Lunar Eclipse  

(Search results - 24)
  • <p>&nbsp;ప్రధానంగా ఉత్తర, దక్షిణ అమెరికాల్లో ఇది కనిపిస్తుంది. అలాగే యూరప్ దేశాలు, పశ్చిమ ఆఫ్రికా దేశాల్లో ఇది కనిపిస్తుంది.</p>

    Life StyleMay 26, 2021, 1:32 PM IST

    বুদ্ধ পূর্ণিমায় চন্দ্রগ্রহণ কেন এতটা গুরুত্বপূর্ণ, কখন-কোথায় দেখা যাবে লাল টকটকে 'SuperMoon'

    ২৬ মে, ২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ। এটি পূর্ণ চন্দ্রগ্রহণ হবে বলেই জানা গেছে। ২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ। ইতিমধ্যেই এই নিয়ে প্রতিটি সাধারণ মানুষের আগ্রহ সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষই শুধু নয়, দশকের প্রথম চন্দ্রগ্রহণ নিয়ে কৌতুহলী হয়েছেন জ্যোতিষবিদেরাও। তার উপর আজ আবার বুদ্ধ পূর্ণিমা। ২০২১-এর প্রথম চন্দ্রগ্রহণ নিয়ে সারা  বিশ্ব জুড়েই উত্তেজনা।  ঠিক কখন,কোথায় দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য। 

  • <p>Pei Zhaoyu, spokesman for the Chang'e 5 mission, said if the mission is successful, it will be a milestone in the nation's lunar exploration endeavor and will show the world China's scientific, technological and engineering capabilities.</p>

     AstrologyMar 14, 2021, 11:19 AM IST

    ২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ কবে কখন হতে চলেছে, জেনে নিন বিস্তারিত

    পঞ্জিকা এবং জ্যোতিষের গণনা অনুসারে  ২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণটি  হতে চলেছে ২৬ মে বুধবার অনুষ্ঠিত হতে চলেছে। এটি এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ। চন্দ্রগ্রহণের সময় সুতক কালের বিশেষ গুরুত্বও রয়েছে। এই সুতক সময়ে কোনও ধরণের শুভ কর্ম সম্পাদিত হয় না।

  • <p>শাস্ত্র মতে, চন্দ্রগ্রহণের সময় খাবার গ্রহণ করা উচিত নয়। এটি বিশ্বাস করা হয় যে এই সময়ে, আপনি যত বেশি খাবেন, তত বেশি নরকে আপনাকে নির্যাতনের শিকার হতে হবে।</p>

     AstrologyNov 30, 2020, 1:03 PM IST

    বছরের শেষ চন্দ্রগ্রহণ, জেনে নিন কখন-কটায় দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য

    গ্রহণ প্রকৃতির এক অপূর্ব দৃশ্য। এর সঙ্গে সম্পর্কিত অনেকগুলি স্বাস্থ্য উদ্বেগের কারণে অনেকেই ভীত থাকেন। গ্রহণ দেখার কিছু খারাপ প্রভাব বিজ্ঞান দ্বারা প্রমাণিত হয় আবার কিছু কিছু জ্যোতিষীয় বিশ্বাস। তবে এর পিছনে কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই, বরং এটি কেবল গ্রহের নক্ষত্রের বিষয়। তবে এটি যখন আমাদের সুরক্ষা এবং স্বাস্থ্যের বিষয়, তখন প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা দরকার। আজ বছরের শেষ চন্দ্রগ্রহণ। 

  • <p>যখন একই সরলরেখায় পৃথিবী, চাঁদ ও সূর্যের মধ্যে আসে, তখন পৃথিবীর ছায়ার জন্য চাঁদে সূর্যের আলো পৌঁছায় না, ফলে চাঁদকে তখন কিছু সময়ের জন্য দেখা যায় না।&nbsp;</p>

     AstrologyNov 23, 2020, 10:55 AM IST

    ৩০ নভেম্বর হতে চলেছে বছরের শেষ চন্দ্রগ্রহণ, এই ৩ রাশির উপর থাকবে মারাত্মক প্রভাব

    জ্যোতিষ অনুসারে, ২০২০ সালের ৩০ নভেম্বর হবে বছরের শেষ চন্দ্রগ্রহণ। এই চন্দ্রগ্রহণটি বৃষ এবং রোহিনী নক্ষত্রমণ্ডলে হতে চলেছে। রোহিনী নক্ষত্রের প্রভু হলেন চাঁদ, এই দিনটি বৃষ রাশিতে রূপান্তরিত হবে। পঞ্জিকা মতে, চন্দ্রগ্রহণের সময় ৩০ নভেম্বর দুপুর ১ টা বেজে ২ মিনিট শুরু হচ্ছে যা শেষ হবে বিকেল ৫ টা বেজে ২৩ মিনিটের মধ্যে। বিশেষ বিষয় হল এবার বৃষ রাশিতে চন্দ্রগ্রহণ অনুষ্ঠিত হবে। এই চন্দ্রগ্রহণের মোট সময়কাল হবে ৪ ঘন্টা ২১ মিনিট। যা ভারত, আমেরিকা, প্রশান্ত মহাসাগর, এশিয়া এবং অস্ট্রেলিয়ায় দৃশ্যমান হবে।

