Pollution  

(Search results - 131)
  • undefined

    KolkataJul 26, 2021, 10:52 AM IST

    সাইকেল চলুক শহরে, পরিবেশ থেকে পকেট বাঁচানোর ফান্ডা উষা উথ্থুপের গানে

     সাইকেল চালালে শরীর-স্বাস্থ্য ভালো থাকবে। শুধু স্বাস্থ্যই নয়, বাঁচবে পকেট-পয়সাও, কমবে দূষণ।  ফিরিয়ে আনা হোক সাইকেল কলকাতার রাস্তায়। সচেতনতা বাড়াতে 'সাইকেল সং' গাইলেন  উষা উথ্থুপ।
     
     

  • <p>বিডিও সৌরভ মিত্রের নেতৃত্বে গোসাবার দূর্গাদয়ানি নদীতে এই কর্মসূচি পালন করা হয়। স্টিমারে করে গিয়ে মাঝ নদীতে ভাসমান প্লাস্টিকের বোতল ও ব্যাগ মাছ ধরার জালের সাহায্যে সংগ্রহ করেন কর্মীরা।&nbsp;</p>

    West BengalJul 10, 2021, 1:38 PM IST

    নদী থেকে প্লাস্টিক সংগ্রহ কর্মসূচি গোসাবায়, উদ্ধার ১০০ কেজি প্লাস্টিক

    পরিবেশকে রক্ষা করতে একাধিকবার প্লাস্টিকের ব্যবহার কমানোর জন্য মানুষকে সচেতন করেছেন পরিবেশবিদরা। কিন্তু, তা সত্ত্বেও এখনও পর্যন্ত তার ব্যবহার কমেনি। প্লাস্টিকের বোতল থেকে ক্যারিব্যাগ ব্যবহারের পর সবই চলে যাচ্ছে নদীতে। ফলে দূষিত হচ্ছে নদীর জল। এই পরিস্থিতিতে শনিবার সকালে নদী থেকে প্লাস্টিক সংগ্রহ কর্মসূচি পালিত হল গোসাবায়। 

  • <p>ട്രെയിന്‍ യാത്ര ചെയ്യാത്തവരുണ്ടാകില്ല. ട്രെയിനുകള്‍ വഴിയില്‍ പിടിച്ചിടുന്നതും ലേറ്റാവുന്നതുമൊക്കെ പതിവാണ്. ചിലപ്പോള്‍ ഏതെങ്കിലും ആളൊഴിഞ്ഞ ഭാഗത്താണ് പിടിച്ചിടുന്നതെങ്കില്‍ മറ്റുചിലപ്പോള്‍ ഏതെങ്കിലും സ്റ്റേഷനിലാകും പിടിച്ചിടല്‍.&nbsp;</p>

    India Jun 7, 2021, 9:13 PM IST

    দূষণমুক্ত আধুনিক রেলপথ তৈরিতে জোর, একাধিক পদক্ষেপ ভারতীয় রেলের

    দূষণমুক্ত পরিবেশ তৈরি করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে ভারতীয় রেল। ইন্ডিয়ান রেলওয়েসের মূল লক্ষ্য ২০৩০ সালের আগে 'নেট জিরো কার্বন নির্গমণকারী' হওয়া। ২০১৪ সাল থেকেই এই লক্ষ্যে কাজ শুরু করেছিল ভারতীয় রেল। বর্তামানে কাজের পরিধি আরও ১০ গুণ বেড়েছে।

  • এবার ৬০ ঊর্ধ্বরা টিকা পাবেন কলকাতার ৪৪ কেন্দ্র থেকেই
    Video Icon

    KolkataJun 5, 2021, 2:26 PM IST

    দূষণমুক্ত পরিবেশ গড়তে বিশ্ব পরিবেশ দিবসে গাছ লাগালেন রাজ্যের পরিবহনমন্ত্রী

    প্রতিবছর ৫ জুন দিনটি বিশ্ব পরিবেশ দিবস হিসাবে পালিত হয়। মানুষকে পরিবেশ সচেতন করে তুলতেই এই দিনটি পালিত হয়। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে চেতলা পার্কে বিশেষ অনুষ্ঠান। সেখানে গিয়ে গাছ লাগালেন রাজ্যের পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম।
     

