Rajnath Singh  

(Search results - 78)
  • India 17, Sep 2020, 2:23 PM

    চিন লাদাখের ৩৮,০০০ কিলোমিটার এলাকা দখল করে রয়েছে, অরুণাচলেও নজর রয়েছে বলে জানালেন রাজনাথ

    লাদাখ ইস্যুতে লোকসভার পর রাজ্যসভাতেও বিবৃতি দিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।  সেখানেই তিনি বলেছিলেন যে চিন বেআইনিভাবে এখনও পর্যন্ত ভারতীয় ভূখণ্ডের লাদাখ কেন্দ্র শাসিত অঞ্চলের প্রায় ৩৮ হাজার বর্গ কিলোমিটার এলাকা দখল করে রয়েছে। একই সঙ্গে তিনি আরও বলেন যে ১৯৬৩ সালে চিন-পাকিস্তান সীমান্ত চুক্তি অনুযায়ী ইসলামাবাদ বেজিংকে ভারতীয় ভূখণ্ডের প্রায় ৫১৮০ বর্গ কিলোমিটার  এলাকা দিয়েদিয়েছিল। অন্যদিকে অরুণাচল প্রদেশের প্রায় ৯০ হাজার বর্গ কিলোমিটার এলাকা চিন নিজেদের বলেও দাবি করে। কিন্তু চিনের এই দাবি মেনে নেওয়া হবে না বলেও দৃঢ়কণ্ঠে জানিয়েছেন রাজনাথ সিং।
     

  • Rahul _Modi

    India 15, Sep 2020, 8:21 PM

    চিনের নাম উচ্চারণ করতে ভয় পাবেন না, সেনার ওপর আস্থা আছে বলে মোদীকে নিশানা রাহুলের

    মঙ্গলবার লোকসভায় লাদাখ ইস্যু লোকসভায় বিবৃতি দিয়েছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। সেখানে তিনি বলেন, দক্ষিণ এশিয়ার একটি দেশ বর্তমান সীমান্তকে স্বীকৃতি দেয়না। প্রকৃত নিয়ন্ত্রণ সীমানরেখা লঙ্ঘনের চেষ্টা করে। আর সেই মন্তব্যকে কটাক্ষ করে রাহুল গান্ধী বলেন, চিনের নাম উচ্চারণের বিষয়ে ভয় পাবেন না। কারণ এর আগে প্রতিরক্ষা মন্ত্রী থেকে প্রধানমন্ত্রী কেউই চিনের নাম উচ্চারণ করেননি। এদিন রাহুল গান্ধীর নিশানায় ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

  • <p>rajnath singh</p>

    India 15, Sep 2020, 5:58 PM

    গালওয়ান সংঘর্ষে মৃত্যু হয়েছে বহু চিনা সেনার, লালফৌজ নিয়ে বেজিংকে এবার চাপে ফেলল সংসদে রাজনাথের বক্তব্য

    গালওয়ান উপত্যকায় শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান, ১৫ জুন রাতে লালফৌজের একাধিক জওয়ানও প্রাণ হারায়, তবে সেনা মৃত্যুর হিসেব দেয়নি পিপলস লিবারেশন আর্মি, সংখ্যাটি যে যথেষ্ট বেশি এদিন তা স্পষ্ট করে দিলেন রাজনাথ সিং।
     

