Ladakh Face Off  

(Search results - 94)
  • <p>rajnath singh</p>

    India Jun 27, 2021, 4:13 PM IST

    তিন দিনের লাদাখ সফরে রাজনাথ সিং, চিনের বিরুদ্ধে অবস্থানরত ভারতীয় সেনার মনোবল বাড়ানোই লক্ষ্য

    তিন দিনের সফরে লাদাখে রয়েছেন দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। দীর্ঘ দিন ধরে চলা অস্থিরতার পর গত ফেব্রুয়ারি মাসে বেশ কিছু এলাকা থেকে সেনা সরিয়ে নিয়েছে চিনের পিপিলস লিবারেশ আর্মি। তারপরে এটাই প্রথম লাদাখ সফর রাজনাথ সিং-এর। লাদাখে পৌঁছে তিনি বলেন দেশের প্রতি ভারতীয় সেনা আর প্রবীণদের ত্যাগ 'উদাহরণের উদাহরণ'। রবিবার লাদাখ পৌঁছেছেন রাজনাথ। পূর্ব লাদাখ সেক্টরের সামরিক ব্যবস্থা ক্ষতিয়ে দেখা আর দায়িত্ব প্রাপ্ত আধিকারিকদের সঙ্গে বৈঠকই তাঁর সফরের মূল কর্মসূচি। 

  • <p>Mike Pompeo</p>

    USAOct 27, 2020, 5:50 PM IST

    গ্যালওয়ান সংঘর্ষের প্রসঙ্গ তুলে ভারতের পাশে থাকার বার্তা, চিনা হুমকি মোকাবিলায় হুংকার পম্পেও-র

    চিনের হুমকি মোকাবিলায় ভারতের পাশে থাকার বার্তা দিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও। ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর সঙ্গে বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে তিনি সবরকম পরিস্থিতিতে ভারতের পাশে থাকার বার্তা দিয়েছেন। তিনি বলেন তাঁরা ন্য়াশানায় ওয়ার মেমোরিয়ালে গিয়েছিলেন। বিশ্বের সবথেকে বড়গণতন্ত্র রক্ষার জন্য প্রাণ দেওয়া সৈন্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন তিনি। সেই সময় গ্যালওয়ান সংঘর্ষে নিহত ২০ জন ভারতীয় জওয়ানের প্রতিও শ্রদ্ধা জানান তিনি। তারপরই তিনি বলেন ভারতের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার লড়াইয়ে আমেরিকা ভারতের পাশে থাকবে। 

  • <p><strong>স্পেশ্যাল ফ্রন্টিয়ার ফোর্সকে সরাসরি নিয়ন্ত্রণ করে খোদ দেশের প্রধানমন্ত্রীর দফতর। দিল্লি থেকে ক্যাবিনেট সেক্রেটারিয়েট এই ফোর্সের খবর নেয়।&nbsp;</strong></p>

    InternationalOct 23, 2020, 11:46 PM IST

    ভারতে উৎসবের মরশুমের মধ্যেই কি যুদ্ধের ঘুঁটি সাজাচ্ছে চিন, আকসাই চিনে ড্রাগনদের প্রস্তুতি

    পূর্ব লাদাখ সেক্টরে  এপ্রিল মাস থেকে শুরু হওয়া সীমান্ত উত্তাপ এখনও অব্যহত। সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক করতে ইতিমধ্যেই ভারত ও চিন কূটনৈতিক আর সামরিক স্তরে একাধিকবার বৈঠক করেছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও সমাধান সূত্র পাওয়া যায়নি। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে চিন আবারও নতুন করে পরিকাঠামো নির্মান করে বলে  ভারতীয় সেনা বাহিনী সূত্রে খরব। বেশ কয়েকটি জায়গা সেনা ও সামরিক সরঞ্জাম স্থানান্তরিত করা হচ্ছে বলেও জানিয়ে গোয়েন্দা সংস্থা। 

