Nutrition  

(Search results - 43)
  • avoid these foods to get healthy skin bmm

    HealthSep 5, 2021, 9:40 AM IST

    চেহারায় বার্ধক্যের ছাপ পড়ে যাচ্ছে, শীঘ্রই খাদ্য তালিকা থেকে এগুলি বাদ দিন

    শরীরে পুষ্টির জন্য খাবারের গুরুত্ব অপরিসীম। সঠিক খাবার ছাড়া শরীরে পুষ্টি জোগানো কোনওভাবেই সম্ভব নয়। যতই ত্বকের পরিচর্যা করুন না কেন, একমাত্র সঠিক খাবারই শরীরে সঠিক পুষ্টির জোগান দিতে পারে। কিন্তু, জানেন কি এমন অনেক খাবার রয়েছে শরীরে পুষ্টির পরিবর্তে আপনার চেহারায় বার্ধক্য়ের ছাপ ফেলে দিতে পারে। এখনই সেই খাবারগুলিতে আপনার তালিকা থেকে বাদ দিন। 

  • Repeatedly heating some foods can put you at great risk bpsb

    Life StyleAug 13, 2021, 11:01 PM IST

    প্রতিদিন এই খাবারগুলো কি বারবার গরম করেন, অজান্তেই বিপদ ডেকে আনছেন

    কিছু খাবার রয়েছে, যা বারবার গরম করে খেলে সেগুলোর পুষ্টিগুণ যেমন কমে, তেমনই রোগের ঝুঁকি বেড়ে যায়। অনেকে সময় বাঁচানোর জন্য রান্না করে ফ্রিজে রেখে দেন। পরে সেই খাবার গরম করে খান। কিন্তু কি জানেন, কিছু খাবার বারবার গরম করে খেলে আপনি পড়তে পারেন ভীষণ বিপদে। 

  • from cancer to bone problem health benefits of superfood Jackfruit BRD

    Life StyleJun 28, 2021, 2:49 PM IST

    ক্যান্সার থেকে হাড়ের জটিল রোগ, পাতে রাখুন 'সুপারফুড' কাঁঠাল, কমবে কঠিন রোগের আশঙ্কা

    কাঁঠাল খেলেই হজমের সমস্যা, এই ধারণা এখন অতীত। বরং সুপারফুড কাঁঠালের মধ্যেই রয়েছে হাজারো রোগের সমাধান। কাঁঠাল খেতে অনেকেই ভালবাসেন, কিন্তু হজমের ভয়ে অনেকেই পিছিয়ে যান। কিন্তু  জানেন কি খাদ্যগুণ ও পুষ্টিগুণে ভরপুর কাঁঠাল ভিটামিন সি ও অ্যান্টি অক্সিড্যান্টে পরিপূর্ণ, কেন কাঁঠালকে সুপারফুড বলা হয়, জেনে নিন বিস্তারিত। 
     

  • Do you know eating excessive banana can risk of heart attack BRD

    Life StyleJun 22, 2021, 1:58 PM IST

    সর্বনাশ, অতিরিক্ত এই খাবার খেয়েই ডেকে আনছেন মৃত্যু, বাড়ছে মারণ রোগ ক্যান্সারের আশঙ্কা

    শুধু শরীরের পুষ্টি জোগাতেই নয়, বরং সস্তার ফল কলা খেয়ে অনেকেই খিদে মেটান। জানেন কি, কলাতে প্রচুর পুষ্টিকর পদার্থ রয়েছে যা হার্ট ভাল রাখার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে। খিদে পেলেই কলা  খেলে নিলেন কিংবা ঘুম থেকে উঠেই কলা খেলেন তা কিন্তু শরীরের জন্য ভীষণ ক্ষতিকারক। শরীরের পুষ্টি জোগাতেই নয়, বরং সস্তার ফল কলা খেয়ে অনেকেই খিদে মেটান, কিন্তু খালি পেটে কলা খেয়ে শরীরের ক্ষতি ডেকে আনছেন নিজেই, জানুন বিশদে।
     