  • India 15, Sep 2020, 5:30 PM

    লাদাখ ইস্যুতে প্রধানমন্ত্রী কেন বিভ্রান্ত করলেন দেশকে, উত্তর চাইছে কংগ্রেস

    কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা মঙ্গলবার আবারও একহাত নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। কারণ গালওয়ান সংঘর্ষের পর সর্বদলীয় বৈঠক ডেকা হয়েছিল। আর সেই বৈঠকে প্রধানমন্ত্রী রীতিমত দৃঢ়়তার সঙ্গে বলেছিলেন কেই ভারতের ভূখণ্ডে অনুপ্রবেশ করেনি। কেউ ভারতের ভূখণ্ড দখল করেনি। কিন্তু প্রধামন্ত্রীর সেই মন্তব্যের সঙ্গে রীতিমত ফারাক রয়েগেছে রাজনাথ সিং-এর এদিনের মন্তব্য। কারণ এদিন বিবৃতি দেওয়ার সময় রাজনাথ সিং বলেছিলেন চিন একদমই প্রকৃত নিয়ন্ত্রণ সেনা মানছে না। বেশ কয়েকটি এলাকায় তারা ঘাঁটি তৈরি করে অবস্থান করছে। আর সেই প্রসঙ্গ তুলে ধরেই প্রধানমন্ত্রীকে নিশানা করেন সুরজেওয়ালা। তিনি বলেন, প্রধানমন্ত্রী কেন সেই সময় দেশকে বিভ্রান্ত করেছিলেন? পাশাপাশি তিনি জানতে চেয়েছেন কখন ভারতীয় ভূখণ্ড চিনা সেনাদের কাছ থেকে ফিরিয়ে নেওয়া হবে ? রাণদীপ সুরজেওয়ালা বলেছেন দেশের প্রতিরক্ষা বাহিনীর ওপর পূর্ণ আস্থা রয়েছে কংগ্রেসের। কিন্তু প্রতিরক্ষা মন্ত্রীকে ব্যাখ্যা দিতে হবে কী করে লাল ফৌজ ভারতের ভূখণ্ড দখল করতে পারল। 
     

  • India 15, Sep 2020, 3:27 PM

    সংসদে চিনের নাম নিয়ে লাল ফৌজের তীব্র সমালোচনা, ভারত যোগ্য জবাব দেবে বললেন রাজনাথ

    বিরোধী রাজনৈতিক দলগুলির দাবি মেনেই মঙ্গলবার বাদল অধিবেশনের দ্বিতীয় দিনে লাদাখ ইস্যুতে বিবৃতি দিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন প্রকৃত নিয়ন্ত্রণ সীমা রেখা মানতে নারাজ চিন। তারপরেও ভারত চিনের সঙ্গে শান্তিপূর্ণ কথাবলতে চায়।  তিনি বলেন বর্তমান পরিস্থিতিতে ভারতে ও চিনের মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা নিয়ে উত্তেজনা রয়েছে। তবে মস্কোতে চিনের সঙ্গে আলোচনার পর দুই দেশই সীমান্ত শান্তিপূর্ণ সহবস্থান করবে বলে জানিয়েছেন। রাজনাথ সিং লোকসভায় স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন পূর্ব লাদাখ সীমান্ত সমস্যা এখনও পর্যন্ত সমাধান হয়নি। আরও আলোচনা প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন লাদাখে রীতিমত চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে ভারত। 

  • <p>पांचों राफेल की तैनाती अंबाला एयरबेस पर रहेगी।</p>

    India 10, Sep 2020, 2:24 PM

    'গেম চেঞ্জার' রাফাল সেনায় অন্তর্ভুক্ত হতেই চিন নিয়ে সুর চড়ালেন রাজনাথ, সার্বভৌমত্বে নাক গলালেই কড়া জবাব

    রাফালে বলীয়ান ভারতীয় বায়ুসেনা, আনুষ্ঠানিক  অন্তর্ভুক্তি হতেই কড়া বার্তা রাজনাথের, বললেন রাফালই হল ভারতের 'গেমচেঞ্জার' , নভেম্বরে দ্বিতীয় দফায় আরও ৫ টি রাফাল আসছে ভারতে।

  • <p>আনুষ্ঠানিক ভাবে বায়ুসেনায় যোগ দিল রাফাল, আম্বালা এয়ারবেসে রাফালের আনুষ্ঠানিক অভিষেক, অনুষ্ঠানে সামিল হলেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরঁস পার্লি, সর্বধর্ম আরাধনার পর হল রাফালের অন্তর্ভুক্তি।</p>

    India 10, Sep 2020, 12:06 PM

    লাদাখ সীমান্তে উত্তেজনার মাঝেই রাজনাথের উপস্থিতিতে বায়ুসেনায় রাফাল, ঐতিহাসিক মুহূর্তের স্বাক্ষী ফ্রান্সও

    আনুষ্ঠানিক ভাবে বায়ুসেনায় যোগ দিল রাফাল, আম্বালা এয়ারবেসে রাফালের আনুষ্ঠানিক অভিষেক, অনুষ্ঠানে সামিল হলেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরঁস পার্লি, সর্বধর্ম আরাধনার পর হল রাফালের অন্তর্ভুক্তি।

  • <p>বাংলা রাফালে</p>

    India 10, Sep 2020, 9:29 AM

    Live Rafale Induction Ceremony- সর্বধর্মপাঠে বায়ুসেনায় সামিল হল রাফালে

    ২৭ জুলাই ভারতে এসে পৌঁছেছে পাঁচটি রাফালে যুদ্ধবিমান। সেই যুদ্ধবিমানগুলিকে আজ এক অনুষ্ঠানের মাধ্যমে ভারতীয় বায়ুসেনাতে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এছাড়াও ফরাসী মন্ত্রী ফ্লোরেন্স পার্লেও থাকছেন এই অনুষ্ঠানে। 

