Ladakh Face Off  

(Search results - 68)
  • <p>लेह-कारगिल की दुर्गम सड़कें। यहां गाड़ियां चलाना हर किसी के साहस की बात नहीं।</p>

    India 6, Aug 2020, 3:02 PM

    ড্রাগনদের নিঃশ্বাসে পিছিয়ে আসবে না ভারত, সর্বশক্তি দেবে প্যাংগং-এর আঙুল রক্ষায়

    চিনকে এক ইঞ্চি জমি ছাড়বে না ভারত। প্যাংগং লেক থেকেও পিছু হঠার কোনও প্রশ্ন নেই। দুই দেশের সামরিক কর্তারা পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ সীমা রেখা থেকে সেনা সরিয়ে নেওয়া নিয়ে আলোচনা করছেন। তারই মধ্যে ভারত স্পষ্ট করে জানিয়ে দিয়েছে প্যাংগং লেক থেকে আর একপাও নড়বে না বা পিছিয়ে আসবে না ভারতীয় সেনারা। 
     

  • ಹಿಮಾಚಲದ ಮನಮೋಹಕ ದೃಶ್ಯ.

    India 5, Aug 2020, 5:41 PM

    চিনা আগ্রাসন রুখতে তৈরি হিমাচল প্রদেশ, লাল ফৌজদের রুখতে গ্রামবাসীরা সামিল মিশনে

    পূর্ব লাদাখের গালওয়ান সীমান্তে ভারত ও চিনা সেনাদের রক্তক্ষয়ী সংঘর্ষের পর থেকেই পরিস্থিতি মোকাবিলার জন্য একটু একটু করে তৈরি হচ্ছে সীমান্তবর্তী পাহাড়ি রাজ্য হিমাচল। ভারতের এই রাজ্যটি চিনের সঙ্গে ২৪০ কিলোমিটার লম্বা সীমান্ত ভাগ করে নেয়। হিমাচল প্রদেশ যে পরিকল্পনাটি গ্রহণ করেছে তার মূল উদ্দেশ্যই হল প্রাথমিক পর্বে চিনের আগ্রাসন রুখে দেওয়া।
     

  • India 2, Aug 2020, 5:01 PM

    প্যাংগং-এর আঙুলেই আটকে দিল্লি-বেজিং আলোচনা, শীতকালে লাল ফৌজের মোকাবিলায় প্রস্তুতি ভারতের

    প্যাংগং লেক এলাকা নিয়ে কথা বলেই রাজি নয় চিনের পিপিলস লিবারেশন আর্মির কর্তারা। সেনা সূত্রের খবর সেই কারণেই গোটা এলাকায় জুড়ে তৈরি হয়েছে অচলাবস্থা। সেনা বাহিনী সূত্রের খবর প্যাংগং নিয়ে আলোচনা না করায় সেখানের পরিস্থিতি আপাতত উন্নতি হওয়ার কোনও সম্ভাবনা নেই। একটি সূত্র বলছে ভারতের পক্ষ থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে প্যাংগং-এক পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আলোচনায় অগ্রগতি হওয়া সম্ভব নয়। ভারতীয় সেনা লেহ কপার্স কমান্ডার লেফট্যানেন্ট জেনারেল হরিন্দর সিং-এর সঙ্গে তাঁর সমগত্রীয় চিনা সেনা অধিকর্তা লিন লিউয়ের মধ্যেই আলোচনা হচ্ছে মলডোতে। 

  • <p>कारगिल के परकाचिक ग्लेशियर का एक खूबसूरत नजारा।</p>

    International28, Jul 2020, 8:05 PM

    সীমান্ত থেকে সরছে লালফৌজ, ভারত-চিন আগামী সামরিক বৈঠকের প্রস্তুতি নিচ্ছে বলে জানাল বেজিং

    বিতর্কিত সীমান্তের অধিকাংশ জায়গা থেকে সম্পূর্ণ রূপে সেনা সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে ভারও ভারও ও চিন। সীমান্ত উত্তাপ প্রসমনের চেষ্টা করেছে। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এমনটাই দাবি করেছন  চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। 
     

  • India 28, Jul 2020, 12:34 PM

    পূর্ব লাদাখে ভারত-চিন সমীকরণ বদলে দেবে প্রকৃতি, প্রতিকূল অবস্থায় বিপর্যস্ত হতে পারে লালফৌজরা

