Offbeat  

(Search results - 248)
  • undefined

    India Jul 11, 2021, 1:13 PM IST

    কাঁঠাল থেকে ওরিও বিস্কুট, রথযাত্রার আগে জগন্নাথ দেবের ১০৮ ছবি আঁকলেন প্রযুক্তিবিদ

    রাত পোহালেই রথযাত্রা। আর তার আগে ১০৮টি জগন্নাথ দেব, বলরাম ও সুভদ্রা আঁকলেন ওড়িশার এক প্রযুক্তিবিদ। বাড়িতে নিত্যদিন ব্যবহৃত যাবতীয় জিনিসের উপর জগন্নাথ, বলরাম ও সুভদ্রার ছবি ফুটিয়ে তুলেছেন।

  • <p>বাংলা ডক্টরস ডে</p>

    West BengalJul 1, 2021, 10:48 AM IST

    গত ১০ বছর ধরে ফিজ মাত্র ৫০ টাকা, একের পর এক রোগী দেখে চলেছেন উদ্দালক ভট্টাচার্য

    আকাশছোঁয়া মূল্যবৃদ্ধিতে ৫০ টাকা ফিজ। হাজার হাজার রোগীর ভরসা উদ্দালক ভট্টাচার্য। ৬৫ বছর বয়সেও নিজের কাজে আজও অবিচল তিনি। একের পর এক রোগী দেখে চলেছেন করোনা পরিস্থিতিতে।

  • <p style="text-align: justify;">ನಿಮಗಾಗಿ ನೀವು ಸೇವಿಂಗ್ಸ್ ಮಾಡಿ, ಬೇರೆ ಬೇರೆ ಪ್ರದೇಶಗಳಿಗೆ ಭೇಟಿ ನೀಡಿ, ಟ್ರಾವೆಲ್ ಮಾಡಿ, ಹೊಸ ಹೊಸ ಜನರನ್ನು ಭೇಟಿ ಮಾಡಿ. ಇದರಿಂದ ನಿಮ್ಮ ಬಗ್ಗೆ ನಿಮಗೆ ತಿಳಿಯಲು ಸುಲಭವಾಗುತ್ತದೆ.&nbsp;</p>

    TravelMar 17, 2021, 1:05 PM IST

    অফবিট রুটের খোঁজে রয়েছে, এই পাঁচটি জায়গাই হতে পারে সেরা ঠিকানা

    গ্রীষ্মের ছুটি বেশ কয়েক দিনের থাকে, ফলে যারা ঘুরতে যেতে পছন্দ করেন তারা এই সময়টাকেই বেছে নেন ঘুরতে যাওয়ার সময় হিসাবে। তাই এই ছুটিতে কোথায় ঘুরতে যাবেন ভাবছেন? অনেকেই হয়তো করোনার ভয়ে এখনই কোনও পরিকল্পনা করতে রাজি নন. তাদের জন্যই রইল এই বিশেষ স্থানের খোঁজ, সময় সুযোগ মত ঘুরে আসলে মন্দ লাগবে না। 

  • <p>ബലാത്സംഗങ്ങളും, ബാലവിവാഹവും ആഫ്രിക്കയിലെ നിത്യസംഭവമാണ്. ഇതൊന്നും പോരാതെ, സ്ത്രീകളുടെ ചേലാകര്‍മ്മം നടത്തുന്ന പ്രാകൃതമായ ആചാരവും അവിടെ പലയിടങ്ങളിലും ഒളിഞ്ഞുംതെളിഞ്ഞും ഇന്നും നിലനില്‍ക്കുന്നു. ഇത്തരം പീഡനങ്ങളിൽ മനംമടുത്ത അവിടുത്തെ സ്ത്രീകൾ, അവരുടെ ദുരിതങ്ങൾക്ക് ഒരറുതി കാണാൻ ആഗ്രഹിച്ചു. പുരുഷന്മാരെ ജീവിതത്തിൽനിന്നല്ല മറിച്ച്, അവരുടെ ലോകത്തിൽനിന്ന് തന്നെ പുറത്താക്കാൻ അവർ ഒരുങ്ങി.&nbsp;</p>

    Good NewsMar 8, 2021, 10:02 AM IST

    মহিলা পরিচালিত এই গ্রামে পুরুষের প্রবেশ নিষেধ, জেনে নিন এই গ্রাম গড়ে ওঠার অজানা কাহিনি

    ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের একটি প্রতিবেদন অনুসারে, গত ৫০ বছরে ৮৫ টি রাজ্য রয়েছে যেখানে শীর্ষস্থানীয়ে কোনও মহিলা নেই। এমন পরিস্থিতিতে উত্তর কেনিয়ার একটি গ্রাম উমোজা আজ আলোচনার শীর্ষে রয়েছে। আন্তর্জাতিক নারী দিবসের বিশেষ এই দিনে আজ এই গ্রামের বিষয়ে না জানালেই নয়। এখানে পরিচালনার সিদ্ধান্ত থেকে শুরু করে সমস্ত কার্যনির্বাহের দায়িত্ব রয়েছে মহিলাদের উপর। এক কথায় সম্পূর্ণরূপে একটি মহিলা পরিচালিত গ্রাম। এই গ্রামের বিশেষ বিষয়টি হল পুরুষদের এই গ্রামে বসবাস নিষিদ্ধ। এর পিছনে রয়েছে এক অন্য কারণ। ২০১৫ সালে এই গ্রামে মহিলাদের সংখ্যা ছিল ৪৭।
     

  • <p>তবে এই জায়গাটিকে দেখতে গেলে হাতে রাখতে হবে বেশ কয়েকটি দিন। ঝর্ণা ও পাহাড়ে ঘেরা এই জায়গাতে রয়েছে&nbsp;&nbsp;এক মনোরম সৌন্দর্য যা, হিমাচলের এক ভিন্ন রূপ তুলে ধরে। এই জায়গা একটা ট্রিপে দেখতে গেলে সময় লাগবে&nbsp;&nbsp;মোটের ওপর ২০ দিন।&nbsp;</p>

    TravelMar 3, 2021, 2:14 PM IST

    পার্টনারকে নিয়ে অফবিট রুটে ভ্রমণ, কম খরচে এবার ঘুরে আসুন সিকিমের এই গ্রাম, নিস্তব্ধতা-সৌন্দর্যের চমক

    শীতের দিনে পাহাড় উপভোগ করার মজাই আলাদা। কোথাও স্তুপাকার বরফ, কোথাও আবার কম টুরিস্টের জেরে নির্ঝুম সকালের আনন্দ। এবার রইল এমনই এক জায়গার খোঁজ। পাহাড় পছন্দ করেন এমন মানুষের অভাব নেই। কিন্তু শীতের দাপট এড়াতে অনেকেই ডিসেম্বর-জানুয়ারি এড়িয়ে চলেন পাহাড়ি অঞ্চল। 

  • undefined

    TravelMar 2, 2021, 2:19 PM IST

    পাহাড়ের খাঁজে খাঁজে নানা রঙের খেলা, হানিমুন ট্রিপে থাকুক এবার হিমাচলের লাহুল-স্পিতি, একটুরো স্বর্গ

    হিমালচ ভ্রমণ মানেই অভিকাংশের মাথায় একটাই নাম উঠে আসে, তা হল সিমলা, কুলু, মানালি। ছয় রাত্রী সাত দিনের দিনের এই ট্রিপের তালিকাতে থেকে মণিকরণ, সিমলার সাইট সিন, মানালি কুলুর সাইট সিন ইত্যাদি। 

  • <p><strong>পতাকার মাঝে সাদা অংশে একটি চক্র রয়েছে। চক্রটি সম্রাট অশোকের ধর্ম চক্রের অনুকরণে তৈরি। তাকে আশোক চক্র বলা হয়। চক্রটিতে ২৪ টি স্পোক বা কাটা আছে। ২৪ টি কাটা ২৪ টি অর্থ বহন করে । ভালবাসা, সাহস, শান্তি, মহানুভবতা, উদারতা, বিশ্বাস, আন্তরিকতা, করুণা, কমনীয়তা ইত্যাদি। চক্রটিকে দেশের উন্নতির ও প্রগতির প্রতীক বলা হয়।</strong><br />
&nbsp;</p>

    Good NewsJan 26, 2021, 4:09 PM IST

    কেন ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস আর ১৫ আগষ্ট আমাদের স্বাধীনতা দিবস

    সরকারিভাবে যে বছর ও দিনটি স্বাধীনতা দিবস তার ১৮ বছর আগে থেকে ২৬ জানুয়ারি দিনটিকেই এ দেশের স্বাধীনতা আন্দোলনকারী এবং কংগ্রেস নেতা কর্মীরা পূর্ণ স্বরাজ দিবস বা পূর্ণ স্বাধীনতা দিবস হিসাবে পালন করত। কিন্তু ঘটনা চক্রে সেই রীতির বদল ঘটে ১৯৪৭ সালের ১৫ই আগস্টের পর থেকে।  ১৯২৯-এর ২৩ ডিসেম্বর লাহোরে জাতীয় কংগ্রেসের বার্ষিক অধিবেশন শেষে ৩১ ডিসেম্বর ‘নেহরু রিপোর্ট’-এ উল্লিখিত ‘ডোমিনিয়ন স্ট্যাটাস'-এর পরিবর্তে ‘পূর্ণ স্বরাজ’ বা ‘পূর্ণ স্বাধীনতা’-র প্রস্তাব গৃহীত হয়। এর আগে পর্যন্ত মহাত্মা গান্ধি ব্রিটিশের সঙ্গে আপোষ নীতি চালিয়ে যাওয়ার পক্ষেই কথা বলতেন। কিন্তু তিনিও সেদিন এই প্রস্তাবের বিরোধিতা করতে পারেন নি। উপস্থিত অন্যান্য প্রতিনিধিদেরও অভিমত ছিল স্বাধীনতার জন্য ত্যাগ স্বীকার ও সংগ্রাম না করলে ব্রিটিশ সরকারের কাছ থেকে ন্যায় মিলবে না। তাই বহু তর্ক বিতর্কের পর সিদ্ধান্ত হয় আপস নয় ত্যাগ স্বীকার এবং সংগ্রামের মাধ্যমেই আসবে স্বাধীনতা। ব্রিটিশদের সমস্ত কূটনৈতিক চাল বানচাল করে দিতে সেদিন কংগ্রেস সনফগ্রামের পথ বেছে নিয়েছিল।

  • undefined

    TravelJan 20, 2021, 11:53 AM IST

    দার্জিলিং বা সিকিমের কোলাহল নয় এবার পাহাড়ে ঠিকানা হোক কালিম্পং-এর ভূত বাংলো

    হাতের কাঠে ভ্রমণের ঠিকানা মানেই জলপাইগুড়ি নেমে সেখান থেকে হয় দার্জিলিং নয়তো সিকিম। এই দুই ছাড়া অন্য কোনও ডেস্টিনেশনের কথা যেন চট করে সাধারণের মাথাতেই আসে না। অথচ অ্যাডভেঞ্চারই হোক বা শান্ত নিরিবিলি প্রাকৃতিক সৌন্দর্যই হোক, কালিম্পং-এর জুড়ি মেলা ভার। তার ওপর যদি যুক্ত হয় ভূত বাংলোর তকমা, তবে তো আর কথাই নেই... 

  • <p>CV villas</p>

    Life StyleDec 29, 2020, 3:39 PM IST

    বিনামূল্যে ৩০ দিন, ওয়ার্ক ফ্রম হোম কর্মীদের বিলাসবহুল ভিলায় থেকে কাজ করার সুযোগ দিচ্ছে এই হোটেল

    ২০২০ সালে সোশ্যাল মিডিয়াকে লকডাউনের জেরে অনেক নতুন ট্রেন্ড দিয়েছে। তার মধ্যে বোধহয় এই বিষয়টি একেবারেই ভিন্ন। লকডাউন এবং সংক্রমণ এড়াতে বিশ্বের বিভিন্ন স্থানে কাজের নতুন ট্রেন্ড ওয়ার্ক ফ্রম হোম শুরু হয়েছে। ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে এবং বেশিরভাগ দেশে লকডাউনে থাকায় প্রায় সকলে বাড়ি থেকে কাজ করতে হয়েছিল। আর এর ফলে জীবনে দেখা দিয়েছে একঘেয়েমি। তবে বর্তমানে আনলক পর্বে অনেক দেশ তাঁদের পর্যটন ঘাঁটিগুলির দরজা আবারও খুলেছে। তবে এদেশের এই বিলাসবহুল ভিলা এক অনবদ্য অফার নিয়ে এসেছে। যা জানলে আপনি অবাক হবেন।

