Maha  

(Search results - 282)
  • <p>नासा के मुताबिक, 4.6 बिलियन साल पहले बने हमारे सोलर सिस्टम के चट्टानी, वायुहीन अवशेषों को उल्कापिंड कहा जाता है। अब तक नासा 10 लाख उल्कापिंडों का पता लगा चुका है। 2020 में इससे पहले भी कई उल्कापिंड धरती के नजदीक से गुजर चुके हैं।&nbsp;</p>

    TechnologyJul 20, 2021, 12:06 PM IST

    পৃথিবীর দিকে ধেয়ে আসছে সুবিশাল গ্রহাণু, আয়তন তাজমহলের তিনগুণ

    সুবিশাল একটি গ্রহাণু। যার আয়তন তাজ মহলের প্রায় তিনগুণ। নাসার তরফে জানানো হয়েছে, ২৫ জুলাই পৃথিবীর খুব কাছ দিয়ে বেরিয়ে যাবে এই গ্রহাণু। নাসার ডেটাবেসে গ্রহাণু ২০০৮ জি০২০-র হদিশ পাওয়া গিয়েছে। 

  • undefined

    Life StyleJul 17, 2021, 5:17 PM IST

    শ্রাবণের প্রতি সোমবার ব্রত পালন করুন, পাবেন শিবের আশীর্বাদ

    হিন্দুদের কাছে প্রতিটি মাসের গুরুত্ব এক একরকম। এর মধ্যে শ্রাবণ মাস ভগবান শিবের উদ্দেশে নিবেদিত। এই মাসের চারটি সোমবারে শিবের জন্য বিশেষ পুজোর আয়োজন করা হয়। পূর্ণিমা তিথিতে শ্রবণা নক্ষত্রের সমাবেশ হলে শুরু হয় শ্রাবণ মাস। 

  • <p>Image of Dead body CAPTION</p>

    West BengalApr 23, 2021, 1:26 PM IST

    শ্মশানে 'মৃত বৃদ্ধার শরীরে প্রাণের স্পন্দন', দেহ গেল হাসপাতালে

    শ্মশানে বৃদ্ধার মৃতদেহ নিয়ে তুলকালাম তারাপীঠে। মুখাগ্নির সময় কেউ কেউ বলছে জীবিত রয়েছেন। শ্মশানে মৃত ওই বৃদ্ধার শরীরে মিলল প্রাণের স্পন্দন। পুলিশ মৃতদেহ উদ্ধার করে পাঠাল ফের হাসপাতালে।

  • <p>ব</p>

<p>া</p>
    Video Icon

    West Bengal ElectionsApr 15, 2021, 8:48 AM IST

    চলছে অবাধে বালি উত্তোলন, বাড়ছে নদী দূষণ, সঙ্কটে আত্রেয়ী

    মহাসঙ্কটে আত্রেয়ী নদী। জলের অভাবে ক্রমশই শুকিয়ে যাচ্ছে নদী। এর ফলে কমছে নদীর নাব্যতা। সেইসঙ্গে হারিয়ে যাচ্ছে অসংখ্য প্রজাতির মাছ। এমনকী, বর্ষাকালে নদীর গর্ভের কম নাব্যতায় বাড়ছে ভাঙনের প্রবণতা।

  • <p>ব</p>

<p>া</p>
    Video Icon

    West Bengal ElectionsApr 12, 2021, 9:24 PM IST

    শুকিয়ে যাচ্ছে আত্রেয়ী, মহাসঙ্কটে বালুরঘাটের গৌরব ও ঐতিহ্য, নদী বাঁচাও আন্দোলনে মিলবে কি দিশা

    মহাসঙ্কটে আত্রেয়ী নদী। জলের অভাবে ক্রমশই শুকিয়ে যাচ্ছে নদী। এর ফলে কমছে নদীর নাব্যতা। সেইসঙ্গে হারিয়ে যাচ্ছে অসংখ্য প্রজাতির মাছ। এমনকী, বর্ষাকালে নদীর গর্ভের কম নাব্যতায় বাড়ছে ভাঙনের প্রবণতা।

  • undefined

    West Bengal ElectionsMar 19, 2021, 6:46 PM IST

    'মন্ত্রী বোবা, বিধানসভায় ঘুমান', প্রচারের শুরুতেই প্রতিপক্ষকে কড়া ডোজ বিজেপির মহাদেবের

    কৃষ্ণনগর দক্ষিণ কেন্দ্রের বিজেপি প্রার্থী মহাদেব  সরকার। শুক্রবারই তিনি প্রচার শুরু করলেন। আর শুরুতেই আক্রমণ শানালেন প্রতিপক্ষকে লক্ষ্য করে। তাঁর মতে এলাকার কোনও কাজই করতে পারেননি উজ্জ্বল বিশ্বাস।

