Raksha Bandhan  

(Search results - 22)
  • <p>Fact Check, did a historian claim mughals brought rakhi to India</p>

    India 3, Aug 2020, 10:14 PM

    মুঘলরাই ভারতে শুরু করেছিল রাখি, সত্যিই কি এমন চাঞ্চল্যকর দাবি করলেন বিশিষ্ট ঐতিহাসিক

    মুঘলরাই আঠারোশ শতকে রাখি উৎসব চালু করেছিল। 'বিশিষ্ট ঐতিহাসিক' এই কথা লিখেছেন বলে দাবি সোশ্য়াল মিডিয়ায়। হেনস্থা করা হচ্ছে দিল্লির ওই ঐতিহাসিক রানা সাফভি-কে। সত্যিই কি এমন দাবি করেছেন ওই বিশিষ্ট ঐতিহাসিক?

  • <p>দিনের শেষে রাখি উদযাপনের ঝলক, উপহারে রইল মাস্ক</p>

    Bengali Cinema3, Aug 2020, 9:46 PM

    দিনের শেষে রাখি উদযাপনের ঝলক, উপহারে রইল মাস্ক

    টলিউডেও চলল রাখির বিশেষ উদযাপন। কেউ দাদা-ভাইকে রাখি পড়ালেন তো কেউ নিজের পরিচিত ব্যক্তিকে। আবার অনেকে নিজেকেই রাখি উপহার দিলেন। ভক্তদের উদ্দেশ্যেও রাখির শুভেচ্ছা জানিয়েছেন তাঁরা। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, জিৎ, শ্রাবন্তী চট্টোপাধ্যায় থেকে শুরু করে অপরাজিতা আঢ্য, প্রিয়ঙ্কা সরকার, কৌশানি মুখোপাধ্যায়, বনি সেনগুপ্ত, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়ের রাখি উদযাপন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। দেখে নিন সেই উদযাপন এক ঝলকে। 

  • undefined

    India 3, Aug 2020, 8:59 PM

    ভারতের এই গ্রামে বোনরা ভাইদের বাঁধে না রাখি, পালিত হয় না রক্ষা বন্ধনের 'অশুভ' উৎসব

    সোমবার সারা ভারতে পালিত হচ্ছে রাখি। অশুভ শক্তির হাত থেকে রক্ষা পাওয়াই এর উদ্দেশ্য। তবে উত্তরপ্রদেশের এক গ্রামে কেউ রাখি উৎসব পালন করে না। কেন জানেন?

  • <p>করোনা আবহে অন্যভাবেই রাখি বন্ধন পালন করলেন সচিন,যুবরাজরা, দিলেন আবেগঘন বার্তা<br />
&nbsp;</p>

    Cricket3, Aug 2020, 8:31 PM

    করোনা আবহে অন্যভাবেই রাখিবন্ধন পালন করলেন সচিন,যুবরাজরা, দিলেন আবেগঘন বার্তা

    করোনা আবহে দেশ জুড়ে পালিত হল রাখি বন্ধন। একটু অন্যভাবেই রাখি বন্ধন পালন করলেন ক্রিকেটাররা। পুরোনো ছবি শেয়ার করলেন সচিন, যুবরাজ, শিখর ধওয়ানরা। একইসঙ্গে সকলকে রাখি বন্ধনের শুভেচ্ছাও জানান সকলে।
     

  • undefined

    Bollywood3, Aug 2020, 7:43 PM

    বলিউডে রাখি উৎসব সেলিব্রেশন,সোশ্যাল মিডিয়ার পাতা ভরে উঠল একাধিক পোস্টে

     রাখি উৎসব সেলিব্রেশনে মাতলেন গোটা বলিউড। একের পর এক তারকারা দিনভর সোমবার ভাইয়ের সঙ্গে ছবি করলেন শেয়ার। কেউ আবার শুধুই জানালেন শুভেচ্ছা। সোশ্যাল মিডিয়ায় তারকাদের এই পোস্ট ভক্ত মহলে ঝড় তোলে।