  • <p>इतना ही नहीं चीनी एक्सपर्ट ने राफेल की तुलना में J-20 को अधिक सुपीरियर तक बता दिया। अखबार ने लिखा, ये सभी को पता है कि कैसे फाइटर जेट में एक पीढ़ी का फर्क बहुत बड़ा फर्क होता है। <br />
 </p>

    India 9, Sep 2020, 11:33 PM

    বৃহস্পতিবার বায়ু সেনায় আনুষ্ঠানিক অন্তর্ভুক্তি রাফাল যুদ্ধ বিমানের, লাদাখে চিনকে জবাব দিতে প্রস্তুত ভারত

    কাউন্টডাউন শুরু করা যেতেই পারে। ধীরে ধীরে শেষ হতে চলেছে প্রতীক্ষা। বৃহস্পতিবারই ঠিক সকাল ১০টায় ভারতীয় বায়ুসেনায় আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করা হবে রাফাল যুদ্ধবিমানগুলিকে। গত ২৭ জুলাই ফ্রান্স থেকে ভারতে এসেছে পাঁচটি রাফাল যুদ্ধ বিমান। আগামী অক্টোবরে আরও চারটি রাফাল যুদ্ধবিমান হাতে পাবে ভারত। তেমনই জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

  • <p>भारत और चीन के बीच विवाद पिछले 3-4 महीनों से चल रहा है। 15 जून को दोनों देशों की सेनाओं के बीच हिंसक झड़प हुई थी। इस झड़प में भारत के 20 जवान शहीद हो गए थे। वहीं, चीन के भी 40 जवान मारे गए थे। हालांकि, चीन ने अब तक आधिकारिक आंकड़ा जारी नहीं किया है। </p>

    International5, Sep 2020, 3:19 PM

    বদলালো না সাম্রাজ্যবাদী চিন, বৈঠক শেষ হতেই সীমান্ত সমস্যার জন্য ভারতকে দায়ী করে বিবৃতি বেজিংয়ের

    সীমান্ত সমস্যা নিয়ে নিজেদের অবস্থান থেকে সরে এল না চিন। শুক্রবার রাশিয়ার মস্কোতে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও চিনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংহের মধ্যে বৈঠকের পরের দিনই বেজিংয়ের তরফে বিবৃতি দিয়ে জানানো হল, লাদাখে সীমান্ত নিয়ে ভারত ও চিন, দু’দেশের মধ্যে যে সমস্যা হয়েছে তার জন্য সম্পূর্ণভাবে দায়ী ভারত। চিন নিজের এক ইঞ্চি জমিও ছাড়বে না বলেও ওই বিবৃতিতে জানানো হয়েছে।

  • <p>rajnath singh covid vaccine</p>

    International5, Sep 2020, 8:32 AM

    লাদাখে সেনা সমাবেশের মাঝেই মস্কোর হোটেলে চিনের ডাকে সাড়া দিয়ে বৈঠকে রাজনাথ, উঠে এল কী সমাধানসূত্র

    মস্কোর মাটিতে অবশেষে দ্বিপাক্ষিক বৈঠক ভারত ও চিনের, এই প্রথম দু’দেশের শীর্ষস্থানীয় নেতাদের মধ্যে মুখোমুখি বৈঠক হল, মস্কোর মেট্রোপোল হোটেলে আয়োজিত হয় এই বৈঠক, ভারত-চিন প্রতিরক্ষা মন্ত্রীদের মধ্যে  ২ ঘণ্টা ২০ মিনিট ধরে চলল বৈঠক।

  • <p><strong>সীমান্ত নিয়ে বিরোধ নিষ্পত্তির জন্য ভারত ও চিনের মধ্যে বেশ কয়েক দফা সামরিক আলোচনা হয়েছে। অন্যদিকে, কূটনৈতিক পর্যায়েও আলোচনা অব্যাহত রয়েছে। তবে আলোচনায় এখনও কোনও সমাধান পাওয়া যায়নি। লালফৌ এখনও প্যাংগং এলাকায় রয়েছে এবং ফিঙ্গার-৫ থেকে পিছিয়ে যাওয়ার জন্য প্রস্তুত নয়। ভারতও তার অবস্থান পরিষ্কার করে জানিয়ে দিয়েছে যে এই অবস্থায় কোনওরকম পরিবর্তন গৃহীত হবে না।</strong></p>