  • <p><strong>টানেলের মধ্যে কড়া নজরদারির ব্যবস্থা থাকছে। প্রায় ১৫০০ মিটার অন্তর টেলি সংযোগ ব্যবস্থা থাকছে। প্রতি ৬০ মিটার অন্তর ফায়ার হাইড্রান্ট প্রক্রিয়া থাকছে।&nbsp;</strong></p>

    India Oct 23, 2020, 7:49 PM IST

    লাদাখে ধৃত চিনা সেনাকে নিয়ে জল্পনা এখনও তুঙ্গে, তার কাছ থেকে কী কী পাওয়া গেছে জেনে নিন

    ভারতের প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখায় ধরা পড়া চিনা সৈন্যকে নিয়ে এখনও জল্পনা চলছে গোটা দেশ জুড়ে।  চিনা সেনা কী পথ ভুল করেছিল নাকি ইচ্ছে করেই চলে এসেছিল ভারতের দিকে?  এই সময়ই সেনা সূত্রে পাওয়া খবরে জানা গেছে পিপিলস লিবারেশন আর্মির ধৃত সেনার কাছে পাওয়া গেয়েছিল একটি পেন ড্রাইভ। তবে সেই পেন ড্রাইভটি খালি ছিল। তার সঙ্গে ছিল একটি স্লিপিং ব্যাগ। গত ১৯ অক্টোবর ডেমচক সংলগ্ন একটি স্থান থেকে তাকে গ্রেফতার করা হয়েছিল। ধৃত চিনা সেনার কাছে তার পরিচয়পত্রও পাওয়া গিয়েছিল বলেও সেনা সূত্রে খবর। 
     

  • <p><strong>&nbsp;অগাস্ট মাসের শেষেক দিকে আবারও গুলি চলেছিল পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকা। ভারতীয় বাহিনীর পক্ষ থেকে জানান হয়েছিল চিনা সেনা ভারতীয় এলাকায় অনুপ্রবেশ করতে চেয়েছিল। আর চিনাদের আগ্রাসন রুখে দেওয়ার কারণে সতর্কতামূলক গুলি চালান হয়েছিল। তবে তার আগেও ভারত অভিযোগ করেছিল লাদাখে চিনা সেনা প্ররোচনামূলক আচরণ করছে।&nbsp;</strong></p>

    India Oct 19, 2020, 3:38 AM IST

    অষ্টম পর্বের সামরিক বৈঠকেই কি মিটবে ভারত-চিন সীমান্ত বিবাদ, বেজিং-এর দাবি কি মানা হবে

    লাদাখ সমস্যা সমাধানে চলতি সপ্তাহে আবারও বৈঠকে বসেত পারে ভারত ও চিনে সেনা কর্তারা। সূত্রের খবর ইতিমধ্যে দুই দেশে কমান্ডার পর্যায়ের বৈঠকের বৈঠকের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে। সেনা পর্যায়ের আগামী যে বৈঠকটি হবে সেটি হবে আট নম্বর কমান্ডার লেভেলের বৈঠক। একাধিকবার বৈঠকের পরেও এখনও পর্যন্ত তেমন কোনও সমাধান সূত্র পাওয়া যায়নি। দুটি দেশের সেনা বাহিনীর ১ হাজার ৫৯৭ কিলোমিটার প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা বরাবর অবস্থান করছেন। দুই দেশের সেনা বাহিনী প্রবল ঠান্ডা আর তুষারপাত উপেক্ষা করে লড়াই করার জন্য প্রস্তুত রয়েছে।

  • <p><strong>লাদাখ উত্তেজনা মাঝেই &nbsp;ভারত সরকার প্রতিবেশী দেশগুলি থেকে আমদানি সংক্রান্ত নিয়ম কঠোর করেছিল। ২৩ জুলাই মোদী সরকার এই বিষয়ে নতুন বিধি ঘোষণা করে।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    India Sep 25, 2020, 9:16 AM IST

    আলোচনার মাঝেই বিতর্কিত জায়গা থেকে সেনা সরাতে চিনকে হুঁশিয়ারি, শান্তি ফেরানোর পথ দেখছে স্বরাষ্ট্রমন্ত্রক