  • <p>Image of &nbsp;Mayor Krishna Chakrabartee</p>

    Kolkata3, Aug 2020, 7:30 PM

    সংক্রমণে দিলেন সাহস, রাখিবন্ধনে মহাভারতের কথা মনে করালেন বিধান নগরের মেয়র

     বিধান নগরে  সংক্রমণ বৃ্দ্ধিতে চিন্তিত বিধান নগর পৌরনিগম। সোমবার রাখি উপলক্ষে  একটি অনুষ্ঠান আয়োজন করা হয়। বিধান নগরের মেয়র রাখীবন্ধনে মহাভারতের প্রসঙ্গ তোলেন। ব্য়াখা দিয়ে তিনি বলেন ' সঙ্কটের মুহূর্তে যেনও পাশে দাড়াই।'

  • <p>Image of &nbsp;Ballygunge Raksha Bandhan ceremony&nbsp;</p>
    Video Icon

    Kolkata3, Aug 2020, 6:33 PM

    করোনা আক্রান্তদের রাখিবন্ধন, অভিনব উদ্য়োগ নিলেন বালিগঞ্জের কাউন্সিলর

    সংক্রমিতদের রাখি দিলেন বালিগঞ্জের কাউন্সিলর। মূলত বালিগঞ্জে করোনা সংক্রমিতের সংখ্যা বেশি। বিধি মেনেই উৎসবে কাউন্সিলর সুদর্শনা মুখোপাধ্যায়।তিনি হলেন বালিগঞ্জের ৬৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। সোমবার তাঁর সঙ্গে ছিলেন  তৃণমূল কর্মীরা ও মহিলা সমিতি। আক্রান্তদের বাড়িতে রাখি তুলে দিয়ে মিষ্টিমুখ করান তিনি। 'তাঁরা যেন নিজেদের এই দিনটিতে হতাশায় ডুবিয়ে না রাখে, করোনার সঙ্গে মোকাবিলা করতে হবে' বলে জানান তিনি। 

  • Chintamani Kunj
    Video Icon

    Life Style3, Aug 2020, 3:18 PM

    বৌবাজারের চিন্তামণি কুঞ্জে পালিত হল হিন্দু-মুসলিম সম্প্রদায়ের সম্প্রীতির রাখিবন্ধন

    বৈষ্ণবতীর্থ নদীয়ার নবদ্বীপ একটি প্রাচীন বৈষ্ণবীয় মন্দিরের প্রধান কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় এবং তার পরিবার রাখি পরিয়ে দিলেন তেঘরিপাড়া মসজিদের মৌলবি দাইমুল হক সহ মুসলিম ভাইদের। তেমনি মুসলিমরাও মন্দিরে এসে হিন্দু ভাই বোনদের হাতে রাখি বেঁধে দিলেন। এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তৃতীয় লিঙ্গের সোনালী, গোপী, নন্দিনী, তুলি, বিজলি, আরাধ্যরাও। 

  • <p>Image of &nbsp;Sujit Bose</p>

    Kolkata3, Aug 2020, 2:31 PM

    মিষ্টিমুখ করিয়ে রাখি বন্ধনে বাঁধলেন সুজিত, সংক্রমণ রুখতে মাস্ক-স্যানিটাইজার দিলেন উপহার

     সোমবার রাখি বন্ধন উৎসব। সংক্রমণের সতর্কতা বজায় রেখেই সকাল থেকে শহর মেতে উঠেছে রাখী বন্ধন উৎসবে। ৮ থেকে ৮০ কে নেই সেই তালিকায়। রবীন্দ্রনাথ ঠাকুর ও রাখি বন্ধন- ১৯০৫ সালে বঙ্গভঙ্গ প্রতিরোধ করার জন্য রবীন্দ্রনাথ ঠাকুর রাখি বন্ধন উৎসব পালন করেছিলেন। তিনি কলকাতা, ঢাকা ও সিলেট থেকে হাজার হাজার হিন্দু ও মুসলিম ভাই ও বোন কে আহ্বান করেছিলেন একতার প্রতীক হিসাবে রাখি বন্ধন উৎসব পালন করার জন্য।সোমবার রাখি বন্ধন উৎসব। সংক্রমণের সতর্কতা বজায় রেখেই সকাল থেকে শহর মেতে উঠেছে রাখি বন্ধন উৎসবে। ৮ থেকে ৮০ কে নেই সেই তালিকায়। তবে এবার রাখি উৎসবে যোগ দান করলেন রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু । স্য়ানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করে প্রায় কবজি অবধি রাখী পরলেন।   আর রাখি বন্ধন উৎসবে মিষ্টিমুখ হবে না তাই কখনও হয়। তাই আগে থেকেই বিশাল বড়সড় করেই লাড্ডুর  ব্য়বস্থা হয়েছে। রাখি বন্ধনে  মন্ত্রী সুজিত বসু  মন ভরে সবাইকে লাড্ডু খাওয়ালেন, আর সংক্রমণ রুখতে মাস্ক-স্যানিটাইজার দিলেন উপহার।

