Mars  

(Search results - 71)
  • undefined

    India Jul 13, 2021, 4:37 PM IST

    খুব কাছাকাছি চাঁদ-মঙ্গল-শুক্র, মঙ্গলবারের রাতের আকাশে ঘটবে বিরল ঘটনা

    ১৩ই জুলাই মঙ্গলবার রাতে নিজেদের কক্ষপথে মাত্র ০.৫ ডিগ্রি দূরে অবস্থান করবে মঙ্গল গ্রহ ও শুক্র গ্রহ। অন্যদিকে, জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন চাঁদের কক্ষপথ থেকে মাত্র ৪ ডিগ্রি দূরে এই দুটি গ্রহ থাকবে। এই ঘটনাকে ট্রিপল কনজাংশন বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা।

  • undefined

    InternationalMay 15, 2021, 12:43 PM IST

    মঙ্গল গ্রহের বুকে চিনের 'আগুন দেবতা', মিলবে কি স্বর্গীয় প্রশ্নাবলীর জবাব


    মঙ্গলের বুকে নেমে গেল চিনের আগুন দেবতা। ৯৩ দিন ধরে চলবে সর্গীয় প্রশ্নের উত্তরের খোঁজ। দ্বিতীয় দেশ হিসাবে লাল গ্রহে নামল চিনা রোভার। এর আগে একমাত্র আমেরিকা এই সাফল্য পেয়েছিল।

  • undefined

    Coronavirus IndiaApr 28, 2021, 6:17 PM IST

    করোনা পরিস্থিতি মোকাবিলায় ভূমিকা বাড়ছে বায়ুসেনার, পর্যালোচনা বৈঠকে বোঝালেন মোদী

    দেশের এক জায়গা থেকে অন্যত্র অক্সিজেন বা করোনা যুদ্ধে প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে যাওয়ার কাজে বায়ুসেনা ২৪x৭ নিয়োজিত আছে বলে প্রধানমন্ত্রীকে জানান তিফ মার্শাল ভাদুড়িয়া।

  • <p>Horoscope&nbsp;</p>

     AstrologyApr 6, 2021, 12:23 PM IST

    শুরু হয়েছে অত্যন্ত অশুভ অঙ্গারক যোগ, জেনে নিন এর প্রভাব ও প্রতিকার সম্পর্কে

    এই সময়ে, বৃষ রাশিতে অঙ্গারক যোগ তৈরি হয়েছে। যা মঙ্গল গ্রহের রাশিচক্রের পরেই শেষ হবে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, মঙ্গল ও রাহু যখন সম্পর্কিত হয়, তখনই আঙ্গরক যোগ তৈরি হয়। বৃষ রাশিতে গঠিত অঙ্গারক যোগটি সমস্ত রাশিচক্রের উপর প্রভাব ফেলবে। সুতরাং সমস্ত রাশির লক্ষণগুলির এই যোগটির অশুভ প্রভাব এড়াতে ব্যবস্থা নেওয়া উচিত। 

  • <p>নীলা সব সময়েই মধ্যমাতে রত্ন ধারণ করতে হয়। &nbsp;</p>

     AstrologyMar 30, 2021, 11:24 AM IST

    সম্পদ বৃদ্ধিতে ও ভূসম্পত্তি লাভে সাহায্য করে এই রত্ন, জেনে নিন এর বিশেষত্ব

    প্রবাল হল অ্যান্থজোয়া শ্রেনীভূক্ত এক প্রকার জলজ উদ্ভিদ। প্রবালকে হিন্দিতে মুংগা, সংস্কৃতে বিদ্রুম ভৌমরত্ন, অঙ্গারক মণি, রক্তাংগ, অম্বুধিবল্লভ ইত্যাদি বিভিন্ন নামে ডাকা হয়। রত্নটি অস্বচ্ছ কঠিন ও বিভিন্ন রং-এর হয়।  রত্নটি ভূমধ্যসাগরে, লোহিত সাগরে, জাপান, অস্ট্রেলিয়া, স্পেন, মরিশাস, মালায়েশিয়া এবং ইটালির নেপলস অঞ্চলে পাওয়া যায়। তবে জ্যোতিষীদের মতে, গাঢ় লালবর্ণ যুক্ত প্রবাল বিশেষ ফলপ্রদান করে থাকে। 