  • <p style="text-align: justify;"><strong>ಸೋಮವಾರ :</strong> ಈ ದಿನವನ್ನು ಶಿವನಿಗೆ ಅರ್ಪಿಸಲಾಗಿದೆ. ಶಿವನ ದೇವಾಲಯಕ್ಕೆ ಭೇಟಿ ನೀಡಿ, ಶಿವ ಜೊತೆಗೆ ಪತ್ನಿ ಪಾರ್ವತಿದೇವಿ, ಸಂತಾನಶಕ್ತಿ, ಪೋಷಣೆ ಮತ್ತು ವೈವಾಹಿಕ ಸುಖದ ದೇವತೆಯಾದ ಪಾರ್ವತಿಯನ್ನು ಭಕ್ತರು ಆರಾಧಿಸುತ್ತಾರೆ. ಶಿವ ಮತ್ತು ಪಾರ್ವತಿ ದೇವಿಯು ಒಟ್ಟಾಗಿ ಬ್ರಹ್ಮಾಂಡದ ಸೃಷ್ಟಿಯನ್ನು ಪ್ರತಿನಿಧಿಸುತ್ತದೆ. ಈ ದಿನವು ಶಿವನ ಅಲಂಕಾರಮಾಡುವ ಚಂದ್ರನಿಗೂ ಸಮರ್ಪಿತವಾಗಿರುತ್ತದೆ ಎಂದು ನಂಬಲಾಗಿದೆ. ತಮ್ಮ ದೇವತೆಗಳನ್ನು ಒಲಿಸಿಕೊಳ್ಳುವ ಸಲುವಾಗಿ ಸೋಮವಾರ ಭಕ್ತರು ಉಪವಾಸ ವ್ರತ ಆಚರಿಸುತ್ತಾರೆ. ಶಿವ ತನ್ನ ಭಕ್ತರಿಗೆ ಶಾಶ್ವತ ಶಾಂತಿ, ದೀರ್ಘಾಯುಷ್ಯ ಮತ್ತು ಆರೋಗ್ಯದಿಂದ ಇರುವಂತೆ ಆಶೀರ್ವಾದ ನೀಡುವನು ಎಂದು &nbsp;ನಂಬುತ್ತಾರೆ.</p>

     AstrologyMar 17, 2021, 11:57 AM IST

    মহামারি আবহে চৈত্র মাসে মহাদেবের কৃপাদৃষ্টি পেতে, বাড়ি থেকে পালন করুন এই নিয়ম

    চৈত্র মাস শিব ভক্তদের অনুকূল বলে মনে করা হয়।  ঠিক এই কারনেই এই সময় বিষ্ণু ও শিবের মন্দিরে হাজার হাজার ভক্তদের সমাগম হয়ে থাকে।  চৈত্র মাসে, কর্ণাটক ও অন্ধ্র প্রদেশের বহু ভক্ত সোমবার ব্রত পালন করে থাকেন। কারণ এই মাসেই বহু ভক্ত তারকেশ্বর সহ বহু শিবের মন্দিরে জল ঢালতে যান শিবলিঙ্গে। তাই এই মাসে মহামারীর কারণে ঘরের বাইরে কম যাওয়াই ভাল। তাই বাড়িতে থেকেই নিষ্ঠা সহকারে কয়েকটি বিশেষ নিয়ম পালন করে দেবাদিদেব মহাদেব তুষ্ট হন সহজেই। চৈত্র মাস জুড়ে মেনে চলুন এই সাধারণ নিয়মগুলি তাহলেই ঈশ্বরের কৃপাদৃষ্টি বজায় থাকবে আপনার উপর। জেনে নেওয়া যাক সেই নিয়মগুলি-

  • <p>জঙ্গলমহলে তৃণমূল কংগ্রেসের হাতিয়ার ছত্রধর, এক্সক্লুসিভ সাক্ষাৎকারে জানালেন তৃণমূলের জয় নিয়ে আশাবাদী তিনি</p>
    Video Icon

    West Bengal ElectionsMar 12, 2021, 2:23 PM IST

    জঙ্গলমহলের আমূল পরিবর্তন হয়েছে, এক্সক্লুসিভ সাক্ষাৎকারে জানালেন তৃণমূল কংগ্রেস নেতা ছত্রধর মাহাতো

    জঙ্গলমহলে তৃণমূল কংগ্রেসের হাতিয়ার ছত্রধর। জঙ্গলমহলে তৃণমূলের জয় নিয়ে আশাবাদী ছত্রধর। গত কয়েক মাসে ড্যামেজ কন্ট্রোলের মেরামতি হয়েছে। দাবি করেছেন তৃণমূল কংগ্রেস নেতা ছত্রধর মাহাতো। আর কি জানালেন তিনি, দেখে নিন।

  • Maha Shivratri

     AstrologyMar 11, 2021, 10:51 AM IST

    শিবরাত্রি পালনের আগে জেনে নিন এই শক্তির জন্ম রহস্য, যা সৃষ্টির একমাত্র আদি শক্তি

    শাস্ত্র মতে, সৃষ্টির পূর্বে একমাত্র শিবই বর্তমান ছিলেন। তিনিই লীলাচ্ছলে ব্রহ্মারূপে সৃষ্টি করেন, বিষ্ণুরূপ ধারণ করে পালন করেন আবার রুদ্ররূপ ধারন করে সংহার করেন। ব্রহ্মা-বিষ্ণু-হর তারই সৃষ্টি-স্থিতি-লয়ের তিনটি রূপভেদ মাত্র। তাই এই তিন রূপের মধ্যে সত্বার কোনও পার্থক্য নেই। তবু সনাতন রূপ পরম শিবরূপই মূলস্বরূপ। শিব হলেন হিন্দু ধর্মাবলম্বীদের সর্বোচ্চ দেবতা। সনাতন ধর্মের শাস্ত্রসমূহে তিনি পরমসত্ত্বা রূপে ঘোষিত। শিব সৃষ্টি-স্থিতি-লয়রূপ তিন কারনের কারন, পরমেশ্বর- এটা তার প্রণাম মন্ত্রেই বার বার উঠে এসেছে। তিনি জন্মরহিত, শাশ্বত, সর্বকারণের কারণ; তিনি স্ব-স্বরূপে বর্তমান, সমস্ত জ্যোতির জ্যোতি; তিনি তুরীয়, অন্ধকারের অতীত, আদি ও অন্তবিহীন।
     

  • undefined

     AstrologyMar 9, 2021, 10:47 AM IST

    মহা শিবরাত্রিতে কাটিয়ে উঠুন রাহু ও কেতুর দোষ, জেনে নিন সমস্যা থেকে মুক্তির উপায়গুলি

    পঞ্জিকা অনুসারে, মহা শিবরাত্রি  পবিত্র উৎসবটি এই বছর ১১ মার্চ উদযাপিত হবে। এই দিনটি ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথি। মহা শিবরাত্রি উৎসবের বিশেষ ধর্মীয় গুরুত্ব বলে বলা হয়। মহা শিবরাত্রিতে শিবের উপাসনা করলে বিশেষ আশীর্বাদ লাভ করা যায় বলে মনে করা হয়। এই দিনে শিবের আরাধনার ফলে রাহু এবং কেতুর দোষ কাটিয়ে ওঠা যায়, এমন ধারনাও রয়েছে।

  • <p>শাস্ত্র মতে, সৃষ্টির পূর্বে একমাত্র শিবই বর্তমান ছিলেন। তিনিই লীলাচ্ছলে ব্রহ্মারূপে সৃষ্টি করেন, বিষ্ণুরূপ ধারণ করে পালন করেন আবার রুদ্ররূপ ধারন করে সংহার করেন।&nbsp;</p>

     AstrologyMar 8, 2021, 11:17 AM IST

    ভাগ্য ফেরাতে শিব চতুর্দশীতে পালন করুন এই রীতি, রাশি অনুযায়ী জেনে নিন কোন নিয়মে দূর হবে সমস্যা

    শাস্ত্র মতে, সৃষ্টির পূর্বে একমাত্র শিবই বর্তমান ছিলেন। তিনিই লীলাচ্ছলে ব্রহ্মারূপে সৃষ্টি করেন, বিষ্ণুরূপ ধারণ করে পালন করেন আবার রুদ্ররূপ ধারন করে সংহার করেন। ব্রহ্মা-বিষ্ণু-হর তারই সৃষ্টি-স্থিতি-লয়ের তিনটি রূপভেদ মাত্র। তাই এই তিন রূপের মধ্যে সত্বার কোন পার্থক্য নেই। তবু সনাতন রূপ পরম শিবরূপই মূলস্বরূপ। এই বছরে বাংলায় ফাল্গুন ২৬, ১৪২৭, ইংরেজির ১১ মার্চ ২০২১, বৃহস্পতিবার শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা। শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা ও শিবচতুর্দ্দশী পালন। গোস্বামিমতে পরাহে শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা ও শ্রীশ্রীশিবরাত্রি ব্রত উপবাস। শিব চতুর্দ্দশী তিথি শুরু হবে ১১ মার্চ ২০২১, বৃহস্পতিবার দুপুর ২ টো বেজে ৪০ মিনিটে, এবং চতুর্দ্দশী তিথি শেষ হবে  ১২ মার্চ ২০২১, শুক্রবার দুপুর ৩ টে বেজে ২ মিনিটে।

