Pangong  

(Search results - 57)
  • <p>ರಸ್ತೆ ನಿರ್ಮಾಣ ಮಾಡಿಕೊಂಡರೆ ಸೇನೆಯನ್ನು ಒಂದು ಕಡೆಯಿಂದ ಇನ್ನೊಂದು ಕಡೆಗೆ ಸುಲಭವಾಗಿ ಮತ್ತು ಶೀಘ್ರವಾಗಿ ರವಾನೆ ಮಾಡುವುದು ಸಾಧ್ಯವಾಗುತ್ತದೆ.</p>

    India 20, Sep 2020, 3:54 PM

    লাদাখে লাল ফৌজকে আবারও টক্কর দিল ভারতীয় সেনা, চিনাদের আগে দখল করে নিল ৬টি পাহাড়

    ভারতকে আরও গর্বিত করল দেশের জওয়ানরা। কারণ চিনা আগ্রাসনের বিরুদ্ধে আরও এক ধাপ এগিয়ে গেল ভারতীয় জওয়ানরা। কারণ গত মাত্র তিন সপ্তাহের মধ্যে নতুন করে আরও ৬টি উচ্চতর পাহাড় দখল করেছে ভারত। যার মধ্যে রয়েছে মাগার পাহাড়, গুরুং হিল, রিচেং লা, রেজাং লা, মোখপাড়ি। এর ফলেই চিনা সেনাদের ওপর আরও ভালো করে ভারতীয় সেনা জওয়ানরা নজরদারি চালাতে পারবে বলেও দাবি করা হয়েছে। এই এলাকাগুলিকে টার্গেট করেছিল চিনা সেনারাও। কিন্তু ভারতীয় বাহিনী তাদের আগেই পাহাড়গুলির দখল নিল। 

  • undefined

    India 17, Sep 2020, 2:23 PM

    চিন লাদাখের ৩৮,০০০ কিলোমিটার এলাকা দখল করে রয়েছে, অরুণাচলেও নজর রয়েছে বলে জানালেন রাজনাথ

    লাদাখ ইস্যুতে লোকসভার পর রাজ্যসভাতেও বিবৃতি দিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।  সেখানেই তিনি বলেছিলেন যে চিন বেআইনিভাবে এখনও পর্যন্ত ভারতীয় ভূখণ্ডের লাদাখ কেন্দ্র শাসিত অঞ্চলের প্রায় ৩৮ হাজার বর্গ কিলোমিটার এলাকা দখল করে রয়েছে। একই সঙ্গে তিনি আরও বলেন যে ১৯৬৩ সালে চিন-পাকিস্তান সীমান্ত চুক্তি অনুযায়ী ইসলামাবাদ বেজিংকে ভারতীয় ভূখণ্ডের প্রায় ৫১৮০ বর্গ কিলোমিটার  এলাকা দিয়েদিয়েছিল। অন্যদিকে অরুণাচল প্রদেশের প্রায় ৯০ হাজার বর্গ কিলোমিটার এলাকা চিন নিজেদের বলেও দাবি করে। কিন্তু চিনের এই দাবি মেনে নেওয়া হবে না বলেও দৃঢ়কণ্ঠে জানিয়েছেন রাজনাথ সিং।
     

  • undefined

    India 16, Sep 2020, 6:57 PM

    শীতকালেও লাদাখে যুদ্ধে করতে তৈরি ভারত, চিনা প্রতিবেদনের পর উত্তাপ ভারতীয় সেনা শিবিরে

    মধ্য শীতে লাদাখের কনকনে ঠান্ডা উপেক্ষা করে লড়াইয়ের জন্য প্রস্তু ভারতীয় সেনা। আর শীতকালে লড়াইয়ের জন্য আগে থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে বলে জানিয়ে দিয়েছে নর্দান কমান্ড। চিন যদি যুদ্ধের পরিস্থিতি তৈরি করে তাহলে কিছুতেই পূর্ব লাদাখ সেক্টর ছেড়ে দেবে না ভারত। দেশের ভূখণ্ড রক্ষার জন্য সম্পূর্ণ শক্তি দিয়েই লাল ফৌজের মোকাবিলা করা হবে।  একটি বিবৃতি দিয়ে জানিয়েছে ভারতীয় সেনা।
     

