Offbeat Story  

(Search results - 23)
  • <p>বাংলা ডক্টরস ডে</p>

    West BengalJul 1, 2021, 10:48 AM IST

    গত ১০ বছর ধরে ফিজ মাত্র ৫০ টাকা, একের পর এক রোগী দেখে চলেছেন উদ্দালক ভট্টাচার্য

    আকাশছোঁয়া মূল্যবৃদ্ধিতে ৫০ টাকা ফিজ। হাজার হাজার রোগীর ভরসা উদ্দালক ভট্টাচার্য। ৬৫ বছর বয়সেও নিজের কাজে আজও অবিচল তিনি। একের পর এক রোগী দেখে চলেছেন করোনা পরিস্থিতিতে।

  • <p><strong>পতাকার মাঝে সাদা অংশে একটি চক্র রয়েছে। চক্রটি সম্রাট অশোকের ধর্ম চক্রের অনুকরণে তৈরি। তাকে আশোক চক্র বলা হয়। চক্রটিতে ২৪ টি স্পোক বা কাটা আছে। ২৪ টি কাটা ২৪ টি অর্থ বহন করে । ভালবাসা, সাহস, শান্তি, মহানুভবতা, উদারতা, বিশ্বাস, আন্তরিকতা, করুণা, কমনীয়তা ইত্যাদি। চক্রটিকে দেশের উন্নতির ও প্রগতির প্রতীক বলা হয়।</strong><br />
&nbsp;</p>

    Good NewsJan 26, 2021, 4:09 PM IST

    কেন ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস আর ১৫ আগষ্ট আমাদের স্বাধীনতা দিবস

    সরকারিভাবে যে বছর ও দিনটি স্বাধীনতা দিবস তার ১৮ বছর আগে থেকে ২৬ জানুয়ারি দিনটিকেই এ দেশের স্বাধীনতা আন্দোলনকারী এবং কংগ্রেস নেতা কর্মীরা পূর্ণ স্বরাজ দিবস বা পূর্ণ স্বাধীনতা দিবস হিসাবে পালন করত। কিন্তু ঘটনা চক্রে সেই রীতির বদল ঘটে ১৯৪৭ সালের ১৫ই আগস্টের পর থেকে।  ১৯২৯-এর ২৩ ডিসেম্বর লাহোরে জাতীয় কংগ্রেসের বার্ষিক অধিবেশন শেষে ৩১ ডিসেম্বর ‘নেহরু রিপোর্ট’-এ উল্লিখিত ‘ডোমিনিয়ন স্ট্যাটাস'-এর পরিবর্তে ‘পূর্ণ স্বরাজ’ বা ‘পূর্ণ স্বাধীনতা’-র প্রস্তাব গৃহীত হয়। এর আগে পর্যন্ত মহাত্মা গান্ধি ব্রিটিশের সঙ্গে আপোষ নীতি চালিয়ে যাওয়ার পক্ষেই কথা বলতেন। কিন্তু তিনিও সেদিন এই প্রস্তাবের বিরোধিতা করতে পারেন নি। উপস্থিত অন্যান্য প্রতিনিধিদেরও অভিমত ছিল স্বাধীনতার জন্য ত্যাগ স্বীকার ও সংগ্রাম না করলে ব্রিটিশ সরকারের কাছ থেকে ন্যায় মিলবে না। তাই বহু তর্ক বিতর্কের পর সিদ্ধান্ত হয় আপস নয় ত্যাগ স্বীকার এবং সংগ্রামের মাধ্যমেই আসবে স্বাধীনতা। ব্রিটিশদের সমস্ত কূটনৈতিক চাল বানচাল করে দিতে সেদিন কংগ্রেস সনফগ্রামের পথ বেছে নিয়েছিল।

  • <p>Durga Puja</p>

    Life StyleOct 22, 2020, 3:28 PM IST

    ৩০০ বছরের পুরনো এই বনেদী পুজো, ভট্টাচার্য পরিবারের দেবী দুর্গা নিকষ কালো গাত্রবর্ণ

    দেবী দুর্গা মানে  রণংদেহী মূর্তি। তাঁর  রূপে যেমন তেজ, তেমন সৌন্দর্য। গায়ের রঙও উজ্জ্বল বাসন্তী অথবা গোলাপি। কিন্তু এই  দুর্গা  নিকষ কালো।  প্রায় ৩০০ বছরের পারিবারিক দুর্গা পুজো।  বেলেঘাটার ভট্টাচার্য বাড়ির এই পুজো শুরু হয়েছিল অধুনা বাংলাদেশের পাবনা জেলার স্থলবসন্তপুর অঞ্চলে। এখন সেই গ্রাম পদ্মার গ্রাসে চলে গিয়েছে। নাটোরের রানি ভবানীর আমলের হরিদেব ভট্টাচার্য প্রথমবার এই পারিবারিক দুর্গা পুজোর আয়োজন করেন। আদতে তিনি ছিলেন নদিয়া জেলার বাসিন্দা। নাটোরের রানিমা তাঁকে জমি দান করেছিলেন। হরিদেব হয়ে যান স্থলবসন্তপুরের জমিদার। 

  • <p>naked couple</p>

    Life StyleOct 13, 2020, 2:49 PM IST

    নগ্ন হয়েই বিশ্ব ভ্রমণ করছেন এই দম্পতি, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভ্রমণ কাহিনি

    ঘুরতে যেতে কে না ভালোবাসে। কেউ পাহাড়, কেউ সমুদ্র তো কেউ জঙ্গল। একেক জনের পছন্দের তালিকা এক এক রকমের। কেউ শান্ত নিরিবিলি পরিবেশ চায়, তো কেই আবার জনবহুল স্থানেই সময় কাটাতে ভালোবাসেন। তবে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় দৌলতে এমন এক দম্পতির ছবি ভাইরাল হয়েছে যারা উলঙ্গ হয়েই বিশ্ব ভ্রমণ করতে পছন্দ করেন। দেখে নিন এই ভাইরাল হওয়া দম্পতির বেশ কিছু ছবি ও ভ্রমণের দৃশ্য

  • <p>Begum Akhtar</p>

    Life StyleOct 7, 2020, 12:21 PM IST

    আখতারি বাই ফৈজাবাদী থেকে বেগম আখতার এর অজানা গল্প

    ফৈজাবাদের একটি স্কুল ঘুরে দেখছেন গহরজান। হঠাৎই তাঁর ওড়নায় টান পড়ে। ঘাড় ঘুরিয়ে তিনি দেখেন, ছোট্ট একটি মেয়ে তাঁর বহু দামী ওড়নাটির দিকে অবাক দৃষ্টিতে তাকিয়ে আছে। গহর সস্নেহে মেয়েটিকে জিজ্ঞেস করেন, ‘কী নাম তোমার?’ মেয়েট যখন তার নাম বলছিল, তখনই তার কণ্ঠস্বর শুনে গহরজান বুঝতে পারেন, মেয়েটি গান গায়। গহর মেয়েটিকেগান গাইতে বললে সে একটি কলি গেয়েছিল। ওই কলিটি তার জীবনে প্রথম গাওয়া গান।তার আগে সে কোনও দিন গান গায়নি। কিন্তু সেই এক কলি গান শুনেই গহর মনে মনে বলেছিলেন, এই মেয়ে এক দিন বিরাট বড় শিল্পী হবে।

  • eeswara chandra vidyasagar

    Life StyleSep 26, 2020, 1:15 PM IST

    ঈশ্বরচন্দ্রকে নিয়ে কলকাতার এই বাড়িতেই প্রথমে উঠেছিলেন তাঁর বাবা, এরপর ঠিকানা বদলেছেন বারবার

    বিদ্যাসাগর প্রথম কলকাতায় আসেন ১৮২৮ সালের নভেম্বর মাসে তাঁর বাবার সঙ্গে। সংস্কৃত কলেজে পড়বার সময় বিদ্যাসাগর, বাবা ঠাকুরদাস ও তাঁর অন্য ভাইদের সঙ্গে উত্তররাঢ়ী কায়স্থ জমিদার জগদুর্লভ সিংহ-র বড়বাজারের বাড়ি ১৩, দয়েহাটা স্ট্রিট; এখন ওই রাস্তার নাম দিগম্বর জৈন টেম্পল রোডে থাকতেন। এরপর ঠাকুরদাস বাসা বদল করে চলে আসেন বউবাজার অঞ্চলে। সেখনে তাদের ঠিকানা ছিল ১৫, হিদারাম ব্যানার্জি লেন। আসল নাম হৃদয়রাম বন্দ্যোপাধ্যায়।

  • <p>Image of O Henry</p>

    Life StyleSep 12, 2020, 1:45 PM IST

    ঠাকুমার কাছেই মানুষ সবার প্রিয় ও হেনরি, জেলে বসেই লেখেন একের পর এক বিখ্য়াত গল্প

     ও হেনরির আসল নাম হল, উইলিয়াম সিডনি পোর্টার। মানুষ হন ঠাকুমার কাছে,১৫ বছর বয়সে স্কুল ছাড়েন। সেন্ট তছরুপের কারণে ৫ বছরের জন্য জেলে যান। আর সেখানে বসেই  তিনি লেখালেখি চালাতে থাকেন।

  • <p>নেপথ্যে কি পুলিশের ভয়, বহুমূল্য ধন গৃহস্থকে ফেরাল চোর&nbsp;<br />
&nbsp;</p>

    BurdwanSep 5, 2020, 9:17 PM IST

    নেপথ্যে কি পুলিশের ভয়, বহুমূল্য ধন গৃহস্থকে ফেরাল চোর

    ফাঁকা বাড়ি থেকে গহস্থের সর্বস্ব লুঠ। কয়েক ঘণ্টা মধ্যে সবকিছু ফিরিয়েও দিল চোর! আজবকাণ্ড বর্ধমান শহরে। তাজ্জব বনে গিয়েছেন সকলেই।
     

