National Education Policy  

(Search results - 12)
  • <p>modi</p>

    India 10, Sep 2020, 9:00 PM

    ১১ ও ১২ মোদীর কার্ডে দুই চাল, অতিমারিতেও ভার্চুয়ালি চুটিয়ে জনসংযোগ প্রধানমন্ত্রীর

    পরপর ২ দিন প্রধানমন্ত্রীর জনসংযোগে দুই মহান কর্মসূচি। আর এই ২ কর্মসূচি নিয়েই এই মুহূর্তে নজর সকলের। যদিও, ১০ তারিখে প্রধানমন্ত্রী যথারিথি তাঁর জনসংযোগ সেরেছেন। এদিন তিনি মৎস্য সম্পদ যোজনার উদ্বোধন করেন তিনি। 

  • <p>The report added that UGC had told the apex court that its July 6 directive, asking universities and colleges to conduct final year exams by September 30 amid the COVID-19 pandemic and states cannot take decision to confer degrees without holding the examinations.</p>

    Kolkata8, Sep 2020, 12:35 AM

    জাতীয় শিক্ষানীতি আসলে কেন্দ্রের একতরফা সিদ্ধান্ত, প্রধানমন্ত্রীর কাছে ক্ষোভ রাজ্য়ের

    কঠোর সমালোচকরাও প্রশ্ংসা করেছেন। মোদী সরকারের জাতীয় শিক্ষা নীতিকে সদর্থক পদক্ষেপ বলে দাবি  করেছেন দেশের নামকরা শিক্ষাবিদরা। অথচ সেই শিক্ষানীতি নিয়েই এ কেন্দ্রীয় সরকারের বিরেুদ্ধে সরব হল পশ্চিমবঙ্গ। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাজ্যপালদের সভায় রাজ্য়ের অবস্থান স্পষ্ট করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।  

  • <p>modi</p>

    India 7, Sep 2020, 7:24 PM

    'জাতীয় শিক্ষানীতিতে নূন্যতম সরকারি হস্তক্ষেপ ', সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

     খুব প্রয়োজন ছাড়া শিক্ষা ব্যবস্থায় সরকারের হস্তক্ষেপ করা ঠিক নয়। নূন্যতম সরকারি হস্তক্ষেপের প্রয়োজন রয়েছে। জাতীয় শিক্ষানীতিতে নিয়ে রাজ্যপালদের সঙ্গে আলোচনায় এমনই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন শিক্ষানীতি আর শিক্ষা ব্যবস্থার দেশের মানুষের আকাঙ্খাগুলি পুরণের গুরুত্বপূর্ণ মাধ্যম।

  • <p>గత ఎన్నికల్లో నోటా కన్నా తక్కువ ఓట్లు తెచ్చుకున్న పార్టీ బీజేపీ. రాష్ట్రంలో సంస్థాగతంగా నిర్మాణం లేదు. రాష్ట్రంలో కూడా చరిష్మా కలిగిన నాయకుడు లేడు. కేంద్రంలో అధికారంలో ఉండడం, మోడీ వంటి చరిష్మా కలిగిన నేత ప్రధానిగా ఉండడం మినహా వారికి వేరే ప్లస్సులు మాత్రం లేవు.&nbsp;</p>

    India 30, Aug 2020, 12:03 PM

    খেলতে খেলতেই শিখতে হবে, একই সঙ্গে দেশীয় খেলনা হাবের কথা মন কি বাত অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী

    করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে লড়ছে ভারত। এই অবস্থায় ঘোষণা করা হয়েছে নতুন শিক্ষানীতি। এই অবস্থায় ৬৮ তম মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন জাতীয় শিক্ষানীতির মূল উদ্দেশই হল খেলনা আর খেলার মাধ্যমেই শিশুদের পড়ার বিষয়ে আগ্রহী করে তোলা। তিনি আরও বলেন জাতীয় শিক্ষানীতিকে তাই খোলনার ওপর মনোনিবেশ করা হয়েছে। খেলতে খেলতে শেখা আর খেলনা তৈরিকেই পাঠ্যক্রমের একটি অঙ্গ হিসেবে চিহ্নিত করা হয়েছে। 

