Lac Stand Off  

(Search results - 15)
  • <p><strong>मेजर सैलरी और अन्य सुविधाएं :</strong></p>

<p>&nbsp;</p>

<p>ऑर्मी ऑफिशियल का वेतमान पे-बैंड के आधार पर निर्धारित होता है। हर कर्मचारी का वेतनमान पद एवं ग्रेड के अनुसार निर्धारित होता है। मेजर हाई लेवल अधिकारी होता है इसलिए इनका वेतनमान 15,600-39100 के बीच होता है। इस पद के लिए ग्रेड पे रु. 6600 है और मिलिट्री सर्विस का ग्रेड पे रु. 6000 है. कुल वेतनमान लगभग रु. 1,00,000 होता है।</p>

    India Jun 25, 2021, 10:07 AM IST

    লাদাখে সামরিক উত্তেজনা, চিনের ঘাড়ে দায়ে ঠেকিয়ে কড়া হুঁশিয়ারি ভারতের

    পূর্ব লাদাখ সেক্টর সংলগ্ন এলাকায় গত এক বছর ধরে নেওয়া চিনের পিপিলস লিবারেশন আর্মির (PLA) পদক্ষেপগুলির তীব্র সমালোচনা করেছে ভারত। বলা হয়েছে সীমান্তে বিপুল সেনা জড়ো করা, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় একতরফাভাবে স্থিতাবস্থা পরিবার্তন করার জন্য দায়ি চিনের এই পদক্ষেপ। যা কিছুতেই ভারত বরদাস্ত করবে না। প্রয়োজনে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। এমনটাই হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ভারতের পক্ষ থেকে বলা হয়েছে চিনের এই পদক্ষেপ দুই দেশের দ্বিপাক্ষিক চুক্তিতেও লঙ্ঘন করেছে। 

  • undefined

    India Jun 14, 2021, 8:44 PM IST

    লাদাখ স্ট্যান্ড অফের মতই ভারত দক্ষিণে চিনকে অস্বস্তিতে ফেলতে পারে

    লাদাখ, পৃথিবীর ছাদের নিকটবর্তী এলাকা। কিন্তু লাদাখের অশান্তি বিশ্বের অর্ধেকেরও বেশি মহাসাগর ও ভূখণ্ডের রাজনৈতিক পরিস্থিতির ওপর প্রভাব ফেলেছে। পর্বতমালার ঠিক যেখানে উপস্থিত তিব্বত আর জিনজিয়াং (চিনের সফটআন্ডারবিলি) এর সঙ্গে সুসংহত এবং ভারত মহাসাগরের (গিলগিট বাস্টিস্থানের তুলনা আরও বেশি স্থিতিশীল ) সবথেকে অনুকূল ওভারল্যান্জ সংযোগ প্রদানকে কৌশলগত গুরুত্ব দেয়। 
     

  • <p>अफसरों के मुताबिक, 20 फरवरी तक दोनों देशों की सेनाएं पीछे हट जाएंगी। इससे पहले रक्षा मंत्री राजनाथ सिंह ने संसद में जानकारी दी थी कि पैगोंग से दोनों सेनाओं के पीछे हटने को लेकर समझौता हुआ है। उन्होंने बताया था कि यह प्रोसेस पूरी होने के 48 घंटे के भीतर फिर कमांडर स्तर की बातचीत होगी।&nbsp;</p>

    India Jun 7, 2021, 4:34 PM IST

    লাদাখ সেক্টরে ভারত চিন সংঘর্ষ, চিনা আগ্রাসন ছিল মারাত্মক একটি ভুল সিদ্ধান্ত

    দেখতে দেখতে এক বছর হতে চলল। কিন্তু এখনও অব্যাহত রয়েছে পূর্ব লাদাখ সেক্টরে চিনের পিপিলস লিবারেশন আর্মির অগ্রাসন নিয়ে কাটাছেঁড়া। লাদাখে চিন-ভারত স্ট্যান্ডঅফের সেই দিকগুলি পর্যালোচনা ও বিশ্লেষণের এটাই সঠিক সময়। যেগুলি নিয়ে এখনও পর্যন্ত তেমন আলোকপাত করা হয়নি। 
     

  • <p><strong>বেশ কয়েকটি কন্টেনারে হাসপাতালের ব্যবস্থাও করা হয়েছে। অতি উচ্চতায় বা প্রবল শীতে অসুস্থ হয়ে যাওয়া চিনা সেনাদের চিকিৎসার প্রাথমিক ব্যবস্থা করা হয়েছে।&nbsp;</strong></p>

