Public Health  

(Search results - 29)
  • <p>কোভিড নিয়েই খেলা দেখছে ২০০০ স্কটিশ সমর্থক, রিপোর্ট আসতেই আতঙ্কে ইউরো ২০২০</p>

    FootballJul 1, 2021, 12:34 PM IST

    কোভিড নিয়েই খেলা দেখছে ২০০০ স্কটিশ সমর্থক, রিপোর্ট আসতেই আতঙ্কে ইউরো ২০২০

    এবার ইউরো কাপে করোনা আতঙ্ক। ২ হাজার স্কটিশ সমর্থক করোনা পজেটিভ। সেই অবস্থাতেই খেলা দেখেছেন বিভিন্ন জায়গায়। এই রিপোর্ট প্রকাশ্যে এনেছে স্কটল্যান্ডের স্বাস্থ্য সংস্থা।
     

  • undefined

    India Jun 28, 2021, 4:51 PM IST

    অর্থনীতিকে চাঙ্গা করতে কেন্দ্রের দাওয়াই, নির্মল সীতারমনের নজরে জনস্বাস্থ্য আর পর্যটনও

    কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারম দেশের অর্থনীতিতে চাঙ্গা করতে আটটি অর্থনৈতিক ত্রাণের কথা ঘোষণা করেছেন সোমবার। করোনাভাইরাসের মহামারির কারণে যে আর্থিক ক্ষতি হয়েছে তা পুরণ করার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। তেমনই জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। 

  • undefined

    CoronavirusJun 24, 2021, 10:07 AM IST

    ডেল্টা-ডেল্টা প্লাস কোভিডের বিরুদ্ধে হাইব্রিড টিকা, 'সুপার ভ্যাকসিন'-এর খোঁজ দিলেন বিজ্ঞানীরা

    ডেল্টা থেকে ডেল্টা প্লাস- করোনাভাইরাস নিয়ে গোটা বিশ্বে যখন উদ্বেগ বাড়ছে তখনই স্বস্তি দিলেন নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গিলিংস স্কুল অব গ্লোবাল পাবলিক হেলথের বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের দাবি তাঁরা একটি হাইব্রিড ভ্যাকসিন তৈরি করেছেন। আর সেটি 'সুপার ভ্যাকসিন'- করোনাভাইরাসের সবরকম রূপের বিরুদ্ধেই কার্যকর হবে বলে আশা প্রকাশ করেছেন। 

  • undefined

    CoronavirusJun 23, 2021, 2:12 PM IST

    Delta Plus করোনার নতুন স্ট্রেইনে উদ্বেগ, স্বাস্থ্য মন্ত্রক সতর্ক করল রাজ্যগুলিকে

    নতুন ডেল্টাপ্লাস স্টেইনে দেশে ৪০ জন আক্রান্ত হয়েছে। মহারাষ্ট্র, কেরল আর মধ্যপ্রদেশে করোনাভাইরাসের রূপান্তরিত স্ট্রেইনের বিক্ষিপ্ত  প্রভাব লক্ষ্য করা গেছে।এখনও পর্যন্ত এই স্ট্রেইনের প্রভাব উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়নি। তবে কেন্দ্রীয় সরকার একটি বিজ্ঞপ্তি জারি করে সংশ্লিষ্ট রাজ্যগুলিকে নজরদারী বাড়ানোর পাশাপাশি জনস্বাস্থ্য ব্যবস্থা জোরদার করার পরামর্শ দিয়েছে। 

  • ফলে, অলিম্পিক নিয়ে কিন্তু একটা অঅশনি সংকেত রয়েই যাচ্ছে। যদিও জাপান সরকার অলিম্পিক করার বিষয়ে একশো শতাংশ আত্মবিশ্বাসী। জাপান সরকারের মতে, অলিম্পিকই হবে করোনার বিরুদ্ধে মানুষের বিজয়ের প্রমাণ।

    SportsJun 9, 2021, 7:03 PM IST

    টোকিও অলিম্পিকস থেকে নাম প্রত্যাহার উত্তর কোরিয়ার, কারণটা কী

    করোনা ভাইরাস অতিমারীর জের। টোকিও অলিম্পিকে নেই উত্তর কোরিয়া। করোনার আতঙ্কের কারণেই এমন সিদ্ধান্ত। এই নিয়ে দ্বিতীয়বার অলিম্পিকে নেই কিমের দেশ।
     