  • keep 3 dates in daily diet will relieve from 8 disease BDD

    HealthApr 18, 2021, 4:09 PM IST

    প্রতিদিন পাতে রাখুন তিনটে করে খেজুর, মুক্তি দেবে ৮ জটিল সমস্যা থেকে

    ড্রাই ফ্রুটসের মধ্যে খেজুরের জুড়ি মেলা ভার। অন্য় যে সমস্ত টাটকা ফল রয়েছে, তার চেয়ে এই শুকনো ফলের ক্য়ালোরি অনেক বেশি। এর ক্য়ালোরি আসে মূলত কার্বোহাইড্রেট থেকে। প্রোটিন থাকে খুবই অল্প পরিমাণে। এছাড়া কিছু গুরুত্বপূর্ণ ভিটামিন, মিনারেল ও যথেষ্ট পরিমাণে ফাইবার থাকে। প্রতি ১০০ গ্রাম খেজুর থেকে ২৭৭ ক্য়ালোরি, ৭৫ গ্রাম কার্বোহাইড্রেট, ৭ গ্রাম ফাইবার, ২ গ্রাম প্রোটিন  পাওয়া যায়। তাই মনে করা হয় প্রতিদিনের ডায়েটে যদি ৩ টে করে খেজুর রাখা যায়, তবে মুক্তি মেলে বহু জটিল শারীরিক সমস্যা থেকে। জেনে নেওয়া যাক সেগুলি কি কি-

  • Know about the unknown benefits and nutritional value of Bottle Gourd BDD

    Life StyleApr 11, 2021, 2:31 PM IST

    এই গরমে শরীর ঠাণ্ডা রাখতে ও ওজন কমাতে দারুন কার্যকর, স্ট্রেস থেকে মুক্তি পেতেও পাতে রাখুন এই সবজি

    দিনে দিনে বাড়ছে তাপমাত্রা। এমন পরিস্থিতিতে প্রয়োজন এমন কিছু খাদ্য যা শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করবে। তবে জানেন কি গ্রীষ্মকালে শরীর সুস্থ রাখতে পাশাপাশি ওজন কমাতে দারুন কার্যকর লাউ। বাঙালির রান্নাঘরে এই সবজি দিয়ে নানান পদ তৈরি করা হয়। তবে জানলে অবাক হবেন সাধারণ এই সবজির রয়েছে অসাধারণ পুষ্টিগুণ। লাউতে ৯২ শতাংশই জল। যার ফলে এই গরমে শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে। জেনে নেওয়া যাক সাধারণ এই সবজির অসাধারণ গুণ সম্পর্কে।
     

  • According to the expert Yogurt is a superfood in summer know why BRD

    HealthApr 4, 2021, 1:20 PM IST

    বুকজ্বালা- পেটে অসহ্য ব্যথা, পেপটিক আলসারে আক্রান্ত, গরমে পাতে রাখুন 'SuperFood' টকদই

    গরম পড়তে না পড়তেই টকদই খাওয়ার প্রবণতাটা একলাফে দ্বিগুন বেড়ে যায়। আবার অনেকেই আছেন যারা সারাবছর টক দই খান। গরম হোক বা শীতকাল টক দই সবসময়েই উপকারি শরীরের জন্য। গরমের দুপুর টকদই যেন ম্যাজিকের কাজ করে। যারা দীর্ঘদিন ধরে পেপটিক আলসারের সমস্যায় ভুগছেন ,পুষ্টিবিদদের মতে, প্রতিদিন নিয়ম করে এক কাপ টক দই খেলে জটিল শারীরিক সমস্যা থেকে চিরকালের মতো মুক্তি পাবেন।

  • eating banana in emply stomach can risk of heart attack BRD

    HealthMar 29, 2021, 5:05 PM IST

    সাবধান, ঘুম থেকে উঠেই কলা খাচ্ছেন, সস্তার ফল খেয়েই ঝুঁকি বাড়ছে হৃদরোগের

     খিদে পেলেই কলা  খেলে নিলেন কিংবা ঘুম থেকে উঠেই কলা খেলেন তা কিন্তু শরীরের জন্য ভীষণ ক্ষতিকারক। শরীরের পুষ্টি জোগাতেই নয়, বরং সস্তার ফল কলা খেয়ে অনেকেই খিদে মেটান, কিন্তু খালি পেটে কলা খেয়ে শরীরের ক্ষতি ডেকে আনছেন নিজেই, জানুন বিশদে।
     