  • <p>স্কন্দ পুরাণ অনুসারে, চন্দ্রগ্রহণে অন্যের দানা বা খাবার খাওয়ার দ্বারা পুণ্য বিনষ্ট হয়।</p>

    Life StyleNov 10, 2020, 10:18 AM IST

    ২০২০ সালের শেষ চন্দ্রগ্রহণ, জেনে নিন কবে কটায় দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য

    ২০২০ বছরের শেষ চন্দ্রগ্রহণের দেখা মিলবে চলতি মাসে। এই বছরের শেষ চন্দ্রগ্রহণ নভেম্বর মাসেই হতে চলেছে। বছরের শেষ চন্দ্রগ্রহণ ৩০ নভেম্বর, সোমবার অনুষ্ঠিত হবে। এই বছর মোট ৪ টি চন্দ্রগ্রহণ এবং ২ টি সূর্যগ্রহণ মিলিয়ে মোট ৬ টি গ্রহণ হয়েছে। যার মধ্যে সর্বশেষ চন্দ্রগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ নভেম্বর এবং শেষ সূর্যগ্রহণ হবে বছরের শেষ মাস ডিসেম্বরে।

  • <p><strong>চন্দ্রগ্রহণের সময় কী করবেন-</strong></p>

<p>চন্দ্রগ্রহণের আগে, স্নান করে ঈশ্বরের কাছে প্রার্থনা ও উপাসনা করুন।</p>

     AstrologyJul 5, 2020, 11:43 AM IST

    গুরু পূর্ণিমা ও ব্যাস পূর্ণিমা, জেনে নিন এই দিনে বিশেষ পুজো পদ্ধতি

    আজ দেশ জুড়ে পালিত হচ্ছে গুরু পূর্ণিমার উত্সব। এছাড়াও, সকাল ৮ টা বেজে ৩৭ মিনিটে শুরু হয়েছে এই চন্দ্রগ্রহণের যোগ। তবে এই চন্দ্রগ্রহণ একটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ হবে। উপচ্ছায়া চন্দ্রগ্রহণ ঘটে যখন পৃথিবী সূর্য ও চাঁদের মাঝে আসে তবে এই তিনটি কোনও সরলরেখায় নয়। ভারতীয় সময় অনুসারে এই চন্দ্রগ্রহণ ৯ টা বেজে ৫৯ মিনিটে চূড়ান্ত যোগ তৈরি হবে এবং শেষ হবে ১১ টা বেজে ২২ মিনিটে। এই গ্রহণের সময়কাল ২ ঘন্টা ৪৩ মিনিট।

  • undefined

    Astrology 2020Jul 5, 2020, 10:40 AM IST

    গুরুপূর্ণিমায় চন্দ্রগ্রহণের যোগ, এই ৭ রাশির উপর অত্যন্ত শুভ প্রভাব ফেলবে

    আষাঢ় মাসের পূর্ণিমা গুরু পূর্ণিমা হিসাবে উদযাপিত হয়। এদিনে মহর্ষি বেদ ব্যাস জন্মগ্রহণ করেছিলেন। ৫ জুলাই রবিবার গুরু পূর্ণিমার উত্সব। এই উৎসব গুরুর কাছে প্রার্থনা এবং গুরুর শুভেচ্ছার দিন! ভারতীয় সময় অনুসারে, আজকের এই চন্দ্রগ্রহণটির যোগ শুরু হয়েছে সকাল ৮.৩৭ মিনিটে শুরু হবে এবং চলবে দুপুর ২টো ৪৩ মিনিট পর্যন্ত। গুরু পূর্ণিমায় চন্দ্রগ্রহণের এই যোগ তৈরি হচ্ছে পূর্বাশাবাদ নক্ষত্রে। ইন্দ্র যোগও এই সঙ্গে থাকবে। এই দুটি শুভ যোগের প্রভাব পড়বে ৭ টি রাশির উপর। যার ফলে এই রাশিগুলি সুসংবাদ পেতে পারে। চিন্তাভাবনা শেষ হবে। নতুন কাজের পরিকল্পনা করা করতে পারবে। গুরুত্বপূর্ণ কোনও ব্যক্তিদের সঙ্গে দেখা এবং তাদের সহায়তা লাভের সম্ভাবনাও রয়েছে। দেখে নেওয়া যাক সেই ৭টি রাশি কোনগুলি-