  • <p>PM Modi, PM Modi, Narendra Modi, Corona in India, Corona Recovery Rate, Corona Epidemic, Love Agarwal, Ministry of Health Press Conference, Death from Corona on Ramadan<br />
&nbsp;</p>

    Coronavirus IndiaMay 6, 2021, 4:04 PM IST

    হাসপাতালের বেড থেকে ওষুধ- টিকাকরণ, পরিস্থিতি পর্যালোচনায় প্রধানমন্ত্রী

    দেশের করোনা পরিস্থিতি ও তার মোকাবিলায় কীভাবে চলছে তা পর্যালোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর সামনে দেশে করোনা ভাইরাসে রাজ্যভিত্তিক ও জেলাভিত্তিক বিস্তারিত ছবি ও পরিসংখ্যান তুলে ধরা হয়। 

  • undefined

    Coronavirus IndiaApr 28, 2021, 12:37 PM IST

    করোনায় আরও খারাপ দিকেই যাচ্ছে পরিস্থিতি, দেশের আরও কিছু জায়গায় হতে পারে লকডাউন

    ক্রমশ খারাপের দিকে যাচ্ছে করোনা পরিস্থিতি। টানা সাতদিন দৈনিক আক্রান্ত ৩ লক্ষ ছাড়িয়েছে। দেশের ১৫০টি জেলায় সংক্রমণের হার অনেকটাই বেশি। এইসব জেলায় লকডাউন করার কথা ভাবা হচ্ছে বলে খবর।
     

  • Ayushman Bharat

    India Apr 2, 2021, 11:56 PM IST

    স্বাস্থ্যব্যবস্থার উন্নয়নে জোর মোদী সরকারের, বিভিন্ন প্রকল্পের হাত ধরে এগোচ্ছে জনস্বাস্থ্য

    আদর্শ জাতি গড়ে তুলতে স্বাস্থ্য ও শরীরচর্চার উপরে জোর দিয়েছিলেন স্বামী বিবেকানন্দ। নরেন্দ্র মোদী সরকারও দেশবাসীর স্বাস্থ্যসুরক্ষাকেই অগ্রাধিকার দিয়েছে। এক আয়ুষ্মান ভারত প্রকল্পের কাজ চলছে পুরোদমে। অন্য দিকে তেমনই এবারের বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধি ১৩৭ শতাংশ।

  • undefined

    West Bengal ElectionsMar 26, 2021, 3:37 PM IST

    ভোটের বাংলায় একটা বড় প্রশ্ন , মমতা কেন ‘আয়ুষ্মান ভারত’ চালু করেননি রাজ্যে

    বাংলায় ভোটের দামামা বেজে গিয়েছে। একে-অপরকে বিঁধে জোরকদমে প্রচার শুরু করে দিয়েছে রাজনৈতিক দলগুলি। দুর্নীতি, অনুপ্রবেশের মতো বিষয় ছাড়াও তৃণমূল সরকারের বিরুদ্ধে বিজেপির বড় অভিযোগ, দু’টি গুরুত্বপূর্ণ কেন্দ্রীয় প্রকল্প থেকে রাজ্যের মানুষকে বঞ্চিত করা হচ্ছে। এই দু’টি প্রকল্প হল আয়ুষ্মান ভারত ও পিএম কিসান যোজনা।  মমতা বন্দ্যোপাধ্যায় নিজের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য এই রাজ্যে কেন্দ্রের আয়ুষ্মান প্রকল্প চালু করতে দেননি বলে বিজেপি নেতাদের অভিযোগ। সেই অভিযোগ যে একেবারে ভিত্তিহীন, এমনটা নয়। ‘আয়ুষ্মান ভারত’ থেকে রাজ্যকে সরিয়ে নেওয়ার সময় মমতা প্রকাশ্যেই জানিয়ে ছিলেন, স্বাস্থ্যবিমার জন্য রাজ্য ৮০ শতাংশ টাকা দেয়, কেন্দ্র ২০ শতাংশ দেয়। তারপরেও কেন্দ্র এমন ভাবে প্রচার করছিল যেন এটা পুরোপুরি কেন্দ্রের টাকায় হচ্ছে। যে প্রকল্পে কেন্দ্র ও রাজ্য সরকার যৌথ ভাবে আর্থিক দায়িত্ব বহন করছে, তা নিয়ে কারও একক প্রচার চলতে পারে না। অর্থাৎ মমতার আপত্তি বিজেপির প্রচারে, প্রকল্পের উপযোগিতায় নয়। 