  • Did you know These foods lose their nutritional value when heated in the microwave brd

    HealthMar 26, 2021, 2:26 PM IST

    জানেন কি, এই খাবারগুলো মাইক্রোওভেনে গরম করলেই নষ্ট হয়ে যায় খাদ্যগুণ, সতর্ক না হলেই বিপদ

    চটজলদি খাবার গরম করতে সবসময়ের ভরসা মাইক্রোওয়েভ। বাইরের কেনা খাবার থেকে ফ্রিজের খাবার গরম করতে একটাই সহজ উপায় মাইক্রোওয়েভে।  বিশেষত কর্মরতদের জীবনযাত্রায় এই মাইক্রোওয়েভ ছাড়া যেন সকলেই অচল। বর্তমান কর্মব্যস্ততার যুগে প্রতিদিন রান্না করার সময় কারোরই নেই। কম সময়ের মধ্যে রান্না করে ফ্রিজে রেখে খেতেই অভ্যস্ত সকলেই। কিন্তু জানেন কি, সব খাবার মাইক্রোওভেনে গরম করে খেলে বিপদ ডেকে আনবেন নিজেই। এমন কিছু খাবার রয়েছে, যা মাইক্রোওভেনে গরম করলে তার খাদ্যগুণ যেমন নষ্ট হয়ে যায়, তেমনই খাবারও খারাপ হয়ে যেতে পারে। জেনে নিন কী কী খাবার রয়েছে সেই তালিকায়।
     

  • Weight gain from eating mango know about nutritionist-s opinion BDD

    HealthMar 18, 2021, 3:20 PM IST

    আম খেলে কি ওজন বাড়তে পারে, জেনে নিন এই বিষয়ে কি বলছেন জনপ্রিয় পুষ্টিবিদ

    প্রতিদিন সঠিক খাদ্যের পাশাপাশি ফল অবশ্যই খাওয়া উচিত, কারণ এতে পুষ্টি। তবে অনেককেই স্বাস্থ্য সচেতনতার কারণে গ্রীষ্মের ফল, বিশেষত আম থেকে দূরে থাকেন। এর কারণ হল অনেকেই মনে করেন, যে আম খেলে ওজন বৃদ্ধি পেতে পারে। এই বিষয়েই আপনার ধারণা ভুল প্রমাণ করার জন্য পুষ্টিবিদ পুজা মাখিজা বলেছেন যে, আমের একটি অত্যন্ত পুষ্টিগুণ সম্পন্ন ফল। তাই জেনে নেওয়া যাক এই ফলের উপকারীতা-

  • Weekend Special full of nutrition testy homemade Korean egg roll recipe BDD

    FoodMar 14, 2021, 3:42 PM IST

    সস্তায় প্রোটিন সমৃদ্ধ পুষ্টিগুণে ঠাসা জল-খাবার, দেখে নিন কোরিয়ান এগ রোল রেসিপি

    স্বাস্থ্যের কারণে অনেকেরই বর্তমানে কম তেল মশলার কন্টিনেন্টাল খাবারের দিকে বেশি ঝোঁক রয়েছে। চটজলদি প্রোটিন সমৃদ্ধ পদ বানাতে অবশ্যই ট্রাই করুন এই পদ।  তবে শরীর ভালো রাখতে আর পুষ্টি জোগাতে সস্তার মধ্যে ডিমের কোনও বিকল্প নেই। তাছাড়া জল খাবারে মাঝে মধ্যে স্বাদ বদল করতে বানিয়ে দেখতেই পারেন ডিমের মুখরোচক এই পদ। 