    দুই দেশকেই সেনা প্রত্যাহার করতে হবে, দ্বিতীয় দিনের আলোচর পর জানাল বিদেশমন্ত্রক, চিনের অনৈতিক শর্ত মানবে না ভারত, খুব শীঘ্রই ফের বৈঠকে বসছে দুই দেশ।

  • undefined

    India Sep 22, 2020, 8:09 AM IST

    লাদাখ সংঘাতের মাঝেই চিনের নতুন ষড়যন্ত্র, জিনপিং-কে এবার একেবারে উচিত শিক্ষা দিল অরুণাচলের জনতা

    লাদাখে পর পর কয়েকবার ভারতের কাছে ধাক্কা খেয়েছে চিন। এই পরাজয় কিছুতেই হজম করতে পারছে না বেজিং। তাই অরুণাচল প্রদেশের দিকে নজর পড়েছে জিনপিংয়ের। জানা যাচ্ছে, অরুণাচল প্রদেশে ভারত-চিন সীমান্তের অন্তত চারটি জায়গায় সীমান্ত বরাবর সেনা মোতায়েন করছে চিন। লালফৌজের এই গতিবিধির কারণেই এলএসি-র সব সেক্টরে সতর্ক করা হয়েছে ভারতীয় সেনাকে। সীমান্ত এলাকায় বাড়তে থাকা ভারত-চিন উত্তেজনার মধ্যে এবার ভারতীয় সেনাদের পাশে দাঁড়াল অরুণাচল প্রদেশবাসীরা।
     

  • undefined

    India Sep 20, 2020, 11:35 AM IST

    ড্রাগনদের লাল চোখ দেপসাং সমভূমির ওপর, যুদ্ধ বাধলে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে পাহাড় ঘেরা এই এলাকা

    লাদাখের  ৯৭২ বর্গ কিলোমাটার এলাকা জুড়ে রয়েছে দেপসাং সমভূমি। সমুদ্রপৃষ্ট থেকে প্রায় ১৬ হাজার ৪০০ ফুট উঁচুতে এই অবস্থান। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর এলাকায় এই অবস্থান। আর বর্তমানে এই এলাকায় ক্রমশই বাড়ছে উত্তেজনা। পাল্লা দিয়ে সেনা বাড়াচ্ছে ভারত আর চিন। লাদাখের অন্যান্য এলাকার মত দেপসাং সমভূমিতেও প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা নিয়ে সমস্যা তৈরি করে রেখেছে চিন। প্যাংগং লেকের উত্তর প্রান্তে অবস্থান দেপসাং সমভূমির। 

  • <p>അതിനിടെ ചൈനയുടെ കൈയേറ്റം സംബന്ധിച്ച് പ്രതിരോധമന്ത്രി രാജ്‌നാഥ് സിംഗ് മറുപടി നല്‍കി. ലഡാക്ക് മേഖലയില്‍ ഏകദേശം 38000 ച. കി.മീ ഭൂമിയാണ് ചൈന കൈയേറിയിരിക്കുന്നതെന്നാണ് സര്‍ക്കാര്‍ പറഞ്ഞത്. കേരളത്തോളം വലിപ്പം വരുന്ന ഭൂപ്രദേശമാണിത്.</p>

    India Sep 16, 2020, 5:10 PM IST

    লাদাখ কব্জা করতে চিনা সেনার কূট চাল, মোদীর বিরুদ্ধে ভারতীয় জওয়ানদের প্ররোচিত করতে ষড়যন্ত্র ফাঁস

    পূর্ব লাদাখে চিনা সেনার অনুপ্রবেশ সাহসিকতার সঙ্গে রুখে দিয়েছেন ভারতীয় জওয়ানরা। আন্তর্জাতিক মঞ্চে বারবার আগ্রাসনের জন্য মুখ পড়ছে বেজিংয়ের। এই পরিস্থিতিত সাম্রাজ্যলোভী দেশটি ভারতীয় সেনার মোনবল ভাঙতে এক অতি নিকৃষ্ট পদক্ষেপ করছে। 