    India Jun 6, 2021, 6:14 PM IST

    পূর্ব লাদাখের প্রবল শীতে কাবু , ৯০ শতাংশ সেনাই সরিয়ে নিতে বাধ্য হয়েছিল চিনা প্রশাসন

    সূত্রের খবর পূর্ব লাদাখ সেক্টরে অবস্থানকারী পিপিলস লিবারেশন আর্মির সদস্যদের সরিয়ে দিয়ে সেই জায়গায় তিব্বত ও অন্যান্য জায়গা  থেকে সেনা নিয়ে আসা হয়েছিল। রিজার্ভ ফোর্স থেকেও সেনা নিয়ে আসার সম্ভাবনার কথা উড়িয়ে দেননি নাম প্রকাসে অনিচ্ছুক সরকারি অধিকার্তা। সূত্রের খবর চিনা বাহিনী গত বছর শীতকালে লাদাখের প্রবল ঠান্ডায় মারাত্মকভাবে প্রভাবিত হয়েছিল। খারাপ আবহাওয়ার কারণে প্রচুর চিনা সেনা অসুস্থ হয়ে পড়েছিল বলেও সূত্রের খবর। 

  • undefined

    India May 1, 2021, 7:58 PM IST

    ভারতের করোনা সংকটের সময়ে পাশে থাকার বার্তা দিয়েও লাদাখে শক্তিবৃদ্ধি, সামনে এল চিনের দ্বিচারিতা

    আবারও লাদাখে শক্তি বাড়াচ্ছে চিন। ভারত যখন করোনাভাইরাসের সংক্রামণের বিরুদ্ধে লড়াই করছে তখন প্রতিবেশী দেশ হিসেবে কোনও রকম সহমর্মিতা না দেখিয়ে লাদাকে ধীরে ধীরে শক্তি বাড়িয়ে চলেছে চিন।  করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ মোকাবিলায় ভরত সেনা বাহিনীকে ব্যবহারের চিন্তাভাবনা করেছে। কিন্তু লাদাখের ঘটনা নতুন করে চিন্তা বাড়িয়েছে ভারতীয় সেনা কর্তাদের। 

  • undefined

    InternationalMar 7, 2021, 11:50 PM IST

    ভারতকে 'বন্ধু' বলেও সীমান্ত নিয়ে দোষারোপ, লাদাখ নিয়ে মুখ খুললেন চিনা বিদেশ মন্ত্রী

    ভারত চিন সীমান্ত নিয়ে আবারও সরব হব হল চিন। সীমান্ত শান্তি ও প্রশান্তি বজায় রাখার জন্য দুই দেশতেই উদ্যোগ নিতে হবে বলে মন্তব্য করেছেন চিনা বিদেশ মন্ত্রী ওয়াং ইয়ি। তিনি বলেন ভারত ও চিন-এই দুটি দেশের একে অপরকে সন্দেহ করা ঠিক নয়। একই সঙ্গে তিনি মন্তব্য করেন ভারত ও চিন কখনই প্রতিদ্বন্দ্বী নয়। তবে পূর্ব লাদাখ সেক্টরে অস্থিরতার জন্য আবারও বেজিং ভারতকেই দায়ি করেছেন। 
     

  • undefined

    India Feb 11, 2021, 6:02 PM IST

    লাদাখ থেকে সরছে চিনা সেনা, সংবাদ সংস্থা ANI-এর প্রথম ভিডিওটিতে চোখ রাখুন

     সংবাদ সংস্থা এএনআই একটি ভিডিও প্রকাশ করেছে যেখানে দেখা যাচ্ছে চিনের ট্যাঙ্ক সহ বেশ কিছু সমর যান এলাকা থেকে সরে যাচ্ছে। একই সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর ট্যাঙ্কগুলিও সরিয়ে নেওয়া হচ্ছে বলে দেখা যাচ্ছে ভিডিওটিতে। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে ভিডিওটি ভারতীয় সেনা বাহিনীর। 

  • undefined

    India Feb 11, 2021, 3:04 PM IST

    প্যাংগং-এ পিছিয়ে যাচ্ছে চিন, ৩ নম্বর আঙুলে থাকবে ভারতীয় সেনা, রাজ্যসভায় বললেন রাজনাথ সিং