  • Banana in daily diet will release from various physical problems BDD

    HealthMar 10, 2021, 12:50 PM IST

    ডেইলি ডায়েটে ৩ টে করে কলা, মুক্তি দেবে নানান শারীরিক সমস্যা থেকে


    অনেকে বিশ্বাস করেন কলা খাওয়া স্থূলত্ব বাড়ায় তবে এটি একটি ভ্রান্ত ধারণা মাত্র। কলা খেলে ওজন বাড়ে না, বরং এর উপকারিতাও রয়েছে। আজ আমরা আপনাকে এমনই কিছু সুবিধা বলছি, জেনেও যে আপনিও প্রতিদিন কলা খাওয়া শুরু করবেন। কলা বিভিন্ন গুণাগুণে সমৃদ্ধ একটি ফল। এর পুষ্টিগুণ অধিক। একটি বড় মাপের কলা খেলে ১০০ ক্যালরির বেশি শক্তি পাওয়া যায়। কলাতে রয়েছে সহজে হজমযোগ্য শর্করা। এই শর্করা খাদ্য সহজে হজম করতে সাহায্য করে। কলার মধ্যে থাকা আয়রন রক্তে হিমোগ্লোবিন উত্‍পাদনে সাহায্য করে। তবে জেনে নেওয়া যাক কোন কোন সমস্যা থেকে মুক্তি দেবে এই ফল-

  • Paneer or Eggs which one have extra high protein know about the nutritionist opinion BDD

    Life StyleMar 6, 2021, 1:32 PM IST

    পনির না ডিম কোন খাদ্য রয়েছে বেশি মাত্রায় প্রোটিন, কি জানাচ্ছেন পুষ্টিবিদরা

    প্রোটিন ছাড়া কোনও প্রাণীর অস্তিত্ব কল্পনা করা সম্ভব নয়। তাই প্রোটিনকে সকল প্রাণের প্রধান উপাদান হিসেবে গণ্য করা হয়। সব প্রোটিনই কার্বন, হাইড্রোজেন, অক্সিজেন ও নাইট্রোজেন দিয়ে গঠিত। খাদ্যের ছয়টি উপাদানের মধ্যে প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ। প্রোটিন আমাদের দেহের পুষ্টিগুণ ও কার্যকারীতার জন্য প্রয়োজনীয় একটি উপাদান। তবে আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় থাকা প্রোটিনের মধ্যে ডিম না পনির কার প্রোটিন-এর মাত্রা বেশি জেনে নেওয়া যাক-

  • Stop eating potatoes for gaining weight Know about the expert advice BDD

    HealthMar 2, 2021, 12:51 PM IST

    ওজন বৃদ্ধির ভয়ে আলু খাওয়া বন্ধ, বিশেষজ্ঞদের মত জানলে বদলাবেন সিদ্ধান্ত

    আলুর সম্বন্ধে ভয় দূর করার আগে জেনে নিন এর পুষ্টিগুণ। আলু একটি সুষম ও পুষ্টিকর খাবার। ভাতের মতো শর্করা আছে তেমনি সবজির মতো ফাইবার বা তন্তু, খনিজ লবণ, ভিটামিন ও উদ্ভিজ্জ্জ প্রোটিন আছে। আলুর মধ্যে ভাতের তুলনায় শর্করা কম থাকলেও অন্যান্য উপাদান বেশি আছে। প্রয়োজনীয় পুষ্টিগুণ বেশি থাকায় এটি একটি সুষম খাবার হিসেবে পরিচিত। উচ্চ পুষ্টিমান এবং সহজে ফলানো ও সংরক্ষণ করা যায় বলে এটি বিশ্বের সর্বাপেক্ষা ব্যবহৃত সবজিগুলোর মধ্যে অন্যতম। 

  • Grapes or Raisins which one are more beneficial for health BDD

    HealthFeb 18, 2021, 12:15 PM IST

    আঙ্গুর না কিশমিশ স্বাস্থ্যের জন্য কোনটি বেশি উপকারী, জেনে নিন বিশেষজ্ঞদের মত

    আঙ্গুর এবং কিসমিসের মধ্যে একমাত্র উল্লেখযোগ্য পার্থক্য হল এর ভিতরে থাকা জলের পরিমাণ। কিসমিসের চেয়ে আঙুরে বেশি জল পাওয়া যায়। কিসমিস আঙ্গুরকেই দুই থেকে তিন সপ্তাহ শুকিয়ে তবে তৈরি করা হয়। শুকিয়ে গেলে আঙ্গুর রঙ আরও গাঢ় হয়। কাঁচা আঙুরে ৮০.৫৪ শতাংশ জল থাকে, আর কিসমিসে ১৫.৪৩ শতাংশ জল থাকে। কিসমিসে আঙ্গুরের চেয়ে তিন গুণ বেশি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তবে স্বাস্থ্যের জন্য কোনটি বেশি উপকারী। জেনে নিন এই বিষয়ে কি বলছেন বিশেষজ্ঞরা।