Sambhar Lake  

(Search results - 3)
  • undefined

    India 23, Apr 2020, 5:05 PM

    লকডাউনে বদলে যাওয়া শহরের ইতিকথা, বাণিজ্য নগরীতে বিকশিত প্রকৃতি

    দলে দলে পরিযায়ী পাখির আনাগোনা বেড়েছে আরব সাগরের ধারে। দিন কয়েক আগে হাজারে হাজারে এসেছে ফ্লেমিংগো ক্রিকের দল। প্রতি বছরই কিছু না কিছু পরিযায়ী পাখি আসে মুম্বইতে। কিন্তু এবার সংখ্যাটা অনেকটাই বেশি বলে জানিয়েছেন বোম্বে ন্যাচারাল হিস্ট্রির অভিকর্তা দীপক আপ্তে। তিনি বলেন এবছর প্রায় দেড় লক্ষ পাখি এসেছে। যা বিগত বছরের তুলনা ২৫ শতাংশ বেশি।

  • সম্ভর হ্রদের চারপাশে ছড়িয়ে পরিযায়ী পাখিদের মৃত্যু মিছিল
    Video Icon

    India 14, Nov 2019, 12:45 PM

    সম্ভর হ্রদের চারপাশে ছড়িয়ে পরিযায়ী পাখিদের মৃত্যু মিছিল, ধন্দে পক্ষিবিদরা

    জয়পুরের সম্ভর হ্রদের আশেপাশে মরে পড়ে রয়েছে হাজার হাজার পরিযায়ী পাখি। এই মৃ্ত্যু মিছিলে ভারতীয় পাখিরা যেমন আছে তেমনি রয়েছে পরিযায়ী পাখিদের দলও। সরকারি হিসেবে মৃতের সংখ্যা হাজার খানেক জানানো হলেও স্থআনীয় বাসিন্দাদের দাবি গত কয়েকদিনে এই এলাকায় অন্তত ৫০০০ পরিযায়ী পাখির মৃত্যু হয়েছে। কী কারণে এই বিশাল সংখ্যক পাখির মৃত্যু হল তা নিয়ে অবশ্য ধন্দে পাখি পর্যবেক্ষকরা। হ্রদ সংলগ্ন ১২-১৩ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে পড়েছিল প্লোভার, কমন কুট, ব্ল্যাক উইঙ্গড স্টিল্ট , নর্জান শোভালার্স, রুডি শেলডাক, পায়েজ অ্যাভোকেটের মত পাখির দল। জল বিষিয়ে গিয়ে পাখির মৃত্যু হতে পারে বলে মনে করছেন একদল বিশেষজ্ঞ। বন দফতরের পক্ষ থেকে জলের গুণমান পরীক্ষা করা হচ্ছে। উড়িয়ে দেওয়া হচ্ছে না ভাইরাল রোগের সম্ভাবনাও। তবে চিকিৎসকার মনে করছেন মৃত্যুর পিছনে রয়েছে বার্ড ফ্লু। তবে অন্য সম্ভাবনার কথাও উড়িয়ে দেওয়া হচ্ছে না। দিনকয়েক আগেই এখানে শিলাবৃষ্টি হয়। 
     

  • undefined

    India 12, Nov 2019, 3:35 PM

    হ্রদের জলে ভাসছে হাজার হাজার পাখির মৃতদেহ, অভূতপূর্ব ঘটনায় রাজস্থানে ঘনাচ্ছে রহস্য


    রাজস্থানের জয়পুরের সম্ভর হ্রদে হাজার হাজার পাখির মৃতদেহ মিলেছে। কী কারণে একসঙ্গে এত পাখির মৃত্যু হয়েছে তা এখনও জানা যায়নি। এর আগে কখনও এইরকম ঘটনা ঘটেনি বলে দাবি স্থানীয়দের। এই নিয়ে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।