  • undefined

    India 16, Sep 2020, 2:49 PM

    ৯ বছর অরুণাচলের সুমডোরং দখল করে রেখেছিল ড্রাগনরা, চোখ রাখুন সেই ভয়ঙ্কর অতীতে

     প্রায় চার মাসের ও বেশি সময় ধরে উত্তপ্ত হয়ে রয়েছে পর্ব লাদাখ সীমান্ত। আপাতত পরিস্থিতি স্বাভাবিক হওয়ার তেমন কোনও সম্ভাবনা নেই। ভারত চিন দুই দেশই আসন্ন শীতকালে সীমান্তে নজরদারী চালানোর প্রস্তুতি নিচ্ছে। পূর্ব ললাদাখ সেক্টরের চলতি পরিস্থিতি মনে করিয়ে দিচ্ছে  অরুণাচল প্রদেশের সুমডোরং চু এলাকার কথা। ১৯৮৬ সালে তৈরি হওয়া সীমান্ত উত্তেজনা স্বাভাবিক হতে সময় লেগেছিল প্রায় ৯ বছর। কী করে তা সম্ভব হয়েছিল তাই ফিরে দেখতে চোখ রাখুন ইতিহাসের পাতায় । 

  • undefined

    India 16, Sep 2020, 11:41 AM

    ১০০-২০০ রাউন্ড গুলি চলেছিল প্যাংগং-এ, ভারতকে পোস্ট তৈরিতে বাধা লাল ফৌজের

    সেপ্টেম্বরের শুরুতেই প্যাংগং দখলের উদ্দেশ্যে  চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা আবারও অনুপ্রবেশের চেষ্টা করেছিল। কিন্তু তা রুখে দিয়েছে ভারত। সূত্রের খবর সেই সময় দুই পক্ষের মধ্যে প্রায় ১০০-২০০ রাউন্ড সতর্কতামূলক গুলি চলেছিল। চিনা সেনাদের উপেক্ষা করে ভারত যখন নিজের এলাকায় একটি পোস্ট তৈরি করছিল তখনই বাধা দেয় চিন। চড়াও হওয়ার মত অবস্থা তৈরি হয়। সেই সময়ই ভারত চিন দুই দেশই একে অপরে রুখতে সতর্কতামূল গুলি চালায়।   ভারতীয়দের কৌশলগত উচ্চ অবস্থান থেকে সরিয়ে দেওয়ার জন্য রীতিমত মরিয়া প্রয়াস চালিয়েছিল চিন। কিন্তু এখনও প্যাংগং-এর তিন আর চার নম্বর ফিঙ্গার এলাকার দখল এখনও নিজেদের হাতে রেখেছে ভারত।

  • undefined

    India 15, Sep 2020, 1:24 PM

    লাদাখে ভারতীয় সেনাদের বিভ্রান্ত করতে নয়া কৌশল, বেজিং ভাইরাল করছে উপগ্রহ চিত্র

    ভারতীয় সেনা বাহিনীকে বিভ্রান্ত করতে নতুন কৌশল অবলম্বন করেছে চিন। ভাইরাল করা হয়েছে একটি উপগ্রহ চিত্র।  আর সেই উপগ্রহ চিত্রে দেখানো হয়েছে ভারতের থেকে খারাপ অবস্থানে রয়েছে চিন। কিন্তু সেনা বাহিনী সূত্রে পাওয়া খবর অনুযায়ী সম্পূর্ণ বিপরীত অবস্থান রয়েছে ওই এলাকায়। একটি সূত্র দাবি করছে ওই এলাতায় রীতিমত সুবিধেজনক অবস্থানে রয়েছে চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা। তুলনামূলকভাবে কিছুটা অস্বস্তিতে রয়েছে ভরত। সেনা সূত্রে খবর ওই এলাকায় মোতায়েন ভারতীয় সেনাদের রীতিমত সতর্ক থাকার নির্দেশ দেওয়া গয়েছে। 