  • undefined

    India Mar 4, 2021, 11:38 AM IST

    তাজমহলে বোমাতঙ্ক, তড়িঘড়ি খালি করা হল স্থান, দূরে সরিয়ে নিয়ে যাওয়া হল পর্যটকদের

    বৃহস্পতিবার সকালে আগ্রার তাজমহলে বোমের আতঙ্ক ছড়িয়ে পড়ে। মুহূর্তে ঘটনাস্থলে পৌঁছে যায় পুলিশ। পাশাপাশি পৌঁছে যায় বোম নিস্ক্রিয় কর্মীরাও। এদিন সকাল সাড়ে নটা নাগাত পুলিশের কাছে একটি ফোন পৌঁছায়

  • সিঙ্গুর আন্দোলনকারীদের মধ্যে তিনি ছিলেন একজন, নির্বাচনের আগে টাটার শিল্প ও উন্নয়ন নিয়ে সওয়াল করলেন মহাদেবের
    Video Icon

    West Bengal ElectionsMar 3, 2021, 11:00 AM IST

    সিঙ্গুর আন্দোলনকারীদের মধ্যে তিনি ছিলেন একজন, নির্বাচনের আগে টাটার শিল্প ও উন্নয়ন নিয়ে সওয়াল মহাদেবের

    সিঙ্গুর আন্দোলনে লড়াই করেছিলেন মহাদেব বাবু। তাঁর মুখেই শোনা গেল দিদির গুণগান । জানালেন, সিঙ্গুরের উন্নয়নের কথা। সিঙ্গুর এখন আগের থেকে অনেকটাই উন্নত। মিশ্র অর্থনীতি রয়েছে সেখানে। এমন কথাও বলতে শোনা গেল তাঁকে।

  • <p>ব্রতের পর এমন ফল খান যাতে বেশি জল থাকে যেমন আঙ্গুর, লিচু, কমলা, মুসম্বী।&nbsp;<br />
&nbsp;</p>

     AstrologyMar 3, 2021, 10:47 AM IST

    কালসর্প ও সাড়ে সাতি দোষ থেকে মুক্তি পেতে, শিবরাত্রিতে মেনে চলুন এই নিয়মগুলি

    শাস্ত্র মতে, সৃষ্টির পূর্বে একমাত্র শিবই বর্তমান ছিলেন। তিনিই লীলাচ্ছলে ব্রহ্মারূপে সৃষ্টি করেন, বিষ্ণুরূপ ধারণ করে পালন করেন আবার রুদ্ররূপ ধারন করে সংহার করেন। ব্রহ্মা-বিষ্ণু-হর তারই সৃষ্টি-স্থিতি-লয়ের তিনটি রূপভেদ মাত্র। তাই এই তিন রূপের মধ্যে সত্বার কোন পার্থক্য নেই। তবু সনাতন রূপ পরম শিবরূপই মূলস্বরূপ। জীবনের সকল বাধা বিপত্তি কাটিয়ে উঠতে, সকল মনোঃষ্কামনা পূরণ করতে  নিষ্ঠাভরে পালন করুন মহাশিব রাত্রি ব্রত। সব ব্রতের মধ্যে সর্বশ্রেষ্ঠ হল এই মহাশিবরাত্রি।

  • এই বছরে বাংলায় ৮ ফাল্গুন ১৪২৬, ইংরেজির ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা। স্মার্ত্তমতে সন্ধ্যা ঘ ৫/৪১ গতে শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা ও শিবচতুর্দ্দশী পালন। গোস্বামিমতে পরাহে শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা ও শ্রীশ্রীশিবরাত্রি ব্রত উপবাস।

     AstrologyMar 2, 2021, 10:48 AM IST

    সকল ব্রতের সর্বশ্রেষ্ঠ ব্রত, রইল মহাশিবরাত্রি পালনের দিন-ক্ষণ ও ব্রতের সময়

    সর্বোচ্চ স্তরে শিবকে সর্বোৎকর্ষ, অপরিবর্তনশীল পরম ব্রহ্ম মনে করা হয়। শিবের অনেকগুলি সদাশয় ও ভয়ঙ্কর মূর্তিও আছে। সদাশয় রূপে তিনি একজন সর্বজ্ঞ যোগী। তিনি কৈলাস পর্বতে সন্ন্যাসীর জীবন যাপন করেন।আবার গৃহস্থ রূপে তিনি পার্বতীর স্বামী। তার দুই পুত্র বর্তমান। এঁরা হলেন গণেশ ও কার্তিক। ভয়ঙ্কর রূপে তাকে প্রায়শই দৈত্যবিনাশী বলে বর্ণনা করা হয়। শিবকে যোগ, ধ্যান ও শিল্পকলার দেবতাও মনে করা হয়। শাস্ত্র মতে শিবের পুজোর উপকরণের সঙ্গে জড়িয়ে রয়েছে নানা সমৃদ্ধির সম্ভাবনা।