  • <p>ব</p>

<p>া</p>
    Video Icon

    West Bengal ElectionsApr 15, 2021, 8:48 AM IST

    চলছে অবাধে বালি উত্তোলন, বাড়ছে নদী দূষণ, সঙ্কটে আত্রেয়ী

    মহাসঙ্কটে আত্রেয়ী নদী। জলের অভাবে ক্রমশই শুকিয়ে যাচ্ছে নদী। এর ফলে কমছে নদীর নাব্যতা। সেইসঙ্গে হারিয়ে যাচ্ছে অসংখ্য প্রজাতির মাছ। এমনকী, বর্ষাকালে নদীর গর্ভের কম নাব্যতায় বাড়ছে ভাঙনের প্রবণতা।

  • <p>ব</p>

<p>া</p>
    Video Icon

    West Bengal ElectionsApr 12, 2021, 9:24 PM IST

    শুকিয়ে যাচ্ছে আত্রেয়ী, মহাসঙ্কটে বালুরঘাটের গৌরব ও ঐতিহ্য, নদী বাঁচাও আন্দোলনে মিলবে কি দিশা

    মহাসঙ্কটে আত্রেয়ী নদী। জলের অভাবে ক্রমশই শুকিয়ে যাচ্ছে নদী। এর ফলে কমছে নদীর নাব্যতা। সেইসঙ্গে হারিয়ে যাচ্ছে অসংখ্য প্রজাতির মাছ। এমনকী, বর্ষাকালে নদীর গর্ভের কম নাব্যতায় বাড়ছে ভাঙনের প্রবণতা।

  • undefined

    BollywoodMar 29, 2021, 9:11 AM IST

    ছোট হচ্ছে 'পুরুষাঙ্গ' যৌনক্ষমতা হারাচ্ছেন পুরুষরা, যৌনাঙ্গ নিয়ে চিন্তায় দিয়া, হানিমুনে চরম ট্রোলড

    বলি অভিনেত্রী দিয়া মির্জা সদ্যই জীবনের নতুন ইনিংস শুরু করেছেন। স্বামী বৈভক রেকির সঙ্গে মলদ্বীপে ছুটি কাটাতে ব্যস্ত অভিনেত্রী। দ্বিতীয় স্বামীর সঙ্গে হানিমুন গিয়ে একের পর এক ছবি শেয়ার করে লাইমলাইটে নায়িকা। পরিবেশ সচেতন অভিনেত্রী দিয়া জানিয়েছেন, অতিরিক্ত দূষণের ফলে ছোট হয়ে যাচ্ছে পুরুষাঙ্গ, যৌনক্ষমতাও হারাচ্ছেন পুরুষরা।  কিন্তু হঠাৎ পুরুষাঙ্গ নিয়ে চিন্তায় কেন অভিনেত্রী, হানিমুনে গিয়ে এই পোস্ট করায় সোশ্যায় মিডিয়ায় চরম ট্রোলড নায়িকা।

  • <p>penis</p>

    USAMar 27, 2021, 11:51 PM IST

    ক্রমে ছোট হয়ে আসছে পুরুষাঙ্গ, বিপদের মুখে মানব সভ্যতার অস্তিত্ব - কী জানালেন বিজ্ঞানী সোয়ান

    ক্রমে ছোট হয়ে আসছে পুরুষাঙ্গ। ক্রমেই বাড়ছে ক্ষুদ্র পুরুষাঙ্গ নিয়ে জন্মানো শিশুর সংখ্যা। হুমকির মুখে মানব সভ্যতাই। কিন্তু কেন এমন হচ্ছে?