    India 4, Sep 2020, 9:22 PM

    মস্কোর বৈঠকের আগেই লাদাখ ইস্যুতে হুঙ্কার ভারতের, সার্বভৌমত্ব নিয়ে সমঝোতা নয়

    ভারত ও চিনের প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকের আগেই ভারত স্পষ্ট করে দিয়েছে দেশের অখণ্ডতা আর সার্বভৌমত্ব নিয়ে কোনও সমঝতা করা হবে না। শুক্রবার পররাষ্ট্র সচিব হর্ষ ভি শ্রিংলা বলেছেন, চিন সীমান্তে উত্তেজনার মধ্যে ভারত তার অখণ্ডা ও সার্বভৌমত্ব বজায় রাখতে প্রতিজ্ঞাবদ্ধ। তিনি আরও বলেন দেশের অখণ্ডতা বজায় রাখতে সবরকম পরিস্থিতির মুখোমখি হতে পারে ভারত। তবে আলোচনার মাধ্যমেই সমাধানের রাস্তা খুঁজতে ভারত আগ্রহী বলেও স্পষ্ট বার্তা দিয়েছেন তিনি। 

  • India 4, Sep 2020, 12:58 PM

    লাদাখ নিয়ে মস্কোতে চিনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করতে পারেন রাজনাথ, সেনা প্রধান বললেন তৈরি ভারতীয় সেনা

    লাদাখ সীমান্তে উত্তেজনার মধ্যেই মস্কোতে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বৈঠকে বসতে চলছেন চিনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে। সূত্রের খবর চিনের তরফে  একটি বৈঠকের আর্জি জানান হয়েছে। আর সেই আমন্ত্রণ গ্রহণ করেছে ভারত। সাংহাই করর্পোরেশন অর্গানাইজেশনের বৈঠকে যোগ দিতে রাশিয়ায় রয়েছেন চিনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেঙ্গি। আর একই বৈঠকে যোগ দিতে দুদিনের সফরে রাশিয়া গেছেন  ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ  সিং। আর সেইখানেই দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রী লাদাখ সীমান্তের উত্তেজনা নিয়ে কথা বলতে পারেন। 
     

  • <p><strong>২০১৮ সালে এই চুক্তির কথা প্রথম জানানো হয়। কিন্তু দু’দেশের কোম্পানিদের মধ্যে দাম নিয়ে বহুদিন ধরে কথাবার্তা চলতে থাকায় তা বাস্তবায়নে কিছুটা দেরি হল। এই সমস্যা যাতে বেশিদিন না চলে তার জন্য একটি কমিটিও তৈরি করে প্রতিরক্ষা মন্ত্রক। সেই কমিটিই চুক্তি নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনা চালায়।</strong></p>

<p> </p>

    International4, Sep 2020, 9:42 AM

    পাকিস্তানকে অস্ত্র দেবে না রাশিয়া, চিনের চাপ বাড়িয়ে মস্কোর সঙ্গে রাইফেল চুক্তি চূড়ান্ত করল ভারত

     সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের  প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকের জন্য এই মুহূর্তে রাশিয়ায় রয়েছেন রাজনাথ সিং। আর এই চলতি সফরে একে-৪৭ ২০৩ রাইফেল উত্‍‌পাদন নিয়ে মস্কোর সঙ্গে চুক্তি চূড়ান্ত করে ফেললেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী। অন্যদিকে পুতিনের দেশ যাতে পাকিস্তানকে সামরিক অস্ত্র না দেয় সেই প্রতিশ্রুতিও রাশিয়ার থেকে আদায় করে নিলেন রাজনাথ।
     

  • International4, Sep 2020, 8:50 AM

    সীমান্ত সংঘাত নিয়ে ব্যাকফুটে বেজিং, মস্কোয় রাজনাথের সঙ্গে বৈঠক করতে মরিয়া চিনা প্রতিরক্ষামন্ত্রী

    লাদাখ সংঘাত মেটাতে রাশিয়ার মাটিতে বৈঠকের প্রস্তাব, ভারতের প্রতিরক্ষামন্ত্রীকে প্রস্তাব পাঠাল চিন, প্রস্তাব দিলের চিনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেং, সমস্যা মেটাতে আলোচনাই পথ বললেন জয়শংকর।