  • undefined

    India Jan 14, 2021, 5:40 PM IST

    ৬৬ কোটি ডোজ, ২ লক্ষ ভ্যাকসিনেটর - কত বড় কর্মযজ্ঞ ভারতের কোভিড টিকাকরণ, দেখুন ছবিতে ছবিতে

    ভারতে, সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ায় উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভি়ড ভ্যাকসিন কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন-কে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দিয়েছিল মোদী সরকার। এরপর ১৬ জানুয়ারি, শনিবার থেকে শুরু হচ্ছে ভারতের টিকাকরণ। প্রথম পর্যায়ে ৩০ কোটি ভারতবাসী টিকা পাবেন। বিশ্বের বৃহত্তম টিকাকরণ অভিযান হতে চলেছে এটি। ঠিক কত বড় এই টিকাদান যজ্ঞ? কয়েকটি পরিসংখ্যানেই তা স্পষ্ট হতে পারে -

     

  • <p>Ten thousand SSKM hospital staff, including doctors, nurses and Group-D employees, would be vaccinated in phases.<br />
&nbsp;</p>

    InternationalJan 14, 2021, 3:28 PM IST

    একবার করোনা হয়ে গেলে কি আর ভ্যাকসিন নেওয়ার দরকার আছে, কী জানা গেল 'সাইরেন' গবেষণায়

    একবার কোভিড-১৯ হলে আর কি টিকা নেওয়ার দরকার আছে? কোভিড টিকাকরণ শুরুর পর থেকেই ঘুরছিল এই প্রশ্নটা। ভারতে টিকাকরণ শুরুর ঠিক আগে উত্তর এল এই প্রশ্নের।  কী জানা গেল পাবলিক হেল্থ ইংল্যান্ড-এর বিজ্ঞানীদের গবেষণায়।

  • undefined

    USAOct 7, 2020, 11:55 AM IST

    করোনাভাইরাস থেকে বাঁচার জন্য বদ্ধ ঘরও নিরাপদ নয়, যথেষ্ট নয় ৬ ফুট দূরত্ব

    মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞদের নতুন রিপোর্টে আরও আশঙ্কা বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে। বিশেষজ্ঞদের মতে শুধু বাইরে নয়, বদ্ধ ঘরের মধ্যেই ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাসের সংক্রমণ। তাঁরা মতে করছেন করোনাভাইরাসে আক্রান্তরা ব্যক্তিরা জীবাণুটি বাতাসের মধ্যে ছড়িয়েদেন। আর বদ্ধ ঘরে স্থির বাতাস হওয়ায় জীবাণুটি দীর্ঘস্থায়ী হয় আর অন্য ব্যক্তিকে সংক্রমিত করতে পারে। জীবাণুটি বায়ুবাহিত বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। 
     

  • <p>ചുംബനം ഒഴിവാക്കുക, മുഖാമുഖം അടുപ്പം ഒഴിവാക്കുക, വായയും മൂക്കും മൂടുന്ന മാസ്ക് ധരിക്കുക, ലൈംഗിക ബന്ധത്തിൽ ഏർപ്പെടുന്നതിന് മുൻപായി, നിങ്ങൾക്കോ നിങ്ങളുടെ പങ്കാളിക്കോ ഏതെങ്കിലും തരത്തിലുള്ള കൊവിഡ് ലക്ഷണങ്ങൾ ഉണ്ടോ എന്ന് പരിശോധിക്കേണ്ടത് വളരെ പ്രധാനമാണെന്നും ഡോ. തെരേസ പറഞ്ഞു.</p>