  • undefined

    India 11, Sep 2020, 9:05 PM

    লাদাখ ইস্যুতে সংসদীয় কমিটিতে বরফ গলাতে ব্যর্থ বিপিন রাওয়াত, রাহুলের নিশানায় আবারও সেই প্রধানমন্ত্রী

    পূর্ব লাদাখ সীমান্তে চিনা অনুপ্রবেশ নিয়ে দীর্ঘ দিন ধরেই সরব ছিলেন রাহুল গান্ধী। একাধিকবার সোশ্যাল মিডিয়ায় তিনি চিন ইস্যুতে সরকারকে বিঁধেছেন। বারবারই জানতে চেয়েছেন চিন ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছে কিনা। পাশাপাশি চিন ইস্যুতে সরকারের কী পরিকল্পনা রয়েছে তাও জানতে সরব হয়েছেন। শুক্রবার রাহুল গান্ধীর প্রশ্নের উত্তরে মুখ খুলেছে সরকার। তবে রাহুল গান্ধীর মত প্রকাস্যে নয়। শুক্রবার পার্লামেন্টের প্রতিরক্ষা সংক্রান্ত স্থায়ী কমিটির সামনে চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত জানিয়েছেন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় চিনা সেনা ভারতীয় সেনাদের প্ররোচনা দিচ্ছে। চিন ও ভারত সীমান্তে যথেষ্ট উত্তেজনা রয়েছে। যা দুই দেশের ডিফ্যাক্টো সীমান্ত হিসেবে কাজ করছে। কাকতালীয় হলেও এদিনই প্রথম প্রতিরক্ষা সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে হাজির ছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

  • undefined

    India 10, Sep 2020, 8:26 PM

    চিনের সঙ্গে বৈঠকের আগেই ভয় ধরাল উপগ্রহ চিত্র, ড্রাগনের নজর এবার প্যাংগং-এর উত্তরে

    ফিঙগার ৪ থেকে সরে গিয়ে ফিঙ্গার ৫ এলাকায় নতুন করে আরও বেশ কয়েকরটি তাঁবু তৈরি হয়েছে। যা গতবারে প্রকাশিত উপগ্রহ চিত্রে দেখতে পাওয়া যায়নি। সেনা সূত্রে খবর ৫ নম্বর ফিঙ্গার এলাকায় নতুন করে নির্মাণকাজ শুরু করেছে চিনারা। আর তাতেই প্রমান হয় খুব তাড়াতাড়ি পাততাড়ি গোটাতে রাজি নয় লাল ফৌজ। দীর্ঘদিনের জন্যই এই এলাকায় মোতায়েন থাকার পরিকল্পনা করেই তারা প্যাংগং-এর উত্তর প্রান্তে ঘাঁটি তৈরি করেছে।
     

  • <p>এর আগেও প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত ও চিনের সেনার মধ্যে এই ধরণের অচলাবস্থা তৈরি হয়েছে। বছর তিনেক আগে ডোকালামেও প্রায় একই রকম পরিস্থিতি তৈরি হয়েছিল। কিন্তু গালওয়ানের ঘটনায় চার দশকেরও বেশি সময় পর ভারত ও চিন রক্তাক্ত সংঘর্ষে জড়ায়।</p>

<p>&nbsp;</p>

    India 10, Sep 2020, 10:20 AM

    'ফিঙ্গার ফোর' কার দখলে, পাহাড় চূড়ায় পরস্পরের চোখে চোখ রেখে দাঁড়িয়ে দুই দেশের বাহিনী