  • undefined

    India Feb 27, 2021, 9:33 PM IST

    ফের নিশানায় লক্ষ্যভেদ আইএএফ-এর, মিরাজ-এর ককপিটে খোদ বায়ুসেনা প্রধান - দেখুন ভিডিও

    বালাকোটে হামলা চালানো মিরাজ-এর সওয়ার বায়ুসেনা প্রধান। ৫টি বিমানের ফর্মেশনের সঙ্গী হলেন এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া। ২০১৯ সালে এই বিমানগুলিই বালাকোট হামলায় অংশ নিয়েছিল। হামলাকারী পাইলটরাই বিমান ওড়ান কমান্ডারের সঙ্গে।

     

  • মঙ্গলের মাটিতে নাসার রোভার, মঙ্গলের মাটি ছোঁয়ার ছবি শেয়ার করল খোদ নাসা
    Video Icon

    InternationalFeb 23, 2021, 3:42 PM IST

    মঙ্গলের মাটিতে নাসার রোভার, মঙ্গলের মাটি ছোঁয়ার ছবি শেয়ার করল খোদ নাসা

    মঙ্গলের মাটিতে নাসার রোভার। পারসিভ্যারেন্স রোভার ছুঁলো মঙ্গলের মাটি। লাল গ্রহের মাটি ছোঁয়ার মুহূর্তের ভিডিও ধরা পড়ল ক্যামেরায়। সেই মুহূর্তের ছবি শেয়ার করল নাসা।
     

  • undefined

    USAFeb 23, 2021, 1:32 PM IST

    ঘরে বসেই দেখে নিন লাল গ্রহের মাটির ছবি, রোভারের মাধ্যমে জীবনের খোঁজ চালাবে নাসা

    সোমবার মার্কিন মহাকাশ সংস্থা নাসা মঙ্গল থেকে পাওয়া প্রথম অডিও প্রকাশ করল। যা পারসিভ্যারেন্স রোভার পাঠিয়েছে বলেও দাবি করা হয়েছে নাসার তরফ থেকে। নাসা দাবি করেছে লাল গ্রহ থেকে পাঠান এটাই প্রথম ছবি। নাসার তরফ থেকে বলা হয়েছিল, রোভারে উত্থানের সময় কোনও মাইক্রোফোন কাজ করেনি।

  • <p>এবার কি মঙ্গল গ্রহে হতে চলেছে ক্রিকেট, আইসিসি ট্যুইট ঘিরে প্রশ্ন নেটিজেনদের</p>

    CricketFeb 22, 2021, 6:16 PM IST

    এবার কি মঙ্গল গ্রহে হতে চলেছে ক্রিকেট ম্যাচ, ভাইরাল আইসিসির ট্যুইট

    এবার কি পৃথিবার গণ্ডি পেরিয়ে ক্রিকেট পারি দিতে চলেছে অন্য গ্রহে। লাল গ্রহ মঙ্গলে কি বসতে চলেছে কোনও ক্রিকেট প্রতিযোগিতা। আইসিসির একটু ট্যুইট ঘিরে সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন তুলেছেন নেটিজেনরা। 
     

  • undefined

    USAFeb 19, 2021, 6:56 PM IST

    স্বাতী মোহনের একটি ছোট্ট টিপ আলোচনার কেন্দ্রবিন্দু, নেটদুনিয়া তোলপাড় নাসার বিজ্ঞানীকে নিয়ে

    মঙ্গলে প্রাণ ও জলের সন্ধান পাওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেল মার্কিন স্পেশ রিসার্চ সেন্টার নাসা। গভীর রাতে লালগ্রহে অবতরণ করেছে নাসা রোভার প্যারসিভেব়্যান্স। শেষ সাত মিনিট রীতিমত আতঙ্কের মধ্যে দিয়ে যেতে হয়েছিল সংশ্লিষ্ট বিজ্ঞানীদের। কিন্তু তারপর রোভারের নিখুঁত অবতরণ রীতিমত প্রশংসা কুড়িয়েছে নাসার বিজ্ঞানীদের। আর সেই সঙ্গে শিরোনামে উঠে এসেছেন ভারতীয় বংশোদ্ভত মার্কিন গবেষক স্বাতী মোহন। নেটদুনিয়ার ভাইরাল তাঁর চিপ পরা ছবি। 
     