    InternationalSep 4, 2020, 3:16 PM IST

    সঙ্গমের সময় পরতে হবে মাস্ক, মহামারির পৃথিবীতে চলবে না চুম্বন, নিউ নরমালে পরামর্শ চিকিৎসকের

    গোটা বিশ্বকে করোনা ভাইরাস কাবু করে রেখেছে। যত দিন যাচ্ছে তত আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সুস্থতার হার বিভিন্ন দেশে বাড়লেও পাল্লা দিয়ে সংক্রমনের সংখ্যাও কিন্তু বাড়ছে। এই মুহূর্তে সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ২ কোটি ৬৪ লক্ষ ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ লক্ষ ৭৩ হাজারেরও বেশি মানুষের। ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। এমন সময় কতটা নিরাপদ যৌন সঙ্গম? নিজের কাছের মানুষের সঙ্গে ঘনিষ্ঠ মুহূর্তে কাটানোর সময় আপনি করোনাভাইরাসকে আপনার শরীরে প্রবেশ করার ছাড়পত্র দিচ্ছেন না তো? এই প্রসঙ্গ নিয়ে রীতিমত গবেষণা চলছে। তবে বিশেষজ্ঞদের মত, সমস্ত নিয়ম মেনে বা বলা ভাল বিধিনিষেধ মেনে যদি যৌন সঙ্গম করা যায়, তাহলে ঝুঁকির সম্ভাবনা অনেক কম থাকে।

  • <p style="text-align: justify;"><strong>মূলত চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, নিরাপত্তা বাহিনীর জওয়ানদের মতো যাঁরা সামনের সারিতে থেকে করোনার বিরুদ্ধে লড়ছেন, তাঁদের জন্যই এই ভ্যাকসিন কেনা হবে৷&nbsp;</strong></p>

    USASep 3, 2020, 12:59 PM IST

    প্রেসিডেন্ট নির্বাচনের আগেই চমক দিতে মরিয়া ট্রাম্প, নভেম্বরেই আমেরিকায় আসছে করোনা ভ্যাকসিন

    আগামী নভেম্বরেই মার্কিন মুলুকে রাষ্ট্রপতি নির্বাচন। আর এই নির্বাচনে জিতে দ্বিতীয়বার প্রেসিডেন্টের চেয়ারে বসতে মরিয়া ডোনাল্ড ট্রাম্প। সেই কারণে নির্বাচনের আগেই দেশে করোনার ভ্যাকসিন নিয়ে আসতে মরিয়া ট্রাম্প প্রশাসন। শোনা যাচ্ছে ১ নভেম্বর সেদেশের বাজারে ভ্যাকসিন চলে আসতে পারে। অন্তত ট্রাম্প প্রশাসনের এক নির্দেশিকাকে ঘিরে এই জল্পনা জোরাল হচ্ছে।

  • <p>നിലവിലെ &nbsp;പ്രതിദിന വര്‍ദ്ധന തുടരുകയാണെങ്കില്‍ &nbsp;താമസിക്കാതെ രോഗം സ്ഥിരീകരിച്ചിരിക്കുന്നവരുടെ എണ്ണത്തില്‍ ബ്രസീലിനെ ഇന്ത്യ മറികടക്കുമെന്ന് വേള്‍ഡോമീറ്ററിന്‍റെ കണക്കുകള്‍ പറയുന്നു.&nbsp;</p>

    India Sep 2, 2020, 8:00 AM IST

    Coronavirus LIVE: চেন্নাইবাসীর ৫ জনের মধ্যে ১ জন করোনা আক্রান্ত, দেশে ফের নমুনা পরীক্ষা ১০ লক্ষ ছাড়াল

    নভেল করোনাভাইরাস। চিনের উহানে প্রথমে শনাক্ত হওয়া এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সব দেশ ও অঞ্চলে। এতে প্রতিনিয়ত মৃতের সংখ্যা বাড়ছে, বাড়ছে আক্রান্তের সংখ্যাও।  গত ৩০ জানুয়ারি ভারতে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর এখানেও বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনা ভাইরাস সম্পর্কিত সব খবর, ছবি, ভিডিওসহ প্রতি মুহূর্তের আপডেট থাকছে এশিয়ানেট নিউজ বাংলায়।