  • <p>The minister, also in charge of Higher Education, added that the results will be made available to the public at 12.30 pm at the official website, karresults.nic.in. The candidates can also check their results on kea.kar.nic.in.<br />
&nbsp;</p>

    Kolkata23, Aug 2020, 12:57 PM

    জাতীয় শিক্ষানীতির বাস্তবায়ন হবে কীভাবে, রাজ্যের শিক্ষা সচিবের কাছে চিঠি পাঠাল দফতর

    জাতীয় শিক্ষানীতির বাস্তবায়ন হবে কীভাবে , এই বিযয়ে নিয়ে শিক্ষক, অধ্যক্ষদের কাছে চাওয়া হল মতামত। রাজ্যের শিক্ষা সচিবের কাছে চিঠি পাঠাল শিক্ষা দফতর। পাঠদানের পক্রিয়া এবং পাঠক্রমের ঘরানায় এসেছে পরিবর্তন।আগের শিক্ষাব্যবস্থার সঙ্গে ৩টি বছর যোগ দেওয়া হয়েছে। পাঠদানের পদ্ধতি, পাঠক্রমের ঘরানায় বড় পরিবর্তন এসেছে।  কোনও কলা বিভাগের ছাত্র এখন রসায়ন পড়তে পারবে। যেমন আবার কোনও রসায়নের ছাত্র ফ্যাশন টেকনোলজিকেও নিজের বিষয় হিসাবে বেছে নিতে পারবে।

  • undefined

    Kolkata10, Aug 2020, 7:22 PM

    'জাতীয় শিক্ষানীতির বিরোধিতা কেন - জানা নেই, আগেই কমিটি গড়েছেন মমতা'

    জাতীয় শিক্ষানীতির বিরোধিতা নিয়ে এবার মমতা বন্দ্য়োপাধ্যায়ের বিরুদ্ধে সরাসরি নামলেন বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়। সোশ্যাল মিডিয়ায় এই বিজেপি নেতা বলেন, বিনাশকালে বিপরীত বুদ্ধি হয়েছে মুখ্যমন্ত্রীর। বিরোধিতা করতে হবে বলে জোর করে জাতীয় শিক্ষানীতির বিরোধিতা করছেন মমতা। সবথেকে হাস্যকর বিষয়,কেন শিক্ষানীতির বিরোধিতা করা হবে তা ঠিক না করেই কমিটি গড়েছেন মুখ্য়মন্ত্রী। 
     

  • undefined

    India 7, Aug 2020, 1:00 PM

    'চাকরি প্রার্থীর পরিবর্তে চাকরিদাতা তৈরি করাই উদ্দেশ্য', জাতীয় শিক্ষানীতি প্রসঙ্গে মন্তব্য মোদীর

    শিক্ষানীতির মূল উদ্দেশ্যই হল 'আমাদের কী ভাবতে হবে' আর  'আগামী দিনে আমরা কী ভাবে তা ভাবব' তার ওপর জোর দেওয়া। বর্তমান সময়ে তথ্য ও বিষয়বস্তু খুবই সহজেও উপলব্ধ হয়। তাই শিশুদের শিক্ষার জন্য আরও গভীরে যাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। একই সঙ্গে আরও আবিষ্কার মূলক ও বিশ্লেষণ ভিত্তির শিক্ষা ব্যবস্থার ওপর জোর দেওয়া হয়েছে। মানব সম্পদন উন্নয়ন মন্ত্রক আর বিশ্ববিদ্যাসয়র মঞ্জরি কমিশনের যৌথ উদ্যোগে আয়োজিত 'উচ্চ শিক্ষায় রীপান্তরমূলক সংস্কার কনক্লেভ' অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে জাতীয় শিক্ষানীতি ২০২০ কে রীতিমত সমর্থন করেন। তিনি বলেন ৩৪ বছর পুরনো শিক্ষাব্যবস্থা বদল খুবই জরুরি ছিল। 