    লাদাখের বিস্তীর্ণ এলাকায় এখন থেকেই শীত পড়তে শুরু করেছে। অগাস্ট মাসের মাঝামাঝি থেকেই শুরু হয়ে যায় শীতকাল। আর সেপ্টেম্বর থেকে প্রবল ঠান্ডার প্রকোপে কাঁপতে থাকে গোটা এলাকা। অগাস্ট থেকে যে তাপমাত্রা পারদ নামতে শুরু করে সেপ্টেম্বরে তা নেমে যায় মাইনাসেরও অনেক নিচে। আর প্রবল এই ঠান্ডায় চিনা সেনাদের অবস্থানে প্রতিকূল পরিস্থিতি তৈরি করবে বলেই মনে করছে ভারতীয় সেনা বাহিনী। 

  • <p><strong>দু’দিনের সফরে জম্মু-কাশ্মীর ও লাদাখে ভারতীয় সেনার ফরওয়ার্ড পোস্টগুলিতে যান প্রতিরক্ষা মন্ত্রী। </strong></p>

    India 19, Jul 2020, 6:50 PM

    লুকুং-এ ১৬ নম্বর বিহার রেজিমেন্টের সৈন্যদের সঙ্গে রাজনাথ সিং, জওয়ানদের কী বললেন প্রতিরক্ষামন্ত্রী

    দুদিনের সফরে লাদাখে রাজনাথ সিং। প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে রয়েছে সেনা প্রধান নারাভানে । লাদাখের ফরোয়ার্ড এলাকা পরিদর্শন। লুকুং-এর বেশ ক্যাম্পে ১৬ বিহার রেজিমেন্টের সেনাদের সঙ্গে বৈঠক।  

  • <p>जवाहर लाल नेहरू यूनिवर्सिटी के स्कूल ऑफ इंटरनेशनल स्टडीज के प्रो. सरवन सिंह ने मीडिया से बातचीत में कहा कि बीआरआई से भारत व अफ्रीकी देशों के संबंधों पर असर तो पड़ेगा, लेकिन कई अफ्रीकी देशों में भारतवंशी राजनीति में मजबूत है। भारतवंशी 46 अफ्रीकी देशों में हैं। अफ्रीकी देशों में भारत का व्यापार 2001 में 5.3 अरब डॉलर था, जो 2018 में बढ़कर 62 अरब डॉलर हो गया है।</p>

    India 13, Jul 2020, 6:36 PM

    আজ ভারত-চিন সামরিক পর্যায়ে বৈঠক, প্যাংগং লেকের আঙুল নিয়ে আলোচনার সম্ভাবনা

    সেনা বাহিনী সূত্রের খবর আবারও আজ ভারত ও চিনের সেনা আধিকারিকরা বৈঠকে বসবেন।এবার বৈঠক হবে লাদাখ সীমান্তবর্তী এলাকা চুসুলে। লাদাখ সীমান্তের সমস্য়া ঘিরে এর আগে তিনবার ভারত ও চিনা সেনা বৈঠকে বসেছিল। প্রথম দুটি বৈঠক হয়েছিল চিনা সীমান্তের ওপারে মোলডোতে। তৃতীয় বৈঠক হয়েছিল লাদাখে। সূত্রের খবর সীমান্তবর্তী এলাকা থেকে সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা হবে দুই দেশের সেনা আধিকারিকদের মধ্যে। 

  • India 12, Jul 2020, 6:54 PM

    গালওয়ান সীমান্ত উত্তাপ এখনও দেশীয় রাজনীতিতে বর্তমান, চিন ইস্যুতে গান্ধী-নাড্ডার তরজা

    লাদাখ ইস্যুতে রাহুল ও নাড্ডার বাকযদ্ধ অব্যাহত। সোশ্যাল মিডিয়ায় সরব রাহুল। রাহুলের দেশপ্রেম মিথ্যা বললেন জেপি নাড্ডা। 
     

  • India 9, Jul 2020, 6:50 PM

    গালওয়ান হটস্প্রিং থেকে সেনা সরলেও আবার কূটনৈতিক বৈঠকে বসবে ভারত ও চিন , জানিয়েছে বিদেশ মন্ত্রক