  • <p>Lakshmi Sai Shri</p>

    Good NewsDec 16, 2020, 3:15 PM IST

    অবিশ্বাস্য, মাত্র ৫৮ মিনিটের মধ্যে ৪৬ পদ রান্না করে বিশ্ব রেকর্ড গড়ল লক্ষ্মী

    রান্না করতে ভালোবাসেন এমন মানুষ বহু আছেন তবে মাত্র ১ ঘন্টার মধ্যে ৪৫-৫০ রকম পদ রান্না করা কি সম্ভব! ভাবছেন, এটা কোনও ভাবেই হতে পারে না। এই ঘটনাই বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। দক্ষিণ ভারতীয় এক কিশোরী এই অসম্ভব কে সম্ভব করে দেখিয়েছে। চেন্নাইয়ের বাসিন্দা লক্ষ্মী সাই শ্রী কেবল বিশ্বজুড়েই রান্নার প্রতি তার দখল প্রমাণ করেননি, ইউনিকো বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসেও তার নাম উল্লেখ করেছে তালিকায়। লক্ষ্মী সাঁই বছর ১৩-১৪ কিশোরী মাত্র ৫৮ মিনিটের মধ্যে ৪৬ টি পদ তৈরি করে এই বিশ্ব রেকর্ড করেছে। 

  • <p>Bagha Jatin</p>

    Good NewsDec 7, 2020, 5:18 PM IST

    ছোট্ট একটি ভোজালি দিয়েই ঝাপিয়ে পড়া বাঘকে ক্ষতবিক্ষত করেছিলেন বাঘা যতীন

    ঘটনাটি ঘটেছিল আজ থেকে ১১০ বছর আগে। তখন সমগ্র কুষ্ঠিয়ানদীয়া জেলার অন্তর্ভূক্ত। কুষ্টিয়ার একটি গ্রামে কোথা থেকে কীভাবে এক বাঘের আবির্ভাব ঘটল। গ্রামজুড়ে সৃষ্টি হল মহা আতঙ্ক। দিনের বেলাতেও মানুষ ঘর থেকে পা ফেলতে ভয় পাচ্ছে। সারা গ্রামে যখন এরকম অবস্থা গ্রামের ফণিবাবু বাঘটিকে মেরে ফেলার কথা ভাবলেন। শেষ পর্যন্ত সিদ্ধান্ত নিলেন যে তিনি বাঘটিকে মারবেন। ঘটনাচক্রে সেই সময় ফণিবাবুর ভাগনা তখন তার মামার বাড়িতে বেড়াতে এসেছে। সেও যাবে তার মামার সঙ্গে বাঘ মারতে। বাড়ির লোকতো বটেই পাড়া প্রতিবেশীরাও বারণ করলেন। কিন্তু কে শোনে নিষেধ। ফণিবাবুও যাবেন বাঘ মারতে আর সঙ্গে তার ভাগনা। ভাগনার হাতে একটি ভোজালি, তাই দিয়ে নাকি সে বাঘ মারবে। কিন্তু গোটা গ্রাম তন্ন তন্ন করে খোঁজাখুঁজির পরও তারা বাঘটির টিকিও দেখতে পেলেন না। খুঁজতে খুঁজতে ক্লান্ত হয়ে তারা জঙ্গলের পাশের মাঠে বসলেন। 

  • <p>bees attack at airbus</p>

    Life StyleDec 1, 2020, 11:33 AM IST

    কলকাতা বিমানবন্দরে উড়ান হাইজ্যাক করল শয়ে শয়ে মৌমাছি, আটকে গেল ২ ভিস্তারা বিমানের যাত্রা

    কলকাতা বিমান বন্দরের আধিকারিকের মতে, কলকাতা বিমান বন্দরের পুরনো বেশ কিছু হ্যাঙ্গারে প্রায়ই বাসা বাঁধে এই মৌমাছি। গত বছরেও এই একই ভাবে এয়ার ইন্ডিয়ার বিমানে জড়ো হয়েছিল তারা, যার জেরে  ফ্লাইট ডিলে হয়। এই বছর সেই ঘটনাই ঘটল ভিস্তারা এয়ারলাইন্সের এয়ারবাসে। এদের ঝামেলা এতটাই বেড়েছে যে মাঝে মাঝেই বিমানের ভিতর ঢুকে পড়ে মৌমাছি। যার জেরে নাজেহাল হতে হয় বিমান কর্মী ও অসুবিধায় পড়তে হয় যাত্রীদের।