  • undefined

    InternationalMar 15, 2021, 6:45 PM IST

    ঘন হলুদ ধোঁয়াশার আচ্ছাদনে শহর, চোখ-মুখ ঢেকে বাসিন্দারা - কোন নতুন বিপর্যয় বেজিং-এ, দেখুন

    এক অদ্ভূত ভৌতিক পরিবেশ। সর্বত্র ঘন হলুদ ধোঁয়াশার চাদরে ঢাকা। দিনের বেলায় সব বাড়িতে আলো জ্বলার পরও আবছা আবছা দেখা যাচ্ছে শহরের বিশাল বিশাল অট্টালিকাগুলি। শ্বাস নিতে পারছে না পথ চলতি মানুষ। সোমবার এমনাই ছিল চিনা রাজধানী বেজিং-এর চিত্র। করোনাভাইরাস মহামারির পর আবার কী ঘটল সেই দেশে?

     

  • গাড়ি ছেড়ে ঘোড়া সওয়ারি রঞ্জিতের
    Video Icon

    West BengalFeb 9, 2021, 12:26 AM IST

    আজব শখ রঞ্জিতের, গাড়ি ছেড়ে ঘোড়াই ভরসা

    এ যেন এক আজব শখ। গাড়ি নয়, ঘোড়ায় সওয়ার করেন রঞ্জিৎ পাল। রায়গঞ্জের মহারাজপুরের বাসিন্দা রঞ্জিত। ঘোড়ায় চেপেই চলে তাঁর দোকান-বাজারেও।

  • <p>CNG station</p>

    BusinessJan 30, 2021, 2:33 PM IST

    এবার পাইপের মাধ্যমেই বাড়ি বাড়ি পৌঁছবে রান্নার গ্যাস, কলকাতায় চালু হচ্ছে CNG স্টেশন

    কলকাতা শহরকে দূষণহীন শক্তি ও পরিবেশবান্ধব জ্বালানি জোগান দিতে পাশাপাশি মেট্রো শহরে যানবাহনজনিত দূষণ কমাতে এই গ্যাস সরবরাহ করবে সরকারী গ্যাস সংস্থা GAIL। এসার অয়েল অ্যান্ড গ্যাস এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন লিমিটেড (EOGEPL)-এর তরফ থেকে ঘোষণা করা হয়েছে যে, তারা বেঙ্গল গ্যাস কোম্পানির প্রথম CNG স্টেশনের জন্য কম্প্রেসড কোল বেড মিথেন (C-CBM) প্রাকৃতিক গ্যাসের সর্বপ্রথম কাসকেড ট্রাক ভর্তি করে রওনা করে দিয়েছে। EOGEPL এসার ক্যাপিটালের লগ্নিপ্রাপ্ত একটি সংস্থা এবং ভারতের অপ্রচলিত হাইড্রোকার্বন ভূসম্পত্তির সবচেয়ে বড় পরিচালক। অনেকের মতে পৃথিবীতে শক্তির ব্যবহার বদলে যাওয়ার এই যুগে CBM গ্যাসই এই শতকের পরিবেশবান্ধব জ্বালানি।

  • <p>Bangla_River Safari</p>

    West BengalDec 22, 2020, 5:44 PM IST

    কেমন আছে আত্রেয়ী, হাল হকিকত জানতে অভিনব রিভার সাফারি দক্ষিণ দিনাজপুরে

    ভারত-বাংলাদেশ অন্তর্ভুক্ত নদীগুলির ভারসাম্য রক্ষা ও পরিবেশ সুরক্ষা নিয়ে সচেতনতা বৃদ্ধিতে অভিনব উদ্যোগ নিল ইনোভেটিভ গ্রিনস আইডিয়াজ এন্ড লাইনস। আত্রেয়ী নদীতে রিভার সাফারির আয়োজন করল উদ্যোক্তরারা। 