  • <p>এই বছরে আসন্ন সময়ে দুটি চন্দ্রগ্রহণ এবং একটি সূর্যগ্রহণ রয়েছে। তবে আগামীকালের চন্দ্রগ্রহণের যোগ ৫ জুলাই বৈধ হবে না। এই সময় কোনও শুভ কাজ করা উচিৎ হবে না। তবে এই সময় পুজো সম্পর্কিত কাজ করা যায়। ৫ জুলাই যে চন্দ্রগ্রহণ হবে তা হল উপচ্ছায়া চন্দ্রগ্রহণ।</p>

    Astrology 2020Jul 4, 2020, 1:45 PM IST

    রবিবার উপচ্ছায়া চন্দ্রগ্রহণের যোগ, জেনে নিন কোন রাশির উপর কেমন প্রভাব থাকবে

    জ্যোতিষশাস্ত্রের মতে, পূর্ণিমা তিথি পূর্বাশা নক্ষত্র মণ্ডলে এই যোগ তৈরি হয়েছে। এর পরে উত্তরশদ্ধ নক্ষত্র শুরু হবে। চন্দ্রগ্রহণের সময় ধনু রাশিতে থাকবে চন্দ্র। এর পরে, ৬ জুলাই চাঁদ মকর রাশিতে প্রবেশ করবে। মিথুন রাশিতে সূর্য রাশি ঘর পরিবর্তন করে প্রবেশ করছে। এই গ্রহগুলির অবস্থান গ্রহণের সময় সমস্ত রাশিচক্রকে প্রভাবিত করবে। তবে এর মধ্যে বিশেষ কয়েকটি রাশি রয়েছে, যেগুলির উপর গ্রহণের ফলে বিশেষ প্রভাব পড়বে, দেখে নেওয়া যাক সেই রাশিগুলি কি কি-

  • <p>জ্যোতিষশাস্ত্র অনুসারে এই চন্দ্রগ্রহণটি ধনু রাশিতে হতে চলেছে। এছাড়া ভারতীয় সময় অনুসারে এই গ্রহণের যোগ দিনের বেলায় থাকায় ভারত দেখে এই গ্রহণ দেখা যাবে না।&nbsp;</p>

     AstrologyJul 4, 2020, 12:49 PM IST

    গুরু পূর্ণিমায় চন্দ্রগ্রহণের যোগ, এই সময়ে এই কাজগুলি জীবনে আনতে পারে বিপর্যয়

    ২০২০ সালের তৃতীয় চন্দ্রগ্রহণ আগামী কাল ৫ জুলাই হতে চলেছে। দিনের বেলায় এই গ্রহণের যোগ থাকায় এই গ্রহণের সময়কাল বৈধ বলে বিবেচিত হবে না। এটি ভারত সহ দক্ষিণ এশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং অস্ট্রেলিয়া অংশে প্রদর্শিত হবে। ২০২০ সালে মোট ৬ টি গ্রহণের যোগ রয়েছে । এর মধ্যে দুটি চন্দ্রগ্রহণ ১০ জানুয়ারী ও ৫ জুন এবং একটি সূর্যগ্রহণ ২১ জুন ইতিমধ্যে হয়েছে। 

  • <p>Lunar eclipse</p>

     AstrologyJul 4, 2020, 10:30 AM IST

    ৫ জুলাই রবিবার উপচ্ছায়া চন্দ্রগ্রহণ, ভারতে কবে এবং কখন এই গ্রহণ দেখা যাবে

    ২০২০ সালের তৃতীয় চন্দ্রগ্রহণ হতে চলেছে আগামীকাল। অর্থাৎ রবিবার, ৫ জুলাই। ভারতীয় সময় অনুসারে, এই চন্দ্রগ্রহণটির যোগ শুরু হবে সকাল ৮.৩৭ মিনিটে শুরু হবে এবং চলবে দুপুর ২টো ৪৩ মিনিট পর্যন্ত। এই চন্দ্রগ্রহণ বেলা ১১:২২ মিনিটে শীর্ষে থাকবে। এই চন্দ্রগ্রহণ ২ ঘন্টা ৪৩ মিনিটের সময়কালের জন্য চলবে।

  • দশকের প্রথম চন্দ্রগ্রহণ কখন কবে দেখা যাবে, জেনে নিন বিস্তারিত

     AstrologyJul 2, 2020, 11:50 AM IST

    ৫ জুলাই বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ, মেনে চলুন এই গ্রহণে বিশেষ সতর্কতা

    বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ ৫ জুলাই ২০২০ রবিবারে হবে। এই গ্রহণের সময়েও দেশটি করোনার বিপর্যয়ের মুখোমুখি হচ্ছে, অন্যদিকে বছরের এই গ্রহণটি গুরু পূর্ণিমার পবিত্র উত্সবে হতে চলেছে। এভাবে বিজ্ঞানীদের পাশাপাশি জ্যোতিষীরাও এই চন্দ্রগ্রহণকে একটি গুরুত্বপূর্ণ যোগ হিসাবে দেখছেন। এই চন্দ্রগ্রহণ কে জ্যোতিষশাস্ত্রে কোনও শুভ যোগ হিসাবে মনে করছেন না। এটা বিশ্বাস করা হয় যে গ্রহণের সময় চাঁদের শক্তি দুর্বল হয়ে যায়। 

  • <p>lunar eclipse</p>

    Astrology 2020Jun 28, 2020, 11:19 AM IST

    গুরু পূর্ণিমার যোগে বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ, জেনে নিন গ্রহণের বিশেষ বিষয়গুলি

    বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ ৫ জুলাই ২০২০ রবিবারে হবে। এই গ্রহণের সময়েও দেশটি করোনার বিপর্যয়ের মুখোমুখি হচ্ছে, অন্যদিকে বছরের এই গ্রহণটি গুরু পূর্ণিমার পবিত্র উত্সবে হতে চলেছে। এভাবে বিজ্ঞানীদের পাশাপাশি জ্যোতিষীরাও এই চন্দ্রগ্রহণকে একটি গুরুত্বপূর্ণ যোগ হিসাবে দেখছেন। নবীগণের গুরুত্ব অনুযায়ী জেনে নিন বছরের তৃতীয় চন্দ্রগ্রহণের গুরুত্ব।

  • দশকের প্রথম চন্দ্রগ্রহণ, কোন রাশিগুলির উপর কেমন প্রভাব পড়বে

    Astrology 2020Jun 25, 2020, 12:59 PM IST

    ৩০ দিনের ব্যবধানে তিনটি গ্রহণ, ৫ জুলাই পরবর্তী চন্দ্রগ্রহণের সময় ও তাৎপর্য

    ২১ শে জুন পূর্ণ সূর্যগ্রহণের পরে, পরবর্তী চন্দ্রগ্রহণ ৫ জুলাই রবিবার হতে চলেছে। এরপরে বছরের শেষে ডিসেম্বর মাসে আবারও একটি সূর্যগ্রহণ রয়েছে। এই বছরে ৩০ দিনের ব্যবধানে তিনটি গ্রহণ একটি আশ্চর্যজনক ঘটনা। এই ধারাবাহিকতায় ৫ জুন একটি চন্দ্রগ্রহণ হয়েছিল, তারপরে ২১ জুন একটি সূর্যগ্রহণ হয়েছে, এবং আবারও আগামী ৫ জুলাই চন্দ্রগ্রহণের যোগ রয়েছে। ৫ জুলাই পরবর্তী চন্দ্রগ্রহণের সময় ও তাত্পর্য সম্পর্কে রইল বিশেষ তথ্য।

  • <p>इसके लिए 6 जून की तारिख एस्ट्रोलॉजर्स ने दी है। सुबह 3:24 में ये ग्रहण लगेगा।&nbsp;</p>

    Life StyleJun 11, 2020, 4:23 PM IST

    'অন্ধকার' ঘনিয়ে আসবে দিনের বেলায়, মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে গোটা বিশ্ব

    ২০২০ সালের প্রথম সূর্যগ্রহন তাও আবার করোনা আবহে। ২১ জুন অর্থাৎ রবিবার সকালেই আধার ঘনিয়ে আসবে। এই সূর্যগ্রহণে মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে গোটা বিশ্ব। দুটি চন্দ্রগ্রহণের পর প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থাকতে চলেছে ভারত।

  • undefined

     AstrologyJun 5, 2020, 2:46 PM IST

    গ্রহণের সময় এই কাজ ভুলেও নয়, হতে পারে মারাত্মক বিপদ

    ৫ জুন শুক্রবার দশকের দ্বিতীয় চন্দ্র গ্রহণ। এই চন্দ্রগ্রহণ হবে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। সূর্য, পৃথিবী এবং চাঁদ অসম্পূর্ণভাবে একত্রিত হয় তখন এই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ ঘটে। বছরের বা এই শতাব্দীর প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল জানুয়ারি মাসে। জ্যোতিশশাস্ত্র মতে, চন্দ্রগ্রহণের সঙ্গে মানব শরীরের একটি অদ্ভুদ যোগাযোগ রয়েছে। কারণ গ্রহণের প্রভাব মানব শরীরের ওপর পড়ে। তাই চন্দ্রগ্রহণের সময় একেবারেই করা উচিৎ নয়।