Rail Budget 2021  

(Search results - 8)
  • undefined

    India Jan 30, 2021, 5:25 PM IST

    মহাগুরুত্বপূর্ণ কেন্দ্রীয় বাজেট ২০২১ - কী কী প্রত্যাশা করদাতাদের, দেখে নিন এক নজরে

    ২০২০ সালের বাজেটে নতুন আবাসিক বিধি, লভ্যাংশ বিতরণ কর বাতিল, উত্স কর আদায়ের বিষয়ে নতুন বিধি প্রবর্তনের মতো বেশ কিছু মৌলিক সংস্কার আনা হয়েছিল। কিন্তু, কোভিড মহামারি এসে সবই বানচাল করে দিয়েছিল। কোভিড ইনসেনটিভ-এর ছায়ায় ঢেকে গিয়েছিল সংস্কারগুলি। টিকার আগমনে মহামারির সমাপ্তি দেখতে পাচ্ছেন সকলে। এই অবস্থায় আসন্ন বাজেট ঘিরে বেশ কিছু কর ছাড় ও ইনসেনটিভ বা আর্থিক উদ্দীপনার আশা করছেন সাধারণ করদাতা থেকে অর্থনৈতিক বিশেষজ্ঞরা। আসন্ন বাজেট ঘিরে কী কী গুরুত্বপূর্ণ প্রত্যাশা রয়েছে, দেখে নেওয়া যাক এক নজরে  -

     

  • undefined

    Budget 2021Jan 30, 2021, 2:11 PM IST

    কবে থেকে শুরু হবে ২০২১ সালের ইউনিয়ন বাজেট, কোথায় পাবেন বাজেট সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিন বিস্তারিত

    বার্ষিক ইউনিয়ন বাজেট ( Union Budget ২০২১) এই বছর সংসদের বাজেট অধিবেশন ২৯ জানুয়ারি, শুক্রবার শুরু হবে। তবে বাজেট সোমবার, ২০২১ এর ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করা হবে। ঠিক গত কয়েক বছরের মতো, কেন্দ্রীয় বাজেট ২০২১ সালের ১ ফেব্রুয়ারি লোকসভায় উপস্থাপিত হবে এবং এই বছর এটি সোমবার হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীনে জাতীয় গণতান্ত্রিক জোট (NDA) সরকারের অধীনে ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর নেতৃত্বাধীনে তৃতীয় বাজেট পেশ করবেন।

  • undefined

    India Jan 29, 2021, 9:13 PM IST

    কর্মক্ষেত্রে থাকবে ক্রেশ, মহিলাদের কাজে উৎসাহ দিতে একগুচ্ছ পরামর্শ আর্থিক সমীক্ষা রিপোর্টে

    শ্রমজীবী নারীদের উৎসাহিত করার লক্ষ্যে মহিলা শ্রমিকদের সমবেতন ও সমর্থনের কথা বলা হয়েছে। পরিবার বান্ধব কাজের পরিবেশের পাশাপাশি বেতন ও কর্মজীবনে অগ্রগতির সাম্যতার ক্ষেত্রে মহিলা শ্রমিকদের সমর্থন ও পরামর্শ দেওয়ার কথাও বলা হয়েছে ২০২০-২১ সালের আর্থিক সমীক্ষায়। শুক্রবার সংসদে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনে সমীক্ষা রিপোর্ট পেশ করেন। সেখানেই এই বিষয়টিতে আলোকপাত করা হয়েছে। 

  • undefined

    Budget 2021Jan 29, 2021, 6:23 PM IST

    'GDP ফিরে পাওয়া যাবে কিন্তু মানুষের জীবন নয়', অর্থনৈতিক সমীক্ষা নিয়ে মন্তব্য কেভি সুব্রমনিয়ামের

    জিডিপি ফিরে পাওয়া যাবে। কিন্তু মানুষের জীবন একবার চলে গেলে তা আর ফিরে পাওয়া সম্ভব নয়। শুক্রবার অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি ভি সুব্রমনিয়াম এই মন্তব্য করেন। সংসদে যৌথ অধিবেশনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন অর্থনীতিক সমীক্ষা পেশ করার পরই তা জনসমক্ষে আনেন অর্থনৈতিক উপদেষ্টা। তখনই তিনি কথা জানিয়েছেন। একই সঙ্গে তিনি বলেন,মানবিক নীতিমালা থেকে শুরু করেন দেশের মহাকাব্যগুলিতেও স্পষ্টভাবে উল্লেখ করা রয়েছে, মানুষের জীবন বাঁচানোই সব থেকে বড় ধর্ম। 
     