    গালওয়ান থেকে হটস্প্রিং সেনা সরিয়ে নিয়েছে চিন। গালওয়ান নদীতে রয়েছে কিছু সমর যান। প্যাংগং-এর অল্প চিনা সেনা উপস্থিত। শুক্রবার কূটনৈতিক বৈঠকে বসতে পারে ভারত চিন।  

  • <p>ভারত ও চিনের মধ্যে সীমান্ত উত্তেজনা কিছুটা হলেও কমল, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সংঘাতের পয়েন্টগুলি থেকে পিছু হটল লালফৌজ, গালওয়ানে চিনের অস্থায়ী শিবির ভাঙা হচ্ছে, চিনের পিছু হঠার  প্রমাণ মিলল উপগ্রহ চিত্রেও।</p>

    International9, Jul 2020, 3:35 PM

    লাদাখ সীমান্ত নিয়ে আবারও ভারতের সঙ্গে বৈঠকে বসতে চায় চিন, পরিস্থিতি 'স্বাভাবিক' বলে জানাল বেজিং

    প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখে থেকে সেনা সরিয়ে নেওয়ার পরেই আবারও লাকাখ ইস্যুতে মুখ খুলল চিন। বৃহস্পতিবার চিনের বিদেশ মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে, সীমান্ত পরিস্থিতি ধীরে ধীরে উন্নত হচ্ছে। বুধবার রাতেই গালওয়ান থেকে হটস্প্রিং পর্যন্ত এলাকায় সরিয়ে নেওয়া হয়েছে চিনা সেনা। তারপরই বেজিং-এর পক্ষ থেকে জানান হয়েছে  সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক করতে আরও আলোচনার প্রয়োজন রয়েছে। 

  • India 7, Jul 2020, 5:32 PM

    লাদাখ থেকে চিনা সেনা সরানোর প্রক্রিয়া শেষ হতে পারে বুধবার, হতে পারে আরও এক দফা সামরিক বৈঠক

    লাদাখের বিতর্কিত অঞ্চল থেকে সেনা সরিয়ে নিচ্ছে চিন। পিছু হাঁটছে পিপিলস লিবারেশ আর্মির সদস্যরা। কিন্তু চিন এতটাই শক্তপোক্ত ঘাঁটি তৈরি করেছিল যে সম্পর্ণ রূপে সেনা সরিয়ে নিতে সময় লাগবে বুধবার পর্যন্ত। সূত্রের খবর মঙ্গলবার গালওয়ান উপত্যকা অর্থাৎ ১৪ নম্বর পেট্রোল পয়েন্ট থেকে সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এদিনই সেনা সরিয়ে নেওয়ার সমস্ত প্রক্রিয়া শেষ হবে হটস্প্রিং অর্থাৎ ১৫ নম্বর পেট্রোল পয়েন্ট থেকে। কিন্তু গোগরা এলাকা অথবা ১৭এ পেট্রোল পয়েন্ট থেকে সেনা সরিয়ে নেওয়ার কাজ শেষ হবে আগামিকাল। তবে পরিস্থিতি স্বাভাবিক হতে এখনও সময় লাগবে বলেই সেনা বাহিনী সূত্রের খবর। সম্ভবত  জুলাই মাসে  ভারত চিন সামরিক পর্যায়ে আরও একটি বৈঠক হতে পারে বলেই মনে করছেন সেনা কর্তারা। 
     

  • ভারতের সেই হামলায় পাকিস্তান কেঁপে গিয়েছিল, তার প্রমাণ পরের দিনই এফ-১৬ য়ুদ্ধবিমান নিয়ে ভারতে একইরকম বিমানহামলার চেষ্টা চালায় পাক তবে তা ব্যর্থ হয়। পাকিস্তানের হামলা ভেস্তে দিতে আকাশপথে যাত্রা করে ভারতীয় বায়ুসেনার দুটি মিগ-২১ বিমান।

    India 7, Jul 2020, 4:23 PM

    গালওয়ান থেকে সরলেও লাল ফৌজদের ভরসা নেই, লাদাখের বিস্তীর্ণ এলাকায় jরাতে নজরদারী ভারতীয় যুদ্ধ বিমানের