  • <p>rajnath singh</p>

    India Sep 15, 2020, 5:58 PM IST

    গালওয়ান সংঘর্ষে মৃত্যু হয়েছে বহু চিনা সেনার, লালফৌজ নিয়ে বেজিংকে এবার চাপে ফেলল সংসদে রাজনাথের বক্তব্য

    গালওয়ান উপত্যকায় শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান, ১৫ জুন রাতে লালফৌজের একাধিক জওয়ানও প্রাণ হারায়, তবে সেনা মৃত্যুর হিসেব দেয়নি পিপলস লিবারেশন আর্মি, সংখ্যাটি যে যথেষ্ট বেশি এদিন তা স্পষ্ট করে দিলেন রাজনাথ সিং।
     

  • undefined

    India Sep 15, 2020, 1:24 PM IST

    লাদাখে ভারতীয় সেনাদের বিভ্রান্ত করতে নয়া কৌশল, বেজিং ভাইরাল করছে উপগ্রহ চিত্র

    ভারতীয় সেনা বাহিনীকে বিভ্রান্ত করতে নতুন কৌশল অবলম্বন করেছে চিন। ভাইরাল করা হয়েছে একটি উপগ্রহ চিত্র।  আর সেই উপগ্রহ চিত্রে দেখানো হয়েছে ভারতের থেকে খারাপ অবস্থানে রয়েছে চিন। কিন্তু সেনা বাহিনী সূত্রে পাওয়া খবর অনুযায়ী সম্পূর্ণ বিপরীত অবস্থান রয়েছে ওই এলাকায়। একটি সূত্র দাবি করছে ওই এলাতায় রীতিমত সুবিধেজনক অবস্থানে রয়েছে চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা। তুলনামূলকভাবে কিছুটা অস্বস্তিতে রয়েছে ভরত। সেনা সূত্রে খবর ওই এলাকায় মোতায়েন ভারতীয় সেনাদের রীতিমত সতর্ক থাকার নির্দেশ দেওয়া গয়েছে। 

  • <p>പാംഗോങ് തടാകത്തിന് സമീപത്തെ പുതിയ സംഘര്‍ഷത്തിന്റെ പശ്ചാത്തലത്തിലാണ് മന്ത്രിതല ചര്‍ച്ച നടത്തിയത്. ഫിംഗര്‍ പ്രിന്റ് മൂന്നിനോട് ചേര്‍ന്ന് ചൈന വലിയ നിര്‍മാണപ്രവര്‍ത്തനമാണ് നടക്കുന്നതെന്നും ഇന്ത്യ ആരോപിച്ചിരുന്നു. അതേസമയം. ഇന്ത്യ നിയന്ത്രണരേഖ ലംഘിച്ചെന്നാണ് ചൈന ആരോപിക്കുന്നത്.&nbsp;</p>

    India Sep 14, 2020, 9:41 AM IST

    পূর্ব লাদাখে চিনকে দুরমুশ করার ঘুঁটি একমাস আগেই সাজায় থিঙ্কট্যাঙ্ক, এবার নেপালকে শায়েস্তার ছকও প্রস্তুত

    লাদাখে এই মুহূর্তে একাধিক শৃঙ্গ দাপটের সঙ্গে অবস্থান করছে ভারতীয় সেনা। ২৯-৩০ আগস্ট রাতে যেভাবে চিনকে ব্যাকফুটে ফেলেই ৩১ অগাস্ট রাতে একের পর এক চূড়া ভারত দখল করেছে লাদাখের মতো এলাকায়,তাতে খানিকটা হলেও বেকায়দায় লালফৌজ। তবে চিনকে শায়েস্তা করার ঘুঁটি এক মাস ধরেই সাজিয়েছিল ভারত। এবার নেপালকে শায়েস্তা করতে বিশেষ পদক্ষেপ নিচ্ছে ভারতীয় বায়ুসেনা।
     