  • <p><strong>ಮಂಗಳವಾರ - ಮಂಗಳಗ್ರಹ</strong><br />
ಸಾಂಪ್ರದಾಯಿಕವಾಗಿ ಮಂಗಳವಾರವು ವಾರದ ಮೂರನೇ ದಿನವಾಗಿರುತ್ತದೆ. ಈ ದಿನ ಜನಿಸಿದ ವ್ಯಕ್ತಿಯು ಮಂಗಳಗ್ರಹವನ್ನು ಆಳುತ್ತಾನೆ, ಇದು ಹೋರಾಡುವ ಚೈತನ್ಯವನ್ನು ಸಂಕೇತಿಸುತ್ತದೆ, ದಾರಿಯನ್ನು ಮುನ್ನಡೆಸಬೇಕೆಂಬ ಬಯಕೆ ಮತ್ತು ಗೆಲ್ಲುವ ಇಚ್ಛಾಶಕ್ತಿಯನ್ನು ಸಂಕೇತಿಸುತ್ತದೆ. ಮಂಗಳವಾರದ ಮಗುವು ಕ್ರಿಯಾಶೀಲ, ಉತ್ಸಾಹಿ, ಧೈರ್ಯಶಾಲಿ, ತಾಳ್ಮೆ, ಕೆಲವೊಮ್ಮೆ ತುಂಬಾ ಉಗ್ರ ಮತ್ತು ವಿನಾಶಕಾರಿ, ಮತ್ತು ಯಶಸ್ಸನ್ನು ಸಾಧಿಸುವ ದೊಡ್ಡ ಬಯಕೆಯನ್ನು ಹೊಂದಿರುತ್ತಾರೆ.&nbsp;</p>

    InternationalFeb 19, 2021, 6:46 PM IST

    মঙ্গলগ্রহে বসবাস আর দূরে নয়, পৃথিবীর মতো এবার লাল গ্রহেও শ্বাস নিতে পারবে মানুষ

    মঙ্গল গ্রহে প্রাণের সন্ধান চালাচ্ছে নাসার রোভার। একই সময়ে মঙ্গলে বাসস্থান গড়ার দিকে আরও অগ্রগতি। সম্ভাব্য সমাধান মিলল অক্সিজেনের অভাবের সমস্যার। খোঁজ মিলল এক অক্সিজেন প্রস্তুতকারী ব্যাকটেরিয়ার।

     

  • <p>Mars Effects</p>

     AstrologyJan 19, 2021, 12:36 PM IST

    আপনার কি ভৌম বা মাঙ্গলিক দোষ রয়েছে, এই সব যোগে মঙ্গল থাকলেও কোনও ক্ষতি হয় না

    জ্যোতিষশাস্ত্র মতে, কারোও রাশিফলের চতুর্থ, সপ্তম , অষ্টম  ও দ্বাদশ ঘরে মঙ্গলের প্রভাব থাকলে সেই ব্যক্তি মাঙ্গলিক দোষ রয়েছে বলে মনে করা হয়। এই দোষ সাধারণত বিবাহ পরবর্তী জীবনে সমস্যার সৃষ্টি করে। রাশিচক্রের এই উল্লেখযোগ্য কয়েকটি ঘর ছাড়া বাকি ভাবে মঙ্গল শুভ ফল দান করে। এর মূল অর্থ হল মঙ্গল এই বাকি ভাবগুলিতে অবস্থান করলে ভৌমদোষ বা মাঙ্গলিক দোষের অশুভ ফল দেখা যায় না। 

  • <p>अगर आपने इसे मिस कर दिया तो फिर मंगल पृथ्वी के इतने नजदीक अबसे 15 साल बाद यानी 2035 में आएगा। तब जाकर लोगों को बड़ा मंगल देखने को मिलेगा।&nbsp;</p>