    লাদাখে প্রবল সংঘাতের আবহে ক্রমাগত চিন ও ভারত দুই শিবিরের মধ্যে পারদ চড়তে শুরু করে দিয়েছে। চিনের লিবারেশন আর্মি ২৯-৩০ আগস্ট পিছু হঠতে শুরু করলেও এখনও লাদাখ ঘিরে তাদের রণহুঙ্কার কমেনি। এরমধ্যেই ভারতীয় সেনারা এখন ফিঙ্গার-৪ এ আধিপত্য বিস্তার করেছে। যা প্যাংগং হ্রদের উত্তর তীরে অবস্থিত। ফলে এখন দুসেনার মধ্যে "আইবল-টু-আইবল কন্টাক্ট" রয়েছে।

  • undefined

    India 9, Sep 2020, 2:16 PM

    ড্রাগনদের আবারও নজর পড়েছে প্যাংগং-এর ফিঙ্গার ৪-এ, সামনে আসছেন আগ্রাসনের নতুন তথ্য

    চিনের বিদেশ মন্ত্রক মুখে পূর্ব লাদাখের বিস্তীর্ণ সীমান্ত থেকে সেনা সরিয়ে আনা হতে পারে বলে আশা প্রকাশ করেছেন। কিন্তু কাজে একদমই অন্য ছবি প্রকাশ পাচ্ছে। সোমবার সন্ধ্যায় চিনা সেনার অনুপ্রবেশের চেষ্টার ফলে উত্তপ্ত হয়ে উঠেছিল প্যাংগং-এর দক্ষিণ প্রান্ত।  তার ২৪ ঘণ্টার মধ্যেই আবারও আগ্রাসনের প্রমান দিল চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা। ভারতীয় সেনাবাহিনী সূত্রে খবর প্যাংগংএর উত্তর প্রান্তে ফিঙ্গার ফোর এলাকায় আরও শক্তি বাড়াচ্ছে লাল ফৌজ। 

  • undefined

    India 9, Sep 2020, 9:08 AM

    চিনের অনুপ্রবেশ আটকাতে এবার কাঁটাতারের বেড়া দিল ভারতীয় সেনা, উস্কানি অব্যাহত বেজিংয়ের

     ৪৫ বছর পর এই প্রথম গুলি চলেছে লাদাখে, ভারতীয় সেনাকে উস্কানি দেওয়ার চেষ্টা চিনের, ৩ দিনে ৩ বার অনুপ্রবেশের চেষ্টা ভারতীয় ভূখণ্ডে, চুশূলের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলিতে ভারতীয় সেনার উপস্থিতি বাড়ছে।

  • <p><strong>পূর্ব লাদাখ নিয়ে দুই দেশের মধ্যে একাধিক বৈঠক হলেও এখনও চাপা উত্তেজনা রয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে চিন সেনা সরায়নি বলে অভিযোগ করে চলেছে ভারত। আর এই চাপা &nbsp;উত্তেজনার মধ্যেই এবার অরুণাচল সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় &nbsp;সন্দেহজনক তৎপরতা বাড়ছে লালফৌজের।&nbsp;</strong></p>

    India 8, Sep 2020, 9:48 PM

    বর্ষা আর বন্দুক নিয়ে সোমবার প্যাংগং দখলে এসেছিল লাল ফৌজ, দেখেনিন যুদ্ধবাজদের সেই ভয়ঙ্কর ছবি