    পূর্ব লাদাখ সেক্টরে চিনের সঙ্গে চলমান বিবাদের কেন্দ্রবিন্দু প্যাংগং তসোর উত্তর ও দক্ষিণ তীর থেকে সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে একমত হয়েছে ভারত ও চিন। বৃহস্পতিবার রাজ্যসভায় এমনই মন্তব্য করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। 
     

  • <p><strong>চিনা সামরিক সামরিক রণনীতিক সুন জু তাঁর বিখ্যাত বই 'আর্ট অফ ওয়ার' লিখেছিলেন ষাট খ্রিস্টপূর্বে। যেখানে লেখা রয়েছে, বিনা যুদ্ধ করে যে ক্ষমতা দখল করে সেটাই হল যুদ্ধের সেরা কৌশল।&nbsp;</strong></p>

    InternationalFeb 10, 2021, 8:59 PM IST

    ৯ মাস পরে লাদাখ LAC-তে সমস্যা কী মিটতে চলেছে, চিন মুখ খুললেও চুপ রয়েছে নতুন দিল্লি

    চিন ও ভারত দুটি দেশই পূর্ব লাদাখ সেক্টরের প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ তীর থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে। বুধবার এমনটাই দাবি করেছে চিনের প্রতিরক্ষা মন্ত্রক। কর্নেল উ কিয়ানের মন্ত্যের পরিপ্রেক্ষিতে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি নয়া দিল্লি। তবে একটি সূত্র জানাচ্ছে চিনের প্রতিরক্ষা মন্ত্রকের মন্তব্য অস্বীকার করা হচ্ছে না। 

  • <p>Arunachal Pradesh</p>

    InternationalDec 6, 2020, 4:52 PM IST

    মাত্র ৯ মাসেই ৩টি বানিয়ে ফেলল চিন, অরুণাচল সীমান্তে ভারী হচ্ছে ড্রাগনদের নিঃশ্বাস

    ভূটানের পর এবার কি চিনের নজর পড়েছে অরুণাচল প্রদেশের দিকে? কারণ সম্প্রতি হাতে পাওয়া একটি উপগ্রহ চিত্র দেখে তেমনই করছেন গোয়েন্দারা। সূত্রের খবর উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে অরুণাচল প্রদেশ সংলগ্ন বাম লা পাস থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে তিন তিনটি আস্ত গ্রাম তৈরি করেছে চিন। বাম লা পাস হল ভারত চিন ও ভূটান এই তিনটি দেশের সংযোগস্থলে অবস্থিত । তবে বিষয়টি নিয়ে নিয়ে এখনও কোনও মন্তব্য করেনি নতুন দিল্লি। বিষয়টির ওপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক। 
     

  • <p><strong>&nbsp;আগামী দিনে যারও জ্বালানির প্রয়োজন হবে। কারণ প্রয়োজনে আরও সমরযান পাঠানোর পরিকল্পনা রয়েছে ভারতের। আর সেই কথা মাথায় রেখে যোগাযোগ করা হয়েছে দেশের তেল কোম্পানিগুলির সঙ্গে।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    India Dec 1, 2020, 5:31 PM IST

    শীতের শুরুতেই লাদাখে ধাক্কা খেল ড্রাগনরা, লাল ফৌজদের থেকে এগিয়ে ভারতীয় জওয়ানরা

    শীতের লাদাখে ভারতের পাশাশপাশি চিনা সেনাও অবস্থান শুরু করেছে। ইতিমধ্যেই প্রবল তুষারপাত শুরু হয়েছে। আগামী তিন থেকে চার মাস লাদাখের আবহাওয়া আরও খারাপ হতে পারে বলেও ধরে নিয়ে ভারতীয় বাহিনী প্রস্তুতি নিয়েছে। সূত্রের খবর খারাপ আবহাওয়ার মধ্যেই লাদাখে অবস্থানের তৈরি তৈরি হয়েছে  চিনও। কিন্তু ভারতের তুলনায় তারা বেশ কিছুটা হলেও পিছিয়ে পড়েছে। কারণ প্রবল ঠান্ডার কারণে চিন লাদাখের ফ্রন্টলাইনের সৈন্যদের প্রতিদিনই সরিয়ে নিচ্ছে। তবে ভারতীরা স্থায়ীভাবে ঘাঁটে তৈরি করে অবস্থান করেছে। 
     

  • <p><strong>একটি সূত্র জানাচ্ছে ১৪ ঘণ্টা দীর্ঘ বৈঠকের পরেও লাদাখ সীমান্তের উত্তাপ কমাতে তেমন কোনও সমাধান সূত্র খুঁজে পাওয়া যায়নি। তবে দুই দেশের প্রতিনিধিরা আগামী বৈঠকের বিষয়ে আশাবাদী।।</strong></p>