  • undefined

    India Jan 29, 2021, 4:01 PM IST

    কেন্দ্রীয় বাজেট ২০২১ঃ দেশের অর্থনীতি চাঙ্গা করতে যে ৭টি ক্ষেত্রে জোর দিতে পারেন অর্থমন্ত্রী

    পয়লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন পেশ করবেন ২০২১-২২ সালের জন্য কেন্দ্রীয় বাজেট। মহামারিরালে এটাই হবে কেন্দ্রের প্রথম বাজেট। তাই চলতি বছর বাজেট ঘিরে আগ্রহ অন্যান্য বছরগুলির তুলনায় কিছুটা হলেও বেশি। এই পরিস্থিতিতে  প্রাথমিকভাবে মনে করা হচ্ছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী দেশের সাতটি ক্ষেত্রে নজর দেবেন। 
     

  • <p>ramnath&nbsp;</p>

    India Jan 29, 2021, 3:49 PM IST

    বাজেটের আগেও কৃষি বিলের পক্ষে সওয়াল রাষ্ট্রপতির, যৌথ অধিবেশনে কৃষক আন্দোলনের সমালোচনা

    সংসদের যৌথ অধিবেশনে নতুন তিনটি কৃষি আইনের পক্ষেই সওয়াল করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বাজেট অধিবেশনের সূচনায় যৌথ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের অধিকাংশ জুড়েই ছিল কৃষি আইনের সপক্ষে একাধিক বার্তা। মোদী সরকার কৃষকদের জন্য কী কী সদর্থক পদক্ষেপ গ্রহণ করেছে  তা নিয়েও তিনি বার্তা দিয়েছেন। একই সঙ্গে সাধারণতন্ত্র দিবসের দিনে কৃষকদের ট্র্যাক্টর ব়্যালির তীব্র নিন্দা করেন তিনি। 

  • <p>বাংলা ইকোনমকি সার্ভে</p>

    India Jan 29, 2021, 12:25 PM IST

    Budget & Farmers Protest Live- কৃষি আইনের পক্ষে সওয়াল রাষ্ট্রপতির, ট্রাক্টর মিছিলে প্রমাণ সংগ্রহে বিজ্ঞাপণ

    কোভিড পরিস্থিতি ও কৃষক আন্দোলনের মধ্যেই সংসদে শুরু হল বাজেট অধিবেশন। অধিবেশনের শুরুতেই ভাষণ দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। একাধিক ইস্যুতে সংসদ উত্তাল হওয়ার সম্ভাবনা।

  • <p>Budget 2021</p>

    Budget 2021Jan 26, 2021, 2:14 PM IST

    বাজেট ২০২১-এ কোন কোন পণ্যের কমতে পারে দাম, কোন ক্ষেত্রে কমতে পারে শুল্ক

    ভারত সরকারের দ্বারা উপস্থাপিত সাধারণ বাজেটে (Budget 2021) বেশ কিছু পণ্যের ক্ষেত্রে কর মুক্ত হতে পারে বলে জানা গিয়েছে। যার মধ্যে থাকতে পারে আসবাবপত্র তৈরির কাঁচামাল, তামার স্ক্য়াপ, বেশ কিছু রাসায়নিক দ্রব্য, টেলিকমের যন্ত্রপাতি এবং রবার পণ্য। সূত্রের খবর অনুসারে, পালিশ করা হিরে, রাবারের পণ্য, চামড়ার পোশাক, টেলিকমের যন্ত্রপাতি এবং কার্পেটের মতো ২০ টিরও বেশি পণ্যতে আমদানি শুল্ক হ্রাস পেতে পারে। এ ছাড়া আসবাব তৈরিতে ব্যবহৃত কিছু কাঠ এবং হার্ডবোর্ড ইত্যাদির উপর শুল্ক মুকুব হতে পারে ।