    গালওয়ান সীমান্ত থেকে সেনা সরিয়ে নিয়েছে চিন। কিন্তু তারপরেও সীমান্তে নজরদারীতে ঢিলে দিতে নারাজ  ভারতীয় সেনা বাহিনী। লাদাখের বিস্তীর্ণ এলাকায় দিন রাতে নজরদারী চালাতে সবরকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ভারতীয় বায়ু সেনার পক্ষ থেকে। পাশাপাশি সবরকম আবহাওয়া ও সবরকম পরিস্থিতি মোকাবিলার জন্য তৈরি থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। এই পরিস্থিতিত ফরোয়ার্ড লাইনেই রাখা হয়েছে ফাইটার জেটগুলিকে। সেনাবাহিনী সূত্রের খবর  চিনকে বিন্দু মাত্র ভরসা না করেই সীমান্ত নিরাপত্তার দিকেই বেশি জোর দিতে একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 

  • India 3, Jul 2020, 9:46 PM

    বিদ্যুৎ ক্ষেত্রে চিনা সরঞ্জামের আমদানি বন্ধ ভারতে, মন্ত্রীর আশঙ্কা ডেকে আনতে পারে 'ট্রোজান হর্স'

    ৫৯টি চিনা অ্যাপ ব্যান করার এর এবার বিদ্যুৎ ক্ষেত্রেও চিনা আনা সামগ্রী বাতিলের দিকেই এগিয়ে চলেছে মোদী সরাকর। কেন্দ্রীয় মন্ত্রী আরকে সিং জানিয়েছেন, চিন বা পাকিস্তান থেকে বিদ্যুৎ সরঞ্জাম আনতে গেলে সংশ্লিষ্ট সংস্থাগুলিকে কেন্দ্রীয় সরকারের অনুমতি নিতে হবে। নাহলে ভারতে গ্রিড বপর্যয়ের মত আশঙ্কা থেকেই যাচ্ছে। 
     

  • International3, Jul 2020, 3:44 PM

    ৫৯ অ্যাপ ব্যানের পর প্রধানমন্ত্রীর লাদাখের সেনা ছাউনিতে সফর , আর সহ্য করতে পারছে না চিন

    আবারও ভারতের বিরুদ্ধে সরব হল চিন। এবার চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ন প্রধানমন্ত্রীর লাদাখ সফর নিয়ে রীতিমত উষ্মা প্রকাশ করেন। শুক্রবার সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, এই সময় কোনও পক্ষের এমন কোনও পদক্ষেপ গ্রহণ করা ঠিক যা উত্তেজনা আরও বাড়িয়ে তুলতে পারে।

  • India 2, Jul 2020, 1:04 PM

    লাদাখ সীমান্ত উত্তাপের আঁচ পড়তে পারে সমুদ্রেও, চিনের গতিবিধির ওপর নজর রাখতে ভারতীয় নৌবাহিনীর কৌশল

    পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনা ক্রমশই বাড়ছে। ইতিমধ্যেই দুই দেশই প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা সংলগ্ন এলাকায় সৈন্য সংখ্যা বাড়িয়েছে। একে অপরকে টক্কর দিতে সীমান্ত বাড়ানো হচ্ছে যুদ্ধবিমান  আগ্নেয়াস্ত্রের সংখ্যাও। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে দুই দেশের  বিবাদ হিমালয় থেকে নেমে সমুদ্র পর্যন্ত গড়াতে পারে বলে আশঙ্কা করছেন সমর বিশেষজ্ঞরা। আর যদি তাই হত তাহলে ভারতকে এখন থেকেই রণকৌশল রচনা করতে হবে বলেও মনে করছেন তাঁরা। কারণ সমর বিশেষজ্ঞদের মতে সমর সজ্জা, স্থল বাহিনী ও ভূখণ্ডের দিক দিয়ে বিচার করলে ভারতের থেকে কিছুটা হলেও সুবিধেজনক অবস্থায় রয়েছে চিন। কিন্তু চিনের তুলনায় ভারতে নৌশক্তি অনেকটাই বেশি বলে দাবি করছেন তাঁরা। পাশাপাশি ভৌগলিক অবস্থানের কারণে নৌ যুদ্ধে চিনের থেকে এগিয়ে রয়েছে ভারত।