  • <p>government school&nbsp;</p>

    India 29, Jul 2020, 9:12 PM

    পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়তে হবে মাতৃভাষায় , নতুন শিক্ষানীতিতে গুরুত্ব কমছে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায়

    নতুন শিক্ষানীতি অনুযায়ী  সমস্ত স্কুলে পঞ্চম শ্রেণি পর্যন্ত মাতৃভাষায় শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি সংস্কৃত শিক্ষার ওপর জোর দেওয়া হয়েছে। মাধ্যমিক স্তর থেকেই ইংরেজি শিক্ষা বা বিদেশীভাষা শিক্ষার ব্যবস্থা কার্যকর হবে। বুধবারই কেন্দ্রীয় সরকার নতুন শিক্ষানীতি বা ন্যাশানাল এডুকেশন পলিসি -২০২০ জারি করেছেন। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ায় নতুন শিক্ষানীতিতে স্বাগত জানিয়েছেন তিনি বলেছেন এটি শিক্ষাক্ষেত্রে দীর্ঘমেয়াদী ও বহু প্রতীক্ষিত সংস্কার। 

  • <p>National Education Policy 2020, key points announced for Higher Education</p>

    India 29, Jul 2020, 7:26 PM

    বন্ধ এম ফিল, বেঁধে দেওয়া হবে উচ্চশিক্ষার বেতন - ৩৪ বছর পর ভারতে নতুন শিক্ষানীতি

    ৩৪ বছর পর ভারতে গৃহিত হল নতুন শিক্ষানীতি। বন্ধ করে দেওয়া হল এমফিল। উচ্চশিক্ষার বেতনও বেঁধে দেওয়া হবে। নতুন শিক্ষানীতির ফলে আর কী কী বদল এল?

     

  • <p>HRD minister, Ramesh Pokhriyal Nishank, cbse syllabus<br />
&nbsp;</p>

    India 29, Jul 2020, 1:53 PM

    মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক তুলে দিল মোদী সরকার, আরএসএস-এর সুপারিশ মেনে আসছে নয়া শিক্ষানীতি


    বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে নেওয়া হল ঐতিহাসিক সিদ্ধান্ত। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের বদলে ফিরছে শিক্ষা মন্ত্রক। আরএসএস-ই এই সুপারিশ করেছিল। মন্ত্রিসভার অনুমোদনে চালু হচ্ছে নয়া শিক্ষানীতিও।

  • আপাতত সেই শক্তিরই ভয়েই কাঁপছে গোটা দেশ।

    India 3, Jun 2019, 4:28 PM

    হিন্দি কি সত্যিই আমাদের রাষ্ট্রভাষা, জেনে নিন আসল সত্য

    দেশ জুড়ে জোর গুঞ্জন শুরু হয়েছে  বিজেপি সরকারের জাতীয় শিক্ষানীতির খসড়া নিয়ে।  কী আছে এই শিক্ষানীতিতে?

  • আর বাধ্যতামুলক নয় হিন্দি, চাপের মুখে নয়া সিদ্ধান্ত কেন্দ্রের

    India 3, Jun 2019, 3:02 PM

    আর বাধ্যতামুলক নয় হিন্দি, চাপের মুখে নয়া সিদ্ধান্ত কেন্দ্রের

    হিন্দিকে বাধ্যতামুলকভাবে আবশ্যিক ভাষা হিসেবে গ্রহণ করার যে নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র, অবশেষে সেই চাপের মুখে পিছু হঠতে বাধ্য হল কেন্দ্র। বেশ কয়েকটি দক্ষিণী ভাষাভাষির রাজ্যে বাধ্যতামুলকভাবে হিন্দি সংযোজনের ফলে দক্ষিণ ভারতের বেশ কয়েকটি রাজ্য থেকে এর চরম বিরোধিতা করেছিল। অষ্টম শ্রেণি পর্যন্ত হিন্দিকে বাধ্যতামূলক করার প্রচেষ্টার বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন গড়ে তোলা হয়েছিল। আর তার জেরেই কেন্দ্র নিয়ে এল এক পরিবর্তীত নির্দেশিকা।