  • <p>&nbsp;Beetles</p>

    Life StyleMay 19, 2020, 5:00 PM IST

    শিশুর চোখের ভিতরে আটকে জ্যান্ত গুবরে পোকা, ছবি দেখে হতবাক নেটিজেনরা

    মানব শরীরের অত্যন্ত সংবেদনশীল অঙ্গ হল চোখে। তাই অসাবধানতাবশত চোখে কোনও ধূলো বালি ঢুকে পড়লে কতটা অস্বস্তি হয়, সেই বিষয়ে ধারণা প্রায় সকলেরই আছে। তবে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে এমন এক ঘটনা ঘটেছে যা রীতিমতো হতবাক করেছে সকলকে। বছর ছয়েকের একটি বাচ্চার চোখে প্রায় ৯ ঘন্টা এঁটে বসেছিল জ্যান্ত গুবরে পোকা।

  • <p>Watermelon Mask</p>

    Life StyleMay 18, 2020, 3:42 PM IST

    তরমুজের মুখোশ পরে ডাকাতির আগে ছবির জন্য পোজ, নেট দুনিয়ায় ভাইরাল ছবি

    বিশ্বে জুড়ে করোনার জেরে মাস্ক পরা বাধ্যতামূলক। করোনার আগে যদিও রাস্তায় মুখে মাস্ক পরা কাউকে দেখলে মানুষের মনে সন্দেহ জাগত। এখন এটাই বাধ্যতামূলক নিয়মে পরিবর্তন হয়েছে। এর ফলে সন্দেহ করার কোনও জায়গা নেই। এই সুযোগ নিয়ে বহু জায়গায় আর্থিক সমস্যার জেরে অনবরত বৃদ্ধি পাচ্ছে চুরি, ডাকাতির সমস্যা। সম্প্রতি এমনই এক ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়াতে। নিজেরদের মুখ লুকনোর জন্য এক দল ডাকাত তরমুজ দিয়ে গোটা মাথা ঢেকে ডাকাতি করেছে।

  • Murder Case

    India Mar 8, 2020, 8:51 AM IST

    মৃত ভাইয়ের উপস্থিতি অনুভব করতেন তিনি, গলার নলি কাটা অবস্থায় উদ্ধার যুবকের মৃতদেহ

    মহারাষ্ট্রের থানে জেলার ভিওয়ান্ডির, নারপোলিতে ৩১ বছর বয়সের এক যুবকের গলার নলি কাটা অবস্থায় মৃতদেহ পাওয়া গিয়েছে। মৃত ওই যুবকের নাম তুলসীরাম চাওয়ান। কয়েক বছর আগেই তুলসীরামের বাবা মায়ের মৃত্যু হয়েছে। বাবা-মা গত হওয়ার পর থেকে বাড়িতে একাই থাকতেন তুলসীরাম।

  • জল না খেয়েই সেঞ্চুরি পার, বিজ্ঞানকে 'ভুল' প্রমাণ করলেন পুরুলিয়ার বৃদ্ধ

    West BengalFeb 7, 2020, 1:45 PM IST

    জল না খেয়েই সেঞ্চুরি পার, বিজ্ঞানকে 'ভুল' প্রমাণ করলেন পুরুলিয়ার বৃদ্ধ


    জল না খেয়েও বেঁচে থাকা যায়! বিজ্ঞানকে ভুল করলেন একশো চার বছরের বৃদ্ধ। তাঁকে নাকি কেউ কখনও জল খেতে দেখেননি। এমনই দাবি করেছেন গ্রামবাসীরা।

  • Story of Jack and Xena

    InternationalJan 15, 2020, 12:57 PM IST

    'পাঁজরে দাঁড়ের শব্দ', অতীত আর ভবিষ্য়তের মাঝে দাঁড়িয়ে সে খুঁজে চলেছে তার জীবনকে

    ১৩ বছরের খুঁজে চলেছে তার হারিয়ে যাওয়া পোষ্য় জেনাকে। জেনাই তার হারিয়ে যাওয়া হাসিখুশি জীবন, যে জীবনে ছিল না মারণরোগের গ্রাস আর কেমোথেরাপির দাপাদাপি।

  • undefined

    InternationalJan 14, 2020, 12:56 PM IST

    ভিসা হারিয়ে আতঙ্কে ভারতীয় তরুণী, পাকিস্তানি ট্যাক্সি চালকের সততায় পেলেন নিস্তার

    পাকিস্তানি  ট্য়াক্সিচালকের সততায় নিজের হারিয়ে যাওয়া পার্স ফিরে পেলেন ভারতীয় যুবতী। ওই পার্সে ছিল ভারতীয় মুদ্রায় ১৯ হাজার টাকা আর ইউকে স্টুডেন্ট ভিসা।