহেই বাজারে ছাড়া হবে বিশ্বের প্রথম করোনার টিকা। 

  • <p>Close Up Of An Adult Female An Adult Male Nymph And Larva Tick</p>

    InternationalJul 12, 2020, 3:28 PM IST

    করোনা-র পর এঁটেল পোকা-বাহিত 'বুনিয়া ভাইরাস', বিশ্বে আরও এক বিপদ হাজির করল চিন


    করোনাভাইরাসের বিপদ এখনও বাড়ছে। তারমধ্যেই চিনে আরও এক মারাত্মক রোগের উদয় হল। এঁটেল পোকা থেকে ছড়িয়ে পড়ছে বুনিয়া ভাইরাস। ইতিমধ্য়েই মৃত্যু হয়েছে পাঁচ জনের, হাসপাতালে ভর্তি ২৩ জন।

  • <p style="text-align: justify;"><strong>अमेरिका में एक दिन में 1883 मौतें&nbsp;</strong><br />
अमेरिका में अब तक 65 हजार 776 लोगों की हो चुकी है मौत हो चुकी है। कोरोना के संक्रमण से अमेरिका में अब तक 11 लाख 31 हजार 452 लोग संक्रमित हैं। जबकि अब तक 65 हजार 776 लोगों की मौत हो चुकी है। वहीं, जॉन हॉपकिंस यूनिवर्सिटी के मुताबिक, अमेरिका में 24 घंटे में 1883 लोगों की मौत हुई है।</p>

    InternationalJun 13, 2020, 8:14 PM IST

    করোনা নিয়ে বারবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভুল বিবৃতি, বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন

    কখনো গবেষকদের তীব্র আপত্তির মুখে পরে নিজেদের ভুল স্বীকার, কখনো নিজেদের দেওয়া বিবৃতি ভুল ছিল বলে ব্যাখ্যা, করোনা প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ ধরণের ভূমিকায় তাদের অবস্থানকে নড়বড়ে মনে হচ্ছে বিজ্ঞানীদের। 

  • <p>China Bat woman Shi Zhengli</p>

    InternationalMay 27, 2020, 3:51 PM IST

    'করোনাভাইরাস হিমশৈলের চূড়ামাত্র', আরও মহামারির জন্য সতর্ক করলেন চিনা বাদুড়-মানবী

    নতুন করোনাভাইরাস অর্থাৎ কোভিড-১৯ মহামারি সৃষ্টি করেছে যে ভাইরাসটি, সেটি 'আসলে হিমশৈলের চূড়া মাত্র', এমনটাই দাবি করেছেন চিনা 'বাদুড়-মানবী' বা 'ব্যাট ওম্যান' শি ঝেংলি। বাদুড় এবং বাদুড়ের দেহে থাকা ভাইরাস নিয়ে গুরুত্বপূর্ণ গবেষণা করার জন্যই চিনের এই শীর্ষস্থানীয় ভাইরাস বিশেষজ্ঞ এই উপাধি পেয়েছেন। সম্প্রতি চিনের সরকারি টেলিভিশনে এক সাক্ষাৎকারে, তিনি জানিয়েছেন কোভিড-১৯'এর মতো ভাইরাসঘটিত আরও অনেক মহামারি ঘটতে পারে, এই ধরণের পরিস্থিতির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে আরও বৃহত্তর আন্তর্জাতিক সহযোগিতার প্রয়োজন।

    উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি, অর্থাৎ যে ভাইরাস সংক্রান্ত গবেষণাকেন্দ্রকে অনেকে চলতি মহামারির উৎস হিসাবে দাবি করছেন (যদিও ভাইরাসটি যে গবেষণাগারে তৈরি নয়, তা ইতিমধ্যেই প্রমাণিত) সেই কেন্দ্রেরই ডেপুটি ডাইরেক্টর পদে রয়েছেন ঝেংলি। তিনি বলেছেন, ভাইরাস নিয়ে গবেষণার ক্ষেত্রে সমস্ত দেশের সরকার এবং বিজ্ঞানী-গবেষকদে তাদের আবিষ্কার সম্পর্কে আরও স্বচ্ছ হওয়া প্রয়োজন। পরস্পর পরস্পরকে সহযোগিতার প্রয়োজন। করোনাভাইরাস মহামারি দেখিয়ে দিয়েছে কীভাবে একটি ভাইরাস সমগ্র মানব সভ্যতায় ূবিপদ ডেকে আনতে পারে।

    তিনি আক্ষেপ করেছেন, এই মহামারির সময়ে আরও বেশি করে বিজ্ঞান নিয়ে রাজনীতি করা হচ্ছে। শি ঝেংলি সতর্ক করে বলেছেন, 'আমরা এখন যে অজানা ভাইরাসটি আবিষ্কার করেছি, তা আসলে হিমশৈলের চূড়া মাত্র। যদি পরের মহামারি থেকে মানব সব্যতাকে রক্ষা করতে হয়, তবে আমাদের আগে ভাগেই গবেষণা করে এই বন্যপ্রাণী বাহিত ভাইরাসগুলি সম্পর্কে জানতে হবে আর আগাম সতর্কতা জারি করতে হবে। যদি ভাইরাসগুলি সম্পর্কে না গবেষণা করা হয় তবে আরও একটি মহামারি আসতে বেশি সময় লাগবে না'।