    Astrology 2020Dec 19, 2020, 11:01 AM IST

    ২৪ ডিসেম্বর রাশি পরিবর্তন করছে মঙ্গল, এই ৩ রাশির উপর পড়বে সবচেয়ে বেশি প্রভাব


    জ্য়োতিষ অনুসারে, মঙ্গল গ্রহ ২০২০ সালের ২৪ ডিসেম্বর রাশি পরিবর্তন করতে চলেছে। মেষ রাশিতে মঙ্গল গ্রহে  প্রবেশের কারণে, এটি সমস্ত রাশিচক্রের উপর প্রভাব ফেলবে। তবে জ্যোতিষ অনুসারে, মঙ্গল গ্রহের এই রাশি পরিবর্তন মেষ, বৃষ এবং মিথুন রাশিতে সবচেয়ে বেশি প্রভাব ফেলবে। আসুন জেনে নেওয়া যাক মঙ্গলের প্রভাবের কারণে কি কি সমস্যা দেখা দিতে পারে এই তিন রাশির জীবনে-

  • <p>জাতক-জাতিকার লগ্ন, চন্দ্র অথবা শুক্র থেকে মকর প্রথম, দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম অথবা দ্বাদশ ভাবে হলে মঙ্গলের কু-প্রভাব পড়বে না।&nbsp;</p>

     AstrologyDec 16, 2020, 12:37 PM IST

    ২০২১ সালে মঙ্গলের যোগ, কোন রাশির উপর কেমন প্রভাব পড়বে জেনে নিন

    জ্যোতিষীদের মতে এমন প্রচুর জাতক জাতিকা আছেন যারা মাঙ্গলিক অর্থাৎ মাঙ্গলিক দোষ থাকা সত্বেও সুখী দাম্পত্য জীবন কাটাচ্ছেন। কোনও ব্যক্তির উপর কোনও গ্রহের শুভ অশুভ প্রভাবের ফলে, সেই জাতকের জীবনে শুভ অশুভ যোগ নিয়ে আসে। মঙ্গলকে শক্তির কারক গ্রহ বলা হয়। কোনও জাতকের উপর মঙ্গলের প্রভাব থাকলে সেই জাতক বা জাতিকার উপর এই গ্রহ শুভ ফল দেয় বা প্রভাব বিস্তার করে তারা সাধারনত নিজের বিরুদ্ধে কোনও কথা একদম পছন্দ করে না, খুব রেগে যায়। কোনও ব্যক্তির জীবনে গ্রহের শুভ ও অশুভ প্রভাব অবশ্যই দেখা যায়।  এরা জীবনে প্রচুর বাধা অতিক্রম করে সাফল্য লাভ করে। এরা নিজেদের সফলতার জন্য প্রচুর পরিশ্রম করতে পারে। কোন কোন ভাবে মঙ্গলের অবস্থান থাকলে কোনও রাশির উপর কেমন প্রভাব থাকবে তা জেনে নিন-

  • <p style="text-align: justify;">वायुसेना अकादमी से तट रक्षक बल के जवानों, नौसेना और वियतनामी सेना के जनावों ने भी अकादमी से ग्रेजुएशन हासिल किया है। वियतनाम एयरफोर्स के दो जवानों ने यहां से ग्रेजुएशन हासिल किया। फिलहाल, इतिहास में यह पहली बार है जब कोरोना वायरस संकट के कारण किसी पासिंग आउट परेड में कैडेट्स के माता-पिता, अभिभावक शामिल नहीं हो पाए हैं।</p>

    India Oct 5, 2020, 3:06 PM IST

    দুটি দেশের সঙ্গে যুদ্ধের জন্য প্রস্তুত, লাদাখে চিনের তুলনায় এগিয়ে রয়েছে বলেই দাবি বায়ুসেনা প্রধানের

    পূর্ব লাদাখের যদি চিনের সঙ্গে যুদ্ধ হয় তাহলে অনেকটাই বেশি সুবিধে পাবে ভারতীয় বিমান বাহিনী। তেমনই আশা করেছেন বায়ু সেনা প্রধান আরকেএস ভাদৌরিয়া। তিনি বলেন যেকোনও হুমকি বা চ্যালেঞ্জের মোকাবিলা করার জন্য কৌশলগত অবস্থানে অনেকটাই সুবেধেজনক পরিস্থিতিতে রয়েছে ভারতীয় বায়ুসেনা। পাশাপাশি দেশের সুরক্ষার কথা মাথায় রেখে বায়ু সেনার মোতায়েনও জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।