Mann Ki Baat  

(Search results - 39)
  • modi

    India Jul 25, 2021, 3:10 PM IST

    দেশকে গর্বিত করছেন ক্রীড়াবিদরা, 'মন কি বাত' অনুষ্ঠানেও অলিম্পিক্স প্রসঙ্গ তুললেন প্রধানমন্ত্রী মোদী

    করোনা থেকে অলিম্পিক্স- সবই উঠে এল মন কি বাত অনুষ্ঠানে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন ক্রীড়াবিদদের সমর্থন জানান জরুরি। 
     

  • undefined

    India Jun 27, 2021, 12:33 PM IST

    'মন কি বাত'-এ মিলখা সিংকে স্মরণ মোদীর, করোনা পরিস্থিতিতে চিকিৎসকদের অবদানকে কুর্নিশ

    চলতি বছরের ১৮ জুন প্রয়াত হন কিংবদন্তি অ্যাথলিট মিলখা সিংহ। আজ 'মন কি বাত'-এর অনুষ্ঠানের ৭৮তম পর্বের শুরুতেই তাঁকে স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অলিম্পিক্সের কথা উঠলেই মিলখা সিংয়ের কথা মনে পড়ে যায় বলে জানিয়েছেন তিনি। 

  • undefined

    Coronavirus IndiaJun 27, 2021, 11:50 AM IST

    করোনা টিকা নিয়ে দ্বিধা কাটাতে মোদীর মুখে 'মা'-এর কথা, জেনে নিন তাঁর 'মন কি বাত'

    'মন কি বাত' অনুষ্ঠানের ৭৮তম পর্ব। করোনা টিকা নিয়ে দ্বিধা কাটানোর আর্জি প্রধানমন্ত্রীর। বিজ্ঞানীদের উপর আস্থা রাখতে বললেন তিনি। তুললেন তাঁর মায়ের কথাও।

     

  • undefined

    India May 30, 2021, 12:10 PM IST

    সাইক্লোনে ক্ষতিগ্রস্থদের সঙ্গে সবসময় রয়েছি, মন কি বাতে সমবেদনা প্রধানমন্ত্রী মোদীর

    সাইক্লোনে ক্ষতিগ্রস্তদের উদ্দেশ্যে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। হাজার হাজার মানুষ স্বজন হারিয়েছেন। তাঁদের সঙ্গে সমব্যথী কেন্দ্র বলে জানান মোদী

  • <p>বিগত কিছু বছরের অব্যবস্থা কি হাল করেছে রাজ্যের। হুগলি নদীর দুপাশে জুট, স্টিলের কারখানা ছিল। কিন্তু আজ কি হাল তা আপনারা দেখছেন। পশ্চিমবঙ্গে বিজেপি সরকার গড়তে হবে আসল পরিবর্তনের জন্য। যে স্বপ্ন আজকের যুবসমাজ দেখছে।&nbsp;<br />
&nbsp;</p>

    West Bengal ElectionsApr 25, 2021, 3:54 PM IST

    'কে শুনতে চায় ওনার মনের কথা', করোনা পরিস্থিতিতে মোদীর 'মন কী বাত' নিয়ে তোপ মমতার

    দেশ জুড়ে ভয়ঙ্কর করোনা পরিস্থিতি। ফের একবার মোদীকে তোপ মমতার। নির্বাচনের ভার্চুয়াল প্রচার তেকে আক্রমণ। কটাক্ষ করলেন মন কী বাত অনুষ্ঠান নিয়েও।
     

  • undefined

    India Jan 31, 2021, 3:56 PM IST

    সুর চড়ালেও কৃষক সমস্যা সমাধান চাইছেন, কী কী বললেন কৃষক নেতা রাকেশ টিকাইত

    মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন সাধারণতন্ত্র দিবসের দিনে লালকেল্লায় ঘটনায় দুঃখ পেয়েছে গোটা দেশ। জাতীয় পতাকার অবমাননা করা হয় বলেও অভিযোগ করেন তিনি। তারপরই প্রধানমন্ত্রীকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে কৃষক নেতা রাকেশ টিকাইত বলেন, গোটা দেশই জাতীয় পাতাকাকে সম্মান করে। যাঁরা জাতীয় পতাকার অপমান করেছে, অবিলম্বে সরকারের উচিৎ তাদের গ্রেফতার করা। 

  • <p>mann ki baat</p>

    India Jan 31, 2021, 3:12 PM IST

    জাতীয় পতাকার অবমাননায় দুঃখ পেয়েছে দেশ, বছরের প্রথম মন কি বাত অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী

    বছরের প্রথম মন কি বাত অনুষ্ঠানেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিছুটা সুর চড়ালেন আন্দোলনকারী কৃষকদের ভূমিকা নিয়ে। বরিবার মন কি  বাত অনুষ্ঠানে তিনি সাধারণতন্ত্র দিবসে কৃষকদের আন্দোলনকারী কৃষকদের ট্র্যাক্টর ব়়্যালির কথা উল্লেখ করেন। তিনি বলেন, সাধারণতন্ত্র দিবসে জাতীয় পতাকার অবমাননার ফলে দুঃখ পেয়েছে গোটা দেশ। এছাড়া এই বিষয়ে আর কোনও মন্তব্য করেননি তিনি। তবে সাধারণতন্ত্র দিবসে দিল্লিতে হিংসার ঘটনা নিয়ে এই প্রথম সরাসরি কোনও মন্তব্য করলেন প্রধানমন্ত্রী। 

  • undefined

    India Dec 27, 2020, 4:41 PM IST

    এবার আমাদের কথা শুনুন, এই আর্জি নিয়ে প্রধানমন্ত্রীর 'মন কি বাত'এর বিরুদ্ধেই থালা বাজিয়ে প্রদর্শন

    লকডাউনের প্রথম দিনে দেশের করোনা যোদ্ধাদের কথা স্মরণ করে থালা বাজানোর আবেদন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার তাঁর সেই আবেদনকেই তাঁরই বিরুদ্ধে হাতিয়ার হিসেবে ব্যবহার করলেন আন্দোনকারী কৃষকরা। দিল্লির উপকণ্ঠে চলা কৃষক আন্দোলন ৩২ দিনে পড়ল। এখনও নিজেদের দাবিতে অনড় রয়েছেন আন্দোলনকারী কৃষকরা। পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী রবিবার  আন্দোলনকারী অন্নদাতারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন কি বাত অনুষ্ঠানে বিরোধিতা করেন। তাঁরা থালা বাজিয়ে প্রদর্শন করেন।
     

  • undefined

    India Dec 27, 2020, 12:16 PM IST

    আত্মনির্ভর ভারত থেকে স্বচ্ছ ভারত অভিযান, বছরের শেষ 'মন কি বাত' অনুষ্ঠানে সেরা ১০ বার্তা মোদীর

    বছরের শেষ 'মন কি বাত' অনুষ্ঠানে করোনাভাইরাস জনিত মহামারী থেকে শুরু করে আত্মনির্ভর ভারত, স্বচ্ছ ভারত প্রকল্প-সহ একাধিক ইস্যুতে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৭২তম 'মন কি বাত' অনুষ্ঠানে প্রায় আধ ঘণ্টা বক্তব্য রাখেন তিনি। তবে দিল্লি উপকষণ্ঠে চলা কৃষক বিক্ষোভ নিয়ে একটিও বাক্য খরচ করেননি তিনি। এক নজরে এবার দেখে নিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'মন কি বাত' অনুষ্ঠানে আলোচনা মুখ্য বিষয়গুলি। 

  • <p>PM Modi</p>

    India Dec 27, 2020, 10:00 AM IST

    বছরের শেষ মন কি বাত আজ ১১টায়, কী কী নিয়ে আলোচনা করবেন প্রধানমন্ত্রী

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার তাঁর মাসিক রেডিও অনুষ্ঠান 'মন কি বাত'-এ ভাষণ দেবেন। সকাল ১১টা নাগাদ অনুষ্ঠানটি সম্প্রচারিত হবে।  এটি হতে চলেছে চলতি বছরের সর্বশেষ  'মন কি বাত' অনুষ্ঠান। মনে করা হচ্ছে, চলতি বছর দেশ যেসব ঘটনার সম্মুখীন হয়েছে সেগুলির দিকেই আলোকপাত করবেন তিনি। 

  • <p><br />
PM Modi, COVID19 vaccine&nbsp;</p>

    India Nov 29, 2020, 12:49 PM IST

    কৃষক বিক্ষোভের মধ্যেই নতুন আইনের পক্ষে সওয়াল প্রধানমন্ত্রীর, সঙ্গে দিলেন উদাহরণও

    নতুন আইনের প্রতিবাদে দিল্লি ও সংলগ্ন এলাকায় যখন প্রবল কৃষক বিক্ষোভ চলছে তখন আরও একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষি আইনের সমর্থনেই মুখ খুললেন। মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও একবার বললেন নতুন কৃষি আইনের ফলে কৃষকরা আরও অনেক বেশি সুবিধে পাবেন। তাঁর কথায় আগামী দিনে কৃষকদের সমৃদ্ধ করবে এই কৃষি আইন। দীর্ঘ দিন ধরে দেশের কৃষকরা যেসব দাবি গুলি করছিল সেগুলি পুরণ করেছে কেন্দ্রীয় সরকার। তিনি আরও বলেন ভারত সরকার অনেক বিচার ও বিবেচনার পর এই আইনগুলি লাগু করেছেন। আর এই আইনগুলির জেরে কৃষকদের সীমাবদ্ধতার দিন শেষ হয়েছে। এই আইনগুলিকে কাজে লাগিয়ে কৃষকরা সমৃদ্ধির শিখরে পৌঁছে যাবেন বলেও জানিয়েছেন তিনি। 

  • <p><br />
PM Narendra Modi, Mann Ki Baat<br />
&nbsp;</p>

    India Nov 29, 2020, 12:00 PM IST

    মন কি বাত অনুষ্ঠানে বাংলায় কবিতা বললেন নরেন্দ্র মোদী, ঋষি অরবিন্দ থেকে গুরু নানককে স্মরণ করেন তিনি

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথায় অরবিন্দ ছিলেন বাংলার স্বাধীনতার বিদ্রোহী। তাঁর লড়াই ছিল ব্রিটিশদের বিরুদ্ধে। কিন্তু অরবিন্দ দেশের সর্বক্ষেত্রে বদল আনার চেষ্টা করেছিলেন। তিনি দেশীয় প্রযুক্তি উন্নয়েনে জোর দিয়েছিলেন। স্বাদেশী দ্রব্য তৈরি ও ব্যবহারের ওপরেও জোর দিয়েছিলেন। শিক্ষাক্ষেত্রেও বদল আনার চেষ্টা করেছিলেন তিনি। তাঁর দেখানো পথেই নতুন শিক্ষানীতি সংস্কার করা হয়েছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন ঋষি অরবিন্দর শিক্ষানীতিকে রীতিমত গুরুত্ব দেওয়া হয়েছে নতুন শিক্ষানীতিতে। 
     

  • sonia modi

    India Oct 26, 2020, 12:49 PM IST

    দশেরার বার্তাতে তরজার সুর, মোদী-সনিয়া নাম না করেই একে অপরকে নিশান করলেন

    দশেরা আর বিজয় দশমীর বার্তাতেও কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী তীব্র সমালোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্রী মোদীর। তবে তিনি নাম না করেই তীব্র সমালোচনা করেন। তিনি বলেন ঔদ্ধত্যকাকে সরিয় নম্রতা আর বিবেচনাবোধ ফিরিয়ে আনা উচিৎ শাসকদলের। সনিয়ার গান্ধীর কথায় শাসকদলের দায়বদ্ধতা থাকা উচিৎ নাগরিকদের কাছে। কিন্তু কেন্দ্রীয় সরকার জনগণের কাছে দায়বদ্ধ থাকছে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন দেশের কিছু মানুষের মধ্যে সন্দেহেপ বীজ বপণ করতে বিরোধী শক্তি কার্যকরী ভূমিকা গ্রহণ করেছে। পাল্টা সনিয়াও সরকার বিরোধী অভিযোগ তুলেন। আর এই ভাবেই দেশের প্রধান দুই রাজনৈতিক দল একে অপরকে আক্রমণ করেন। 
     

  • undefined

    India Oct 25, 2020, 2:05 PM IST

    আবারও প্রদীপ জ্বালাতে আবেদন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর, এবার দেশের সেনা জওয়ানদের জন্য

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উৎসবের মরশুমে দেশের সৈনিকদের স্মরণ করতে আহ্বান জানিয়েছেন দেশবাসীর কাছে। রবিবার তাঁর মাসিক রেডিও অনুষ্ঠান মন কি বাত-এ তিনি বলেন উৎসব উদযাপনের সময় দেশের সেনাবাহিনীর কথা স্মরণ করে একটি প্রদীপ জ্বালানোর আহ্বান জানিয়ছেন। তিনি বলেন দেশের মানুষকে নিরাপত্তা দিতে ভারতীয় জওয়ানরা সীমান্তে সদা সর্বদা সতর্ক পাহারায় রয়েছে। আর উৎসবের মধ্যেও  তাঁরা সজাগ রয়েছে। এদিন মন কি বাত অনুষ্ঠানে তিনি সেনা জওয়ানদের ত্যাগ আর তাঁদের পরিবারের ত্যাগের প্রসঙ্গ উত্থাপন করেন। 

  • undefined

    India Oct 25, 2020, 11:34 AM IST

    মন কি বাত অনুষ্ঠানেও দুর্গা পুজোর প্রসঙ্গ, করোনা যুদ্ধ হালকাভাবে নিলে চলবে না বলে মন্তব্য মোদীর

    করোনাভাইরাসের সংক্রমণ রুখতে রীতিমত সচেতন ভারতবাসী। মন কি বাত অনুষ্ঠানে বলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কথা প্রসঙ্গে তিনি দুর্গা পুজোর কথা উল্লেখ করেন। তিনি বলেন অন্যান্যবছরগুলিতে দুর্গা পুজোর সময় মণ্ডপগুলিতে উপছে পড়া ভিড় থাকতে কিছু এবছর তা হয়নি। পাশাপাশি তিনি নবরাত্রি, দশেরা, ডান্ডিয়া, রামলীলার মত উৎসবের প্রসঙ্গ তুলে আনেন। তিনি বলেন এই উৎসবের  মরশুমা ভারতীয়রা কঠিন সংযমের পরিচয় দিয়েছিলেন।