    India Nov 19, 2020, 10:32 AM IST

    পূর্ব লাদাখ সেক্টরে কার্যত যুদ্ধের ডঙ্কা বাজাচ্ছে লাল ফৌজ, চিনের সেনা সরানোর কথাই সার

    সেনা সরিয়ে নেওয়ার কথা মুখে বললেও পূর্ব লাদাখ সেক্টরে কার্যত যুদ্ধের দামামা বাজাচ্ছে চিনের পিপিলস লিবারেশ আর্মির সদস্যরা। ভারত-চিন অষ্টম পর্যায়ের সামরিক বৈঠকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে একমত হয়েছিল দুই দেশের সরকার। এপ্রিল মাসের আগের অবস্থানে ফিরে যাওয়ার জন্যেও রাজি হয়েছিল  কিন্তু বাস্তব বলছে অন্য কথা। সীমান্ত ক্রমশই উত্তাপ বাড়াচ্ছে চিন। আকসাই চিনসহ বিস্তীর্ণ এলাকায় গতিবিধি বেড়েছে চিনা সেনার। 
     

  • undefined

    India Nov 18, 2020, 4:17 PM IST

    প্রবল শীত মোকাবিলায় লাদাখে স্মার্ট ছাউনি ভারতীয় সেনার জন্য, দেখে নিন তাতে কী কী আছে


    চিনের সঙ্গে বিবাদের কারণে চলতি বছর শীতকালেও পূর্ব লাদাখ সেক্টরের বিস্তীর্ণ এলাকায় মোতায়েন থাকবে ভারতীয় জওয়ানরা। প্রবল ঠান্ডায় ভারতীয়  জওয়ানদের যাতে কোনও রকম সমস্যা না হয় সেইজন্যই আধুনিক ও উন্নতমানের সেনা ছাউনি তৈরি করা হয়েছে। যে ছাউনিগুলিতে তাপমাত্রা হিমাঙ্কের ৪০-৩০ ডিগ্রি নিচে নেমে গেলেও কোনও সমস্যা হবে না জওয়ানদের। শীতের মরশুমের পূর্ব লাদাখের বিস্তীর্ণ এলাকায়  বরফে ঢাকা পড়ে যায়। কোনও কোনও এলাকায় বরফের উত্ততা থাকে ৪০ ফুট পর্যন্ত। 
     

  • undefined

    India Nov 6, 2020, 2:14 PM IST

    সীমান্তে বড় অশান্তির আশঙ্কা রয়েছে, চিন আর পাকিস্তানকে হুঁশিয়ারি বিপিন রাওয়াতের

    চিন আর পাকিস্তানকে একই নিশানা করেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। জাতীয় প্রতিরক্ষা কলেজ আয়োজিত ওয়েবিনারে  প্রধান অতিথি হিসেবে তিনি বক্তব্য রাখেন। সেখানেই তিনি বলেন, বিনা প্ররোচনায় সেনা হামলার জেরে সীমান্তে বড়সড় অশান্তি তৈরি হতে পারে। পাশাপাশি তিনি আরএ বলেন পূর্ব লাদাখ সেক্টরের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকা বর্তমানে অত্যান্ত উত্তেজনাপূর্ণ। চিন ও পাকিস্তান যৌথভাবে কাজ করছে বলেও ইঙ্গিত দেন তিনি। পাশাপাশি বলেন এর অর্থ হল সূমান্ত এলাকায় অশান্তি জিয়ে রাখা। 

  • undefined

    India Nov 2, 2020, 6:03 PM IST

    রাজনাথ বলছেন লাদাখ সমস্যা নিয়ন্ত্রণে, কিন্তু যুদ্ধের ডঙ্কা বাজিয়ে চিন কিনছে গ্রাফিন পোষাক

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সুরে সুর মিলিয়ে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, চিনা সেনা ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেনি। পাশাপাশি তিনি জানিয়েছেন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায় নতুন করে আর কোনও সমস্যা  নেই। ভারতের একটি প্রথম সারির সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময় একথা জানিয়েছেন রাজনাথ সিং। তিনি আরও এলএসিতে স্ট্যান্ড অফ নিয়ে কেন্দ্রীয় সরকারের স্পষ্ট অবস্থান রয়েছে। সীমান্ত পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে ভারতের।