    প্রসঙ্গত করোনাভাইরাস মহামারিতে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন য়ুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও - দুজনেই কোভিড-১৯ রোগের উৎপত্তি হিসাবে সরাসরি চিনের উহান শহরের ভাইরোলজি পরীক্ষাগারের দিকেই আঙুল তুলেছেন। গত ডিসেম্বরে এই শহরেই প্রথম মহামারিটির বিস্তার ঘটেছিল। সেই দাবি একেবারে নস্যাত করেছেন ঝেংলি। তাঁর দাবি তাঁদের গবেষণাগারে যে ভাইরাসগুলি নিয়ে কাজ হচ্ছে তাদের জেনেটিক বৈশিষ্ট্যের সঙ্গে বর্তমানে মানুষের দেবে যে করোনভাইরাস ছড়িয়েছে, তার কোনো মিল নেই।

    তিনি এই নিয়ে রাজনীতি না করে বরং প্রথমে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের পথ খুঁজে বের করতে হবে। তারপরের কাজই হল বিশ্বের সবকটি দেশ মিলে বাদুড়-বাহিত অন্যান্য করোনভাইরাস নিয়ে বিশদে গবেষণা করে পরবর্তী মহামারিগুলির জন্য প্রস্তুত হতে হবে। কারণ আজ না হোক কাল কোভিড-১৯'এর মতো আরও মহামারির ঝুঁকি তৈরি হবেই।

     

  • <p style="text-align: justify;">रक्षा मंत्री के मुताबिक यह एंटीबॉडी मोनोक्‍लोनल तरीके से कोरोना वायरस पर हमला करती है और बीमार लोगों के शरीर के अंदर ही कोरोना वायरस का खात्‍मा कर देती है। बयान में कहा गया है कि कोरोना वायरस के वैक्‍सीन के विकास का चरण अब पूरा हो गया है।&nbsp;</p>

    InternationalMay 6, 2020, 10:35 AM IST

    করোনা ক্লান্ত বিশ্বে ফের আশার আলো, সবার আগে ভ্যাকসিন আনার দাবি করছে ইতালি

    করোনা ভ্যাকসিন নিয়ে এবার আশার আলো দেখাল ইতালি, গবেষকদের দাবি পরীক্ষার শেষ ধাপে রয়েছে ভ্যাকসিন, ইঁদুরের শরীরে এই ভ্যাকসিনের প্রয়োগে অ্যান্টিবডি তৈরি হয়েছে, আশা করা হচ্ছে চলতি গ্রীষ্মের পরেই ব্যবহারে ছাড়পত্র মিলবে।
     

  • <p>করোনার শিকার হলেন &nbsp;পঞ্জাবের এক পুলিশ কর্তা, শনিবার ৫২ বছর বয়সে মারা গেলেন তিনি, করোনা সংক্রমণের শিকার হয়ে হাসপাতালে ভর্তি তাঁর স্ত্রী, পঞ্জাবে করোনায় মৃত্যু হয়েছে এক রাজস্ব আধিকারিকেরও।</p>

    India Apr 18, 2020, 4:39 PM IST

    করোনা এবার প্রাণ কাড়ল পুলিশকর্তার, সংক্রমণের শিকার ৯ মাসের শিশুও

    করোনার শিকার হলেন  পঞ্জাবের এক পুলিশ কর্তা, শনিবার ৫২ বছর বয়সে মারা গেলেন তিনি, করোনা সংক্রমণের শিকার হয়ে হাসপাতালে ভর্তি তাঁর স্ত্রী, পঞ্জাবে করোনায় মৃত্যু হয়েছে এক রাজস্ব আধিকারিকেরও।
     

  • undefined

    Coronavirus IndiaApr 3, 2020, 10:57 AM IST

    ছাদ হারানো চিকিৎসাকর্মীদের পাশে দাঁড়ালো 'এনবিএফ', অভাবীদের সাহায্যে সামিল হতে পারেন আপনিও

    করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে ডাক্তার-স্বাস্থ্যকর্মীরাই সৈন্য। কিন্তু, সংক্রমণ রুখতে তাদেরও হারাতে হচ্ছে ঘরবাড়ি। এই অবস্থায় তাঁদের পাশে দাঁড়ালো বেঙ্গালুরুর এনজিও নাম্মা বেঙ্গালুরু ফাউন্ডেশন। এছাড়াও এই বিপর্যয়ে অভাবী মানুষদের নানাভাবে সাহায্য করছে তারা।

     

  • মাস্কের স্ট্র্য়াপকে কানের পাশ দিয়ে মাথায় পিছনে নিয়ে আসুন

    Life StyleMar 5, 2020, 4:15 PM IST

    সঠিকভাবে মাস্ক না পরলে হতে পারে চরম বিপদ, জেনে নিন সুরক্ষিত উপায়ে এটি ব্যবহারের পন্থা

    নানারকমে মাস্ক নানাভাবে পরতে হয় বিষয়টি না-জানলে মাস্ক  পরেও করোনাভাইরাসের হাত থেকে বাঁচার কোনও উপায় থাকবে না

  • undefined

    India Jan 25, 2020, 7:01 PM IST

    পাকিস্তানেও করোনা ভাইরাস আতঙ্ক, মুলতানে হাসপাতালে ভর্তি চিনের একজন

    করোনাভাইরাসের আতঙ্ক এবার পাকিস্তানেও। চিন থেকে কাজ করতে আসা শ্রমিককে ভরতি করা হল মুলতানে। তাঁকে আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে।