Maha Shivratri  

(Search results - 18)
  • Before celebrating Mahashivratri Vrat know about the secret of the discover of Shiv Shakti BDD

     AstrologyMar 11, 2021, 10:51 AM IST

    শিবরাত্রি পালনের আগে জেনে নিন এই শক্তির জন্ম রহস্য, যা সৃষ্টির একমাত্র আদি শক্তি

    শাস্ত্র মতে, সৃষ্টির পূর্বে একমাত্র শিবই বর্তমান ছিলেন। তিনিই লীলাচ্ছলে ব্রহ্মারূপে সৃষ্টি করেন, বিষ্ণুরূপ ধারণ করে পালন করেন আবার রুদ্ররূপ ধারন করে সংহার করেন। ব্রহ্মা-বিষ্ণু-হর তারই সৃষ্টি-স্থিতি-লয়ের তিনটি রূপভেদ মাত্র। তাই এই তিন রূপের মধ্যে সত্বার কোনও পার্থক্য নেই। তবু সনাতন রূপ পরম শিবরূপই মূলস্বরূপ। শিব হলেন হিন্দু ধর্মাবলম্বীদের সর্বোচ্চ দেবতা। সনাতন ধর্মের শাস্ত্রসমূহে তিনি পরমসত্ত্বা রূপে ঘোষিত। শিব সৃষ্টি-স্থিতি-লয়রূপ তিন কারনের কারন, পরমেশ্বর- এটা তার প্রণাম মন্ত্রেই বার বার উঠে এসেছে। তিনি জন্মরহিত, শাশ্বত, সর্বকারণের কারণ; তিনি স্ব-স্বরূপে বর্তমান, সমস্ত জ্যোতির জ্যোতি; তিনি তুরীয়, অন্ধকারের অতীত, আদি ও অন্তবিহীন।
     

  • Get rid of Rahu and Ketu dosh on Maha Shivaratri maintain these rituals BDD

     AstrologyMar 9, 2021, 10:47 AM IST

    মহা শিবরাত্রিতে কাটিয়ে উঠুন রাহু ও কেতুর দোষ, জেনে নিন সমস্যা থেকে মুক্তির উপায়গুলি

    পঞ্জিকা অনুসারে, মহা শিবরাত্রি  পবিত্র উৎসবটি এই বছর ১১ মার্চ উদযাপিত হবে। এই দিনটি ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথি। মহা শিবরাত্রি উৎসবের বিশেষ ধর্মীয় গুরুত্ব বলে বলা হয়। মহা শিবরাত্রিতে শিবের উপাসনা করলে বিশেষ আশীর্বাদ লাভ করা যায় বলে মনে করা হয়। এই দিনে শিবের আরাধনার ফলে রাহু এবং কেতুর দোষ কাটিয়ে ওঠা যায়, এমন ধারনাও রয়েছে।

  • Maha Shivratri vrat 2021 maintain this ritual and rules according to the zodiac sign BDD

     AstrologyMar 8, 2021, 11:17 AM IST

    ভাগ্য ফেরাতে শিব চতুর্দশীতে পালন করুন এই রীতি, রাশি অনুযায়ী জেনে নিন কোন নিয়মে দূর হবে সমস্যা

    শাস্ত্র মতে, সৃষ্টির পূর্বে একমাত্র শিবই বর্তমান ছিলেন। তিনিই লীলাচ্ছলে ব্রহ্মারূপে সৃষ্টি করেন, বিষ্ণুরূপ ধারণ করে পালন করেন আবার রুদ্ররূপ ধারন করে সংহার করেন। ব্রহ্মা-বিষ্ণু-হর তারই সৃষ্টি-স্থিতি-লয়ের তিনটি রূপভেদ মাত্র। তাই এই তিন রূপের মধ্যে সত্বার কোন পার্থক্য নেই। তবু সনাতন রূপ পরম শিবরূপই মূলস্বরূপ। এই বছরে বাংলায় ফাল্গুন ২৬, ১৪২৭, ইংরেজির ১১ মার্চ ২০২১, বৃহস্পতিবার শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা। শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা ও শিবচতুর্দ্দশী পালন। গোস্বামিমতে পরাহে শ্রীশ্রীশিবরাত্রি ব্রত ও পূজা ও শ্রীশ্রীশিবরাত্রি ব্রত উপবাস। শিব চতুর্দ্দশী তিথি শুরু হবে ১১ মার্চ ২০২১, বৃহস্পতিবার দুপুর ২ টো বেজে ৪০ মিনিটে, এবং চতুর্দ্দশী তিথি শেষ হবে  ১২ মার্চ ২০২১, শুক্রবার দুপুর ৩ টে বেজে ২ মিনিটে।