  • <p>রাখির দিনে বিশেষ ঘোষণা অক্ষয়ের, বোনের জন্য 'ফিল্মি' বার্তা দিলেন অভিনেতা</p>

    Bollywood3, Aug 2020, 1:35 PM

    রাখির দিনে বিশেষ ঘোষণা অক্ষয়ের, ভাই-বোনের বন্ধনে মুক্তি পেল নতুন ছবির পোস্টার

    রাখি বন্ধন উপলক্ষে বিশেষ বার্তা অক্ষয় কুমারের ভক্তদের উদ্দেশ্যে। মুক্তি পেল অক্ষয়ের আগামী ছবি 'রাখি বন্ধন'-র প্রথম পোস্টার। পরিচালক আনন্দ এল রাইয়ের ছবিটি মুক্তি পাবে ২০২১-এ। ছবি নিয়ে নিজের অনুভূতি ব্যক্ত করলেন অক্ষয়।

  • <p>इस तरह रक्षासूत्र सबसे पहले एक पत्नी ने अपने पति की कलाई पर बांधा था। यानी की अगर आपको किसी की जान बचानी है तो उसके कलाई पर रक्षासूत्र बांधना चाहिए। इस तरह ये त्योहार भाई-बहन नहीं बल्कि हर उस रिश्ते के बीच मनाया जा सकता है जो एक-दूसरे की रक्षा करना चाहते हैं।&nbsp;</p>

     Astrology3, Aug 2020, 10:02 AM

    ২৯ বছর পরে বিশেষ যোগ সৃষ্টি হয়েছে রাখি পূর্ণিমায়, জেনে নিন এর গুরুত্ব

    ৩ আগস্ট শ্রাবণ মাসের সোমবার। শ্রাবণ মাসের সোমবারে শিবের বিশেষ পুজোর ফল রয়েছে। পঞ্জিকা অনুসারে, এই দিনটি পূর্ণিমার তিথি, যা রাত ৯ টা বেজে ২৮ মিনিট পর্যন্ত থাকবে। রাখিবন্ধনের দিন, চাঁদ মকর রাশিতে থাকবে এবং সকাল ৭ টা বেজে ১৯ মিনিট পর্যন্ত উত্তরশাদ নক্ষত্র থাকবে। এর পরে, শ্রবণা নক্ষত্রে প্রবেশ করবে যা ৪ আগস্ট ৮ টা বেজে থেকে ১১ মিনিটে পর্যন্ত থাকবে।
     

  • জেনে নিন রাখি পূর্নিমা উৎসবের দিন ক্ষণ

     Astrology2, Aug 2020, 11:43 AM

    রাখি বাঁধার সময় মেনে চলুন এই নিয়ম, কোনও দিন অর্থের অভাব হবে না ভাইয়ের

    রাখি উৎসব সোমবার, ২ আগস্ট। এবার করোনার মহামারির কারণে অনেক জায়গায় লকডাউন রয়েছে। এমন পরিস্থিতিতে যদি বাজারের রাখি না পাওয়া যায়, তবে বোনরা বাড়িতে বৈদিক রাখি তৈরি করতে পারেন এবং ভাইয়ের হাতে বেঁধে রাখতে পারেন। জ্যোতিষশাস্ত্রের মতে বৈদিক রাখি তৈরির জন্য রেশম কাপড়, চাল, দুর্বা, সরিষা, চন্দন, জাফরান এবং স্বর্ণ বা রৌপ্যের ছোট মুদ্রার প্রয়োজন। এই জিনিসগুলি দিয়ে সঠিক নিয়ম মেনে ভাইয়ের হাতে রাখি বাঁধলে আপনার ভাইকে সমস্ত সমস্যা থেকে মুক্তি পাবে।  জেনে নিন বৈদিক মতে রাখি বাঁধার নিয়ম ও রীতিগুলি যা আপনার ভাইকে রক্ষা করবে।