    সোমবার আবারও চিনা সেনা ভারতীয় ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করেছিল।  চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যদের প্রতিহত করতে গিয়ে সতর্কতা মূলক গুলি চালায় ভারত। পাল্টা চিনা সেনাও গুলি চালিয়েছিল বলে অভিযোগ। সোমবারে প্যাংগং গড পাও পাহাড় দখল করতে আসা  যুদ্ধবাজ চিনা সেনার সেনার একটি ছবি ইতিমধ্যেই ভাইরাল নেটদুনিয়া। আর সেই ছবিতে দেখা যাচ্ছে চিনা সেনারা মধ্যযুগীয় অস্ত্র নিয়ে ভারতীয় বাহিনীর সামনে হাজির হয়েছিল। ছবিতে দেখা যাচ্ছে প্রত্যেক চিনা সেনার হাতে রয়েছে একটি বর্ষা। আর রয়েছে রাইফেলও। ছুরির মত ধারাল অস্ত্রও ছিল তাদের সঙ্গে। যে ছবিটি আপনি দেখছেন সেটি রেজাঙ্গ লা ও মুখপাড়ির কাছে একটি পাথুরে এলাকা। এটি ভারতীয় অবস্থানের খুব কাছে। 

  • undefined

    India 8, Sep 2020, 4:15 PM

    মস্কোর বৈঠেকের আগেই লাদাখ নিয়ে আশঙ্কার কালো মেঘ দেখছেন বিদেশ মন্ত্রী, সীমান্তে মোয়াতেন ফাইটার জেট

    লাদাখ সীমান্তের উত্তেজেনা ক্রমশই বাড়ছে। সোমবার লাদাখে একতরফা লড়াই হয়নি। সেনা সূত্রের খবর, চিনা সেনাও ভারতীয় জওয়ানদের লক্ষ্য করে গুলি ছুঁড়েছিল। অন্যদিকে প্রায় ৫০-৬০জন চিনা সেনা ভারতীয় সেনা বাহিনীর দখলে থাকা গড পাও দখল করতে এসেছিল। তবে এই ঘটনার পরেও প্যাংগং-এর দক্ষিণ প্রান্তে চিনা তৎপতরা তেমনভাবে হ্রাস পায়নি বলেও জানিয়েছেন সেনাবাহিনীর এক কর্তা। 
     

  • undefined

    India 8, Sep 2020, 12:20 PM

    কীভাবে গালওয়ানের মত প্যাংগং-এর গড পাও দখল করতে চেয়েছিল চিন, জেনেনিন তারই বিস্তারিত কাহিনি

    প্যাংগং-এর দক্ষিণ তীরে আবারও নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। ভারতীয় জওয়ানরা চিনের সেনাবাহিনীকে লক্ষ্য করে গুলি চালিয়েছে বলে সুর চড়াচ্ছে বেজিং। সোমবার রাত থেকেই এই বিষয়টি নিয়ে সরব হয়েছে বেজিং। কিন্তু কী হয়েছে সেই রাতে? সেনা সূত্রে পাওয়া খবরে জানাগেছে গুলি চলছে প্যাংগং-এর দক্ষিণ প্রান্তে। কিন্তু তারজন্য কিছুটা হলেও দায়ি চিন। 

  • <p><strong>এই বিবৃতিতে সীমান্ত সমস্যা মেটানোর বিষয়ে ভারতকে এগিয়ে আসার দাবি জানিয়েছে চিন। বলে হয়েছে, “চিনের প্রেসিডেন্ট শি জিংপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে যা আলোচনা হয়েছিল তা বাস্তবায়িত করুক ভারত এবং আলাপ-আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান হোক। দু’দেশেরই লক্ষ্য থাকা উচিত নিজেদের মধ্যে সম্পর্কের উন্নতি ঘটানো। স্থিতিশীলতা, শান্তি ও সীমান্তের সামগ্রিক অবস্থা উন্নত করতে উদ্যোগী হওয়া উচিত দুই দেশের।”</strong></p>

    India 8, Sep 2020, 8:06 AM

    লাদাখে ফের চিন-কে সমুচিত জবাব ভারতীয় সেনার, অভিযোগের বন্যায় গ্লোবাল টাইমস

    প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ফের উত্তেজনা। ভারতীয় সেনার বিরুদ্ধে অভিযোগ চিনের। যদিও এই নিয়ে চুপচাপ রয়েছে ভারত। সূত্রে খবর চিন ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ায় সমস্যা হয়।