  • To get rid of Kalsarpa and Sadesati dosh follow these rules on Shivaratri BDD

     AstrologyMar 3, 2021, 10:47 AM IST

    কালসর্প ও সাড়ে সাতি দোষ থেকে মুক্তি পেতে, শিবরাত্রিতে মেনে চলুন এই নিয়মগুলি

    শাস্ত্র মতে, সৃষ্টির পূর্বে একমাত্র শিবই বর্তমান ছিলেন। তিনিই লীলাচ্ছলে ব্রহ্মারূপে সৃষ্টি করেন, বিষ্ণুরূপ ধারণ করে পালন করেন আবার রুদ্ররূপ ধারন করে সংহার করেন। ব্রহ্মা-বিষ্ণু-হর তারই সৃষ্টি-স্থিতি-লয়ের তিনটি রূপভেদ মাত্র। তাই এই তিন রূপের মধ্যে সত্বার কোন পার্থক্য নেই। তবু সনাতন রূপ পরম শিবরূপই মূলস্বরূপ। জীবনের সকল বাধা বিপত্তি কাটিয়ে উঠতে, সকল মনোঃষ্কামনা পূরণ করতে  নিষ্ঠাভরে পালন করুন মহাশিব রাত্রি ব্রত। সব ব্রতের মধ্যে সর্বশ্রেষ্ঠ হল এই মহাশিবরাত্রি।

  • Maha Shivratri Vrat or Shiv Chaturdashi 2021 actual date and time BDD

     AstrologyMar 2, 2021, 10:48 AM IST

    সকল ব্রতের সর্বশ্রেষ্ঠ ব্রত, রইল মহাশিবরাত্রি পালনের দিন-ক্ষণ ও ব্রতের সময়

    সর্বোচ্চ স্তরে শিবকে সর্বোৎকর্ষ, অপরিবর্তনশীল পরম ব্রহ্ম মনে করা হয়। শিবের অনেকগুলি সদাশয় ও ভয়ঙ্কর মূর্তিও আছে। সদাশয় রূপে তিনি একজন সর্বজ্ঞ যোগী। তিনি কৈলাস পর্বতে সন্ন্যাসীর জীবন যাপন করেন।আবার গৃহস্থ রূপে তিনি পার্বতীর স্বামী। তার দুই পুত্র বর্তমান। এঁরা হলেন গণেশ ও কার্তিক। ভয়ঙ্কর রূপে তাকে প্রায়শই দৈত্যবিনাশী বলে বর্ণনা করা হয়। শিবকে যোগ, ধ্যান ও শিল্পকলার দেবতাও মনে করা হয়। শাস্ত্র মতে শিবের পুজোর উপকরণের সঙ্গে জড়িয়ে রয়েছে নানা সমৃদ্ধির সম্ভাবনা।

  • To get rid of Sadesati and kalsarpa Dosh maintain these rules in the new year BDD

     AstrologyDec 26, 2020, 12:18 PM IST

    সাড়ে সাতি ও কালসর্প দোষ থেকে মুক্তি পেতে, নতুন বছরে পালন করুন এই নিয়মগুলি

    ব্রহ্মা-বিষ্ণু-হর তারই সৃষ্টি-স্থিতি-লয়ের তিনটি রূপভেদ মাত্র। তাই এই তিন রূপের মধ্যে সত্বার কোন পার্থক্য নেই। তবু সনাতন রূপ পরম শিবরূপই মূলস্বরূপ। জীবনের সকল বাধা বিপত্তি কাটিয়ে উঠতে, সকল মনোঃষ্কামনা পূরণ করতে  নিষ্ঠাভরে পুজো করুন মহাদেবের। সৃষ্টির পূর্বে একমাত্র শিবই বর্তমান ছিলেন। শাস্ত্র মতে, পারদের শিবলিঙ্গ পুজো করলে বহু সমস্যা থেকে মুক্তি লাভ করা যায়। শাস্ত্রীয় মতে, এই শিবলিঙ্গে নাম গোত্রে সংকল্প করে পুজো, হোম  করে প্রাণ প্রতিষ্ঠা করতে হয়। তাহলে এই পারদ শিবলিঙ্গ সম্পূর্ণ ফল দান করে। পারদের শিবলিঙ্গে পুজো করলে মুক্তি পাওয়া যায় জীবনের নানান সমস্যা থেকে। তবে জেনে নেওয়া যাক কেন আপনি পারদের শিবলিঙ্গে পুজো করবে।

  • A Neem tree is believed to giving milk

    KolkataFeb 26, 2020, 1:47 PM IST

    শিবের দয়া, নিমগাছ থেকে বের হচ্ছে 'দুধ', গ্রামজুড়ে শোরগোল

    ২৫ বছর আগে গোটা দেশজুড়ে গণেশ-মূর্তি খেয়েছিল দুধ আর আজ,  এ-দেশেরই কোনও এক গ্রামে নিমগাছ দিল দুধ তা-ও আবার শিবরাত্রিতে!

  • tollywood actress Mimi Chakraborty celebrates Maha Shivratri

    Bengali CinemaFeb 23, 2020, 11:11 AM IST

    নিষ্ঠাভরে শিবপুজোয় ব্যস্ত মিমি, ভাইরাল হল বঙ্গ তনয়ার ছবি

    তৃণমূল সাংসদ তথা টলি অভিনেত্রী মিমি চক্রবর্তী সর্বদাই বেজায় ব্যস্ত। তিনি যে ঈশ্বরে বিশ্বাসী তা আগেই জানিয়েছেন। নিজের ইনস্টাগ্রামে শিবপুজোয় ছবি শেয়ার করেছেন মিমি। সালোয়ার কামিজ পরে নিষ্ঠাভরে শিব পুজো করলেন অভিনেত্রী।

  • Hrithik Rosan and sussanne khan celebrated together on Maha Shivratri

    BollywoodFeb 22, 2020, 10:43 AM IST

    প্রাক্তন স্বামী হৃত্বিককে সঙ্গে নিয়ে মহা শিবরাত্রি পালন সুজানের, জল্পনা তুঙ্গে

    সারা দেশজুড়ে গতকালই ধুমধাম করে পালিত হয়েছে মহা শিবরাত্রি উৎসব। বলিউডের তারকারাও সামিল হয়েছেন এই উৎসব পালনে। আর তাদের মধ্যে মহাদেবের আরাধনায় মেতেছেন বলি হার্টথ্রব হৃত্বিক রোশন। তবে তিনি একা নন প্রাক্তন স্ত্রী সুজান এবং গোটা পরিবারকে সঙ্গে নিয়েই শিবপুজোয় মেতেছেন অভিনেতা। আইনত ভাবে তাদের বিচ্ছেদ হলেও আজ ও তাদের বন্ধন অটুট রয়েছে। স্বামী-স্ত্রীর সংজ্ঞা পাল্টে তারা এখন বেস্ট ফ্রেন্ড। নিজেদের স্বার্থে হোক কিংবা সন্তানের জন্য তারা এখনও একসঙ্গে আছেন।  সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় তাদের বেশ কিছু ভাইরাল হয়েছে। মহা শিবরাত্রি পালনের একের পর এক ছবিতে ভরে গিয়েছে নেটদুনিয়া। দেখে নিন সুজান-হৃত্বিকের শিবপুজোর ছবিগুলি।
     

  • These three magical shloka to please Lord Shiva

    Life StyleFeb 21, 2020, 9:19 PM IST

    তিনটি শ্লোক যা দিন-রাত আওড়ালে মিলতে পারে শিব-এর আশীর্বাদ

    শিবভক্তদের মনের আসনে তিনি একজন অসীম ক্ষমতাশালী। এহেন শিব-কে খুশি করার নানা উপায়ও আছে। এরমধ্যে রয়েছে তিনটি শ্লোক। যা শিবকে খুশি করেই বলে দাবি করা হয়েছে বিভিন্ন হিন্দু শাস্ত্রে। 
     

  • Know the interesting fact behind the names of Shiva and Shankar

    Life StyleFeb 21, 2020, 3:18 PM IST

    যিনিই শিব-তিনিই কি শঙ্কর, না নাম মাহাত্ম্যে রয়েছে অন্য কোনও ধাঁধা

    শিবনাম নিয়ে একের পর এক মাহাত্ম্য। এই নিয়ে কৌতুহলেরও শেষ নেই। কেন শিব ও শঙ্কর দুই নামের দাপট। এর ব্যাখ্যাও রয়েছে পুরাণে।  
     

  • On the occasion of shivratri temples are crowded with devotees

    GalleryFeb 21, 2020, 12:09 PM IST

    দেশের নানা প্রান্তে মহাসমারোহে পালিত হচ্ছে শিবরাত্রি, ছবিতে ছবিতে দেখুন মহাদেবের আরাধনা

    সারা দেশে উদযাপিত হিন্দু উৎসবগুলির মধ্যে অন্যতম মহা শিবরাত্রি।  মহা শিবরাত্রি ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়। এবছর ২১ ও ২২ ফেব্রুয়ারি দেশজুড়ে এই ব্রত উদযাপিত হচ্ছে। সকাল থেকেই বারাণসী সহ দেশের সমস্ত জায়গায় ভক্তরা ভিড় জমিয়েছেন বাবা ভোলানাথের আরাধনায়। মন্দিরে মন্দিরে শিব লিঙ্গকে বিভিন্ন রকমের দুধ, গঙ্গাজলে স্নান করান হচ্ছে।  ফুল, ফল দিয়ে চলছে অর্ঘ্য নিবেদন। উপোস করে, সারা রাত জেগে নানা আচার-অনুষ্ঠানের মাধ্যমে চলবে হিন্দুধর্মের সর্বোচ্চ আরাধ্য দেবাদিদেব মহাদেব শিবের উপাসনা। 

  • Avoid these thing on Maha Shivratri

    Life StyleFeb 21, 2020, 10:27 AM IST

    মহা শিবরাত্রির দিন ভুল করেও এই কাজগুলি করবেন না , তাহলেই বড় বিপদ

    আজ মহাশিবরাত্রি।  সারা দেশে হিন্দু উৎসবের মধ্যে অন্যতম উৎসব হল শিবরাত্রি। আর আজ হল সেই বিশেষ দিন।  আজকের দিনে এই শিবরাত্রি পালনের জন্য সারাবছর ধরে সকলে মুখিয়ে থাকে। এই দিনে ভক্তরা মন্দিরে দিয়ে শিবলিঙ্গকে দুধ, গঙ্গাজল দিয়ে ভাল করে স্নান করিয়ে ফুল , ফল দিয়ে অর্ঘ্য জান করে থাকেন।  মোক্ষলাভের আশায় শিবের মাথায় জল ঢাললেই হল না। উপোস করে সারা রাত জেগে প্রহরে প্রহরে জল ঢালা, নানা আচার অনুষ্ঠানের মাধ্যমে এই মহা শিবরাত্রি ধুমধাম করে পালন করা হয়। কিন্তু পুজো করতে হয় বলে পুজো করে ফেললাম তাহলে কিন্তু হবে না। কারণ নিয়ম না মেন পুজো করলে মনোবাঞ্ছা তো পূরণ হবেই না পরিবর্তে দুর্ভাগ্যই সম্বল হবে । তাই শিবরাত্রি পালনের আগে জেনে নিন কিছু নিয়মবিধি।

  • Details of Maha Shivratri

    Life StyleFeb 21, 2020, 9:55 AM IST

    শিবরাত্রি ব্রত কখন পালন করবেন , জেনে নিন

    সারা দেশে হিন্দু উৎসবের মধ্যে অন্যতম উৎসব হল শিবরাত্রি। আজকের দিনে এই শিবরাত্রি পালনের জন্য সারাবছর ধরে সকলে মুখিয়ে থাকে। উপবাসের দিন নির্জলা ব্রত করবেন। উপোস না ভাঙা পর্যন্ত জল না খাওয়াই ভাল। 

  • Know about the mysterious born of this great Lord Shiva

    Astrology 2020Feb 20, 2020, 11:54 AM IST

    মহা শিবরাত্রি পালন করছেন, তবে জেনে নিন এই শক্তির জন্ম রহস্য

    শাস্ত্র মতে, সৃষ্টির পূর্বে একমাত্র শিবই বর্তমান ছিলেন। তিনিই লীলাচ্ছলে ব্রহ্মারূপে সৃষ্টি করেন, বিষ্ণুরূপ ধারণ করে পালন করেন আবার রুদ্ররূপ ধারন করে সংহার করেন। ব্রহ্মা-বিষ্ণু-হর তারই সৃষ্টি-স্থিতি-লয়ের তিনটি রূপভেদ মাত্র। তাই এই তিন রূপের মধ্যে সত্বার কোন পার্থক্য নেই। তবু সনাতন রূপ পরম শিবরূপই মূলস্বরূপ।