  • <p><strong>चौथा किस्सा&nbsp;</strong></p>

<p>&nbsp;</p>

<p>भारतीय इतिहास में ऐसा ही एक और उदाहरण मिलता है, जब चित्तौड़ की रानी कर्मावती ने बहादुरशाह से अपनी रक्षा के लिए हुमायूं को राखी बांधी थी। हुमायूं उसकी रक्षा की पूरी कोशिश करता है, लेकिन दुश्मनों के बढ़ते कदम को रोक नहीं पाता और अंतत: रानी कर्मावती जौहर व्रत धारण कर लेती है।<br />
&nbsp;</p>

    Life Style1, Aug 2020, 3:55 PM

    রাখি উৎসবের সেরা উপহার, ভাই বা বোনের জন্য বেছে নিন বিশেষ এই গ্যাজেটগুলি

    ২০২০ সালের রাখি উৎসব দেশে জুড়ে পালিত হবে ৩ আগস্ট সোমবার। রাখি উৎসব ভাই বোনদের একটি অন্যতম উত্সব যা সম্পর্ক অটুট রাখে। এবারের রাখি উৎসবকে আরও স্মরণীয় এবং সুন্দর করে তুলতে ভাই অথবা বোনকে দিতে পারেন বিশেষ কিছু উপহার। এখানে এমনই কয়েকটি বিশেষ গ্যাজেট সম্পর্কে বলা হয়েছে যা আপনার রাখি উৎসব আরও বিশেষ করে তুলতে পারে। দেখে নিন সেই বিশেষ গ্যাজেটসগুলি-

  • <p>Qamar Mohsin Sheikh and Narendra Modi</p>

    India 31, Jul 2020, 8:21 PM

    ২৫ বছর ধরে মোদীকে রাখি পরান তাঁর 'পাকিস্তানি বোন', করোনা মহামারির বছরে কী হবে

    দুই দশকের বেশি সময় ধরে নরেন্দ্র মোদীকে রাখি পরান তাঁর পাকিস্তনি বোন। কিন্তু এই বছর বিশ্বজুড়ে চলছে করোনাভাইরাস মহামারি। ৩ অগাস্ট রাখি উৎসব উদযাপনেও পড়েছে তার ছায়া। কামার মহসিন শেখ কি তাহলে রাখি পরাতে পারবেন না মোদীকে?

     

  • <p>সস্তার চিনা রাখি নাকোচ, বাজারে চাহিদা বাড়ছে কলামন্দিরের শিল্পীদের তৈরি স্বদেশী রাখির</p>

    Astrology 202025, Jul 2020, 10:22 AM

    রাখি পূর্নিমা ২০২০, জেনে নিন এই উৎসবের দিন ক্ষণ ও শুভ মুহূর্ত

    কয়েক দিন পরেই রাখি৷ বিশেষ এই দিনটাই সমস্ত ঝগড়া, খুনসুটি ভুলে ভাই-বোনের সম্পর্কের মধুর দিকটাই গুরুত্ব পায়৷ প্রত্যেক বছর পুজোর আগেই শ্রাবণ মাসে পালিত হয় রাখি বন্ধন উৎসব। রাখি মানেই রক্ষা বন্ধন উৎসব। রক্ষা বন্ধন উৎসবে ভাই-বোন কে রক্ষার প্রতিশ্রুতি এবং বোন ভাইয়ের কল্যাণ কামনায় প্রার্থনা করে থাকেন। বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনের রদ করতে রবীন্দ্রনাথ ঠাকুর, বাঙালির ঐক্যের দিন হিসেবে একে অপরের হাতে হলুদ সুতো বেঁধে উদযাপিত করা হয় দিনটিকে। তারপর থেকেই এই বিশেষ দিনটিকে রাখি বন্ধনের দিন হিসেবে পালন করার ডাক দেন বিশ্বকবি।