  • <p style="text-align: justify;">जयशंकर ने इसका सीधा जवाब तो नहीं दिया, लेकिन उन्होंने संबंधों के ऐतिहासिक पहलू की जानकारी दी। विदेश मंत्री ने कहा कि 'हम दोनों पड़ोसी हैं। चीन दुनिया की दूसरी सबसे बड़ी अर्थव्यवस्था है। हम एक दिन तीसरी बड़ी अर्थव्यवस्था बनेंगे। आप इस पर तर्क कर सकते हैं कि कब बनेंगे।'&nbsp;'हम जनसंख्या की दृष्टि से काफी अनूठे देश हैं। भारत और चीन केवल दो ऐसे देश हैं जहां की आबादी एक अरब से अधिक है। उन्होंने कहा कि हमारी समस्याएं भी लगभग उसी समय शुरू हुईं जब यूरोपीय समस्याएं शुरू हुई थीं।'</p>

    India Sep 11, 2020, 8:28 AM IST

    প্রায় আড়াই ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক, সীমান্তে উত্তেজনা কমাতে ৫ বিষয়ে একমত হল ভারত ও চিন

    সীমান্তে উত্তেজনা কমাতে দ্বিপাক্ষিক বৈঠকে ভারত-চিন,  ২ ঘণ্টা ২০ মিনিট ধরে হল দ্বিপাক্ষিক বৈঠক, লাদাখে উত্তেজনা কমাতে ৫ বিষয়ে একমত দুই দেশ, আগে সেনা সরাক চিন, স্পষ্ট জালালেন জয়শঙ্কর।

  • <p>এর আগেও প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত ও চিনের সেনার মধ্যে এই ধরণের অচলাবস্থা তৈরি হয়েছে। বছর তিনেক আগে ডোকালামেও প্রায় একই রকম পরিস্থিতি তৈরি হয়েছিল। কিন্তু গালওয়ানের ঘটনায় চার দশকেরও বেশি সময় পর ভারত ও চিন রক্তাক্ত সংঘর্ষে জড়ায়।</p>

<p>&nbsp;</p>

    India Sep 10, 2020, 10:20 AM IST

    'ফিঙ্গার ফোর' কার দখলে, পাহাড় চূড়ায় পরস্পরের চোখে চোখ রেখে দাঁড়িয়ে দুই দেশের বাহিনী

    লাদাখে প্রবল সংঘাতের আবহে ক্রমাগত চিন ও ভারত দুই শিবিরের মধ্যে পারদ চড়তে শুরু করে দিয়েছে। চিনের লিবারেশন আর্মি ২৯-৩০ আগস্ট পিছু হঠতে শুরু করলেও এখনও লাদাখ ঘিরে তাদের রণহুঙ্কার কমেনি। এরমধ্যেই ভারতীয় সেনারা এখন ফিঙ্গার-৪ এ আধিপত্য বিস্তার করেছে। যা প্যাংগং হ্রদের উত্তর তীরে অবস্থিত। ফলে এখন দুসেনার মধ্যে "আইবল-টু-আইবল কন্টাক্ট" রয়েছে।

  • undefined

    India Sep 10, 2020, 9:33 AM IST

    লালফৌজকে শিক্ষা দিতে নতুন অস্ত্র ভারতীয় সেনার , শত্রুর সন্ধান দিতে ময়দানে নামল তিব্বতি সারমেয় বাহিনী

    লাদাখে সীমান্ত উত্তেজনার মাঝে চিনকে পরাস্ত করতে বার বার উঠে আসছে স্পেশ্যাল ফ্রন্টিয়ার ফোর্স বা এসএফএফের কথা। তিব্বতি বংশোদ্ভূতদের নিয়ে গঠিত ভারতের এই বিশেষ বাহিনী। তবে এবার কেবল তিব্বতি সেনা নয়, লাদাখে শত্রুর সন্ধান দিতে পাহাড়ি কুকুরদেরও প্রশিক্ষণ দিতে শুরু করল ভারতীয় সেনা।