  • <p>lungs</p>

    HealthNov 22, 2020, 11:57 AM IST

    দূষণের হাত থেকে ফুসফুস পরিশুদ্ধ ও সুস্থ রাখতে পাতে রাখুন এই ৫ জিনিস

    বায়ু দূষণ স্বাস্থ্যের উপর খুব খারাপ প্রভাব ফেলে। হাঁপানি থেকে শুরু করে শ্বাস এবং হৃদরোগের প্রভাবও বৃদ্ধি পায় এর কারণে। বিশেষজ্ঞদের মতে মনে করা হয় বায়ু দূষণ কোভিড -১৯ এর মত রোগে মৃত্যুর ঝুঁকি বাড়িয়েছে। একই কারণে এই শুষ্ক মরশুমে আমাদের ফুসফুসের যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্দিষ্ট ধরণের খাবারের ব্যবহার দূষণের ক্ষতিকারক প্রভাবগুলি থেকে রক্ষা করতে সহায়তা করে। চিকিত্সকরা অ্যান্টি-অক্সিডেন্টগুলিতে সমৃদ্ধ এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যযুক্ত খাবারগুলি অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন। এই খাবারগুলি ফুসফুসকে ডিটক্স করতে এবং শরীরকে বায়ু দূষণ থেকে রক্ষা করতে পারে। আপনি যদি দূষিত জায়গায় বাস করছেন, তবে আপনাকে ফুসফুস রক্ষার জন্য ডায়েটে কিছুটা পরিবর্তন আনা প্রয়োজন। জেনে নেওয়া যাক ফুসফুস পরিশুদ্ধ ও সুস্থ রাখতে কোন কোন খাদ্য পাতে রাখা দরকার-

  • undefined

    India Nov 20, 2020, 5:21 PM IST

    দিল্লি ছাড়ার আগে বিক্ষুব্ধদের মন রাখতে উদ্যোগ সনিয়ার, রদবদল কংগ্রেসের তিনটি কমিটিতে

    দিল্লি ছাড়ার আগেই কংগ্রেসর ভাঙন রুখতে ও বিরোধী শিবিরের নেতাদের মন রাখতে   গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করলেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। বিহার-সহ একাধিক ইস্যতে বর্ষিয়ান কংগ্রেস নেতা পি চিদম্বরম, কপিল সিবালের মন্তব্যে ক্রমশই সামনে আসছে কংগ্রেসের দলীয় কোন্দল। আর তা প্রশমনেরও উদ্যোগ নেন সভানেত্রী।  সনিয়া গান্ধী জাতীয় সুরক্ষা, বৈদেশিক  ও অর্থনীতি সংক্রান্ত বিষয়ের কমিটিগুলিতে বিরোধী শিবিরের চার সদস্যকে চার সদস্যকে অন্তর্ভুক্ত করেছেন। 
     

  • <p><strong>Chandigarh<br />
Date of Ban: November 6</strong></p>

<p><br />
Chandigarh administration banned firecrackers under the Disaster Management Act. Recently, the administration had put the issuance of temporary licences for selling crackers on hold despite holding a draw of lots. In a meeting for COVID-19 pandemic, the UT Administrator VP Singh Badnore had said: "Doctors have shared, that toxic air rising out of crackers is likely to affect the lungs, and hence, the residents should avoid or minimise bursting of firecrackers during the festival season. There is a need to keep the city pollution-free so, that there was no resurgence of lung diseases or COVID cases."</p>

    KolkataNov 12, 2020, 9:26 AM IST

    দীপাবলিতে বাজি রুখতে কড়া কলকাতা পুলিশ, এই নম্বরে ফোন করলেই ব্যবস্থা নেবে লালবাজার


    শহরকে আলোকিত করতে যেন পটাকা-বাজি পোড়ানো না হয়। আর এবার তা ফলপ্রসু করার জন্য আরও কড়া কলকাতা পুলিশ। শহরের মানুষের সুরক্ষায় এবার হেল্পলাইন চালু করেছে পুলিশ। 'পরপর দু'বছর বড় ক্ষতির সম্মুখীন বাজি বিক্রেতারা' বললেন শুভঙ্কর।